কম্পিউটার

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

একজন কম্পিউটার গীক এবং একজন আইটি প্রশাসক হিসাবে, আমি সর্বদা লোকেদের কাছ থেকে তাদের ভাঙা সিস্টেম সম্পর্কে কল পাই এবং সমস্যাযুক্ত বা ভাঙা সিস্টেম সম্পর্কিত যে কোনও সমস্যা সমাধানের জন্য আমার কাছে সর্বদা আমার USB প্রাথমিক চিকিৎসা কিট থাকে। আজ আমি একটি পোর্টেবল ইউটিলিটি সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা আইটি অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য এবং এমনকি প্রযুক্তিগত ব্যক্তিদের জন্য যারা সিস্টেমের সমস্যা সমাধান করতে পছন্দ করে তাদের জন্য একটি সুইস আর্মি ছুরি হিসাবে কাজ করে৷

সমস্যা সমাধান এবং টুইকিং সিস্টেমের জন্য D7 হল একটি পোর্টেবল টুল। আসুন D7 এর বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলি। এই নিবন্ধটি আরও দীর্ঘ হবে কারণ D7 এর বৈশিষ্ট্যগুলি কয়েকটি অনুচ্ছেদে মাপসই করা যাবে না।

যখন প্রথমবার D7 শুরু হয়, আপনাকে শর্তাবলীতে সম্মত হতে হবে এবং তারপর প্রথমবার D7 শুরু করার সময় একটি কনফিগারেশন উইন্ডো প্রদর্শিত হবে।

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

আপনি কনফিগারেশন উইন্ডোতে বিভিন্ন বিকল্প কনফিগার করতে পারেন। প্রধান D7 উইন্ডোতে বিভিন্ন ট্যাব থাকবে যার বিভিন্ন সেট ফাংশন এবং বৈশিষ্ট্য রয়েছে। আসুন প্রতিটি ট্যাব সম্পর্কে আলাদাভাবে কথা বলি। তবে সবার আগে, আমি সার্বজনীন মেনু বোতামগুলি সম্পর্কে কিছু তথ্য দেব যা D7 উইন্ডোর উপরের ডানদিকে অবস্থিত।

ইউনিভার্সাল মেনু বোতাম

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

D7 এর উপরের ডানদিকের স্ক্রিনে মেনু বোতাম রয়েছে যার মধ্যে বিভিন্ন সমস্যা সমাধানের সরঞ্জাম রয়েছে। প্রথম বোতামটি হল ইন্টারনেট বোতাম। এটি ইন্টারনেট পরীক্ষা করার জন্য অনেক সরঞ্জাম অন্তর্ভুক্ত করে। D7 এর নিজস্ব ব্রাউজারও আসে যা ইন্টারনেট সমস্যা সমাধানে খুবই সহায়ক হতে পারে। এছাড়াও আপনি Flash, Shockwave, Java, Silverlight, PDF এবং SSL ইন্টিগ্রেশন পরীক্ষা করতে পারেন। D7 মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়ালস এবং মাইক্রোসফ্ট সিস্টেম আপডেট রেডিনেস টুল ডাউনলোড করার লিঙ্কও দেয়৷

পরবর্তী মেনু বোতামটি হল ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস যেখানে আপনি ব্যবহারকারীর লগইন এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ বিকল্পগুলি কনফিগার করতে পারেন৷

পরবর্তী মেনু বোতামটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি কারণ এতে সমস্ত গুরুত্বপূর্ণ উইন্ডোজ টুল এক জায়গায় রয়েছে। টুলের মধ্যে রয়েছে MSConfig, রেজিস্ট্রি এডিটর, গ্রুপ পলিসি এডিটর, টাস্ক ম্যানেজার, ডিভাইস ম্যানেজার ইত্যাদি।

আপনি ওপেন ফোল্ডার মেনু বোতাম থেকে দুটি ক্লিকের মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ ডিরেক্টরি খুলতে পারেন।

শেষ মেনু বোতামটি কম্পিউটারটি শাটডাউন এবং পুনরায় চালু করার সাথে সম্পর্কিত। শাটডাউন প্রক্রিয়া চলাকালীন আপনার সিস্টেম হ্যাং হয়ে গেলে D7 আপনাকে জোরপূর্বক পুনরায় চালু করতে দিতে পারে। আপনি রিবুট করার সময় একটি ফাইল মুছতে বা প্রতিস্থাপন করতে পারেন।

টুলস মেনু বোতামের আইটেমগুলি তখনই কাজ করবে যখন তৃতীয় পক্ষের টুলগুলি D7 ফোল্ডারে কপি করা হবে। টুলগুলির মধ্যে রয়েছে প্রসেস এক্সপ্লোরার, প্রসেস মনিটর, রেগলাইট এবং ব্লুস্ক্রিনভিউ।

তথ্য ট্যাব

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

প্রথম এবং ডিফল্ট ট্যাব কম্পিউটার সম্পর্কে তথ্য দেখায়। তথ্যের মধ্যে অপারেটিং সিস্টেম ইনস্টল, পৃষ্ঠা ফাইল, আপটাইম, সিস্টেমের নাম, ব্যবহারকারী, ইনস্টলেশনের তারিখ ইত্যাদি সহ সিস্টেমের তথ্য এবং CPU, RAM, ভিডিও, মাদারবোর্ড এবং BIOS তথ্য অন্তর্ভুক্ত হার্ডওয়্যার তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও আপনি ইভেন্ট লগ, ডিভাইস ম্যানেজার এবং উইন্ডোজ আপডেট থেকে সতর্কতা পাবেন।

রক্ষণাবেক্ষণ ট্যাব

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

D7 এর রক্ষণাবেক্ষণ ফাংশনের প্রধান সুবিধা হল এটি আমাদের প্রিয় প্রোগ্রামগুলিকে নিজের মধ্যেই একীভূত করতে পারে। এটি CCleaner, Malwarebytes, Defraggler, DataGrab, Piriform Recuva, TCP Optimizer ইত্যাদিকে একীভূত করতে সক্ষম হবে৷ D7 অটো মোড স্বয়ংক্রিয়ভাবে সমস্ত রক্ষণাবেক্ষণ ইউটিলিটিগুলি চালাবে যেগুলি D7 এর সাথে ইনস্টল করা এবং সংহত করা হয়েছে৷

D7-এ 3য় পক্ষের অ্যাপ একীভূত করা হচ্ছে

D7-এ 3য় পক্ষের অ্যাপ একত্রিত করা খুবই সহজ। যেহেতু D7 পোর্টেবল সফটওয়্যার, তাই D7 এর ফোল্ডারে D7 এর সাথে সম্পর্কিত সবকিছু থাকবে। একটি 3য় পক্ষের অ্যাপকে সংহত করার জন্য, আপনাকে প্রধান D7 ফোল্ডারে "3য় পক্ষের সরঞ্জাম" নামে একটি ফোল্ডার তৈরি করতে হবে এবং তারপরে সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে তাদের নিজ নিজ ফোল্ডারে রাখতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি CCleaner সংহত করতে চান, তাহলে ডিরেক্টরির কাঠামোটি এই রকম হবে:

D7\\3rd পার্টি টুলস\\CCleaner

Recuva একত্রিত করলে ফোল্ডারের গঠন এই রকম হবে:

D7\\3rd পার্টি টুলস\\Recuva

Sysinternals থেকে ফাইলগুলির জন্য কোন ফোল্ডার থাকবে না। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রসেস এক্সপ্লোরারকে একীভূত করতে চান তবে এটি D7\\3rd Party Tools\\psexec.exe-এ যাবে।

মেরামত ট্যাব

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

মেরামত ট্যাব আপনাকে উইন্ডোজের সবচেয়ে সংবেদনশীল সমস্যাগুলি মেরামত করতে দেবে যা সাধারণত ভাইরাস এবং ম্যালওয়্যার দ্বারা দূষিত হয়। উদাহরণস্বরূপ, D7 আপনাকে হোস্ট ফাইল পরীক্ষা এবং সংশোধন করতে, প্রক্সি সেটিংস পরিষ্কার করতে, DHCP দ্বারা প্রদত্ত আইপি পুনর্নবীকরণ, নেটওয়ার্ক ইন্টারফেস রিসেট, উইনসক মেরামত এবং আরও অনেক কিছু করতে দেবে৷

টুইক ট্যাব

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

Tweaks ট্যাব আপনাকে প্রধানত ব্যবহারকারী ইন্টারফেসের সাথে সম্পর্কিত বিভিন্ন উইন্ডোজ সেটিংস পরিবর্তন করতে দেবে। এই টুইকগুলি একটি দূষিত সিস্টেমের সমস্যা সমাধানে সহায়ক হতে পারে। উদাহরণস্বরূপ, অনেক ভাইরাস "লুকানো ফাইল এবং ফোল্ডার দেখান" সেটিং অক্ষম করবে এবং আপনাকে এটি সক্ষম করতে দেবে না। আপনি tweaks ট্যাবের মাধ্যমে সেটিংস সক্রিয় করতে পারেন।

ম্যালওয়্যার ট্যাব

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

এই ট্যাবটি অত্যন্ত যত্ন সহকারে পরিচালনা করা উচিত কারণ এটি ভুলভাবে ব্যবহার করলে এটি সিস্টেমকে ধ্বংস করতে পারে। আপনার মনে রাখা উচিত যে D7 একটি স্বয়ংক্রিয় ম্যালওয়্যার রিমুভার অন্তর্ভুক্ত করে না। পরিবর্তে, এটি আপনাকে বলবে কী সন্দেহজনক এবং আপনার সিস্টেমে কী ঠিক করতে হবে৷ সঠিকভাবে ম্যালওয়্যারের বিরুদ্ধে লড়াই করার জন্য এটি আপনাকে সাদা তালিকা এবং কালো তালিকা তৈরি করতে সহায়তা করবে। এই ফাংশনটি ব্যবহার করার জন্য, আপনাকে ম্যালওয়্যার ট্যাব সম্পর্কে সম্পূর্ণ ডকুমেন্টেশন পড়তে হবে।

অফলাইন টুলস ট্যাব

D7:আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন একমাত্র টুল

অফলাইন টুলস ট্যাবটি বিশেষভাবে সমস্যাযুক্ত কম্পিউটারের জন্য ব্যবহার করা হবে। যদি কম্পিউটার বুট না হয়, তাহলে D7 সিডি/ডিভিডি থেকে চালিত PE পরিবেশ থেকে চালাতে সক্ষম হবে। অফলাইন টুলস ট্যাবের মাধ্যমে, আপনি উইন্ডোজের রেজিস্ট্রিটি বুট না করেই সম্পাদনা করতে পারবেন, এমবিআর রেকর্ড পরীক্ষা করতে পারবেন, নীতিগুলি সরাতে পারবেন, লুকানো ভলিউম রিসেট করতে পারবেন, আরও বিশ্লেষণের জন্য মিনিডাম্প পেতে পারবেন এবং অন্যান্য অনেক ফাংশন৷

D7 এর সাথে সমস্যা

D7 এর কিছু সমস্যা আছে যা D7 ব্যবহার করার আগে আপনাকে জানতে হবে:

  • শুরু করার সময় D7 সাধারণত ধীর হয়। এটি সাধারণত প্রতিক্রিয়াহীন হয়ে যায় কিন্তু কিছুক্ষণ পরে সঠিকভাবে চলে।
  • D7 শুধুমাত্র অত্যন্ত অভিজ্ঞ পেশাদারদের জন্য উদ্দিষ্ট কারণ এর বেশিরভাগ কার্যকারিতা অনুপযুক্তভাবে ব্যবহার করলে কম্পিউটারটি ভেঙে যেতে পারে।

D7 ডাউনলোড করুন


  1. আপনার পিসি স্প্রিং-ক্লিনিং:5টি জিনিস যা আপনাকে করতে হবে

  2. ফিক্স:জাভা কমান্ড-লাইন টুল ব্যবহার করতে আপনাকে একটি JDK (MAC OS X) ইনস্টল করতে হবে

  3. 5টি সেরা আউটলুক অ্যাড-ইন যা আপনাকে ইনস্টল করতে হবে

  4. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার