কম্পিউটার

উইন্ডোজ 8 এ ব্যান্ডউইথ ব্যবহার নিয়ে চিন্তিত? আপনার ওয়্যারলেস সংযোগ মিটার করুন!

ওয়্যারলেস নেটওয়ার্কগুলি সমস্ত জায়গায় অঙ্কুরিত হতে শুরু করেছে, যা মানুষকে বাতাসে তরঙ্গের মাধ্যমে ইন্টারনেটে ট্যাপ করার একটি নতুন উপায় দেয়৷ তবুও, ক্যারিয়াররা গ্রাহকদের মানিব্যাগ শুকিয়ে নিতে পছন্দ করে যখন তারা তাদের পরিকল্পনায় সম্মত ব্যান্ডউইথ অতিক্রম করে। এবং, এটি বন্ধ করার জন্য, উইন্ডোজ 8 ইন্টারনেট এবং আপনার ডেস্কটপের মধ্যে লাইনটি অস্পষ্ট করে। এটি তার ক্রিয়াকলাপ এবং অ্যাপ্লিকেশনগুলির একটি বিশাল পরিমাণের জন্য ব্যান্ডউইথ ব্যবহার করে। আপনার ল্যাপটপ এক ঘন্টার জন্য চালু থাকতে পারে এবং ইতিমধ্যেই এই নতুন অপারেটিং সিস্টেমের অধীনে আপনার ব্যান্ডউইথের একটি বড় অংশ ব্যবহার করে ফেলেছেন। ভাগ্যের একটি জায়গায়, মাইক্রোসফ্ট উইন্ডোজ 8-এ এমন কিছু প্রয়োগ করেছে যা আপনাকে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করে ক্ষতি কমাতে দেয়, যা মিটারিং নামে পরিচিত৷

আমি কি সংযোগ মিটার করতে পারি?

আপনি যেকোন ওয়্যারলেস কানেকশন মিটার করতে পারেন, সেটা UMTS, Wi-Fi, HSDPA, 3G, 3GPP বা যাই হোক না কেন। আকাশের সীমা।

মিটারিং কি করে?

Windows 8-এ আপনার সংযোগের পরিমাপ করা হলে Windows Update উচ্চ-অগ্রাধিকার আপডেটে সীমাবদ্ধ থাকবে (যদি আপনার WU চালু থাকে), Windows স্টোর থেকে যেকোনো অ্যাপের ডাউনলোড বন্ধ করা, স্টার্ট স্ক্রীন অ্যাপ টাইলসের যেকোনো স্বয়ংক্রিয় আপডেট করা বন্ধ করা এবং যেকোনো নেটিভ বন্ধ করা অফলাইন ফাইলের সিঙ্কিং প্রক্রিয়া। এটি কার্যত ব্যান্ডউইথের সবচেয়ে বড় অংশ সংরক্ষণ করে যা Windows 8 নিয়মিতভাবে ব্যবহার করে।

মিটারিং কি করবে না

আমার সবচেয়ে বড় পোষা প্রাণীদের মধ্যে একটি হল মাইক্রোসফ্ট এই বৈশিষ্ট্যটিকে "মিটারিং" বলে অভিহিত করেছে। প্রযুক্তিগতভাবে, কেউ বুঝতে পারে যে একটি মিটারযুক্ত সংযোগের একটি প্রতিষ্ঠিত সীমা রয়েছে যে সংযোগটি বাধাগ্রস্ত হওয়ার আগে বা সারচার্জ দিয়ে চালিয়ে যাওয়ার আগে এটি কতটা ডাউনলোড করতে পারে। উপসংহারে, কেউ মনে করবে যে "মিটারড" দ্বারা মাইক্রোসফ্ট মানে যে সংযোগটি স্থানান্তর সীমায় পৌঁছে গেলে উইন্ডোজ 8 সমস্ত কার্যকলাপ বন্ধ করে দেবে। এটি যেভাবে কাজ করে তা নয়। একটি মিটারযুক্ত সংযোগের সহজ অর্থ হল Windows 8 এটি নিজে থেকে কতটা ডাউনলোড করবে তা সীমিত করবে৷

কিভাবে একটি সংযোগ মিটার করতে হয়

এই অংশটি খুব সহজ, আপনি এটি আপনার বন্ধুদের কাছে কিছুক্ষণের মধ্যেই দেখাবেন! শুধু Charms বার আনুন, "সেটিংস" এ ক্লিক করুন, তারপর "নেটওয়ার্ক" এ ক্লিক করুন। সেখানে, আপনি আপনার নেটওয়ার্ক সংযোগগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

উইন্ডোজ 8 এ ব্যান্ডউইথ ব্যবহার নিয়ে চিন্তিত? আপনার ওয়্যারলেস সংযোগ মিটার করুন!

আপনি যে ওয়্যারলেস নেটওয়ার্কটি মিটার করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে "মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন" এ ক্লিক করুন। এটি ব্যান্ডউইথ সংরক্ষণ করবে এবং আপনাকে অন্যান্য তথ্যে অ্যাক্সেস দেবে।

অন্যান্য স্টাফ যা মেটারিং একটি সংযোগ আপনাকে করতে দেয়

আপনার নেটওয়ার্ক তালিকায় ফিরে যান এবং আপনার ওয়্যারলেস সংযোগে ডান-ক্লিক করুন (বা ট্যাপ করুন, যদি আপনি একটি টাচস্ক্রিন ব্যবহার করেন)। এখন আপনি একটি বাক্স দেখতে পাবেন যা আপনাকে দেখায় যে আপনি কত ব্যান্ডউইথ ব্যবহার করেছেন। আপনি যদি আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য একটি মাসিক ডেটা প্ল্যান প্রদান করেন তবে এটি খুবই কার্যকর। আপনি এখনও এত ব্যান্ডউইথ কেন ব্যবহার করছেন তা নিয়ে যদি আপনি হতবাক হন, তবে আমার স্লিভের আরও একটি কৌশল রয়েছে যা আপনাকে দেখায় যে প্রতিটি অ্যাপ কতটা ব্যবহার করে।

এগিয়ে যান এবং আপনার টাস্ক ম্যানেজার (Ctrl+Shift+Esc) অ্যাক্সেস করুন। এখন, আপনি যখন "অ্যাপ ইতিহাস" ট্যাবে ক্লিক করবেন, আপনি তালিকায় "মিটারযুক্ত নেটওয়ার্ক" লেবেলযুক্ত একটি কলাম দেখতে পাবেন। এটি আপনাকে দেখাবে প্রতিটি অ্যাপ কত ব্যান্ডউইথ ব্যবহার করছে। ব্যান্ডউইথ খরচের সমস্যা নির্ণয় করার সময় এটি খুবই কার্যকরী!

কোন প্রশ্ন?

নীচে একটি মন্তব্য হিসাবে আপনি জমা দেওয়া যেকোনো প্রশ্নের উত্তর দিতে পেরে আমরা খুশি। কিছু জিজ্ঞাসা করার আগে নিবন্ধটি ভালভাবে পুনরায় পড়তে ভুলবেন না!


  1. কিভাবে আপনার Windows 10 পিসিকে মোবাইল হটস্পট হিসেবে ব্যবহার করবেন

  2. কিভাবে আপনার ওয়্যারলেস প্রিন্টারকে Windows 10 এর সাথে সংযুক্ত করবেন

  3. আপনার ইথারনেট সংযোগ ঠিক করার ৭ উপায় যা Windows 11 এ কাজ করছে না?

  4. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?