কম্পিউটার

Windows 10 v2004-এ বৈশিষ্ট্যগুলি সরানো বা অবমূল্যায়িত করা হয়েছে৷

মাইক্রোসফ্ট উইন্ডোজ প্ল্যাটফর্ম বিকাশ করার সাথে সাথে নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয় এবং পুরানো বৈশিষ্ট্যগুলি সরানো হয়। এটি উইন্ডোজের প্রতিটি সংস্করণের সাথে ঘটে। Microsoft Windows 10 2004-এ অপসারণ ও অবনমিত এই ধরনের বৈশিষ্ট্যগুলির একটি তালিকা বজায় রাখে। কিছু বৈশিষ্ট্য উপলব্ধ, কিন্তু সেগুলি সক্রিয়ভাবে বিকশিত নয় এবং ভবিষ্যতের আপডেটে মুছে ফেলা হতে পারে। অন্যদিকে, কিছু বৈশিষ্ট্য নতুন বৈশিষ্ট্য এবং ফাংশন দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এই পোস্টে, আমরা Windows 10 2004-এ অপসারিত এবং অপসারিত বৈশিষ্ট্যগুলির তালিকা শেয়ার করব৷

Windows 10 v2004-এ বৈশিষ্ট্যগুলি সরানো বা অবমূল্যায়িত করা হয়েছে৷

Windows 10 2004-এ বৈশিষ্ট্যগুলি সরানো বা অবনমিত করা হয়েছে

যদিও মাইক্রোসফ্ট দীর্ঘ সময়ের জন্য বেশিরভাগ ফাংশন সমর্থন করে, তবে কিছু নতুন বৈশিষ্ট্যও সরানো হতে পারে। উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের জন্য উইন্ডোজ 10 ব্যাপকভাবে পরীক্ষা করা হয়েছে। যদিও অনেকগুলি বৈশিষ্ট্য একটি ভাল প্রতিস্থাপনের অফার করা হয়, তবে যদি একটি বৈশিষ্ট্যের একটি ভাল বিকল্প থাকে তবে এটি প্রতিস্থাপন করা হয়। তালিকাটি সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য আরও গুরুত্বপূর্ণ। তাদের নতুন বৈশিষ্ট্যগুলিতে স্যুইচ করতে হবে এবং ফিচার আপডেট চালু হলে এটি কাজ করে তা নিশ্চিত করতে আপডেট করতে হবে।

Windows 10 অপসারিত বৈশিষ্ট্যগুলি

বৈশিষ্ট্য বিশদ বিবরণ এবং প্রশমন
কর্টানা Windows 10 মে 2020 আপডেটে Cortana আপডেট এবং উন্নত করা হয়েছে, যা কিছু দক্ষতা যেমন মিউজিক, কানেক্টেড হোম ইত্যাদি সরিয়ে দেওয়া হয়েছে।
উইন্ডোজ টু গো Windows To Goকে Windows 10, সংস্করণ 1903-এ বাতিল ঘোষণা করা হয়েছিল এবং এই রিলিজে সরিয়ে দেওয়া হয়েছে।
মোবাইল প্ল্যান এবং মেসেজিং অ্যাপস উভয় অ্যাপই এখনও সমর্থিত কিন্তু এখন আলাদাভাবে বিতরণ করা হয়। OEMগুলি এখন সেলুলার-সক্ষম ডিভাইসগুলির জন্য Windows চিত্রগুলিতে এই অ্যাপগুলি অন্তর্ভুক্ত করতে পারে৷ অ-সেলুলার ডিভাইসগুলির জন্য অ্যাপগুলি সরানো হয়েছে৷

Cortana ব্যতীত, Windows 10-এ কোনো বড় বৈশিষ্ট্য অপসারণ করা হয়নি। Microsoft কর্টানাকে ডি-কাপল করেছে অবশেষে উইন্ডোজ 10 এর জন্য। কয়েকটি কারণে এটি আরও বোধগম্য। কর্টানা তার সীমিত কার্যকারিতার কারণে ভাল কাজ করছিল না এবং দ্বিতীয়ত, এটি একটি বিকল্প ছিল না। আমরা সবসময় Cortana নিষ্ক্রিয় করার উপায়গুলি দেখেছি কারণ এটি Windows অনুসন্ধান ব্যবহারকারীদের জন্য খারাপ স্বাদ যোগ করেছে৷

একইভাবে, Windows to Go অবশেষে চলে গেছে যদিও এটি একটি দরকারী বৈশিষ্ট্য ছিল। উল্লেখযোগ্য ত্রুটিগুলি ছিল যে আপসহীন নিরাপত্তা আপডেট করা সম্ভব নয় , এবং এটির জন্য একটি নির্দিষ্ট ধরণের USB প্রয়োজন, যা OEMগুলি আর সমর্থন করে না৷

কানেক্ট অ্যাপ Miracast ব্যবহার করে ওয়্যারলেস প্রজেকশনের জন্য ডিফল্টরূপে আর ইনস্টল করা হয় না, তবে একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য হিসাবে উপলব্ধ। অ্যাপটি ইনস্টল করতে, সেটিংস> অ্যাপস> ঐচ্ছিক বৈশিষ্ট্য> একটি বৈশিষ্ট্য যোগ করুন এবং তারপর ওয়্যারলেস ডিসপ্লে অ্যাপটি ইনস্টল করুন এ ক্লিক করুন।

উইন্ডোজ 10 বৈশিষ্ট্যগুলি আর বিকাশে নেই

বৈশিষ্ট্য বিশদ বিবরণ এবং প্রশমন
কম্প্যানিয়ন ডিভাইস ফ্রেমওয়ার্ক কম্প্যানিয়ন ডিভাইস ফ্রেমওয়ার্কটি আর সক্রিয় বিকাশের অধীনে নেই।
Microsoft Edge Microsoft Edge-এর লিগ্যাসি সংস্করণ আর বিকশিত হচ্ছে না৷
ডাইনামিক ডিস্ক ডাইনামিক ডিস্ক ফিচারটি আর ডেভেলপ করা হচ্ছে না। ভবিষ্যতের রিলিজে স্টোরেজ স্পেস এই বৈশিষ্ট্যটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করবে।

এজ সম্পর্কে কথা বলছি, এজ লিগ্যাসি এখনও আছে, এবং আমি নিশ্চিত যে এটি দীর্ঘ সময়ের জন্য থাকবে। কিছু এন্টারপ্রাইজ এটির উপর নির্ভর করে, এবং যতক্ষণ না সমস্ত বৈশিষ্ট্য নতুন এজ বা বিজনেস সুইচের মাধ্যমে পোর্ট করা হয়, মাইক্রোসফ্ট এটিকে সমর্থন করতে থাকবে।

তারপরে আসে ডায়নামিক ডিস্ক বৈশিষ্ট্য। স্টোরেজ স্পেসের তুলনায়, এটি প্রায় একই কার্যকারিতা অফার করে, তবে কিছু অনুপস্থিত কারণ ছিল। প্রধানগুলির মধ্যে একটি বিটলকারের জন্য কোন সমর্থন ছিল না। এর উপরে, স্টোরেজ স্পেস আপনাকে শারীরিকভাবে উপলব্ধের চেয়ে বেশি স্থান বরাদ্দ করতে দেয়। আপনি যখন ফিজিক্যাল স্টোরেজ স্পেস শেষ করেন, আপনি সমান আকারের আরও ড্রাইভ যোগ করতে পারেন এবং আপনার পুল বাড়াতে পারেন। এটি আরও একটি জায়গা যেখানে ডায়নামিক ডিস্ক ব্যর্থ হয়েছে। এটি শারীরিক সঞ্চয়স্থানের মধ্যে সীমাবদ্ধ ছিল। হার্ড ড্রাইভে আপনার স্টোরেজ স্পেস ফুরিয়ে গেলে, আপনি আর প্রসারিত করতে পারবেন না।

মাইক্রোসফ্ট আগের সংস্করণের সাথে একই কাজ করেছে, যেমন v1909, এবং প্রতিটি বৈশিষ্ট্য আপডেটের সাথে এটি করে। আপনি যদি একজন ডেভেলপার হন, তাহলে সবসময় উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে নজর রাখুন, যা আপনাকে ফিচার আপডেটে কী পরিবর্তন হতে পারে তার ইঙ্গিত দিতে পারে।

Windows 10 v2004-এ বৈশিষ্ট্যগুলি সরানো বা অবমূল্যায়িত করা হয়েছে৷
  1. Windows 10-এ অ্যাপ এবং বৈশিষ্ট্য সেটিংস

  2. Windows 10 v1903 বৈশিষ্ট্যগুলি সরানো হয়েছে বা প্রতিস্থাপনের জন্য পরিকল্পনা করা হয়েছে৷

  3. উইন্ডোজ সার্ভার 2019 অপসারিত এবং অবচিত বৈশিষ্ট্য

  4. Windows 10-এ নোটপ্যাডে নতুন বৈশিষ্ট্য