কম্পিউটার

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

স্টার্ট স্ক্রিন হল মাইক্রোসফ্ট অফিস 2013-এ প্রবর্তিত একটি নতুন বৈশিষ্ট্য। স্টার্ট স্ক্রিনটি বড় টাইলযুক্ত ইন্টারফেস সহ উইন্ডোজ 8 স্টার্ট স্ক্রীনের মতো। নতুন স্টার্ট স্ক্রিনটি বুদ্ধিমত্তার সাথে মাইক্রোসফ্ট দ্বারা তৈরি করা হয়েছে। বাম হাতের ফলকটি সম্প্রতি খোলা নথিগুলির তালিকা করে যখন ডান হাতের ফলকটি নথির বিভিন্ন ফর্ম্যাট এবং টেমপ্লেটগুলি প্রদর্শন করে যা একটি নতুন নথি তৈরি করার জন্য উপলব্ধ৷ এটি Microsoft Office 2013-এর প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য চলে।

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ 8 স্টার্ট স্ক্রিনের মতো, অফিস 2013 স্টার্ট স্ক্রিনও মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। কিছু লোক এটি পছন্দ করে যখন অন্যরা পুরানো লেআউট চায় কারণ তারা বছরের পর বছর পুরানোটির সাথে আরামদায়ক। যারা নতুন স্টার্ট স্ক্রিন চান না তাদের জন্য, এখানে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করার বিভিন্ন উপায় রয়েছে৷

অফিস কাস্টমাইজেশন টুল (OCT) ব্যবহার করে স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করুন

Microsoft Office কাস্টমাইজেশন টুল (OCT) গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে অফিসের প্রতিটি দিক কাস্টমাইজ করার জন্য একটি দুর্দান্ত টুল। এটি মূলত গ্রুপ নীতি টেমপ্লেটের একটি সংগ্রহ যা গ্রুপ নীতির মাধ্যমে অফিসের ইনস্টলেশন কাস্টমাইজ করার জন্য ইনস্টল করা যেতে পারে।

1. অফিস কাস্টমাইজেশন টুল ডাউনলোড করুন। এটি চালান এবং এটি নির্দিষ্ট ফোল্ডারে সমস্ত ফাইল নিষ্কাশন করবে।

2. ADMX ফোল্ডারে যান এবং নিম্নলিখিত ফোল্ডারে ADMX এক্সটেনশন সহ সমস্ত ফাইল কপি করুন:C:\Windows\PolicyDefinitions

3. ADMX ফোল্ডারে, আপনার কাছে Office 2013-এর প্রতিটি ভাষার নামে ফোল্ডার থাকবে। আপনার বর্তমানে ইনস্টল করা Office 2013-এর ভাষার ফোল্ডারে যাওয়া উচিত এবং C:\Windows\PolicyDefinitions-এ একই ফোল্ডারে সমস্ত ADML ফাইল কপি করা উচিত। উদাহরণস্বরূপ, আমার কাছে অফিস 2013-এর এন-ইউএস ইনস্টলেশন আছে, তাই আমি এন-ইউএস ফোল্ডারের ভিতরের সমস্ত ADML ফাইল C:\Windows\PolicyDefinitions\en-US-এ কপি করেছি।

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

4. এখন "Run -> gpedit.msc"

এ গিয়ে গ্রুপ নীতি সম্পাদক খুলুন।

5. "User Configuration -> Administrative Templates" এ যান। আপনি দেখতে পাচ্ছেন যে অফিস 2013 এর সমস্ত অ্যাপ এখানে তালিকাভুক্ত করা হয়েছে। এগুলি আগে উপস্থিত ছিল না৷

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

6. আপনি যেকোনো Microsoft Office অ্যাপ্লিকেশন প্রসারিত করতে পারেন এবং এর "বিবিধ" সাব-ফোল্ডারে যেতে পারেন৷

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

7. ডানদিকের প্যানে, "অফিস স্টার্ট স্ক্রিন অক্ষম করুন " খুলুন। যেখানে অ্যাপের নাম। উদাহরণস্বরূপ, আমি এক্সেল 2013-এর স্টার্ট স্ক্রিনটি নিষ্ক্রিয় করতে চাই৷ আমাকে ডানদিকের প্যানে "এক্সেলের জন্য অফিস স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করুন" বিকল্পটি খুলতে হবে৷

8. পরবর্তী উইন্ডোতে তিনটি অপশন থাকবে। "কনফিগার করা হয়নি" হল ডিফল্ট যার মানে হল অ্যাপের আচরণ ডিফল্ট হবে যা বিক্রেতা শিপিংয়ের সময় সেট করেছেন। সক্রিয় মানে এই নিয়ম সক্রিয় করা হবে। নিয়ম হল সেই নির্দিষ্ট অফিস অ্যাপের স্টার্ট স্ক্রিনটি নিষ্ক্রিয় করা। অক্ষম করার অর্থ হল অফিস অ্যাপটি স্টার্ট স্ক্রীন দিয়ে শুরু হবে যদিও এটি অন্য কোথাও থেকে ম্যানুয়ালি অক্ষম করা হয়।

