কম্পিউটার

কিভাবে ব্যস্ত উইন্ডোজ প্রসেস ঠিক করবেন

আপনি একদিন সকালে ঘুম থেকে উঠছেন, পিসি চালু করছেন, এবং আপনি হঠাৎ লক্ষ্য করেছেন যে এটি বুট করতে পুরো আধ ঘন্টা সময় নিয়েছে। আপনার মনে প্রথম যে জিনিসটি আসে তা হল, "এটি একটি ভাইরাস!" এটি সম্ভবত সত্য থেকে খুব বেশি দূরে নয়, তবে এটিও হতে পারে যে আপনি ঘুমানোর আগে গত রাতে যে সফ্টওয়্যারটি ইনস্টল করেছেন তা অদ্ভুতভাবে কাজ করছে এবং কোনও আপাত কারণ ছাড়াই এক টন সংস্থান গ্রহণ করছে। এই পরিস্থিতিতে আপনার কি করা উচিত?

1. কখনও ভয় করবেন না, টাস্ক ম্যানেজার এখানে আছে

আপনি যদি প্রযুক্তিগতভাবে সামান্যতম শিক্ষিত হন, তাহলে আপনি সম্ভবত জানেন কিভাবে টাস্ক ম্যানেজারের মাধ্যমে অপরাধীকে খুঁজে বের করতে হয় এবং বাগারটিকে বন্ধ করতে হয়। যদি আপনি না করেন, শুধু "Ctrl+Shift+Esc" টিপুন এবং যে নতুন উইন্ডোটি খুলবে তার "প্রসেস" ট্যাবে ক্লিক করুন। এখানে, আপনি প্রতিটি প্রক্রিয়া ব্যবহার করে গুরুত্বপূর্ণ সংস্থানগুলি দেখতে পাবেন, তা মেমরি বা CPU পেশী হোক। যেহেতু আপনি আপনার প্রচুর CPU বা মেমরি ব্যবহার করে অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পান, শুধু সেগুলিকে ডান-ক্লিক করে এবং "প্রক্রিয়া শেষ করুন" ক্লিক করে জ্যাপ করুন। এটি একটি দুর্বৃত্ত অ্যাপ্লিকেশন পরিত্রাণ পেতে এখন পর্যন্ত সবচেয়ে সহজ উপায়. এটি আপনাকে স্থায়ীভাবে সমস্যা থেকে মুক্তি দেয় না। এটা থেকে দূরে. এটি কেবল সমস্যাটি স্থগিত করতে পারে৷

এবং যদি আপনি টাস্ক ম্যানেজার খুলবেন প্রতিবার আপনার সিপিইউ ব্যবহার বন্ধ করার জন্য অ্যাপ্লিকেশনটি যথেষ্ট চতুর হয়? এটি সাধারণত একটি নিশ্চিত লক্ষণ যে আপনার কম্পিউটার সংক্রমিত হয়েছে। এই পরিস্থিতিতে, অ্যাপ্লিকেশনটি আপনার CPU-এর 100% ব্যবহার করবে, তারপর টাস্ক ম্যানেজার খুললে এটি শূন্যে ফিরে যাবে। একবার আপনি টাস্ক ম্যানেজার বন্ধ করে দিলে, এটি আবার জ্বলে ওঠে এবং আপনি শুনতে পাবেন আপনার অনুরাগীদের পাগলামি করে ঘোরাফেরা করছে।

2. ওপেন প্রসেস এক্সপ্লোরার

Sysinternals একটি ঝরঝরে ছোট টুল আছে যা কাজ করে যখন টাস্ক ম্যানেজার এটি করতে খুব বোবা হয়। কাজটি সম্পন্ন করতে Process Explorer ডাউনলোড করুন। আপনি এই ইন্টারফেসের সাথে শেষ করবেন:

কিভাবে ব্যস্ত উইন্ডোজ প্রসেস ঠিক করবেন

প্রসেস এক্সপ্লোরার আপনাকে এমন সমস্যাগুলি খুঁজে পেতে সহায়তা করে যা আপনি অন্যথায় টাস্ক ম্যানেজারে দেখতে পারবেন না। এটি বেশ স্ব-ব্যাখ্যামূলক এবং আপনি কিছু সময়ের জন্য এটি ব্যবহার করার পরে অভ্যস্ত হওয়া সহজ। কিছু অ্যাপ্লিকেশন যখন এটি খোলা থাকে তখনও উদ্দেশ্যমূলকভাবে CPU ব্যবহার শূন্যে কমিয়ে দেয়। সুতরাং, আসুন সব কদর্য প্রক্রিয়া সনাক্তকারীর জননী নিয়ে আলোচনা করা যাক।

3. প্রসেস মনিটর যেকোন কিছু শুঁকে নিবে

প্রসেস এক্সপ্লোরারের বিপরীতে, প্রসেস মনিটরের অ্যাপ্লিকেশন থেকে সমস্যা সনাক্ত করার একটি খুব সূক্ষ্ম উপায় রয়েছে। এটি কেবল জিনিসগুলিকে চলতে দেয় এবং কোনও ইঙ্গিত না দিয়ে তাদের উপর ট্যাব রাখে যে এটি করছে। এইভাবে, আপনি এক নিমিষেই সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন সনাক্ত করতে পারেন। প্রথমে, আপনাকে এটি ডাউনলোড করতে হবে।

একবার আপনি এটি খুললে, এটি কী করছে তা নিয়ে আপনি বিভ্রান্ত হতে পারেন৷

কিভাবে ব্যস্ত উইন্ডোজ প্রসেস ঠিক করবেন

এটিকে কয়েক সেকেন্ডের জন্য চলতে দিন। আপনি সম্পন্ন করার পরে, "সরঞ্জাম" ক্লিক করুন এবং তারপরে "প্রসেস অ্যাক্টিভিটি সারাংশ" এ ক্লিক করুন। একগুচ্ছ গ্রাফ আপনাকে দেখাবে যে আপনি শুরু করার মুহুর্ত থেকে প্রতিটি অ্যাপ্লিকেশন কতটা রিসোর্স ব্যবহার করছে। এতে আপনি অপরাধী কে তা জানতে পারবেন। আপনি সম্পন্ন করার পরে, আপনি এগিয়ে যেতে পারেন এবং টাস্ক ম্যানেজার এবং উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে প্রোগ্রামটি ধ্বংস করতে পারেন। প্রোগ্রামটি বন্ধ করা এবং মুছে ফেলা প্রায়শই আপনাকে সমস্যা থেকে মুক্তি দেয়, যদিও আপনি প্রতিটি ক্ষেত্রে এটি করতে পারবেন না। আপনি যা মুছে ফেলছেন তা আপনার কম্পিউটারের জন্য অপরিহার্য নয় তা নিশ্চিত করতে আপনাকে অবশ্যই বিচক্ষণ হতে হবে!

কিছু ​​টুল পেয়েছেন?

আপনি যদি এমন কিছু সরঞ্জামের কথা জানেন যা আরও কার্যকরভাবে বাজে প্রক্রিয়াগুলি থেকে পরিত্রাণ পেতে পারে বা আপনাকে সেগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে, দয়া করে নীচে একটি মন্তব্য করুন!


  1. Windows 10 এ ERROR_WRITE_FAULT কিভাবে ঠিক করবেন

  2. Windows 11/10 এ atieclxx.exe প্রক্রিয়া কীভাবে ঠিক করবেন | এটা কি ভাইরাস?

  3. উইন্ডোজ 11,10-এ কোড 1 দিয়ে প্রস্থান করা প্রক্রিয়া কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে ফোর্টনাইট ল্যাগ কীভাবে ঠিক করবেন?