কম্পিউটার

Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

Windows 11-এর লক স্ক্রিনটি অত্যাশ্চর্য এবং সিস্টেমে স্বাগত জানানোর মতো কাজ করে। ডেস্কটপে পৌঁছানোর প্রথম বাধা হল উইন্ডোজ লক স্ক্রিন। এটিতে একটি ওয়ালপেপার ছবি, তারিখ এবং সময়, সেইসাথে অ্যাপ বিজ্ঞপ্তি রয়েছে৷ পরবর্তী স্ক্রীনটি হল লগইন স্ক্রীন, যার জন্য একটি পাসওয়ার্ড, পিন বা আঙুলের ছাপ প্রয়োজন৷ যাইহোক, প্রত্যেকে তাদের কম্পিউটার চালু করার সময় একটি লক স্ক্রিন এবং সুন্দর ছবি চায় না৷

লক স্ক্রিন লগইন প্রক্রিয়াটিকে আরও জটিল করে তোলে। আপনার লগইন স্ক্রিন দেখার প্রয়োজন না হলে এটি নিষ্ক্রিয় করা অর্থপূর্ণ। সুতরাং, আপনি যদি Windows 11-এ লক স্ক্রীন বাইপাস করতে চান এবং সরাসরি লগইন স্ক্রিনে যেতে চান, এই নিবন্ধটি বেশ কয়েকটি বিকল্প প্রদান করবে।

Windows 11-এ লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

পদ্ধতি 1:গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করুন

দ্রষ্টব্য:  GPE (গ্রুপ পলিসি এডিটর) শুধুমাত্র Windows Professional, Ultimate, এবং Enterprise সংস্করণের জন্য উপলব্ধ৷

গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য একটি গুরুত্বপূর্ণ টুল। পাসওয়ার্ড প্রয়োজনীয়তা, এবং অন্যান্য দিক সহ স্টার্টআপ প্রোগ্রাম পরিবর্তন করা যেতে পারে। GPE শুধুমাত্র হোম ছাড়া উইন্ডোজ সংস্করণের জন্য উপলব্ধ। উইন্ডোজ হোম ব্যবহারকারীরা পরবর্তী ধাপে যেতে পারেন। লক স্ক্রিনটি বন্ধ করতে কীভাবে গ্রুপ নীতি ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

ধাপ 1: আপনার কম্পিউটারে রান বক্স খুলতে, Win + R.

টিপুন

ধাপ 2: গ্রুপ পলিসি এডিটর চালু করতে, gpedit.msc টাইপ করুন এবং এন্টার টিপুন।

ধাপ 3: তারপর বাম হাতের প্যানেলে এগিয়ে যান। প্রশাসনিক টেমপ্লেট অনুসরণ করে কম্পিউটার কনফিগারেশন নির্বাচন করুন। কন্ট্রোল প্যানেলে আরও ক্লিক করুন এবং অবশেষে ব্যক্তিগতকরণ।

পদক্ষেপ 4: লক স্ক্রীন প্রদর্শন করবেন না -এ ডাবল-ক্লিক করুন৷ ব্যক্তিগতকরণ সেটিংসে বিকল্প।

Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

ধাপ 5: বিকল্পের বিস্তারিত বিবরণ সহ একটি নতুন বক্স খুলবে। সক্ষম হলে লক স্ক্রীনটি ডিফল্টরূপে সক্রিয় হবে৷ বিকল্প নির্বাচন করা হয়েছে৷

পদক্ষেপ 6: আপনার সিস্টেমের লক স্ক্রীন বন্ধ করতে, অক্ষম নির্বাচন করুন রেডিও বোতাম।

Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

পদক্ষেপ 7: পরিবর্তনগুলি সম্পূর্ণ করতে, প্রয়োগ করুন ক্লিক করুন৷ এবং তারপর ঠিক আছে বোতাম।

ধাপ 8: আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে. আপনি লক্ষ্য করবেন যে লক স্ক্রীন প্রদর্শিত হবে না এবং আপনাকে অবিলম্বে লগইন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে।

পদ্ধতি 2:উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করুন

আপনি রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করে উইন্ডোজের লক স্ক্রিন অক্ষম করতে পারেন। ব্যাকআপের উদ্দেশ্যে, আপনার উইন্ডোজ রেজিস্ট্রির একটি অনুলিপি তৈরি করুন। এটি আপনাকে পূর্বের সেটিংস পুনরুদ্ধার করার অনুমতি দেবে। আমাদের ব্যাপক রেজিস্ট্রি ব্যাকআপ টিউটোরিয়াল দেখুন। রেজিস্ট্রি লক স্ক্রীন নিষ্ক্রিয় করতে পারে:

ধাপ 1: Run কমান্ড বক্স খুলতে Win key + R ব্যবহার করুন। রেজিস্ট্রি এডিটর খুলতে regedit টাইপ করুন। টেক্সট বক্সে এবং এন্টার টিপুন।

ধাপ 2 :এখন নীচের উল্লিখিত পথটি অনুলিপি করুন এবং পাঠ্য এলাকায় পেস্ট করুন, তারপর এন্টার টিপুন:

Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows

ধাপ 3: বাম প্যানেল থেকে উইন্ডোজ কী নির্বাচন করুন এবং একটি ডান-ক্লিক করুন। তারপর File> New> Key-এ যান এবং Personalization দিন .

Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

পদক্ষেপ 4৷ :ব্যক্তিগতকরণে ডান-ক্লিক মেনু থেকে নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন। এটিকে NoLockScreen বলা উচিত৷ .

ধাপ 5: NoLockScreen মানটিতে ডাবল ক্লিক করে মান ডেটা 1 এ সেট করুন৷

পদক্ষেপ 6: পরিবর্তনগুলি প্রয়োগ করতে, ঠিক আছে ক্লিক করুন এবং আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। আপনার পিসি চালু হলে, আপনি লক স্ক্রীন দেখতে পাবেন না।

Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

পদক্ষেপ 7: লক স্ক্রিন পুনরুদ্ধার করতে NoLockScreen কী মান 0 এ ফিরিয়ে দিন।

বোনাস টিপ:দ্রুত বুট নিশ্চিত করতে স্টার্টআপ প্রোগ্রামগুলি অক্ষম করুন

Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

আপনার কম্পিউটারের বুট প্রক্রিয়ার গতি বাড়ানোর আরেকটি প্রয়োজনীয় টিপ হল অবাঞ্ছিত স্টার্টআপ প্রোগ্রামগুলিকে নিষ্ক্রিয় করা। আপনি যখনই আপনার সিস্টেম বুট করবেন এবং পরবর্তীতে যেকোনো অ্যাপ্লিকেশন শুরু করতে পারবেন তখনই আপনার স্টার্টআপের জন্য সমস্ত প্রোগ্রামের প্রয়োজন নাও হতে পারে। স্টার্টআপ আইটেমগুলিকে অক্ষম করতে, আপনি অ্যাডভান্সড সিস্টেম প্রোটেক্টর, ব্যবহার করতে পারেন৷ যা আপনাকে আপনার পিসিতে সংক্রমণ স্ক্যান এবং পরিষ্কার করতে এবং অবাঞ্ছিত স্টার্টআপ আইটেমগুলিকে সরিয়ে দিতে সহায়তা করতে পারে। এখানে এর কিছু বৈশিষ্ট্য রয়েছে:

আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করুন

অ্যাডভান্সড সিস্টেম প্রোটেক্টরের একটি শক্তিশালী ইঞ্জিন রয়েছে যা সমস্ত ম্যালওয়্যার এবং ক্ষতিকারক ফাইলগুলিকে স্ক্যান করে এবং সরিয়ে দেয়, নিশ্চিত করে যে আপনার ডেটা নিরাপদ৷

উন্নত সিস্টেম প্রটেক্টরের গোপনীয়তা সুরক্ষা

এই বৈশিষ্ট্যটি ভাইরাস এবং সংক্রমণকে দূরে রাখে এবং আপনার ব্যক্তিগত তথ্যকে ভুল হাতে যাওয়া থেকেও বাধা দেয়।

Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

সর্বোচ্চ দক্ষতা অর্জন করুন

সিস্টেমের কার্যকারিতা এবং স্থিতিশীলতা উন্নত করতে, আপনার সিস্টেমকে ক্ষতিকারক হুমকি এবং পিউপিগুলির বিরুদ্ধে সুরক্ষিত রাখুন যা মন্থরতা সৃষ্টি করে৷

সম্পূর্ণ ব্রাউজিং সুরক্ষা

অ্যাডভান্সড সিস্টেম প্রোটেক্টরের মধ্যে রয়েছে ব্রাউজার সিকিউরিটি আপনার অনলাইন অ্যাক্টিভিটি লুকিয়ে রাখার জন্য চোখ এবং পরিচয় চোরদের থেকে।

উইন্ডোজ 11-এ লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করা যায় তার চূড়ান্ত কথা

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করার জন্য কিছু অনুশীলন প্রয়োজন। উপরন্তু, এটি উইন্ডোজ হোম গ্রাহকদের জন্য উপলব্ধ নয়। Windows 11 হোমে লক স্ক্রীন নিষ্ক্রিয় করতে, আপনি রেজিস্ট্রি পরিবর্তন ব্যবহার করতে পারেন।

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে কোন প্রশ্ন বা পরামর্শ আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা নিয়মিত টিপস এবং কৌশল এবং প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির উত্তর পোস্ট করি৷


  1. Windows 10 এ লক স্ক্রীন অক্ষম করুন [GUIDE]

  2. উইন্ডোজ 11-এ লক স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  3. Windows 10 এ টাচস্ক্রিন কিভাবে অক্ষম করবেন

  4. কিভাবে Windows 10 এ স্থায়ীভাবে আপনার লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন