কম্পিউটার

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

MacOS ব্যবহারকারীরা অন্যান্য Apple ব্যবহারকারীদের কাছ থেকে বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে iMessage ব্যবহার করতে পারেন। কিন্তু বার্তা অ্যাপটি আপনার জানার চেয়ে বেশি কার্যকারিতার অনুমতি দেয়। বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল অন্য ব্যবহারকারীর সাথে আপনার স্ক্রিন ভাগ করার ক্ষমতা। এটি আপনাকে দূরবর্তীভাবে অন্য ম্যাক অ্যাক্সেস করতে তৃতীয় পক্ষের অ্যাপগুলি ইনস্টল করার প্রচেষ্টাকে বাঁচাবে। মেসেজ অ্যাপের মাধ্যমে কীভাবে আপনার স্ক্রিন অন্যদের সাথে শেয়ার করবেন তা এখানে রয়েছে।

দ্রষ্টব্য :আপনার স্ক্রিনটি শুধুমাত্র আপনার পরিচিত এবং বিশ্বাসী ব্যক্তির সাথে শেয়ার করার পরামর্শ দেওয়া হয়, কারণ আপনার স্ক্রীন শেয়ার করলে অন্যরা আপনার কম্পিউটার নিয়ন্ত্রণ করতে এবং আপনার ফাইল এবং ডেটা অ্যাক্সেস করতে দেয়।

এটি কিভাবে কাজ করে?

আপনার ম্যাকের স্ক্রীন ভাগ করার এই পদ্ধতিটি (বা অন্য কারোর স্ক্রীন অ্যাক্সেস করা) শুধুমাত্র ম্যাসেজে মেসেজে কাজ করে, মানে আপনি iMessage সক্ষম থাকলেও আপনি আপনার iPhone/iPad থেকে কোনো স্ক্রীন অ্যাক্সেস করতে পারবেন না। যেহেতু iMessage ব্যবহার করা হয়, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এবং আপনার বন্ধু (যার সাথে আপনি আপনার স্ক্রীন শেয়ার করবেন) iCloud-এ লগ ইন করেছেন এবং iMessage সক্রিয় আছে।

আপনি iMessage সক্ষম কিনা তা পরীক্ষা করতে না জানলে, কেবল নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

1. আপনার Mac এ বার্তা অ্যাপ খুলুন৷

2. উপরের মেনু থেকে, Messages -> Preferences-এ ক্লিক করুন।

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

3. মেসেজ সেটিংসে, নিশ্চিত করুন যে আপনার তালিকাভুক্ত অ্যাপল আইডি সঠিক, এবং "এই অ্যাকাউন্টটি সক্ষম করুন" বিকল্পটি চেক করা আছে৷

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

এখন, একজন বন্ধুর সাথে আপনার স্ক্রিন শেয়ার করতে, নিচের বিস্তারিত ধাপগুলি অনুসরণ করুন:

1. আপনার Mac-এ Messages অ্যাপে, আপনি যে পরিচিতির সাথে আপনার Mac শেয়ার করতে চান সেটি খুঁজুন এবং একটি চ্যাট শুরু করুন। আপনি "ফাইল -> নতুন বার্তা" এ ক্লিক করে এবং প্রাপকদের মধ্যে আপনার পছন্দসই পরিচিতি নির্বাচন করে এটি করতে পারেন।

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

2. পরিচিতির ছোট ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং নিম্নলিখিত বিকল্পগুলি থেকে বেছে নিন:

  • আপনি যদি তাদের সাথে আপনার স্ক্রীন শেয়ার করতে চান, তাহলে "আমার স্ক্রীন শেয়ার করার জন্য আমন্ত্রণ জানান" নির্বাচন করুন। আপনি যদি পরিচিতিকে তাদের স্ক্রীন আপনার সাথে শেয়ার করার অনুরোধ করতে চান, তাহলে কেবল "স্ক্রিন শেয়ার করতে বলুন" নির্বাচন করুন৷
বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন
  • বিকল্পভাবে, আপনি "বন্ধু -> আমার স্ক্রীন শেয়ার করার জন্য আমন্ত্রণ জানান"-এ ক্লিক করে উপরের মেনু থেকে এগুলি বেছে নিতে পারেন। (আমার অভিজ্ঞতায়, এই বিকল্পটি খুব কমই কাজ করে, তাই আমি আপনার স্ক্রিন ভাগ করতে যোগাযোগ ড্রপ-ডাউন পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিচ্ছি।)

দ্রষ্টব্য :যদি "আমার স্ক্রীন শেয়ার করার জন্য আমন্ত্রণ জানান" বা "স্ক্রীন শেয়ার করার জন্য জিজ্ঞাসা করুন" বিকল্পগুলি ধূসর হয়ে যায়, তবে এটি সম্ভবত দুটি কারণের একটির কারণে:আপনি যে পরিচিতিটি নির্বাচন করেছেন সেটি Mac এ নেই / iMessage নেই তাদের Mac এ সক্ষম, অথবা আপনি স্ক্রিন শেয়ারিং শুরু করার আগে চ্যাট নির্বাচন করেননি। এই উভয়ের উপর একটি দ্রুত চেক সমস্যার সমাধান করা উচিত।

3. অন্য প্রান্তের ব্যক্তি এখন আপনার স্ক্রীন দেখার জন্য একটি বিজ্ঞপ্তি পাবেন৷ তারা গ্রহণ করলে, তারা তাদের মনিটরের একটি উইন্ডোতে আপনার স্ক্রীন দেখতে এবং অ্যাক্সেস করতে সক্ষম হবে।

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

4. এখানে, ডিফল্টরূপে, অ্যাপল পরিচিতিকে আপনার স্ক্রীন নিয়ন্ত্রণ করার অনুমতি দেবে না এবং পরিবর্তে শুধুমাত্র এটি দেখতে দেবে। আপনি যদি অ্যাক্সেসের অনুরোধ করতে চান তবে উইন্ডোর উপরের বাম কোণে কন্ট্রোল আইকনে ক্লিক করুন।

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

5. অন্য দিকে, আপনি যদি স্ক্রিন-শেয়ারিং-এর দিকে থাকেন এবং অ্যাক্সেস কন্ট্রোল মঞ্জুর করতে চান, তাহলে আপনি মেনু বারে স্ক্রিন শেয়ারিং আইকন নির্বাচন করে এবং "আমার স্ক্রীন নিয়ন্ত্রণ করতে যোগাযোগের অনুমতি দিন" নির্বাচন করে তা করতে পারেন।

বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

6. একবার হয়ে গেলে, উপরের ডানদিকে কোণায় লাল বৃত্তে ক্লিক করে আপনি সাধারণত একটি অ্যাপ বন্ধ করার মতো উইন্ডোটি বন্ধ করুন। এছাড়াও আপনি মেনু বার আইকন থেকে স্ক্রীন শেয়ারিং থামাতে বা শেষ করতে পারেন। এটি স্ক্রিন শেয়ারিং শেষ করবে৷

এটাই. আপনি এখন আপনার পছন্দ অনুযায়ী আপনার ম্যাকে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন! সচেতন থাকুন যে স্ক্রিন শেয়ারিং স্বয়ংক্রিয়ভাবে আপনার মাইক্রোফোনকে সক্রিয় করবে যা আপনার এবং আপনার বন্ধুর মধ্যে একটি অডিও চ্যাটের একটি মাধ্যম হবে৷ আপনি যদি কিছু ব্যাখ্যা করতে চান তবে এটি বেশ কার্যকর হতে পারে, কিন্তু যদি এটি ব্যবহার না করেন তবে আমরা মাইক্রোফোনটি নিঃশব্দ করার সুপারিশ করব (অবশ্যই গোপনীয়তার কারণে)।


  1. কিভাবে স্কাইপে আপনার স্ক্রীন শেয়ার করবেন

  2. মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার স্ক্রিন কীভাবে ভাগ করবেন

  3. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

  4. কিভাবে আপনার নতুন ম্যাকে iMessages স্থানান্তর করবেন