কম্পিউটার

উইন্ডোজ ভিস্তা সাপোর্ট শেষ করার জন্য আপনার যা জানা এবং করণীয় দরকার

উইন্ডোজ ভিস্তা সাপোর্ট শেষ করার জন্য আপনার যা জানা এবং করণীয় দরকার

আপনি কি Windows Vista চালায় এমন একটি কম্পিউটারের মালিক বা ব্যবহার করেন? যদিও এটি একটি পুরানো অপারেটিং সিস্টেম হয়ে উঠতে শুরু করেছে, এটি এখনও দৈনন্দিন জীবনের চাহিদাগুলির বিরুদ্ধে ভাল পারফর্ম করতে পারে। যেমন, এমন কিছু লোক আছে যারা এখনও কাজ এবং/অথবা খেলার জন্য ভিস্তা ওএস-এর উপর নির্ভর করে।

দুর্ভাগ্যবশত, 11ই এপ্রিল, 2017 থেকে Microsoft Windows Vista-কে সমর্থন করা বন্ধ করে দেবে। ভিস্তার জন্য তারা যাকে "মূলধারার সমর্থন" বলে অফার করা বন্ধ করার পাঁচ বছর পরে এটি আসে, যার মধ্যে ব্যবহারকারীকে কোনও চার্জ ছাড়াই ঘটনা সমর্থন অন্তর্ভুক্ত ছিল। এমনকি এর মূলধারার সমর্থন শেষ হওয়ার পরেও, যদিও, এটি এখনও "বর্ধিত সমর্থন" এর আওতায় ছিল যেখানে মাইক্রোসফ্ট এখনও ভিস্তাকে সমর্থন করার চেষ্টা করে, যদিও কখনও কখনও চার্জ সংযুক্ত থাকে।

প্রায় এক মাসের মধ্যে, তবে, এই বর্ধিত সমর্থন শেষ হয়ে যাবে, যার অর্থ মাইক্রোসফ্ট সম্পূর্ণভাবে ভিস্তাকে সমর্থন করা বন্ধ করবে। যখন প্রিয় Windows XP তার সমর্থন হারিয়েছে তার বিপরীতে, Vista-এর নিজস্ব সময়সীমা খুব বেশি গুঞ্জন ছাড়াই দ্রুত এগিয়ে আসছে। অবশ্যই, এর অর্থ হতে পারে যে লোকেরা ভিস্তা ব্যবহার করে তারা এই পরিবর্তনের দ্বারা অজান্তে ধরা পড়তে পারে। 11ই এপ্রিল, 2017-এ ভিস্তার কী হবে?

কি থামবে?

প্রথম নজরে, মনে হতে পারে যে মাইক্রোসফ্ট কেবল ভিস্তার জন্য গ্রাহক সহায়তা বন্ধ করবে। যাইহোক, সত্য তার চেয়ে একটু বড়। এর মানে হল যে মাইক্রোসফ্ট উইন্ডোজ ভিস্তার জন্য আপডেট প্রকাশ করা বন্ধ করবে। এই একই আপডেটগুলি আপনি উইন্ডোজ আপডেটের মাধ্যমে পান যা সাধারণত সিস্টেমের গর্ত এবং বাগগুলি ঠিক করার জন্য খুব গুরুত্বপূর্ণ। এর মানে হল 11 এপ্রিলের পরে যদি ভিস্তার মধ্যে কোনও নিরাপত্তা ত্রুটি বা সমস্যা পাওয়া যায়, তবে মাইক্রোসফ্ট এটি ঠিক না করার একটি দৃঢ় সম্ভাবনা রয়েছে। দুর্ভাগ্যবশত, এটি ভিস্তাকে দূষিত আক্রমণের জন্য একটি সম্ভাব্য বসা হাঁস করে তোলে৷

এটি কি আমার ভিস্তা মেশিনের কাজ বন্ধ করে দেবে?

না! 11ই এপ্রিলের সময়সীমা অপারেটিং সিস্টেমের জন্য সরাসরি কিলসুইচ নয়। আপনি সেদিন জেগে উঠবেন না এবং দেখতে পাবেন যে আপনার সমস্ত মেশিন যা ভিস্তা চালিয়েছিল রাতারাতি মারা গেছে। আপনার কম্পিউটারের সুস্থতার পরিপ্রেক্ষিতে এটির অর্থ হল এটি নিরাপত্তা আপডেট এবং সংশোধন করা বন্ধ করে দেবে। কিছু লোক যুক্তি দেবে যে এই সমর্থনের অভাবটি মূলত, সামগ্রিকভাবে অপারেটিং সিস্টেমের মৃত্যু। যতদূর এখনও ভিস্তা মেশিন ব্যবহার করতে সক্ষম হচ্ছে, তবে, এটি এখনও স্বাভাবিকভাবে চলবে।

একটি অ্যান্টিভাইরাস কি আমাকে কভার করবে?

উইন্ডোজ ভিস্তা সাপোর্ট শেষ করার জন্য আপনার যা জানা এবং করণীয় দরকার

সম্ভবত, তবে এটি করলেও, এটিতে গণনা করা একটি দুর্দান্ত ধারণা নয়! কিছু অ্যান্টিভাইরাস কোম্পানি সময়সীমা অতিক্রম করার পরে ভিস্তাকে সমর্থন করা বন্ধ করতে পারে, যার অর্থ আপনি সম্পূর্ণভাবে কম দক্ষ অ্যান্টিভাইরাস চালাবেন। এমনকি যদি আপনার বর্তমান অ্যান্টিভাইরাস আপনার অপারেটিং সিস্টেমের জন্য সমর্থন বজায় রাখার প্রতিশ্রুতি দেয়, তবুও এটি অপারেটিং সিস্টেমকে সুরক্ষিত রাখতে মাইক্রোসফ্ট থেকে সুরক্ষা প্যাচগুলি অনুপস্থিত করবে। আপনি যদি কম্পিউটারের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনার অ্যান্টিভাইরাস যতই ভালো হোক না কেন, Vista-এর সাথে না থাকাই ভালো।

আমি এখন কি করব?

দুর্ভাগ্যবশত, এই যে মাইক্রোসফ্ট নিজেই তাদের অপারেটিং সিস্টেমের জন্য আপডেট দিতে অস্বীকার করছে, এই সমস্যাটি ঠিক করার বা মেরামত করার কোন উপায় নেই। আপনাকে নিজেকে জিজ্ঞাসা করতে হবে যে উইন্ডোজ ভিস্তা ব্যবহার চালিয়ে যাওয়া আপডেট এবং নিরাপত্তার অভাবের জন্য মূল্যবান কিনা। যদি তা না হয়, তাহলে আপনি নিজেকে সুরক্ষিত রাখতে অপারেটিং সিস্টেম পরিবর্তন করতে চাইবেন।

উইন্ডোজ আপগ্রেড করা হচ্ছে

উইন্ডোজ ভিস্তা সাপোর্ট শেষ করার জন্য আপনার যা জানা এবং করণীয় দরকার

আপ টু ডেট থাকার সবচেয়ে সুস্পষ্ট পদ্ধতি হল Windows এর একটি নতুন সংস্করণে আপগ্রেড করা। Vista থেকে পরবর্তী অপারেটিং সিস্টেম, Windows 7, বর্তমানে বর্ধিত সমর্থনে রয়েছে যা 2020 সালে শেষ হয়ে যাবে। এর মানে হল একটি নতুন Windows অপারেটিং সিস্টেমে Vista আপগ্রেড করার সময় আপনি ন্যূনতম আরও তিন বছর পাবেন। লেখার সময়, জীবনকালের জন্য শীর্ষ পছন্দ হবে Windows 10, যেটি 14ই অক্টোবর 2025 পর্যন্ত সমর্থনের শেষ দেখতে পাবে না!

আপনি Windows এর একটি নতুন অনুলিপি ক্রয় করে আপনার OS আপগ্রেড করতে পারেন, হয় Microsoft নিজের থেকে বা বিশ্বস্ত রিসেলার থেকে৷ অন্যদিকে, যদি আপনার কম্পিউটারটি একটু পুরানো হয়ে যায়, তাহলে আপনি একটি নতুন মেশিন কিনে নতুন করে শুরু করতে পারেন যেখানে লেটেস্ট Windows OS আগে থেকে ইনস্টল করা আছে।

অপারেটিং সিস্টেম পরিবর্তন করা

উইন্ডোজ ভিস্তা সাপোর্ট শেষ করার জন্য আপনার যা জানা এবং করণীয় দরকার

কিন্তু সম্ভবত উইন্ডোজ পাথ আপনার জন্য নয়। সম্ভবত আপনি উইন্ডোজ আপনাকে যে নতুন অপারেটিং সিস্টেমগুলি অফার করেছে তা পছন্দ করেন না, বা আপনি একটি নতুন অনুলিপির জন্য প্রচুর অর্থ ব্যয় করতে চান না, বা আপনি অন্য অপারেটিং সিস্টেম কিনতে চান না যা শেষ পর্যন্ত “ বাসি হয়ে যাও।" এই ক্ষেত্রে, এটি একটি ভিন্ন অপারেটিং সিস্টেমে যাওয়ার জন্য উপযুক্ত মুহূর্ত হতে পারে। এটি আপনার উইন্ডোজের কপি আপগ্রেড করার চেয়ে অনেক বেশি উন্নত বিকল্প, তবে যারা একটি নতুন সিস্টেমের সাথে নতুন করে শুরু করতে চান তাদের জন্য প্রচেষ্টাটি মূল্যবান৷

এই পরিস্থিতিতে একটি ভাল পছন্দ হল লিনাক্স। আপনি যদি লিনাক্সে যান তবে আপনার সমস্ত সফ্টওয়্যার সমর্থিত হবে না, তবে এটি বিনামূল্যে এবং খুব ভাল কাজ করে। আমরা Windows ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশন সম্পর্কে লিখেছি, সেইসাথে সামনের বছরে খোঁজার জন্য কিছু চমৎকার-সুদর্শন ডিস্ট্রোস সম্পর্কে। এমনকি আপনি একটি মেমরি স্টিক ছাড়া আর কিছুই ব্যবহার না করে বিভিন্ন লিনাক্স সিস্টেমের "স্বাদ পরীক্ষা" করতে পারেন, যাতে আপনি এটিতে ঝাঁপিয়ে পড়ার আগে লিনাক্সের অনুভূতি পেতে পারেন৷

হাস্তা লা ভিস্তা

ভিস্তার সময়সীমা দ্রুত ঘনিয়ে আসার সাথে সাথে, এর ব্যবহারকারীরা দেখতে পাবেন তাদের কম্পিউটার 11 ই এপ্রিলের পরে অনেক কম সুরক্ষিত হয়ে যাবে। যদিও এটি "সমাধান" করার কোন উপায় নেই, অপারেটিং সিস্টেম আপডেট করা বা পরিবর্তন করা আপনাকে নিরাপদ থাকতে সাহায্য করতে পারে৷

আপনার কি এমন কোনো কম্পিউটার আছে যেগুলোকে 11 এপ্রিলের পর আপগ্রেড করতে হবে? নাকি আপনি সব আপ টু ডেট? নীচে মন্তব্যে আমাদের জানান৷


  1. ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েবের মধ্যে পার্থক্য:আপনার যা জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার