কম্পিউটার

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

সমস্ত ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া, পরিষেবা এবং অ্যাপ্লিকেশনগুলি মোকাবেলা করার জন্য এবং কর্মক্ষমতা, নেটওয়ার্কিং এবং লগ-ইন করা ব্যবহারকারীদের সম্পর্কিত দরকারী তথ্য প্রদানের জন্য উইন্ডোজের একটি অন্তর্নির্মিত টাস্ক ম্যানেজার রয়েছে। তবে এই সমস্ত বৈশিষ্ট্যগুলির সাথেও, উইন্ডোজ টাস্ক ম্যানেজার এখনও সীমিত। আপনি যদি একজন ভালো টাস্ক ম্যানেজারের খোঁজে থাকেন, তাহলে এখানে কিছু শক্তিশালী বিকল্প রয়েছে যা সমস্ত Windows প্রক্রিয়া পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে।

1. প্রসেস এক্সপ্লোরার

Microsoft-এর তাদের Sysinternals Suite-এ সেরা কিছু টুল রয়েছে এবং Process Explorer হল সেগুলির মধ্যে একটি। প্রসেস এক্সপ্লোরার নিয়মিত উইন্ডোজ টাস্ক ম্যানেজারের চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং সমস্ত ব্যাকগ্রাউন্ড উইন্ডোজ প্রক্রিয়াগুলিকে আরও দক্ষতার সাথে পরিচালনা করার জন্য বিভিন্ন শক্তিশালী বৈশিষ্ট্য হোস্ট করে। একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন হচ্ছে, আপনি এটি ডাউনলোড করতে এবং কোনো প্রকৃত ইনস্টলেশন ছাড়াই এটি ব্যবহার শুরু করতে পারেন। আপনি ইউজার ইন্টারফেস থেকে দেখতে পাচ্ছেন, সমস্ত প্রসেস একটি সুন্দর ট্রি ফরম্যাটে সাজানো হয়েছে এবং আপনাকে প্রসেস আইডি, প্রসেস ডেসক্রিপশন ইত্যাদির মত তথ্য দেয়।

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

উইন্ডোজ প্রসেস ম্যানেজ করতে, সেগুলির যেকোনো একটিতে ডান-ক্লিক করুন এবং এটি আপনাকে সেট অ্যাফিনিটি, প্রায়োরিটি, সাসপেন্ড, রিস্টার্ট ইত্যাদির মতো অনেকগুলি বিকল্পের সাথে উপস্থাপন করবে। তাছাড়া, আপনি একটি নির্দিষ্ট প্রক্রিয়ার বৈশিষ্ট্য দেখতে পারেন ডাবল ক্লিক করে। এটা আপনি ডান ক্লিকের প্রসঙ্গ মেনুতে "VirusTotal চেক করুন" বিকল্পটি নির্বাচন করে এর অখণ্ডতা পরীক্ষা করতে পারেন। প্রক্রিয়াগুলি পরিচালনা করার পাশাপাশি, আপনি ফাইলগুলি আনলক করতে, কোন ফাইলগুলি কোন প্রক্রিয়া বা DLL ইত্যাদি দ্বারা ধারণ করা আছে তা খুঁজে বের করতেও এটি ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

প্রসেস এক্সপ্লোরার শক্তিশালী এবং আপনাকে একটি নির্দিষ্ট প্রক্রিয়া সম্পর্কিত প্রচুর তথ্য দেয়। এটির ইন্টারফেসের কারণে ঘুরে আসতে কিছুটা সময় লাগতে পারে, কিন্তু একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে, আপনি দেখতে পাবেন যে এটি নিয়মিত Windows টাস্ক ম্যানেজারের চেয়ে অনেক ভালো। প্রকৃতপক্ষে, এটি যেকোনো গীক্স মোবাইল স্যুটে পোর্টেবল টুলগুলির মধ্যে একটি।

2. সিস্টেম এক্সপ্লোরার

সিস্টেম এক্সপ্লোরার নিয়মিত উইন্ডোজ টাস্ক ম্যানেজারের মতোই কিন্তু ডিফল্টের চেয়ে আরও বেশি তথ্য সরবরাহ করে। একবার ডাউনলোড হয়ে গেলে, আপনি অন্যান্য উইন্ডোজ সফ্টওয়্যারের মতো সিস্টেম এক্সপ্লোরার ইনস্টল করতে পারেন। প্রথম লঞ্চে, সিস্টেম এক্সপ্লোরার জিজ্ঞাসা করবে আপনি সমস্ত প্রক্রিয়া এবং DLL স্ক্যান করতে চান কিনা। যদি "হ্যাঁ" নির্বাচন করা হয়, এটি তার অনলাইন নিরাপত্তা ডাটাবেস ব্যবহার করে সমস্ত প্রক্রিয়া স্ক্যান করবে। একবার স্ক্যান সম্পূর্ণ হলে, এটি আপনার ডিফল্ট ব্রাউজারে ফলাফল প্রদর্শন করে৷

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, ব্যবহারকারীর ইন্টারফেসটি নিজেই মোটামুটি সোজা, কিন্তু সমস্ত উন্নত টুল রাইট-ক্লিক মেনুতে থাকে। উপরের বারে থাকা বোতামগুলি নির্বাচন করে আপনি সহজেই ব্যবহারকারী, সিস্টেম ইত্যাদির প্রক্রিয়াগুলি ফিল্টার করতে পারেন৷ আপনি যদি মনে করেন যে আশেপাশে একটি সন্দেহজনক প্রক্রিয়া লুকিয়ে আছে, তবে নিরাপত্তা ডাটাবেসের বিরুদ্ধে সমস্ত প্রক্রিয়া স্ক্যান করতে কেবল "নিরাপত্তা স্ক্যান" বোতামটি টিপুন৷

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

আপনার সমস্ত Windows প্রক্রিয়া পরিচালনা করার পাশাপাশি, আপনি সিস্টেমের কার্যকারিতা, TCP/IP সংযোগ, পরিষেবা, স্টার্টআপ আইটেম, ড্রাইভার ইত্যাদির বিষয়ে বিস্তারিত পরিসংখ্যানও পেতে পারেন। শুধু সিস্টেম এক্সপ্লোরারকে একবার চেষ্টা করে দেখুন এবং এর শক্তিশালী বৈশিষ্ট্যগুলির কারণে আপনি এটিকে আরও মূল্যবান মনে করবেন। সহজে বোঝার ইউজার ইন্টারফেস।

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

3. প্রক্রিয়া হ্যাকার

প্রসেস হ্যাকার বৈশিষ্ট্য সেটে প্রসেস এক্সপ্লোরারের অনুরূপ, এবং এটি আপনাকে আপনার সমস্ত চলমান প্রক্রিয়াগুলির একই গাছের মতো দৃশ্য দেয়। প্রকৃতপক্ষে, তাদের উভয়ের মধ্যে একমাত্র লক্ষণীয় পার্থক্য হল যে প্রসেস হ্যাকার একটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশন এবং এটি ইনস্টলার এবং পোর্টেবল উভয় ফর্ম্যাটেও উপলব্ধ। তাছাড়া, প্রসেস হ্যাকারের আরও পরিমার্জিত ইউজার ইন্টারফেস রয়েছে এবং নতুনদের জন্য এটি পরিচালনা করা সহজ। প্রকৃতপক্ষে, এই দুটি অ্যাপের মধ্যে বেছে নেওয়া শুধুমাত্র একটি ব্যক্তিগত পছন্দ। আপনি যদি একটি টাস্ক ম্যানেজার বিকল্প ব্যবহার করতে চান যা ওপেন-সোর্স এবং আরও ভালো ইউজার ইন্টারফেসের সাথে আসে, তাহলে প্রসেস হ্যাকার আপনার জন্য।

উইন্ডোজ টাস্ক ম্যানেজারের জন্য ৩টি শক্তিশালী বিকল্প

আপনি কি উপরে তালিকাভুক্ত নয় এমন অন্য কোন টাস্ক ম্যানেজার ব্যবহার করেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. টাস্ক ম্যানেজার ফাঁকা এবং উইন্ডোজ 10-এ প্রসেস দেখাচ্ছে না

  2. উইন্ডোজ টাস্ক ম্যানেজারে কীভাবে প্রক্রিয়া অগ্রাধিকার সেট এবং সংরক্ষণ করবেন

  3. উইন্ডোজ টাস্ক ম্যানেজার কলাম ব্যাখ্যা করা হয়েছে; কিভাবে টাস্ক ম্যানেজারে কলাম যোগ করুন

  4. 8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস