কম্পিউটার

5 কারণ কেন আপনার গেম এইমাত্র ক্র্যাশ হয়েছে [উইন্ডোজ]

আপনার কাছে সবচেয়ে আশ্চর্যজনক কম্পিউটার এবং সর্বশেষ গ্রাফিক্স কার্ড থাকতে পারে, এবং এটি এখনও কোনও কারণ ছাড়াই আপনার সাথে একদিন ঘটবে:একটি গেম আপনাকে একটি ত্রুটি দেবে বা এটি আপনাকে মৃত্যুর নীল পর্দায় (BSOD) ফেলে দেবে৷ এর কোন ব্যতিক্রম নেই, বিশেষ করে যদি আপনি একজন ভারী গেমার হন। তারপরে, আপনি গেমের একই অংশটি পুনরায় প্লে করার চেষ্টা করুন যা আগে ক্র্যাশ হয়েছিল এবং (আশ্চর্য!) এটি আবার ক্র্যাশ হয়। এই পরিস্থিতিতে আপনার কি করা উচিত? আজ, আমরা সমস্যাটিকে সবচেয়ে সম্ভাব্য কারণের মধ্যে সংকুচিত করতে যাচ্ছি এবং তারপরে বিরল ঘটনাগুলি নিয়ে যাবো যা অবাস্তব দুর্ঘটনায় ঘটে, ঠিক আপনার ক্ষেত্রেই। চলুন শুরু করা যাক!

1. আপনার গেমটি আপ টু ডেট নয়

অনেক গেম, বিশেষ করে যেগুলি পিসিতে পোর্ট করা হয় (যেমন গ্র্যান্ড থেফট অটো), গেমের প্রাথমিক লঞ্চ থেকে খুব ঘন ঘন বাগ আউট হওয়ার প্রবণতা থাকে। কনসোল সংস্করণ চালু হওয়ার পরে লোকেরা যখন পিসি রিলিজ করার চেষ্টা করে তখন তাড়াহুড়ার কারণে এটি ঘটে। পিসি রিলিজগুলি পোর্ট করতে অনেক কাজ নেয় এবং আপনি খুব কমই একটি বাগ-মুক্ত গেম পান৷ এমনকি গেমটি পিসির জন্য তৈরি করা হলেও, আপনার কাছে এখনও কয়েকটি বাগ থাকবে যা সম্পূর্ণ বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে। এটি সাধারণত খুব ছোট কিছু, যেমন একজন বিকাশকারী কোথাও একটি সেমিকোলন ভুলে গেছেন। কিন্তু, কখনও কখনও, এটি একটি খুব বড় সমস্যা যা প্রায় অবিলম্বে ঠিক করা প্রয়োজন।

সমাধান :আপনার গেম ক্র্যাশ হলে, নতুন রিলিজের জন্য প্রযোজকের ওয়েবসাইট দেখুন। গেমের ব্রোশিওরে কোথাও একটি URL উল্লেখ করা উচিত। শুধু এটি যান এবং কোন নতুন প্যাচ আছে কিনা তা খুঁজে বের করুন. এই পরিস্থিতিতে আপনি আশা করতে পারেন এটাই সেরা।

2. আপনার গ্রাফিক্স ড্রাইভার আপ টু ডেট নয়

আপনি ভাবতে পারেন যে আপনার ড্রাইভারদের সাথে সমস্যাটির কোন সম্পর্ক নেই, তবে আমি কেবলমাত্র আমার nVidia 550 Ti এর ড্রাইভার আপডেট করে গেমগুলিতে অনেক সমস্যা সমাধান করেছি। এটি সম্পন্ন করার জন্য আপনাকে কিছু অনুসন্ধান করতে হবে, তবে এটি শেষ হয়ে গেলে আপনি খুশি হবেন (আশা করি)। যে গেমগুলিতে খুব বাজি গ্রাফিক্স থাকে বা "ড্রাইভার রেসপন্স না করার ত্রুটি" দিয়ে কাজ করা বন্ধ করে দেয় সেগুলি সাধারণত একটি সাধারণ আপডেটের মাধ্যমে ঠিক করা যেতে পারে। গ্রাফিক্স কার্ড নির্মাতারা তাদের কোডে বেশ কিছু ভুল করে এবং নতুন গেম প্রযুক্তিতে দূরদর্শিতার বিলাসিতা সত্যিই তাদের নেই। এজন্য তারা প্রায়ই তাদের ড্রাইভারদের প্যাচ আপ করে এবং খুব দ্রুত নতুন সংস্করণ প্রকাশ করে।

সমাধান :এটি সম্পূর্ণ করার জন্য আপনাকে আপনার গ্রাফিক্স কার্ডের মডেল জানতে হবে। এগিয়ে যান এবং আপনার গ্রাফিক্স কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং তাদের সাইটে আপনার কার্ডের মডেলটি দেখুন। ড্রাইভার আপডেট করলে অনেক কিছু ঠিক করা যায়।

3. আপনার স্মৃতি বিস্ফোরিত হয়

5 কারণ কেন আপনার গেম এইমাত্র ক্র্যাশ হয়েছে [উইন্ডোজ]

যদি অন্যান্য জিনিসগুলিও আপনার কম্পিউটার ক্র্যাশ করে, আপনার স্মৃতিতেও সমস্যা হতে পারে। আপনি অবশ্যই আপনার কম্পিউটারে একটি মেমরি পরীক্ষা চালানো উচিত. এর জন্য Memtest একটি দুর্দান্ত টুল। যদিও সাইটটি সফ্টওয়্যারটির একটি হার্ড কপি বিক্রি করে, আপনি এটি আপনার কম্পিউটারে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন৷ আপনার ডাউনলোড করা ইমেজ ফাইল থেকে একটি সিডি বার্ন করতে হবে এবং ভিতরে সিডি দিয়ে আপনার কম্পিউটার রিবুট করতে হবে। পরীক্ষা শুরু হবে এবং আপনার স্মৃতিতে কোনো ত্রুটি আছে কিনা তা আপনি খুঁজে পাবেন। আপনি যদি কোনটি খুঁজে পান, তাহলে আপনাকে কম্পিউটারের জন্য নতুন RAM পেতে হবে।

সমাধান :একটি মেমটেস্ট চালান এবং আপনার স্মৃতি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

4. আপনি সর্বশেষ DirectX

ব্যবহার করছেন না

DirectX হল এমন একটি জিনিস যা আপনার কম্পিউটারকে আপনার গ্রাফিক্স কার্ডের সাথে যোগাযোগ করতে সাহায্য করে এবং আপনি আপনার গেমে যে সমস্ত দুর্দান্ত জিনিসগুলি দেখেন তা রেন্ডার করে৷ আপনি যদি সর্বশেষ প্যাচ ব্যবহার না করেন, তাহলে আপনার গেমটি সঠিকভাবে কাজ করবে না।

সমাধান :সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন৷

5. উইন্ডোজ আপডেট করা হয়নি

এটি বোবা শোনাতে পারে, তবে আপনার হার্ডওয়্যারে সঠিকভাবে কিছু কল করার জন্য উইন্ডোজ আপডেটগুলি কখনও কখনও প্রয়োজনীয়। আপনার হার্ডওয়্যারকে প্রভাবিত করে এমন আপডেটগুলি সাধারণত এই ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এগিয়ে যান এবং উইন্ডোজ আপডেট শুরু করুন। এটি কোনওভাবে গেমটি ঠিক করে কিনা তা দেখতে সমস্ত সর্বশেষ সফ্টওয়্যার পান৷ আমি একটি নতুন সার্ভিস প্যাক আপডেট করে গেমের কয়েকটি সমস্যা সমাধান করেছি। কিছু KB আপডেটও সাহায্য করতে পারে৷

সমাধান :উইন্ডোজ আপডেট চালান

যখন কিছুই কাজ করে না...

নিরুৎসাহিত বোধ করবেন না। আপনি যদি এখনও আপনার সমস্যার সমাধান করতে না পারেন তবে নীচে একটি মন্তব্য করুন। আপনি অবাক হবেন যে এটি আপনাকে কতদূর নিয়ে গেছে!


  1. আপনার ওয়াইফাই কেন কাজ করছে না তার সমস্ত সম্ভাব্য কারণ

  2. কেন PUBG এত আসক্ত? এবং কিভাবে আপনার আসক্তি নিয়ন্ত্রণ করবেন

  3. 7 কারণ আমরা কেন ফেসবুকের চেয়ে টুইটার পছন্দ করি!

  4. 3টি কারণ কেন আপনার রেজিস্ট্রি ক্লিনার আপনাকে ফলাফল দিচ্ছে না