কম্পিউটার

একটি আরও শক্তিশালী বিকল্প দিয়ে উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করুন

উইন্ডোজ টাস্ক ম্যানেজার সর্বদা উন্নত ব্যবহারকারী এবং নেটওয়ার্ক প্রশাসকদের জন্য একটি অসুবিধাজনক এবং অসম্পূর্ণ টাস্ক ম্যানেজার। উন্নত ব্যবহারকারীদের উইন্ডোজে চলমান প্রক্রিয়া এবং পরিষেবাগুলির উন্নত এবং বিশদ পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ প্রয়োজন। পাওয়ার ব্যবহারকারীরা সর্বদা উন্নত তৃতীয় পক্ষের টাস্ক ম্যানেজার পছন্দ করে যা তাদের চলমান সিস্টেম সম্পর্কে আরও বিস্তারিত জানাতে পারে।

এখনও অন্য একটি প্রক্রিয়া মনিটর (YAPM) দূরবর্তী কার্যকারিতা সহ একটি উন্নত উইন্ডোজ টাস্ক ম্যানেজার বিকল্প। এই টাস্ক ম্যানেজারটি সম্পূর্ণরূপে Windows XP, Windows 7 এবং Windows 8-এ Windows টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করতে পারে। Windows Task Manager-এর বিপরীতে, YAPM শক্তি ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি একটি অত্যন্ত সম্পদপূর্ণ এবং তথ্যপূর্ণ ইন্টারফেস অফার করে।

যখন অন্য একটি প্রক্রিয়া মনিটর ইনস্টল করা হয়, আপনি এটিকে ডিফল্ট উইন্ডোজ টাস্ক ম্যানেজার দিয়ে প্রতিস্থাপন করার একটি বিকল্প পাবেন। আপনি যদি ডিফল্ট টাস্ক ম্যানেজার পুনরুদ্ধার করতে চান তবে এই বিকল্পটি পছন্দগুলির অধীনেও প্রত্যাবর্তন করা যেতে পারে৷

একটি আরও শক্তিশালী বিকল্প দিয়ে উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করুন

YAPM ইন্টারফেস আধুনিক রিবন ইন্টারফেস ব্যবহার করে, ব্যবহারকারীদের জন্য বিভিন্ন বিকল্প নির্বাচন করা সহজ করে তোলে। রিবনের প্রথম ট্যাবটি হল টাস্ক ট্যাব যা উইন্ডোজের সমস্ত খোলা কাজগুলি প্রদর্শন করে। এটি ডিফল্ট উইন্ডোজ টাস্ক ম্যানেজার উইন্ডোর সমতুল্য।

আরও উন্নত বিকল্প অ্যাক্সেস করতে, আপনি প্রক্রিয়া ট্যাবে যেতে পারেন। প্রসেস ট্যাব সিস্টেমে চলমান প্রতিটি প্রক্রিয়ার একটি খুব বিশদ ওভারভিউ দেয় (যা অগ্রভূমি বা পটভূমি)। এই প্রক্রিয়াগুলো কালার কোডেড। এই দৃষ্টিভঙ্গির সাথে আমার একমাত্র সমস্যা ছিল যে প্রক্রিয়াগুলি একটি গাছে গোষ্ঠীভুক্ত করা হয়নি। অন্যথায় এই ইন্টারফেসটি পাওয়ার ব্যবহারকারীর প্রয়োজনীয় প্রায় প্রতিটি তথ্য দেয়।

একটি আরও শক্তিশালী বিকল্প দিয়ে উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করুন

আপনি যদি একটি একক প্রক্রিয়ার আরও বিশদে যেতে চান তবে প্রক্রিয়াটিতে ডাবল ক্লিক করুন এবং আপনি সেই প্রক্রিয়া সম্পর্কিত প্রচুর তথ্য পাবেন৷

একটি আরও শক্তিশালী বিকল্প দিয়ে উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করুন

নির্বাচিত প্রক্রিয়ায় সঞ্চালিত হতে পারে এমন কয়েকটি ক্রিয়া রয়েছে। আপনি হত্যা করতে, বিরতি দিতে, পুনরায় শুরু করতে, সখ্যতা এবং প্রক্রিয়াটির অগ্রাধিকার সেট করতে পারেন৷

মনিটর ট্যাবটি উইন্ডোজ ম্যানেজমেন্টের পারফরম্যান্স মনিটর বৈশিষ্ট্যের মতো। এখন আপনি YAPM-এর মধ্যে প্রতিটি সিস্টেম প্রক্রিয়ার কর্মক্ষমতা নিরীক্ষণ করতে পারেন। এই উদ্দেশ্যে অন্য প্রোগ্রাম খোলার প্রয়োজন নেই।

একটি আরও শক্তিশালী বিকল্প দিয়ে উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করুন

পরিষেবা ট্যাব সিস্টেমে নিবন্ধিত সমস্ত পরিষেবার তালিকা করে। আপনি যদি একটি পরিষেবা নির্বাচন করেন, নীচের ফলক আপনাকে পরিষেবার নাম, সাধারণ নাম, পথ, রাজ্য, স্টার্টআপ প্রকার এবং পরিষেবার প্রকারের মতো পরিষেবা সম্পর্কে আরও বিশদ দেবে৷ এটি আপনাকে এই নির্দিষ্ট পরিষেবাটি চালানোর সাথে জড়িত নির্ভরতাগুলিও বলবে৷ পরিষেবাটিতে সম্পাদিত বিভিন্ন ক্রিয়া হল পরিষেবাটির স্টার্টআপ ধরণ বন্ধ করা, শুরু করা, বিরতি দেওয়া, পুনরায় শুরু করা এবং পরিবর্তন করা। এছাড়াও আপনি পরিষেবাটি মুছে ফেলতে পারেন যা এটিকে তালিকা এবং রেজিস্ট্রি থেকে সরিয়ে দেবে৷

একটি আরও শক্তিশালী বিকল্প দিয়ে উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করুন

নেটওয়ার্ক ট্যাব এই নির্দিষ্ট মেশিন দ্বারা তৈরি করা সমস্ত নেটওয়ার্ক সংযোগ সম্পর্কে বিশদ বিবরণ দেয়। এটি স্থানীয় এবং দূরবর্তী হোস্টের নাম/আইপি ঠিকানা সহ পোর্ট নম্বর, ব্যবহৃত প্রোটোকল, সংযোগের অবস্থা এবং সংযোগ বজায় রাখার সাথে জড়িত প্রক্রিয়ার মতো সংযোগ সম্পর্কে বিশদ বিবরণ তালিকাভুক্ত করবে।

একটি আরও শক্তিশালী বিকল্প দিয়ে উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রতিস্থাপন করুন

আমি এখানে একটি জিনিস অনুপস্থিত মনে. YAPM প্রতিটি সংযোগ এবং প্রতিটি প্রক্রিয়া দ্বারা ব্যবহৃত মোট ব্যান্ডউইথ দেখানো উচিত। এই উদ্দেশ্যে আমাকে অন্য ইউটিলিটি ব্যবহার করতে হবে অন্যথায় আমি যথেষ্ট সন্তুষ্ট যে আমি একজন টাস্ক ম্যানেজার থেকে আমার প্রয়োজনীয় সমস্ত বিবরণ পাচ্ছি।

আরেকটি অনুপস্থিত বৈশিষ্ট্য হল স্টার্টআপ আইটেমগুলির কনফিগারেশন। এটি দুর্দান্ত হবে যদি অ্যাপের প্রকাশক সফ্টওয়্যারটিতে এই বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত করতে পারে যাতে এটি আরও সম্পূর্ণ এবং Windows টাস্ক ম্যানেজার এবং MSConfig ইউটিলিটিগুলি প্রতিস্থাপনের জন্য একটি শক্তিশালী প্রার্থী হয়৷

একজন পাওয়ার ব্যবহারকারী হিসাবে, আপনি কি উইন্ডোজ টাস্ক ম্যানেজার বা তৃতীয় পক্ষের টুল পছন্দ করেন? এখনো অন্য প্রক্রিয়া মনিটর সম্পর্কে আপনার চিন্তা কি? মন্তব্যে আপনার মতামত শেয়ার করুন.

এখনো আরেকটি প্রক্রিয়া মনিটর


  1. Windows 11 2022-এ নতুন টাস্ক ম্যানেজারে কীভাবে ডার্ক মোড এবং আরও অনেক কিছু সক্ষম করবেন

  2. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?

  3. টাস্ক ম্যানেজার উইন্ডোজ 11 এ কাজ করছে না? এখানে ঠিক আছে!

  4. Windows 11 এ টাস্ক ম্যানেজার ডিফল্ট স্টার্ট পেজ কিভাবে পরিবর্তন করবেন