কম্পিউটার

Windows 11/10 এ আরও ভালো স্ক্রীন রেজোলিউশনের জন্য আপনার মনিটর সামঞ্জস্য করুন

স্ক্রিন রেজোলিউশন৷ উইন্ডোজ পিসি মনিটরের সেটিংস একটি কম্পিউটার পরিচালনা করার সময় বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ডান স্ক্রীন রেজোলিউশন আপনার কম্পিউটার ডেস্কটপের সম্পূর্ণ দর্শন এবং বিষয়বস্তুগুলির আরও ভাল প্রদর্শনের সুবিধা দেয়৷

ডিফল্টরূপে Windows 11/10/8/7 আপনার মনিটর অনুযায়ী স্ক্রীন রেজোলিউশন, মনিটর রিফ্রেশ রেট এবং রঙ বিবেচনা করে সেরা প্রদর্শন সেটিংস নির্বাচন করে৷ যদি আপনার পিসিতে আলাদা গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করা থাকে, তাহলে এর সর্বোত্তম ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই আপনার সিস্টেমে সঠিক এবং সর্বশেষ ড্রাইভারগুলি ইনস্টল করতে হবে। ডিসপ্লে সেটিংস মনিটরের ধরনের উপর নির্ভর করে, একটি LCD বা একটি CRT মনিটরের ডিসপ্লে সেটিংস আলাদা।

আপনি শুরু করার আগে, একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন যাতে আপনি পরিবর্তনগুলি পছন্দ না করলে আপনি সর্বদা ফিরে যেতে পারেন৷

ভালো স্ক্রীন রেজোলিউশনের জন্য আপনার মনিটর সামঞ্জস্য করুন

এলসিডি মনিটরকে ফ্ল্যাট-প্যানেল ডিসপ্লেও বলা হয় এবং বর্তমানে এগুলি প্রধানত ব্যবহৃত হয়। এগুলি ভারী কাঁচের টিউব ধারণ করা ভারী CRT মনিটরের তুলনায় অনেক হালকা এবং পাতলা। এলসিডি মনিটরগুলি আকার এবং আকারের বিস্তৃত পরিসরে আসে, যার মধ্যে রয়েছে ওয়াইডস্ক্রিন স্ক্রিন এবং স্ট্যান্ডার্ড-প্রস্থ স্ক্রীন, ওয়াইডস্ক্রিন মডেলের জন্য 16:9 বা 16:10 প্রস্থ থেকে উচ্চতা এবং স্ট্যান্ডার্ড-প্রস্থ মডেলের জন্য 4:3 অনুপাত সহ . ল্যাপটপ ফ্ল্যাট-প্যানেল ডিসপ্লে ব্যবহার করে।

LCD এবং CRT উভয় মনিটরের জন্য, এটি প্রতি ইঞ্চিতে বিন্দু (DPI) যা সব গুরুত্বপূর্ণ, এটি যত বেশি হবে, তত ভাল এবং তীক্ষ্ণ রেজোলিউশন দেবে। আপনি যে রেজোলিউশনটি ব্যবহার করেন তা আপনার মনিটর সমর্থন করে এমন রেজোলিউশনের উপর নির্ভর করে। উচ্চতর রেজোলিউশনে, যেমন 1900 x 1200 পিক্সেল, আইটেমগুলি তীক্ষ্ণ এবং ছোট দেখায়, তাই এটি স্ক্রিনে আরও স্থান দেয়। কম রেজোলিউশনে, যেমন 800 x 600 পিক্সেল, কম আইটেম স্ক্রিনে ফিট করে।

উইন্ডোজ আপনাকে আপনার মনিটরকে এর সর্বোত্তম রেজোলিউশনে সেট রেখে আপনার স্ক্রিনে পাঠ্য এবং অন্যান্য আইটেমের আকার বাড়াতে বা কমাতে দেয়৷

এলসিডি মনিটরের জন্য সেরা প্রদর্শন সেটিংস

আপনার যদি LCD মনিটর থাকে, তাহলে আপনার স্ক্রীন রেজোলিউশন চেক করুন। আপনার মনিটরের রেজোলিউশনটিকে এর নেটিভ রেজোলিউশনে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে যাতে এটি আপনাকে সর্বোত্তম ডিসপ্লে অভিজ্ঞতা দেয়।

  1. ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং তারপরে স্ক্রীন রেজোলিউশন নির্বাচন করুন।
  2. রেজোলিউশনের পাশের ড্রপ-ডাউন তালিকায় ক্লিক করুন।
  3. চিহ্নিত রেজোলিউশন চেক করুন (প্রস্তাবিত)।
  4. এটি আপনার LCD মনিটরের নেটিভ রেজোলিউশন—সাধারণত সর্বোচ্চ রেজোলিউশন যা আপনার মনিটর সমর্থন করতে পারে।

Windows 11/10 এ আরও ভালো স্ক্রীন রেজোলিউশনের জন্য আপনার মনিটর সামঞ্জস্য করুন

মনিটরের প্রস্তুতকারক বা রিসেলারকে আপনার LCD মনিটরের নেটিভ রেজোলিউশনও বলতে সক্ষম হওয়া উচিত৷ (CRT মনিটরের একটি নেটিভ রেজোলিউশন নেই।)

একটি LCD মনিটর তার নেটিভ রেজোলিউশনে চলমান সাধারণত একটি CRT মনিটরের চেয়ে ভাল টেক্সট প্রদর্শন করে৷ এলসিডি মনিটরগুলি প্রযুক্তিগতভাবে তাদের নেটিভ রেজোলিউশনের চেয়ে কম রেজোলিউশনকে সমর্থন করতে পারে, তবে পাঠ্যটি তীক্ষ্ণ দেখাবে না এবং চিত্রটি ছোট হতে পারে, স্ক্রিনে কেন্দ্রীভূত হতে পারে, কালো দিয়ে প্রান্তযুক্ত হতে পারে বা প্রসারিত দেখতে পারে৷

পড়ুন৷ :একাধিক অ্যাপের সাথে কাজ করার সময় ফন্টের আকারের সমস্যা সমাধান করুন।

এলসিডি মনিটরের আকারের উপর ভিত্তি করে রেজোলিউশন

মনিটর সাইজ প্রস্তাবিত রেজোলিউশন (পিক্সেলে)
19-ইঞ্চি স্ট্যান্ডার্ড রেশিও LCD মনিটর 1280 × 1024
20-ইঞ্চি স্ট্যান্ডার্ড রেশিও LCD মনিটর 1600 × 1200
20- এবং 22-ইঞ্চি ওয়াইডস্ক্রিন LCD মনিটর 1680 × 1050
24-ইঞ্চি ওয়াইডস্ক্রিন LCD মনিটর 1920 × 1200
ল্যাপটপের স্ক্রিন সাইজ প্রস্তাবিত রেজোলিউশন (পিক্সেলে)
13- থেকে 15-ইঞ্চি স্ট্যান্ডার্ড রেশিও ল্যাপটপ স্ক্রীন 1400 × 1050
13- থেকে 15-ইঞ্চি ওয়াইডস্ক্রিন ল্যাপটপ স্ক্রীন 1280 × 800
17-ইঞ্চি ওয়াইডস্ক্রিন ল্যাপটপ স্ক্রীন 1680 × 1050

এলসিডি মনিটরের জন্য রঙ সেট করুন

আপনার LCD মনিটরে প্রদর্শিত সেরা রঙ পেতে, এটি 32-বিট রঙে সেট করা নিশ্চিত করুন৷ এই পরিমাপটি রঙের গভীরতা বোঝায়, যা একটি চিত্রের একটি একক পিক্সেলের জন্য নির্ধারিত রঙের মানগুলির সংখ্যা। রঙের গভীরতা 1 বিট (কালো-সাদা) থেকে 32 বিট (16.7 মিলিয়ন রঙের বেশি) হতে পারে।

  1. ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং তারপরে স্ক্রীন রেজোলিউশন নির্বাচন করুন।
  2. উন্নত সেটিংসে ক্লিক করুন, এবং তারপর মনিটর ট্যাবে ক্লিক করুন।
  3. রঙের অধীনে, ট্রু কালার (32 বিট) নির্বাচন করুন এবং তারপর ওকে ক্লিক করুন৷

Windows 11/10 এ আরও ভালো স্ক্রীন রেজোলিউশনের জন্য আপনার মনিটর সামঞ্জস্য করুন

সিআরটি মনিটরের জন্য সঠিক প্রদর্শন সেটিংস

একটি CRT মনিটরের জন্য, 32-বিট রঙ এবং কমপক্ষে একটি 72-হার্টজ রিফ্রেশ রেট প্রদান করে উপলব্ধ সর্বোচ্চ রেজোলিউশনে স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করা গুরুত্বপূর্ণ৷ যদি স্ক্রিনটি ঝিকিমিকি করে বা স্ক্রীনটি দেখতে অস্বস্তিকর হয়, তাহলে রিফ্রেশ রেট বাড়ান যতক্ষণ না আপনি এতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। রিফ্রেশ রেট যত বেশি হবে, কোনো লক্ষণীয় ফ্লিকার হওয়ার সম্ভাবনা তত কম।

সিআরটি মনিটরের আকারের উপর ভিত্তি করে রেজোলিউশন

মনিটর সাইজ প্রস্তাবিত রেজোলিউশন (পিক্সেলে)
15-ইঞ্চি CRT মনিটর 1024 × 768
17- থেকে 19-ইঞ্চি CRT মনিটর 1280 × 1024
20-ইঞ্চি এবং বড় CRT মনিটর 1600 × 1200

একটি CRT মনিটরের জন্য রঙ সেট করুন

যখন আপনি আপনার মনিটর 32-বিট রঙে সেট করেন তখন উইন্ডোজ রঙ এবং থিমগুলি সবচেয়ে ভাল কাজ করে৷ আপনি আপনার মনিটরটিকে 24-বিট রঙে সেট করতে পারেন, তবে আপনি সমস্ত ভিজ্যুয়াল প্রভাব দেখতে পাবেন না। আপনি যদি আপনার মনিটরকে 16-বিট রঙে সেট করেন, তাহলে যে চিত্রগুলি মসৃণ হওয়া উচিত সেগুলি সঠিকভাবে প্রদর্শিত নাও হতে পারে৷

  1. ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং স্ক্রীন রেজোলিউশন নির্বাচন করুন।
  2. উন্নত সেটিংসে ক্লিক করুন, এবং তারপর মনিটর ট্যাবে ক্লিক করুন।
  3. রঙের অধীনে, ট্রু কালার (32 বিট) নির্বাচন করুন এবং তারপর ওকে ক্লিক করুন। (যদি আপনি একটি 32-বিট রঙ নির্বাচন করতে না পারেন, আপনার রেজোলিউশন যতটা সম্ভব উচ্চ কিনা তা পরীক্ষা করুন এবং তারপরে আবার চেষ্টা করুন।)

মনে রাখবেন সবসময় আপনার পিসির জন্য উপলব্ধ সেরা গ্রাফিক্স ড্রাইভারগুলি ব্যবহার করতে - যদিও Windows এর ডিফল্ট ডিভাইস ড্রাইভার আছে - কিন্তু সর্বোত্তম ফলাফলের জন্য সর্বদা এর সমর্থন এবং ডাউনলোড বিভাগটি পরীক্ষা করে দেখুন আপনার ডিভাইস প্রস্তুতকারকের হার্ডওয়্যার প্রস্তুতকারকের ওয়েবসাইট। Intel, NVIDIA, এবং ATI হল গ্রাফিক্স মেমরি নির্মাতাদের তালিকায় কিছু সুপরিচিত নাম।

এই পোস্টটি আপনাকে উচ্চতর স্ক্রীন রেজোলিউশন সহ একটি বড় মনিটরে যাওয়ার পরে সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করবে৷

Windows 11/10 এ আরও ভালো স্ক্রীন রেজোলিউশনের জন্য আপনার মনিটর সামঞ্জস্য করুন
  1. উইন্ডোজ 11/10 এ আরও ভালো পারফরম্যান্সের জন্য প্রসেসরের সময়সূচী কনফিগার করুন

  2. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না

  3. কিভাবে আপনার Windows 11/10 কম্পিউটার লক করবেন

  4. উইন্ডোজ 11/10 এ আরও ভাল স্ক্রিন ক্যাপচারের জন্য টিপস এবং কৌশল