কম্পিউটার

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

কখনও ম্যাকে একটি ভিডিও রেকর্ড করতে চেয়েছিলেন৷ ? হতে পারে একটি চলচ্চিত্র থেকে একটি বিশেষ মুহূর্ত ক্যাপচার করার জন্য, গেমপ্লে রেকর্ডিং, অনলাইন বক্তৃতা, বা একটি দ্রুত ভিডিও নোট? কারণ যাই হোক না কেন, এই নির্দেশিকাটিতে আপনি macOS-এ সহজে স্ক্রিন ক্যাপচার করার জন্য একাধিক বিকল্প খুঁজে পেতে পারেন স্ক্রিনশট টুলবার, কুইকটাইম প্লেয়ার, iMovie বা Mac এর জন্য একটি ডেডিকেটেড স্ক্রীন ভিডিও ক্যাপচারিং সফ্টওয়্যার ব্যবহার করে।

সুতরাং, আর কোন আড্ডা ছাড়াই, আসুন একবার দেখে নেওয়া যাক কীভাবে ম্যাকে পুরো স্ক্রীন বা স্ক্রিনের একটি নির্দিষ্ট অংশ রেকর্ড করবেন।

ম্যাকে কিভাবে ভিডিও রেকর্ড করবেন (2022)

আমরা এই নির্দেশিকায় ম্যাক-এ স্ক্রিন ক্যাপচার করার জন্য ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় উভয় উপায় নিয়ে আলোচনা করব।

পদ্ধতি 1 =স্ক্রিনশট টুলবার ব্যবহার করুন

শুরু করতে, নিচে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করুন: 

পদক্ষেপ 1 = শর্টকাট কী টিপুন – – SHIFT + COMMAND + 5 একসাথে।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 2 = যত তাড়াতাড়ি আপনি এগুলি টিপবেন, স্ক্রিনশট ক্যাপচার এবং ভিডিও রেকর্ড করার জন্য অন-স্ক্রীন নিয়ন্ত্রণগুলি উপস্থিত হবে৷ আপনার কাছে পূর্ণ স্ক্রীন বা স্ক্রিনের একটি নির্বাচিত অংশ রেকর্ড করার ক্ষমতা থাকবে।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 3 = পূর্ণ-স্ক্রীন রেকর্ডিং শুরু করতে, চতুর্থ বিকল্প -এ ক্লিক করুন নিচের স্ক্রিনশটে দেখানো হয়েছে। আপনি একই ক্লিক করার সাথে সাথে পয়েন্টারটি স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরা আইকনে পরিবর্তিত হবে।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 4 = এখন আপনি রেকর্ডিং শুরু করতে পর্দার যে কোনো জায়গায় ক্লিক করতে পারেন. বিকল্পভাবে, আপনি অন-স্ক্রীন কন্ট্রোল উইন্ডো থেকে রেকর্ড বোতাম টিপুন।

পদক্ষেপ 5 = স্ক্রিনের একটি নির্দিষ্ট অংশ রেকর্ড করতে, আপনাকে পঞ্চম বিকল্প ক্লিক করতে হবে স্ক্রিন ক্যাপচারিং শুরু করতে। আপনি একটি পরিষ্কার ধারণা পেতে নীচে শেয়ার করা স্ক্রিনশট উল্লেখ করতে পারেন৷

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

স্টেপ 6 = ম্যাক স্ক্রীনের একটি নির্দিষ্ট অংশ ক্যাপচার করতে, আপনি যে এলাকাটি রেকর্ড করতে চান সেটি নির্বাচন করতে টেনে আনুন এবং অন-স্ক্রীন নিয়ন্ত্রণ উইন্ডো থেকে রেকর্ড বোতামটি চাপুন।

ম্যাকে ভিডিও রেকর্ডিং শেষ করতে, কেবল শর্টকাট কী টিপুন - COMMAND + CONTROL + ESC৷ উপরন্তু, আপনি ভিডিও আউটপুট ফাইল ট্রিম, শেয়ার এবং সংরক্ষণ করার জন্য প্রচুর বিকল্প খুঁজে পেতে পারেন।

আপনি পড়তে চাইতে পারেন: ভিডিও ও অডিও (2022) ক্যাপচার করার জন্য 8টি সেরা ল্যাপটপ স্ক্রীন রেকর্ডার টুলস

পদ্ধতি 2 =কুইকটাইম প্লেয়ার ব্যবহার করে ম্যাকে ভিডিও রেকর্ড করুন

QuickTime Player হল একটি প্রি-ইনস্টল করা অ্যাপ্লিকেশন যা আপনার macOS এর সাথে আসে। এটি কুইকটাইম ভিডিও রেকর্ডিং সফ্টওয়্যারের একটি বিনামূল্যের বেয়ার-বোন সংস্করণ। শুরু করতে নিচে শেয়ার করা নির্দেশাবলী অনুসরণ করুন:

পদক্ষেপ 1 = ম্যাক ডক বা ফাইন্ডার উইন্ডোতে নেভিগেট করুন এবং অ্যাপ্লিকেশন ফোল্ডার খুলুন।

পদক্ষেপ 2 = আপনার Mac এ ইনস্টল করা টুলের তালিকা থেকে QuickTime Player খুঁজুন এবং ক্লিক করুন।

পদক্ষেপ 3 = আপনি কুইকটাইম প্লেয়ার চালু করার সাথে সাথে মেনু বার থেকে ফাইল ট্যাবের দিকে যান। নতুন মুভি রেকর্ডিং, নতুন অডিও রেকর্ডিং, নতুন স্ক্রিন রেকর্ডিং এবং আরও অনেক কিছুর মতো বিকল্পগুলির সাথে একটি ড্রপ-ডাউন মেনু পর্দায় উপস্থিত হবে৷

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 4 = সিস্টেমের ভিডিও ক্যামেরা যা দেখে তা সব কিছু ক্যাপচার করার জন্য আপনি নতুন মুভি রেকর্ডিং বিকল্পটি নির্বাচন করতে পারেন। বিকল্পভাবে, আপনি সম্পূর্ণ স্ক্রীন বা একটি নির্দিষ্ট অংশ ক্যাপচার করার অনুমতি দিতে নতুন স্ক্রীন রেকর্ডিং বিকল্পটি বেছে নিতে পারেন।

পদক্ষেপ 5 = আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, আপনি যেকোনো বিকল্প বেছে নিতে পারেন এবং রেকর্ডিং শুরু করতে লাল ডট আইকনে চাপ দিতে পারেন। আশা করি, এটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করতে সাহায্য করে ঠিক যেমন আপনি চান।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

স্টেপ 6 = একবার আপনার হয়ে গেলে, আপনি স্ক্রীন রেকর্ডিং শেষ করতে স্টপ বোতামে ক্লিক করতে পারেন। ফাইলটি সংরক্ষণ করতে, কেবল ফাইল ট্যাবে ক্লিক করুন এবং সংরক্ষণ বিকল্পটি নির্বাচন করুন। একটি নাম লিখুন এবং গন্তব্য নির্বাচন করুন যেখানে আপনি আউটপুট ফাইল সংরক্ষণ করতে চান।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

রেকর্ড করা ভিডিওর ডিফল্ট ফাইল ফরম্যাট হবে .mov-এ।

আপনি পড়তে চাইতে পারেন: ক্যাপ্টো রিভিউ:ম্যাকের জন্য সেরা স্ক্রীন এবং ভিডিও রেকর্ডার অ্যাপ 

পদ্ধতি 3 =iMovie ব্যবহার করে Mac এ নিজেকে রেকর্ড করুন

ম্যাকে একটি ভিডিও রেকর্ড করার উপরোক্ত উপায়গুলি ছাড়াও, আপনি যদি ম্যাক মেশিনে নিজেকে ক্যাপচার করতে চান তবে একটি দুর্দান্ত বিকল্প উপলব্ধ রয়েছে। এই সমাধানে, আমরা শিখব কিভাবে iMovie ব্যবহার করে একটি ওয়েবক্যাম রেকর্ড করতে হয়। এখন, আপনি অবশ্যই ভাবছেন কিভাবে ভিডিও এডিটিং সফ্টওয়্যার ম্যাকের স্ক্রিন ক্যাপচারে সাহায্য করতে পারে। ঠিক আছে, অনেকেই জানেন না যে এটি একটি ওয়েবক্যাম রেকর্ডার হিসাবে শক্তিশালী কার্যকারিতা নিয়ে আসে। সুতরাং, আপনি আপনার ভিডিওগুলি রেকর্ড করার জন্য, সেগুলি সম্পাদনা করার জন্য একটি উত্সর্গীকৃত প্ল্যাটফর্ম পাবেন এবং তারপরে Facebook, YouTube, Vimeo ইত্যাদির মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলির মাধ্যমে আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে ভাগ করে নেওয়ার জন্য৷ iMovie ব্যবহার করে Mac এ ভিডিও: 

পদক্ষেপ 1 = আপনার ম্যাকে iMovie অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন, যদি আপনার কাছে এটি ইতিমধ্যে না থাকে।

পদক্ষেপ 2 = টুলটি চালু করুন এবং ফাইল ড্রপ-ডাউন মেনু থেকে নতুন মুভি বিকল্পে নেভিগেট করুন।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 3 = পরবর্তী উইন্ডো থেকে, ক্যামেরা হেডারের (বাম পাশের প্যানেলে) ফেসটাইম এইচডি ক্যামেরা বিকল্পে ক্লিক করুন।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 4 = এই মুহুর্তে, আপনাকে আমদানি বিকল্পে ক্লিক করতে হবে এবং আপনার পছন্দ অনুযায়ী iMovie প্রকল্পটি নির্বাচন করতে হবে।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 5 = এখন ওয়েবক্যামের মাধ্যমে ম্যাকে স্ক্রিন ক্যাপচার শুরু করতে স্ক্রিনের নীচে অবস্থিত রেকর্ড বোতামটি টিপুন।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

স্টেপ 6 = আপনি রেকর্ডিং শেষ করার পরে স্টপ বোতামটি চাপতে পারেন এবং নীচের স্ক্রিনশটে দেখানো প্রকল্প বোতামে ক্লিক করে চূড়ান্ত আউটপুট ফাইলটি রপ্তানি করতে পারেন।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

আশা করি, এই পদ্ধতিটি আপনাকে iMovie অ্যাপের সাহায্যে ম্যাকে সহজেই ছবি তুলতে সাহায্য করেছে!

আপনি পড়তে চাইতে পারেন: 

  • প্রো লাইক iMovie আয়ত্ত করার ৭টি টিপস
  • ম্যাক এবং উইন্ডোজের জন্য 14 সেরা iMovie বিকল্প 
  • কিভাবে আপনার Mac এ iMovie সঠিকভাবে আনইনস্টল করবেন

পদ্ধতি 4 =একটি পেশাদার ভিডিও ক্যাপচার সফ্টওয়্যার EaseUS RecExperts ব্যবহার করা

ম্যাকে সাউন্ড সহ ভিডিও রেকর্ডিং শুরু করতে, আপনার একটি ডেডিকেটেড স্ক্রিন ক্যাপচারিং টুলের প্রয়োজন। আমরা Mac এর জন্য EaseUS RecExperts ব্যবহার করার পরামর্শ দিই, এটি অডিও সহ একটি বিরামহীন ভিডিও রেকর্ডিং অভিজ্ঞতার জন্য বিভিন্ন শক্তিশালী বৈশিষ্ট্য সমর্থন করে৷ শুধু মনে রাখবেন যে আপনাকে অডিও সোর্সটিকে অন্য বিকল্পে স্যুইচ করতে হবে এবং একই সাথে উভয় অভ্যন্তরীণ মাইক্রোফোনের শব্দ রেকর্ড করতে হবে।

Mac এ একটি ভিডিও রেকর্ড করতে, আপনাকে যা করতে হবে তা হল: 

পদক্ষেপ 1 = আপনার Mac এ EaseUS RecExperts এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন। যত তাড়াতাড়ি সম্ভব শুরু করতে আপনি নীচে দেওয়া বোতামটি ক্লিক করতে পারেন৷

পদক্ষেপ 2 = আপনি যে স্ট্রিমিং ভিডিওটি রেকর্ড করতে চান সেটি খুলুন এবং আপনার ম্যাকে স্ক্রিন রেকর্ডিং অ্যাপ্লিকেশন চালু করুন।

পদক্ষেপ 3 = প্রধান ইন্টারফেস থেকে ভিডিও ট্যাবে নেভিগেট করুন এবং স্ক্রিন মডিউলে ক্লিক করুন।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

পদক্ষেপ 4 = আপনার স্ক্রিন রেকর্ডিং পছন্দগুলি সামঞ্জস্য করতে কাস্টম বিকল্পে যান। নিশ্চিত করুন যে আপনি অডিও উত্স শিরোনামের অধীনে সিস্টেম সাউন্ড বিকল্পটি নির্বাচন করেছেন৷ একবার আপনি পরিবর্তনগুলি করা হয়ে গেলে, লাল বৃত্ত টিপুন স্ক্রীন রেকর্ডিং শুরু করতে বোতাম।

কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

একবার আপনি রেকর্ডিং সম্পন্ন হলে, এটি শেষ করতে স্টপ বিকল্পটি টিপুন। আপনি পরবর্তীতে দেখার জন্য আপনার Mac এ ভিডিওটি আরও সংরক্ষণ করতে পারেন।

এটাই আজকের জন্য! ম্যাক-এ কীভাবে একটি ভিডিও রেকর্ড করতে হয় সে সম্পর্কে এটি ছিল আমাদের ব্যাপক নির্দেশিকা। যদি আপনি কোনো সমস্যার সম্মুখীন হন বা ভাগ করার জন্য কোনো প্রতিক্রিয়া থাকে, তাহলে নিচের মন্তব্য বিভাগে সেগুলি উল্লেখ করতে দ্বিধা বোধ করুন। এছাড়াও আপনি আমাদের অফিসিয়াল মেইলেতে একটি লাইন ড্রপ করতে পারেন admin@wsxdn.com   

অবশ্যই পড়ুন: 

  • ম্যাকের জন্য সেরা 10+ সেরা ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার (প্রদান ও বিনামূল্যে) 2022
  • স্থির:ম্যাক ফাইল শেয়ারিং কাজ করছে না (ক্যাটালিনা, মোজাভে, বা বিগ সুর ব্যবহারকারী)
  • ম্যাকের জন্য 6টি সেরা ভিডিও কনভার্টার সফ্টওয়্যার (প্রদেয় এবং বিনামূল্যে) 2022

  1. কীভাবে একটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করবেন

  2. কিভাবে ম্যাকে রেকর্ড স্ক্রিন করবেন

  3. Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  4. আপনার ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন (2022)