কম্পিউটার

উইন্ডোজে একটি SIP সার্ভার সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

সেশন ইনিশিয়েশন প্রোটোকল (SIP) হল একটি কম্পিউটার কমিউনিকেশন প্রোটোকল যা মাল্টিমিডিয়া কমিউনিকেশন সেশন যেমন একটি ব্যক্তিগত নেটওয়ার্ক বা পাবলিক ইন্টারনেটের মাধ্যমে ভিডিও এবং ভয়েস কল নিয়ন্ত্রণ করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। SIP-এর সর্বোত্তম উদাহরণ হবে স্কাইপ যা ভয়েস ওভার আইপি প্রযুক্তি ব্যবহার করে ভিডিও বা ভয়েস কলিংয়ের জন্য দুটি কম্পিউটারকে একসাথে সংযুক্ত করতে।

স্কাইপ এবং অন্যান্য VOIP সফ্টওয়্যার ভিডিও এবং অডিও যোগাযোগের জন্য ব্যবহার করা যেতে পারে, এটি একটি ব্যক্তিগত নেটওয়ার্কে ব্যবহার করা যাবে না। আপনি যদি আপনার নেটওয়ার্কে দ্রুত একটি SIP সার্ভার সেটআপ করতে চান তবে একটি ভাল বিকল্প হবে OfficeSIP। OfficeSIP সার্ভারের সুবিধা হল এটি বিনামূল্যে এবং সম্পূর্ণরূপে সেটআপ করতে ন্যূনতম কনফিগারেশন প্রয়োজন৷

OfficeSIP সেট আপ করা হচ্ছে

প্রথমত, আপনাকে OfficeSIP সার্ভার ডাউনলোড করতে হবে। OfficeSIP সার্ভারের সর্বশেষ সংস্করণটি 3.1 তবে আপনি সর্বদা সর্বশেষ 3.3RC বিল্ড দিয়ে শুরু করতে পারেন। ইনস্টলেশন বেশ আরামদায়ক এবং সহজ. আপনি শুধুমাত্র ইনস্টলেশন পাথ পছন্দ দেওয়া হবে. অন্যথায় সবকিছুই বেশ সোজা।

ইনস্টল হয়ে গেলে, আপনাকে OfficeSIP সার্ভার ইনস্টলেশন ডিরেক্টরিতে যেতে হবে এবং "ControlPanel.exe" চালাতে হবে। ডিফল্টরূপে, এটি "C:\Program Files\OfficeSIP সার্ভার-এ অবস্থিত হওয়া উচিত ”

Windows 8 ব্যবহারকারীদের জন্য সতর্কতার একটি শব্দ:আপনার C:\Program Files এ SIP সার্ভার ইনস্টল করা উচিত নয় ফোল্ডার পরিবর্তে অন্য ড্রাইভ চয়ন করুন. এর কারণ হল OfficeSIP সার্ভারটি ডিফল্টরূপে প্রশাসনিক সুযোগ-সুবিধা দিয়ে চলে না তাই আপনি যখন সেটিংস পরিবর্তন করবেন তখন এটি কনফিগারেশন ফাইলে লিখতে সক্ষম হবে না৷

উইন্ডোজে একটি SIP সার্ভার সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

সার্ভারের কন্ট্রোল প্যানেলে কয়েকটি ক্ষেত্র রয়েছে যা ব্যাখ্যা করতে হবে। প্রথমটি হল "সার্ভার ঠিকানা"। এছাড়াও আপনি পোর্ট পরিবর্তন করতে পারেন তবে এটিকে ডিফল্ট হিসাবে রাখার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়৷

লগইন এবং পাসওয়ার্ড ক্ষেত্রগুলি নিয়ন্ত্রণ প্যানেল নিয়ন্ত্রণের জন্য। আপনি সংযোগ বোতামে ক্লিক করলে, সার্ভারটি শুরু হবে এবং আপনাকে ব্যবহারকারী ব্যবস্থাপনা এবং কনফিগারেশন উইন্ডোতে নিয়ে যাওয়া হবে।

উইন্ডোজে একটি SIP সার্ভার সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

"সেটিংস" ট্যাবে ক্লিক করলে আপনি সার্ভারের বিভিন্ন সেটিংস কনফিগার করতে পারবেন। আপনি যদি আপনার নেটওয়ার্কে অ্যাক্টিভ ডিরেক্টরি ব্যবহার করেন, আপনি সার্ভারটিকে অ্যাক্টিভ ডিরেক্টরি থেকে সমস্ত ব্যবহারকারীকে টেনে আনতে এবং তাদের এসআইপি ব্যবহারকারী হিসাবে যুক্ত করতে দিতে পারেন। অন্যথায়, ডিফল্ট হিসাবে সবকিছু ছেড়ে দিন।

ইউজার ম্যানেজমেন্ট ট্যাবটির নাম দেওয়া হয়েছে .csv ফাইল যা বেশ অদ্ভুত। সার্ভার থেকে ব্যবহারকারীদের যোগ করতে বা অপসারণ করতে আপনি .csv ফাইলে ক্লিক করতে পারেন।

উইন্ডোজে একটি SIP সার্ভার সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

একবার আপনি ব্যবহারকারীদের যোগ করলে, সবকিছু সেটআপ হয়ে গেছে এবং আপনার SIP সার্ভার নেটওয়ার্কে চলছে। এই SIP সার্ভার ব্যবহার করে সংযোগ করতে, শুধু SIP ক্লায়েন্ট মেসেঞ্জার ডাউনলোড করুন এবং ক্লায়েন্ট সিস্টেমে এটি ইনস্টল করুন৷

OfficeSIP মেসেঞ্জার অন্য যেকোনো মেসেজিং প্রোগ্রামের মতোই। সাইন ইন করার জন্য আপনাকে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে৷ যদি আপনার নেটওয়ার্কে একাধিক SIP সার্ভার চলমান থাকে, তাহলে আপনি যে সার্ভারটি সংযোগ করতে চান তার IP ঠিকানাটি ম্যানুয়ালি দিতে পারেন৷

উইন্ডোজে একটি SIP সার্ভার সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনি যদি “সার্ভার খুঁজে পাচ্ছেন না, সার্ভারের ঠিকানা নির্দিষ্ট করার চেষ্টা করুন এর মতো ত্রুটির বার্তা পান ", আপনি লগ ইন করার সময় "স্বয়ংক্রিয়ভাবে সার্ভার খুঁজুন" চেকবক্সটি আনচেক করতে পারেন এবং সার্ভারের আইপি ঠিকানা নির্দিষ্ট করতে পারেন (যদি আপনি সার্ভারে এটি পরীক্ষা করছেন তবে এটি লোকালহোস্ট হওয়া উচিত)।

উইন্ডোজে একটি SIP সার্ভার সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

এসআইপি সার্ভারে যুক্ত সমস্ত ব্যবহারকারী মেসেঞ্জার উইন্ডোতে প্রদর্শিত হবে এবং অনলাইন ব্যবহারকারীরা তাদের সামনে একটি সবুজ আইকন পাবেন। আপনি মেসেঞ্জার ইন্টারফেস থেকে যেকোনো অনলাইন ব্যবহারকারীকে সহজেই টেক্সট, ভয়েস এবং ভিডিও কল করতে পারেন।

যদিও OfficeSIP সেখানে সেরা SIP সফ্টওয়্যার নয়, আপনি যদি আপনার নেটওয়ার্কে একটি সাধারণ যোগাযোগ সার্ভার সেটআপ করতে চান তবে এটি খুব কার্যকর।

আপনার নেটওয়ার্কে কি ধরনের যোগাযোগ সেটআপ আছে? OfficeSIP সার্ভার সম্পর্কে আপনার চিন্তা কি?

ইমেজ ক্রেডিট:বিগ স্টক ফটোর মাধ্যমে কনফারেন্স ফোনে ব্যবসায়ী ডায়াল করছেন।


  1. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  2. ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করার সম্পূর্ণ গাইড

  3. Windows 10 এ স্ক্রীন ক্যাপচার করার একটি সম্পূর্ণ নির্দেশিকা

  4. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন