কম্পিউটার

উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে উবুন্টুতে ব্যবহার করার জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করতে হয়, কোনো অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই।

উবুন্টুতে ব্যবহার করার জন্য বেশ কয়েকটি কীবোর্ড শর্টকাট উপলব্ধ রয়েছে। আমি নিয়মিত ব্যবহার করা অ্যাপ্লিকেশন খোলার জন্য কয়েকটি কাস্টম শর্টকাট যোগ করতে চাই। এখানে আমি কিভাবে এটা করি –

  1. অ্যাপ্লিকেশন দেখান ক্লিক করুন এবং তারপর সেটিংস নির্বাচন করুন
  2. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  3. কীবোর্ড শর্টকাট নির্বাচন করুন সেটিংসের তালিকা থেকে। এখান থেকে আপনি কীবোর্ড শর্টকাটগুলির একটি তালিকা পাবেন যা ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে এবং কিছু যা আগে থেকে কনফিগার করা আছে কিন্তু একটি নির্দিষ্ট শর্টকাট বরাদ্দ করতে হবে৷
  4. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  5. যে অ্যাপ্লিকেশনটি আমি সবচেয়ে বেশি ব্যবহার করি সেটি হল ফায়ারফক্স, উবুন্টুর ডিফল্ট ওয়েব ব্রাউজার। ওয়েব ব্রাউজার লঞ্চ করুন নামে একটি পূর্ব-নির্মিত লঞ্চার রয়েছে৷ - এটি ব্যবহার করার জন্য শুধুমাত্র একটি কীবোর্ড সমন্বয় বরাদ্দ করা প্রয়োজন। সেট শর্টকাট আনতে সেই লাইনের যেকোনো জায়গায় ক্লিক করুন বিকল্প।
  6. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  7. কারণ ফায়ারফক্স একটি w eb ব্রাউজার, আমি w অক্ষরটি ব্যবহার করেছি আমার কম্বোর একটি অংশ হিসাবে (ctrl+alt+w ) এবং ফায়ারফক্স চালু করতে আমার শর্টকাট হিসাবে এটি ব্যবহার করবে।
  8. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  9. একবার আপনি একটি কম্বো ব্যবহার করার সিদ্ধান্ত নিলে, সেট ক্লিক করুন বোতাম .
  10. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  11. আপনি যদি কখনও সিদ্ধান্ত নেন যে আপনি আপনার ব্রাউজার লঞ্চার হিসাবে সেই নির্দিষ্ট কীবোর্ড সংমিশ্রণটি পছন্দ করেন না, আপনি ছোট x ক্লিক করতে পারেন রিসেট করার জন্য সেই এন্ট্রির পাশে।
  12. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  13. এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট-এর নীচে বড় "প্লাস সাইন" ( + ) বোতামে ক্লিক করে সম্পূর্ণ নতুন/কাস্টম অ্যাকশন তৈরি করতে পারেন তালিকা।
  14. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  15. এটি একটু ভিন্ন যে আপনাকে একটি নাম প্রদান করতে হবে৷ এবং কমান্ড এটি একটি কীবোর্ড সমন্বয় বরাদ্দ করা ছাড়াও।
  16. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  17. নীচের স্ক্রিনশটে যেমন চিত্রিত হয়েছে, আমি মাইনস-এর জন্য একটি লঞ্চার তৈরি করেছি গেম যা উবুন্টুর সাথে আসে। একবার প্রতিটি ক্ষেত্র জনবহুল হয়ে গেলে, যোগ করুন ক্লিক করুন বোতাম।
  18. উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  19. আপনার কীবোর্ড শর্টকাট-এ একটি নতুন বিভাগ যোগ করা হবে নাম কাস্টম শর্টকাট এবং সেখানেই আপনি আপনার নতুন তৈরি প্রতিটি শর্টকাট পাবেন।

    উবুন্টুতে কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  20. ভুলবশত একাধিক অ্যাকশনে একই শর্টকাট বরাদ্দ করার বিষয়ে চিন্তা করবেন না। আপনি যদি একটি কী সমন্বয় নির্ধারণ করার চেষ্টা করেন যা ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে, তাহলে একটি সতর্কতা পপ আপ হবে যা আপনাকে জানিয়ে দেবে যে সেই কী সংমিশ্রণে কোন কাজটি ইতিমধ্যেই অ্যাসাইন করা হয়েছে এবং আপনাকে এটি বরাদ্দ করার অনুমতি দেওয়া হবে না৷

  1. কিভাবে macOS এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

  2. উবুন্টুতে কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  3. কিভাবে Gmail-এ কীবোর্ড শর্টকাট কাস্টমাইজ করবেন

  4. কিভাবে Windows 10 এ কীবোর্ড ম্যাক্রো তৈরি করবেন