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

9. এটি স্টার্ট স্ক্রীন খোলার পরিবর্তে এক্সেলকে সরাসরি নতুন ওয়ার্কবুকে শুরু করবে।

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করুন

উপরের পদ্ধতিটি পৃথক অফিস অ্যাপগুলির জন্য স্টার্ট স্ক্রিন নিষ্ক্রিয় করার জন্য ভাল। আপনি যদি একবারে সমস্ত অফিস অ্যাপের জন্য স্টার্ট স্ক্রিনটি নিষ্ক্রিয় করতে চান তবে আপনি নীচে আলোচনা করা রেজিস্ট্রি পদ্ধতিটি ব্যবহার করতে পারেন৷

1. "Run (WinKey + R) -> regedit" এ যান। এটি রেজিস্ট্রি এডিটর খুলবে৷

2. নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে যান:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\15.0\Common\General

3. ডান হাতের ফলকে, "DisableBootToOfficeStart" নামে একটি নতুন আইটেম তৈরি করুন (উদ্ধৃতি ছাড়াই) যদি এটি ইতিমধ্যে বিদ্যমান না থাকে। এটি একটি DWORD আইটেম। আপনি যদি সমস্ত Office 2013 অ্যাপের স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করতে চান তবে এর মান "1" এবং সমস্ত অ্যাপের জন্য স্টার্ট স্ক্রীন সক্ষম করতে চাইলে "0" এ সেট করা উচিত।

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

আপনি যদি রেজিস্ট্রি ব্যবহার করে একটি নির্দিষ্ট অফিস অ্যাপের স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করতে চান, আপনি সেই নির্দিষ্ট অফিস অ্যাপের বিকল্প কী-তে যেতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আমি এটি এক্সেলের জন্য করি, পাথটি হবে:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\15.0\Excel\Options

এই কীটিতে যাওয়ার পর, আমাদের আবার ধাপ 3 অনুসরণ করতে হবে।

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

স্টার্ট স্ক্রিন থেকে পরিত্রাণ পাওয়ার অন্যান্য উপায়

উপরে আলোচনা করা কৌশলগুলি বেশ প্রযুক্তিগত এবং একজন ব্যক্তির জন্য উপযুক্ত নয় যে যত তাড়াতাড়ি সম্ভব স্টার্ট স্ক্রিন থেকে মুক্তি পেতে চায়। এখানে দুটি আগের উপায় রয়েছে যা আপনি অফিস অ্যাপগুলি না রেখেই স্টার্ট স্ক্রিনটি নিষ্ক্রিয় করতে পারেন৷

যাদুকরী এস্কেপ কী

আপনি যখন যেকোন অফিস অ্যাপ চালু করেন, আপনাকে শুধুমাত্র Esc কী টিপতে হবে যাতে অফিস অ্যাপটি প্রথাগত উপায়ে ব্যবহার করা শুরু করা যায়। Esc কী টিপে আপনাকে একটি ফাঁকা নথিতে নিয়ে যাবে যেখানে আপনি লেখা শুরু করতে পারবেন।

প্রোগ্রাম অপশন ব্যবহার করে স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করুন

এছাড়াও আপনি প্রোগ্রামটি খোলার মাধ্যমে এবং "ফাইল মেনু -> বিকল্প -> সাধারণ" এ গিয়ে পৃথক অফিস অ্যাপগুলির স্টার্ট স্ক্রীনটি অক্ষম করতে পারেন এবং "এই অ্যাপ্লিকেশনটি শুরু হলে স্টার্ট স্ক্রীন দেখান"-এ টিক চিহ্ন সরিয়ে দিন। এটি সেই নির্দিষ্ট প্রোগ্রামের জন্য স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবে।

কিভাবে Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

আপনারা যারা Microsoft Office 2013-এ স্টার্ট স্ক্রীন নিষ্ক্রিয় করতে চান, যদিও এটি বেশ ভাল, তারা এটি করতে উপরে উল্লিখিত চারটি কৌশল ব্যবহার করতে পারেন। ব্যক্তিগতভাবে, আমি স্টার্ট স্ক্রীন সক্রিয় রাখতে পছন্দ করি এবং যখনই চাই ফাঁকা নথিতে কাজ শুরু করতে Esc কী ব্যবহার করি।

নতুন অফিস স্টার্ট স্ক্রীন সম্পর্কে আপনার চিন্তা কি?


  1. কীভাবে একটি Chromebook এ Microsoft Office অ্যাক্সেস করবেন

  2. কিভাবে মাইক্রোসফট অফিসকে অন্য কম্পিউটারে স্থানান্তর করা যায়

  3. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন