কম্পিউটার

Windows 10 এ ডিফল্ট কীবোর্ড শর্টকাট কিভাবে পরিবর্তন করবেন

Windows 10 এ ডিফল্ট কীবোর্ড শর্টকাট কিভাবে পরিবর্তন করবেন

Windows 10-এ আপনার নিজস্ব কীবোর্ড শর্টকাট তৈরি করা খুব বেশি জটিল নয়। আপনি যে কোনো শর্টকাট তৈরি করতে চান তার জন্য এক্সিকিউটেবলে ডান-ক্লিক করুন, Properties-এ ক্লিক করুন, তারপর একটি বাক্সে আপনার কমান্ড লিখুন। (এখানে কাস্টম শর্টকাট তৈরির বিষয়ে আরও।)

তবে আপনি যদি ডিফল্ট কীবোর্ড শর্টকাটগুলি পরিবর্তন করতে চান যা Windows 10 আপনার উপর চাপিয়ে দিয়েছে, যেমন Ctrl এর পরিবর্তে আরও সুবিধাজনক শর্টকাট + Shift + Esc টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করতে বা Ctrl-এর জন্য + S একটি বিকল্প অনুসন্ধান টুল ব্যবহার করতে? এর জন্য, আমাদের AutoHotKey নামে একটি টুল দরকার।

এখানে আমরা আপনাকে দেখাবো কিভাবে এই দুর্দান্ত টুলটি ব্যবহার করে Windows 10-এ কীবোর্ড শর্টকাট পরিবর্তন করতে হয়।

AutoHotKey-এর সাথে দেখা করুন

সুতরাং আসুন খারাপ খবর দিয়ে শুরু করি, যা হল উইন্ডোজে ডিফল্ট কীবোর্ড শর্টকাটগুলি পরিবর্তন করার কোনও স্থানীয় উপায় নেই। এত বছর পরেও, Microsoft এখনও সেই সাধারণ নমনীয়তা দিতে ইচ্ছুক নয়, সম্ভবত এই ভয়ের জন্য যে আপনি নন-Microsoft অ্যাপগুলি অ্যাক্সেস করতে এর শর্টকাটগুলি ব্যবহার করতে চাইবেন … যা সম্ভবত ঘটনা।

পরিবর্তে, আপনি প্রতিস্থাপন করতে চান এমন প্রতিটি শর্টকাট কীটির জন্য আপনাকে স্ক্রিপ্ট তৈরি করতে হবে। চিন্তা করবেন না, অটোহটকি নামক একটি দুর্দান্ত সরঞ্জামের জন্য এই প্রক্রিয়াটি আসলে বেশ সহজ করা হয়েছে। এটি একটি স্ক্রিপ্ট ক্রিয়েটর টুল যা সব ধরনের সৃজনশীল উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, কিন্তু আজ আমরা বিশেষভাবে দেখছি কিভাবে আপনি ডিফল্ট উইন্ডোজ শর্টকাট পরিবর্তন করতে এটি ব্যবহার করতে পারেন।

প্রথমে, AutoHotKey ডাউনলোড করুন।

Windows 10 এ ডিফল্ট কীবোর্ড শর্টকাট কিভাবে পরিবর্তন করবেন

এর পরে, আমরা আপনাকে অটো হটকি সিনট্যাক্সের মূল বিষয়গুলির সাথে পরিচিত করি যা আপনাকে উইন্ডোজ শর্টকাট পরিবর্তন করতে জানতে হবে। বেশিরভাগ উইন্ডোজ শর্টকাট নীচের বোতামগুলির কিছু সংমিশ্রণ ব্যবহার করে, তাই এটি আপনাকে শুরু করার জন্য যথেষ্ট হওয়া উচিত।

অটোহটকি সিনট্যাক্স প্রতিনিধিত্ব ^Ctrl কী!Alt key+Shift কী#উইন কী আপ, ডাউন, লেফট, রাইট অ্যারো কী/ডাইরেকশনসরান, আপনার হটকি আপনার পিসিতে একটি ফাইল, ফোল্ডার বা প্রোগ্রাম খুলতে পাঠায়, হটকিটিকে আপনার নির্বাচিত কীস্ট্রোকে রিডাইরেক্ট করে

আপনি যদি একটি অক্ষর টাইপ করতে চান, আপনি শুধু অক্ষরে অক্ষরটি টাইপ করতে চান, যখন Esc বোতাম , ডেল এবং অন্যরাও সরাসরি আপনার স্ক্রিপ্টে টাইপ করা যেতে পারে। আপনি এই সাইটে প্রধান অটো হটকি সিনট্যাক্সের একটি সুবিধাজনক তালিকা খুঁজে পেতে পারেন৷

ডিফল্ট উইন্ডোজ শর্টকাট পরিবর্তন করুন

একবার আপনি এটি সম্পন্ন করার পরে, উইন্ডোজ ডেস্কটপে, একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন, তারপর "নতুন -> অটো হটকি স্ক্রিপ্ট" নির্বাচন করুন এবং এটিকে স্বীকৃত কিছু বলুন। আমরা টাস্ক ম্যানেজার (Ctrl-এ যাওয়ার জন্য একটি ভাল শর্টকাট তৈরি করতে যাচ্ছি + Shift + Esc ডিফল্টরূপে), তাই আমরা আমাদের শর্টকাটকে "টাস্ক ম্যানেজার" বলে ডাকি৷

এরপরে, আপনি এইমাত্র তৈরি করা স্ক্রিপ্টটিতে ডান-ক্লিক করুন এবং "স্ক্রিপ্ট সম্পাদনা করুন" এ ক্লিক করুন। আমরা উপরে দেখানো সিনট্যাক্সের উপর ভিত্তি করে, আপনার এখানে যে শর্টকাটটি প্রবেশ করা উচিত তা নিম্নরূপ:

^+x::Send ^+{Esc}

প্রথমে আপনি যে শর্টকাটটি ব্যবহার করতে চান সেটি লিখুন এবং ::Send দিয়ে এটি অনুসরণ করুন , তারপর একটি স্থান এবং শর্টকাট যা আপনি আপনার কাস্টম শর্টকাট প্রতিস্থাপন করতে চান। যেহেতু Esc কী একটি আদর্শ কীর পরিবর্তে একটি কমান্ড, আমরা এটিকে বিশেষ বন্ধনীতে রাখি।

আপনার সমস্ত কীবোর্ড শর্টকাট প্রতিস্থাপনের সাথে, আমরা #NoTrayIcon পাঠ্য সহ স্ক্রিপ্টে একটি দ্বিতীয় লাইন যোগ করার পরামর্শ দিই। . এটি অটো হটকি ট্রে আইকনটিকে পপ আপ হওয়া থেকে ব্লক করবে, যাতে পুরো প্রক্রিয়াটি পটভূমিতে থাকে তা নিশ্চিত করে৷

Windows 10 এ ডিফল্ট কীবোর্ড শর্টকাট কিভাবে পরিবর্তন করবেন

আপনার স্ক্রিপ্ট প্রস্তুত হয়ে গেলে, এটি বন্ধ করুন এবং এটি সংরক্ষণ করুন, তারপর এটি চালানোর জন্য স্ক্রিপ্টটিতে ডাবল ক্লিক করুন এবং এটি যা করা উচিত তা করে কিনা তা দেখতে আপনার কীবোর্ড শর্টকাট পরীক্ষা করুন৷

প্রোগ্রাম শর্টকাট পরিবর্তন করুন

এর পরে, ডিফল্ট উইন্ডোজ অনুসন্ধান শর্টকাট Win রিডাইরেক্ট করার চেষ্টা করুন + S একটি বিকল্প অনুসন্ধান টুল যাকে আমরা সার্চ এভরিথিং বলে পছন্দ করি। নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

#s::run, "C:Program FilesEverythingEverything.exe"
Windows 10 এ ডিফল্ট কীবোর্ড শর্টকাট কিভাবে পরিবর্তন করবেন

:: আপনি যে কাজটি করতে চান তা থেকে হটকিকে আলাদা করে। এর একটু আগে হটকি আমরা প্রবেশ করছি (Win + S এই ক্ষেত্রে), এবং run এর পরে বিট সার্চ এভরিথিং অ্যাপটি খোলার কমান্ড।

Windows 10 এ ডিফল্ট কীবোর্ড শর্টকাট কিভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজ স্টার্টআপে শর্টকাট চালান

আপনি উইন্ডোজ বুট করার সাথে সাথে আপনার শর্টকাটগুলি কাজ করে এবং ফাইল এক্সপ্লোরার - C:ProgramDataMicrosoftWindowsStart MenuProgramsStartUp-এ আপনার সিস্টেম স্টার্টআপ ফোল্ডারে .ahk স্ক্রিপ্ট সরান। . আপনার সমস্ত কীবোর্ড শর্টকাট প্রতিস্থাপনের জন্য একই কাজ করুন। এইভাবে আপনি আপনার পিসি বুট করার সাথে সাথেই তারা সব কাজ করবে।

Windows 10 এ ডিফল্ট কীবোর্ড শর্টকাট কিভাবে পরিবর্তন করবেন

এটি কিছুটা প্রচেষ্টা, তবে এটি অবশ্যই উইন্ডোজে ডিফল্ট কীবোর্ড শর্টকাটগুলি পরিবর্তন করতে কাজ করে। একটি বোনাস হিসাবে, আপনি AutoHotKey-এর সম্পূর্ণ মৌলিক বিষয়গুলিও শিখেছেন – একটি অত্যন্ত সহজ টুল যা আমরা এখানে উল্লেখ করা স্ক্রিপ্টগুলির চেয়ে অনেক বেশি জটিল স্ক্রিপ্ট চালাতে সক্ষম৷

আপনি যদি Windows তে হাঁটুর গভীরে থাকতে চান, তাহলে Windows 10-এর জন্য আমাদের সেরা স্যান্ডবক্স অ্যাপ্লিকেশনের তালিকা দেখুন এবং কীভাবে লিগ্যাসি BIOS-কে OS-এ UEFI-এ রূপান্তর করা যায়।


  1. উইন্ডোজ 10-এ সেরা 10টি কীবোর্ড শর্টকাট এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন