কম্পিউটার

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

আধুনিক যুগের এমুলেটরগুলি বৈশিষ্ট্য এবং বিকল্পে পরিপূর্ণ। আপনি আপনার রেট্রো-গেমিং অভিজ্ঞতাকে কাস্টমাইজ করার জন্য বয়স ব্যয় করতে পারেন, তবে কখনও কখনও আমাদের স্বীকার করতে হবে যে গড় গেমারের জন্য এই সবই অতিমাত্রায়। যখন বেশিরভাগ লোক একটি গেম খেলতে চায়, তখন তারা কেবল এটি লঞ্চ করতে পছন্দ করে এবং বিস্তারিত চিন্তা না করেই প্রবেশ করে।

আপনি যদি আপনার স্ত্রী এবং বাচ্চাদের সাথে আপনার কম্পিউটার শেয়ার করেন তবে তারা সম্ভবত সেরা এমুলেটর, রম ভেরিয়েন্ট এবং কাস্টমাইজড সেটিংস ব্যবহার করার বিষয়ে চিন্তা করবেন না। তারা শুধুমাত্র টেট্রিসের একটি রাউন্ড খেলতে চায়, একটি আইকনে ডাবল ক্লিক করতে এবং শীঘ্রই, গেমিং শুরু করতে। সৌভাগ্যক্রমে, এটি বেশিরভাগ আধুনিক এমুলেটরগুলির সাথে সম্ভব৷

সুতরাং, আসুন দেখি কিভাবে আপনি আপনার ডেস্কটপে আপনার অনুকরণ করা গেমগুলির জন্য শর্টকাট তৈরি করতে পারেন, যা যেকোনো "নেটিভলি" ইনস্টল করা গেমগুলির মতো কাজ করবে৷ সেগুলিতে ডাবল-ক্লিক করুন, এবং শীঘ্রই আপনার প্রিয় এমুলেটেড গেমটি আপনার স্ক্রিনে চালু হয়ে যাবে।

কিভাবে Windows 10 এ একটি অনুকরণ করা গেমের জন্য একটি শর্টকাট তৈরি করবেন

আপনি আপনার ডেস্কটপে যে ইমুলেটেড গেমটি চালাতে চান তার জন্য একটি সাধারণ শর্টকাট তৈরি করে শুরু করুন। এটি করতে, আপনার ডেস্কটপের একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন। তারপর, নতুন> শর্টকাট বেছে নিন পপ আপ মেনু থেকে।

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

উইজার্ডের পদক্ষেপগুলি অনুসরণ করুন, তবে আপনার গেমের রম বেছে না নিয়ে, নির্দিষ্ট গেমের জন্য আপনি যে এমুলেটরটি পছন্দ করেন সেটিকে নির্দেশ করুন৷

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

আমাদের ক্ষেত্রে, আমরা মেটাল গিয়ার সলিডের জন্য একটি শর্টকাট তৈরি করেছি:টুইন স্নেকস, নিন্টেন্ডোর গেমকিউব কনসোলে প্রকাশিত ক্লাসিক প্লেস্টেশন শিরোনামের আপডেট করা রিমেক। সেই কনসোলের জন্য সেরা এমুলেটরগুলির মধ্যে একটি হল ডলফিন, যা আমরা এই নিবন্ধে ব্যবহার করব৷

কিছুক্ষণ পরে, আপনার ডেস্কটপে এমুলেটরের একটি শর্টকাট থাকবে। যাইহোক, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার গেম লোড হবে না. এটা ঠিক করা যাক।

কিভাবে লঞ্চ কমান্ড তৈরি করতে হয়

এই শর্টকাট তৈরি করতে, আমাদের এমুলেটরের GUI এড়িয়ে যেতে হবে এবং পরিবর্তে এর কমান্ড-লাইন আর্গুমেন্ট ব্যবহার করতে হবে।

দুর্ভাগ্যবশত, আমরা উপলব্ধ প্রতিটি এমুলেটরের জন্য নির্দিষ্ট নির্দেশ দিতে পারি না। তাদের প্রত্যেকের বিভিন্ন কার্যকারিতা এবং বিকল্প রয়েছে। সুতরাং, একজনের পক্ষে আর্গুমেন্ট অন্য প্রতিটি এমুলেটরে কাজ করবে না। আপনি কিভাবে একটি কমান্ড ব্যবহার করে এটি দিয়ে একটি রম খুলতে এবং চালাতে পারেন তা জানতে আপনার এমুলেটরের ডকুমেন্টেশন পরীক্ষা করুন৷

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

আমাদের ক্ষেত্রে, ডলফিন সাহায্যের সাথে একটি উইন্ডো পপ আপ করে যখন আমরা এটির অপব্যবহার করি, সঠিক সিনট্যাক্স সহ আমাদের উপস্থাপন করে যা আমরা একটি কমান্ড তৈরি করতে ব্যবহার করতে পারি। আমরা ব্যবহার করতে পারি:

PATH_TO_DOLPHIN /e PATH_TO_GAME

  • যেহেতু আমরা তার ডিফল্ট পাথে ডলফিন ইনস্টল করেছি, আমাদের PATH_TO_DOLPHIN ছিল "C:\Program Files\Dolphin\Dolphin.exe"।
  • আমরা যে রম চালাতে চেয়েছিলাম তার পথটি হল "I:\emu\Gamecube ROMs\Metal Gear Solid - The Twin Snakes\Metal Gear Twin Snakes DVD1.iso"।

সুতরাং, তাদের মধ্যে একটি "/e" আর্গুমেন্ট যোগ করার সময় আমাদের শুধুমাত্র সেই দুটি পথ বলতে হয়েছিল, যেমন:

"C:\Program Files\Dolphin\Dolphin.exe" /e "I:\emu\Gamecube ROMs\Metal Gear Solid - The Twin Snakes\Metal Gear Twin Snakes DVD1.iso"

উইন্ডোজ স্টার্ট মেনু থেকে বা সেগুলি অনুসন্ধান করে কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল খুঁজুন এবং চালান। আপনার কমান্ড পরীক্ষা করতে এবং আরও ইনপুট প্রয়োজন ছাড়াই এমুলেটর লোড এবং আপনার গেম চালানো নিশ্চিত করতে সেগুলি ব্যবহার করুন৷

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

আপনি যখন আপনার কমান্ডটি তৈরি করেছেন এবং নিশ্চিত করেছেন যে এটি যেমনটি উচিত তেমন কাজ করে, এটি আপনার শর্টকাটে যুক্ত করার সময়।

শর্টকাট দিয়ে এমুলেটর চালানো

ক্লিপবোর্ডে আপনার সম্পূর্ণ কমান্ড অনুলিপি করুন। তারপর, আপনার শর্টকাটে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন এটি সম্পাদনা করতে শর্টকাটে যান ট্যাব, এবং লক্ষ্য এর পাশের সবকিছু নির্বাচন করুন ক্ষেত্র মনে রাখবেন যে আপনি এটির ভিতরে বাম-ক্লিক করতে পারেন এবং সবকিছু নির্বাচন করতে আপনার কীবোর্ডে CTRL+A টিপুন। বিদ্যমান টার্গেট মুছুন এবং তার জায়গায় আপনার কমান্ড পেস্ট করুন।

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

ঠিক আছে টিপুন আপনার শর্টকাটে পরিবর্তনগুলি প্রয়োগ করতে। ঐটা এটা ছিল! এখন, আপনার শর্টকাটে ডাবল ক্লিক করে, এটি আপনার তৈরি করা কমান্ডটি কার্যকর করবে। এটি এমুলেটর চালাবে এবং অটো-লোড হবে এবং আপনার গেমটি চালাবে।

আরও কাস্টমাইজেশন

আমরা এই নিবন্ধটি একটি নির্দিষ্ট এমুলেটর বা গেম সম্পর্কে হতে চাই না। সুতরাং, আমরা আমাদের কমান্ডে ডলফিনের সাথে যে অতিরিক্ত বিকল্পগুলি ব্যবহার করতে পারি তার উপর আমরা যাব না। আপনি আপনার পিসিতে প্লেস্টেশন 2 গেম খেলতে পছন্দ করতে পারেন, যেমনটি আমরা কিছু সময় আগে দেখেছি।

সৌভাগ্যক্রমে, বেশিরভাগ এমুলেটর আপনাকে কমান্ড লাইন সুইচ এবং আর্গুমেন্টের মাধ্যমে তাদের সবচেয়ে দরকারী বিকল্পগুলিকে পরিবর্তন করতে দেয়। সুতরাং, আপনার নিজের পছন্দের এমুলেটর সম্ভবত অনুরূপ কার্যকারিতা অফার করে।

আপনার বেছে নেওয়া এমুলেটর দিয়ে একটি গেম কীভাবে লোড করবেন তা খুঁজে বের করার পরে, এর ডকুমেন্টেশন বা অন্যান্য সমর্থন চ্যানেলগুলি (সাইট, ফোরাম, ডিসকর্ড চ্যানেল) দেখুন। কমান্ড লাইন থেকে এটি চালু করার সময় আপনি কোন সুইচ এবং আর্গুমেন্টগুলি ব্যবহার করতে পারেন তার তথ্য সন্ধান করুন। এমুলেটরের উপর নির্ভর করে, আপনি বিভিন্ন কনফিগারেশন প্রোফাইল লোড করতে সক্ষম হতে পারেন বা আপনার কমান্ড থেকে সরাসরি এটি কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আমাদের গেমটি আমাদের স্ক্রিনের একটি উইন্ডোর ভিতরে উপস্থিত হয়েছে। প্রায় সব এমুলেটর ফুল-স্ক্রিন মোডে গেম চালু করার জন্য একটি বিকল্প অফার করে। আপনার কমান্ডের মধ্যে এটি অন্তর্ভুক্ত করা আরও নিরবচ্ছিন্ন গেমিং অভিজ্ঞতার দিকে নিয়ে যেতে পারে, যা আপনার অনুকরণ করা গেমগুলিকে নেটিভ গেমগুলির কাছাকাছি অনুভব করে৷

প্রকৃতপক্ষে, আপনি যদি প্ল্যাটফর্মের সাথে পরিচিত না হন তবে আমরা কি আপনাকে আপনার পিসিতে কমডোর অ্যামিগাকে কীভাবে অনুকরণ করতে হয় তা পরীক্ষা করার পরামর্শ দিতে পারি? অ্যামিগার গেমগুলিতে সাধারণত আরও সোজা অ্যাকশন এবং "ক্লিন" 2D গ্রাফিক্স থাকে। এইভাবে, তাদের বয়স হওয়া সত্ত্বেও, তারা উইন্ডোজের সাথে আসা গেমগুলির তুলনায় বেশ আপগ্রেড হবে। বিশেষ করে যখন আপনি ডেস্কটপে সহজে অ্যাক্সেসযোগ্য শর্টকাট থেকে এগুলি চালু করতে পারেন৷

আপনার ডেস্কটপে আরও অনুকরণ করা গেমগুলি যোগ করুন, যদিও, এবং আপনি শীঘ্রই একটি সমস্যার সম্মুখীন হবেন:সেগুলি সব একই রকম দেখাবে৷ অন্তত, যেগুলি একই এমুলেটর থেকে চালু হয়৷

কিভাবে আপনার এমুলেটর শর্টকাট কাস্টমাইজ করবেন

উইন্ডোজ আপনাকে আপনার ডেস্কটপে যেকোনো শর্টকাটের আইকন পরিবর্তন করতে দেয়। আপনি আপনার অনুকরণ করা গেমগুলিকে স্বীকৃত করতে এটি ব্যবহার করতে পারেন। আরও তথ্যের জন্য, Windows 10-এ যেকোনো আইকন কীভাবে কাস্টমাইজ করতে হয় সে সম্পর্কে আমাদের আরও বিস্তৃত নির্দেশিকা দেখুন। তবে, আমরা বিশ্বাস করি যে এই নির্দেশিকাটি অসম্পূর্ণ হবে যদি আমরা সমস্যাটি স্বীকার না করি।

আপনার পছন্দের ইমেজ সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার অনুকরণ করা গেমের ছবি অনুসন্ধান করে শুরু করুন। আপনি যেটিকে আপনার গেমের আইকন হিসাবে ব্যবহার করতে চান তা স্থানীয়ভাবে সংরক্ষণ করুন৷

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

উইন্ডোজ আইসিও এবং আইসিএল ফর্ম্যাটে ছবি ব্যবহার করতে পারে বা EXE এবং DLL ফাইলগুলিতে এমবেড করা যেতে পারে। আপনি যেটি ডাউনলোড করেছেন তা সম্ভবত ওয়েব-ফ্রেন্ডলি ফর্ম্যাটে হবে, যেমন JPG বা PNG৷ সুতরাং, আপনার শর্টকাটে এটি ব্যবহার করার জন্য আপনাকে এটিকে রূপান্তর করতে হবে।

আপনি ফটোশপ থেকে GIMP এর জন্য বিশেষ সফটওয়্যার ব্যবহার করতে পারেন। যদিও বেশীরভাগ ব্যবহারকারী, সম্ভবত অনলাইন-কনভার্ট ডটকম-এর মতো একটি অনলাইন পরিষেবা পরিদর্শন করা আরও সহজ মনে করবেন।

আপনি একটি ছবিকে ICO ফর্ম্যাটে রূপান্তর করতে চান তা চয়ন করুন৷ তারপর, আপনার ফাইলটিকে "এখানে ফাইল ড্রপ করুন" চিহ্নিত এলাকায় টেনে আনুন।

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

উত্পাদিত ফাইলটি স্থানীয়ভাবে ডাউনলোড করুন, এবং তারপরে সম্পত্তি বেছে নিয়ে আপনার অনুকরণ করা গেমের কাস্টম ডেস্কটপ আইকনে আরও একবার ডান-ক্লিক করুন। এটি সম্পাদনা করতে আরও একবার নিশ্চিত করুন যে আপনি শর্টকাটে আছেন ট্যাব, কিন্তু এবার চেঞ্জ আইকনে ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

ব্রাউজ করুন এ ক্লিক করুন৷ নতুন উইন্ডোতে যা প্রদর্শিত হবে এবং অনুরোধকারীকে আপনার ডাউনলোড করা ICO ফাইলের দিকে নির্দেশ করুন৷

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

ঠিক আছে টিপুন আইকনটি বেছে নিতে এবং আপনার শর্টকাটে পরিবর্তনগুলি প্রয়োগ করতে৷

উইন্ডোজ 10 এ ইমুলেটেড গেমগুলির জন্য কীভাবে শর্টকাট তৈরি করবেন

আপনার নতুন প্রিয় এমুলেটর লঞ্চার:ডেস্কটপ

যদিও এটি প্রক্রিয়াগুলির মধ্যে সবচেয়ে সহজবোধ্য ছিল না, আপনার ডেস্কটপে একটি আইকন থাকবে যা আপনাকে একটি অনুকরণ করা গেমে তাত্ক্ষণিক অ্যাক্সেস দেবে। এটি একটি "নেটিভ" শিরোনাম থেকে একজন নৈমিত্তিক ব্যবহারকারীর থেকে আলাদা দেখাবে না৷

আপনার ডেস্কটপে আপনার পছন্দের শিরোনামে আরও শর্টকাট যোগ করতে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যাতে এটিকে আপনার সমস্ত রেট্রো গেমিংয়ের জন্য সেরা মাল্টি-ইমুলেটর লঞ্চারে পরিণত করা যায়।

ওভারবোর্ড যেতে না মনে রাখবেন. আপনার ডেস্কটপে অনেক বেশি গেম যোগ করুন, এবং শীঘ্রই আপনার হাতে আরেকটি সমস্যা হবে, যাকে সাধারণত "আইকন হেল" বলা হয়। তারপরও, আমরা বিশ্বাস করি যে আপনার কাছে বারবার ফিরে আসা কয়েকটি পুরানো পছন্দেরগুলি লঞ্চ করার দ্রুততম উপায় হিসাবে ডেস্কটপকে হারাতে পারে না৷


  1. কীভাবে একটি iOS ডিভাইসে শর্টকাট তৈরি করবেন

  2. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন

  3. Windows 10 স্টার্ট মেনুতে অ্যাপগুলির জন্য শর্টকাট কীভাবে তৈরি করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করবেন