কম্পিউটার

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

আমি হয়তো সামনেই স্বীকার করি - ব্যক্তিগতভাবে আমি গত কয়েক বছর ধরে ইন্টারনেট এক্সপ্লোরারকে কিছুটা রসিকতা বলে মনে করেছি। একটি ধীর, অসম্পূর্ণ, অ-মান-সম্মত কৌতুক। সম্ভবত আমি কিছুটা কঠোর হচ্ছি, সম্ভবত না। মতামতকে একপাশে রেখে, এই সত্যটির বিরুদ্ধে তর্ক করা কঠিন যে এটি মোজিলা, অপেরা, অ্যাপল এবং এখন গুগলের মতো গত দশকের আরও ভাল অংশে প্রযুক্তিগত ক্যাচআপ খেলছে যা বেশিরভাগ উপায়ে IE-কে ছাড়িয়ে গেছে। যখন মাইক্রোসফ্ট IE9 ঘোষণা করেছিল, আমি খুব বেশি মনোযোগ দিইনি। যে, যতক্ষণ না আমি চশমা দেখেছি। হার্ডওয়্যার ত্বরিত গ্রাফিক্স? ভেক্টর সমর্থন? নতুন UI? এটি কি সত্যিই একটি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করার মতো হতে পারে? গতকাল, মাইক্রোসফ্ট IE9-এর প্রথম বিটা প্যাকেজ প্রকাশ করেছে, এবং আপনি যদি বিকাশটি অনুসরণ না করে থাকেন, তাহলে আপনি একটি বা দুইবার অবাক হতে পারেন৷

বিটা পাওয়া

আপনি যদি এটি পড়ছেন, তাহলে আপনার নিজের জন্য IE9 চেষ্টা করার একটি ভাল সুযোগ রয়েছে। বিটা প্যাকেজটি এখানে ডাউনলোড করা যেতে পারে, তবে আপনি XP ব্যবহারকারীদের বিরক্ত করবেন না - IE9 শুধুমাত্র ভিস্তা এবং তার জন্য। খুব বেশি আশ্চর্যের বিষয় নয়, ইনস্টল সম্পূর্ণ হয়ে গেলে আপনি পুনরায় বুট করার আশা করতে পারেন।

নতুন ইউজার ইন্টারফেস

আপনি যখন প্রথমবার IE লোড করেন, আপনি স্লিমড ডাউন ইন্টারফেসটি মিস করতে পারবেন না। এটি সম্পূর্ণরূপে পুনরায় ডিজাইন করা হয়েছে এবং নতুনদের লক্ষ্য করে।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

ফাইল এর জন্য আর কোন টুলবার নেই , সম্পাদনা , ইত্যাদি, এবং বুকমার্কের জন্য কোন টুলবার নেই, প্রায় কোন টুলবার নেই। সৌভাগ্যবশত নন-নভিসদের জন্য, ঠিকানা বার এবং ট্যাবের চারপাশে ফাঁকা জায়গায় ডান ক্লিক করে সেগুলি পুনরুদ্ধার করা যেতে পারে।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

ট্যাবগুলির কথা বলতে গেলে, আমি নতুন ট্যাব বসানোর সাথে বোর্ডে নেই। আপনি দেখতে পাচ্ছেন, ব্রাউজার ট্যাবগুলি এখন ঠিকানা বারের ঠিক ডানদিকে অবস্থিত। এটি আমার কাছে ভুল পথে একটি পদক্ষেপ বলে মনে হচ্ছে। যেহেতু ব্যবহারকারীরা ট্যাব ব্যবহারে আরও অভ্যস্ত হয়ে উঠছে, অনেক ব্রাউজার নির্মাতা আরও ট্যাবগুলিকে আরও ভালভাবে পরিচালনা করার জন্য সমাধান তৈরি করছে (Firefox 4 এর নতুন অ্যাপ ট্যাব এবং প্যানোরামা বৈশিষ্ট্যগুলি দেখুন)। একটি সংকীর্ণ জায়গায় ট্যাবগুলি স্থাপন করে, আপনি যেকোনো ব্রাউজারের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি ব্যবহার করা আরও কঠিন করে তোলেন৷

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

হার্ডওয়্যার ত্বরণ

আপনি যদি আমার মতো কিছু হন তবে আপনি সম্ভবত এটিকে IE9 এর সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য বলে মনে করবেন। যদি ব্রাউজারের গ্রাফিক্স CPU-এর পরিবর্তে GPU-তে রেন্ডার করা যায়, তাহলে আপনি ওয়েবে সমৃদ্ধ ভিজ্যুয়াল এফেক্টের জন্য দরজা খুলে দেবেন। 3D ইন্টারফেস এবং গেমগুলি এখন অনেক বেশি ব্যবহারিক, এবং হার্ডওয়্যার ত্বরণ এবং HTML5 এর সংমিশ্রণে, আমাদের মধ্যে অনেকেই নিজেদেরকে ফ্ল্যাশ থেকে মুক্তি দিতে শুরু করতে পারি (অবশেষে)।

এটি কী ধরণের পারফরম্যান্স পার্থক্য তৈরি করতে পারে তা দেখানোর জন্য, আমি দুটি বেঞ্চমার্ক চালিয়েছি। একটি ছিল IE9 এর অভিনব নতুন GPU রেন্ডারিং সহ, এবং অন্যটি ছিল ব্রাউজারে যা অনেক লোক গতির সাথে যুক্ত - Google Chrome৷ আমি WebVizBench ব্যবহার করেছি , আপনার ব্রাউজারের গ্রাফিকাল রেন্ডারিং ক্ষমতার উপর ভারী ট্যাক্স দেওয়ার জন্য ডিজাইন করা একটি সাইট৷ আমার মোটামুটি মাঝারি গ্রাফিক্স হার্ডওয়্যারে, IE9 মোটামুটি ভাল স্কোর করেছে কিন্তু হার্ডওয়্যার রেন্ডারিং সহ এটি প্রতি সেকেন্ডে 15 ফ্রেমের উপরে গড় করতে পারেনি।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

এটিকে নন-এক্সিলারেটেড ক্রোমের সাথে তুলনা করুন, যার 2 fps ভাঙতে কঠিন সময় ছিল।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

এটি উল্লেখ করা উচিত যে Google শীঘ্রই Chrome 7 প্রকাশ করবে, এতে হার্ডওয়্যার রেন্ডারিংও অন্তর্ভুক্ত থাকবে। IE9 বা Chrome 7 কেউই এখনও চূড়ান্ত নয়, তাই আপনি এখনও একটি সম্পূর্ণ তুলনা করতে পারবেন না, তবে প্রধান ব্রাউজার নির্মাতারা GPU তে রেন্ডার করার পরে কে স্পিড কিং হিসাবে আবির্ভূত হয় তা দেখতে আকর্ষণীয় হবে।

সাইট পিন করা

আপনি যদি Windows 7 ব্যবহার করেন, তাহলে আপনি আপনার প্রিয় সাইটটিকে টাস্কবারে পিন করতে IE9-এ নতুন সাইট পিনিং বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন। এটি আপনাকে যেকোন সাইটকে একটি অ্যাপ হিসাবে বিবেচনা করতে এবং টাস্কবার থেকে দ্রুত লঞ্চ করার অনুমতি দেবে৷ একটি সাইট পিন করতে, আপনাকে শুধু ট্যাবটি টাস্কবারে টেনে আনতে হবে। সামান্য কোডিংয়ের মাধ্যমে, ওয়েবমাস্টাররাও তাদের সাইটগুলিকে জাম্পলিস্টের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলতে পারে৷

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

বিল্ট-ইন ডাউনলোড ম্যানেজার

অবশেষে. হ্যাঁ, অবশেষে, IE9 একটি ডাউনলোড ম্যানেজার নিয়ে আসে। আরও কী, এটি একটি ম্যালওয়্যার/ভাইরাস স্ক্যানার সহ আসে যা প্রকৃত ডাউনলোড শুরু হওয়ার আগে লিঙ্কটি স্ক্যান করে।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

HTML5 সমর্থন করে

এটি একটি আশ্চর্য হিসাবে আসা উচিত নয়। বেশিরভাগ প্রধান ব্রাউজার ইতিমধ্যেই HTML5, CSS 3 এবং সম্ভবত WebM ভিডিও ফর্ম্যাটের সমর্থন নিয়ে এসেছে। IE9 যদি এই ধরনের সমর্থনের সাথে না আসে তবে এটি একটি আশ্চর্যজনক হবে।

অ্যাসিড 3 টেস্ট

অ্যাসিড 3 পরীক্ষার মেয়াদে, IE9 এখনও তার সহযোগী প্রতিযোগীদের পিছনে নেই। এটি অ্যাসিড 3 পরীক্ষার জন্য 95/100 স্কোর করে।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

Google Chrome 7 একটি 100/100 নিখুঁত স্কোর স্কোর করে যখন ফায়ারফক্স 4 97/100 স্কোর করে।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

অন্যরা

জনপ্রিয় সাইট

আরেকটি নতুন বৈশিষ্ট্য হল একটি জনপ্রিয় সাইট অন্তর্ভুক্ত করা স্ক্রীন যা ফাঁকা ট্যাবে দেখায়। ক্রোম ব্যবহারকারীরা নিম্নলিখিত স্ক্রিন শটটি খুব পরিচিত খুঁজে পেতে পারেন।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

ইউআরএল বার অনুসন্ধান বার হিসাবে দ্বিগুণ

তবুও আরেকটি অতি পরিচিত বৈশিষ্ট্য। যেহেতু ন্যূনতম ইন্টারফেসে কোনো অনুসন্ধান বার নেই, তাই অনুসন্ধান করার একমাত্র উপায় হল URL বার।

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা রিভিউ

উপসংহার

আমি এই নিবন্ধের বেশিরভাগ লেখার জন্য ইন্টারনেট এক্সপ্লোরার 9 ব্যবহার করেছি। আমি বছরের পর বছর ধরে IE ব্যবহার করেছি এটি এখন পর্যন্ত সবচেয়ে দীর্ঘ, এবং সেই বছরগুলিতে প্রথমবার আমি অনুপস্থিত বৈশিষ্ট্যগুলির জন্য ক্রোধে অন্ধ হইনি। ব্যক্তিগতভাবে আমি আপাতত ক্রোমের সাথে থাকব, কিন্তু আমি নিজেকে বলতে বাধ্য হচ্ছি যে মাইক্রোসফ্টের প্রতিযোগীদের IE9 থেকে শেখার কিছু জিনিস থাকতে পারে। ব্যতীত, অবশ্যই, ট্যাবগুলি কীভাবে পরিচালনা করবেন।

IE9 কি আপনার সুইচ ওভার করার জন্য মূল্যবান? ঠিক আছে, আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন (বিশেষভাবে উইন্ডোজ 7), OS এর সাথে চমৎকার এবং দরকারী ইন্টিগ্রেশন আপনাকে জয় করতে পারে।


  1. ইন্টারনেট এক্সপ্লোরার (IE) এ কীভাবে জাভাস্ক্রিপ্ট সক্ষম করবেন?

  2. ইন্টারনেট এক্সপ্লোরার 10 পূর্বরূপ

  3. ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা প্রিভিউ - ভাল কাজ Microsoft

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন