কম্পিউটার

3টি কারণ ইন্টারনেট এক্সপ্লোরার 10কে একপাশে সরিয়ে না দেওয়া

উইন্ডোজ 8 প্রকাশের সাথে সাথে সকলের সবচেয়ে প্রিয় ব্রাউজারটির একটি নতুন সংস্করণ আসে:ইন্টারনেট এক্সপ্লোরার 10। আমি সহ অনেক লোকই এই নতুন ব্রাউজারটিকে উপেক্ষা করতে এবং দ্রুত আমাদের প্রিয় তৃতীয় পক্ষের সমতুল্য ইনস্টল করতে দ্রুত ছিল, যা সাধারণত হয় ফায়ারফক্স বা গুগল ক্রোম। ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে সম্পর্কিত যেকোন কিছুর প্রতি এই নেতিবাচক মনোভাব নিরাপত্তা এবং কনফিগারযোগ্যতার অভাব সম্পর্কে ব্যবহারকারীর উদ্বেগ থেকে এসেছে। অন্তত বলতে গেলে, এটি একটি কুসংস্কার তৈরি করেছে যা লোকেদের ব্রাউজারের সর্বশেষ সংস্করণটি চেষ্টা করতে বাধা দেয়। তাতে বলা হয়েছে, IE 10 এর কিছু প্রতিশ্রুতিশীল বৈশিষ্ট্য রয়েছে যা কিছু লোককে প্রলুব্ধ করতে পারে যারা আগে এর ব্যবহার বন্ধ করে দিয়েছে।

1. স্ক্রীন রিয়েল এস্টেট

সম্প্রতি অবধি, গুগল ক্রোম স্ক্রীন "রিয়েল এস্টেট" এর ক্ষেত্রে সবচেয়ে আদিম ব্রাউজার ছিল। এর মানে হল যে বেশিরভাগ স্ক্রীন ব্রাউজার উইন্ডোতে উপাদানগুলির পরিবর্তে আপনি যে ওয়েবসাইটগুলি ব্রাউজ করছেন সেগুলি দ্বারা নেওয়া হয়৷ Chrome যে জিনিসগুলিকে পিছনে ফেলে রেখেছিল তা হল আপনি আসলে ব্যবহার করবেন, যেমন ঠিকানা বার, ক্লোজ/মিনিমাইজ/সর্বোচ্চ বোতাম, প্লাগইন বোতাম এবং ট্যাব৷ এগুলি সবই সুন্দরভাবে এমন একটি জায়গায় রাখা হয়েছে যেটির উচ্চতা মাত্র দশ পিক্সেল৷

যদিও এই সব মার্জিত, কিছুই IE 10 এর পূর্ণ-স্ক্রীন ব্রাউজারকে হারাতে পারে না। এর রিয়েল এস্টেট বিশাল, পুরো পর্দাকে বন্দী করে। কিছুই সত্যিই যে বীট.

2. রাইট-ক্লিক করুন

যদি আধুনিক ইন্টারফেস অ্যাপগুলির বিষয়ে এক ধরনের অস্থিরতা থাকে, তাহলে আপনি খালি জায়গায় ক্লিক করার সময় এটি ডান-ক্লিক মেনু হবে। আমি এখনও এটিতে অভ্যস্ত হতে পারি না, তবে এটি এমন লোকেদের জন্য একটি অনস্বীকার্য শক্তিশালী বৈশিষ্ট্য যারা কাজগুলি দ্রুত সম্পন্ন করতে চান। মেনুতে সবকিছুই বড় এবং দৃশ্যমান, বিশেষ করে IE 10 এ।

3টি কারণ ইন্টারনেট এক্সপ্লোরার 10কে একপাশে সরিয়ে না দেওয়া

একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে, আপনি পৃষ্ঠাগুলি যুক্ত করবেন এবং তাদের মধ্যে দ্রুত পরিবর্তন করবেন। "Ctrl+T" এখনও অন্যান্য ব্রাউজারগুলির মতো নতুন পৃষ্ঠাগুলি খোলে৷ আপনি নীচের ঠিকানা বারে টাইপ করার সময়, আপনি দ্রুত অ্যাক্সেস করার জন্য পপ আপ করার আগে আপনি যে পৃষ্ঠাগুলি পরিদর্শন করেছেন তা লক্ষ্য করবেন। এটি একটি নতুন বৈশিষ্ট্য যা পাওয়ার ব্যবহারকারীদের জন্য যারা দৈনিক ভিত্তিতে একটি ক্লাস্টারে যান। রাইট-ক্লিক ডিপার্টমেন্টে নতুন অ্যাড্রেস বার এবং ইন্টারফেস সম্পর্কে অবশ্যই পছন্দ করার মতো অনেক কিছু আছে। এর ন্যূনতম চেহারা সবকিছুকে আরও স্পষ্টভাবে দেখায়, উৎপাদনশীলতা বাড়ায়।

3. অবস্থান সচেতনতা বন্ধ করুন

আপনি কি দেখেছেন কিভাবে কিছু ওয়েবসাইট বলতে পারে আপনি কোথায় থাকেন? এর কারণ হল আপনার ব্রাউজার কখনও কখনও সেই সাইটগুলিতে অবস্থানের ডেটা পাঠায়, যা তাদের দেখতে দেয় যে আপনি কোন দেশ থেকে আসছেন৷ ইউটিউব এটি করে, এবং একইভাবে অন্যান্য ওয়েবসাইটগুলির একটি গুচ্ছ যা আপনার ব্রাউজারের হেডার ডেটাতে তাদের নাক খোঁচা ছাড়া আর কিছুই করার নেই। এই কারণেই আপনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের সাইটগুলি ব্রাউজ করার সময় "এই সামগ্রীটি আপনার দেশে উপলব্ধ নয়" এর মতো কিছু দেখতে পান। আমি নিশ্চিত নই যে মার্কিন ব্যবহারকারীদেরও এই ধরনের সমস্যা আছে কিনা। যাই হোক না কেন, আমি আপনাকে জানাতে যাচ্ছি কিভাবে আপনি IE 10 কে ওয়েবসাইটগুলিতে অবস্থান ডেটা পাঠানো বন্ধ করতে বলবেন৷

প্রথমত, স্টার্ট স্ক্রীন (উইন+সি) থেকে "চার্মস" বার আনুন। "সেটিংস" ক্লিক করুন তারপর "ইন্টারনেট বিকল্প" ক্লিক করুন। ভিতরে, আপনি "অবস্থানের জন্য জিজ্ঞাসা করুন" নামে একটি বিকল্প দেখতে পাবেন।

3টি কারণ ইন্টারনেট এক্সপ্লোরার 10কে একপাশে সরিয়ে না দেওয়া

এটি বন্ধ করতে স্লাইডারে ক্লিক করুন। আপনি সম্পন্ন!

এগিয়ে চাপুন!

IE 10 সম্পর্কে আপনি কী পছন্দ/অপছন্দ করেন তা শুনুন। আলোচনা করতে নীচে একটি মন্তব্য পোস্ট করুন!


  1. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  2. ইন্টারনেট এক্সপ্লোরার 10 পূর্বরূপ

  3. কেন ইন্টারনেট এক্সপ্লোরার 6 অবসর নেওয়া উচিত নয়

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন