কম্পিউটার

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

আপনার কাছে যত বেশি স্ক্রীন স্পেস থাকবে তত বেশি দক্ষতার সাথে আপনি দৃশ্যত কাজ করবেন। তাহলে কেন আপনার ম্যাকের সাথে একটি দ্বিতীয় (বা এমনকি তৃতীয়) ডিসপ্লে সংযুক্ত করবেন না? এই নিবন্ধে আমরা আপনাকে আপনার ম্যাককে একটি অতিরিক্ত, বাহ্যিক স্ক্রিনে (বা এমনকি একাধিক) প্লাগ করতে কোন অ্যাডাপ্টার প্রয়োজন এবং কীভাবে সবকিছু সেট আপ করতে হবে তা শনাক্ত করতে সহায়তা করি৷

যদিও একটি অতিরিক্ত স্ক্রীন সেট আপ করা সাধারণত সহজ, তবে কিছু সমস্যা রয়েছে যার কারণে আপনার ম্যাক দ্বারা আপনার ডিসপ্লে সনাক্ত না হতে পারে, তাই আমরা নীচে এই সমস্যার সমাধানও অফার করব৷

2019 সালে, যখন এটি macOS সংস্করণ 10.14 (ওরফে ক্যাটালিনা) তে আপডেট করেছে, অ্যাপল কিছু ম্যাকের জন্য দ্বিতীয় স্ক্রীন হিসাবে কিছু iPad ব্যবহার করার ক্ষমতা যুক্ত করেছে। আপনি যদি ইতিমধ্যে একটি বাহ্যিক পর্দার মালিক না হন এবং আপনার অর্থ সঞ্চয় করতে পছন্দ করেন তবে এটি আপনার জন্য উপযুক্ত হতে পারে। আমরা একটি পৃথক নিবন্ধে আপনার Mac-এর জন্য স্ক্রীন হিসাবে আপনার iPad কীভাবে ব্যবহার করব তা দেখি, যার সাথে iPads এবং Macগুলি বৈশিষ্ট্যটিকে সমর্থন করে।

কিভাবে একটি ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করতে হয়

এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যা সহজ হওয়া উচিত, কিন্তু বছরের পর বছর ধরে অ্যাপল ম্যাকের পোর্টগুলি পরিবর্তন করেছে বলে আপনার ম্যাকের সাথে একটি মনিটর সংযোগ করার জন্য আপনার আসলে কোন সংযোগকারীর প্রয়োজন তা জানা কঠিন হতে পারে। এটি আপনার পিছনের পোর্ট বা ডিসপ্লে অধ্যয়ন করার আগেই সেখানে কোন সংযোগকারীর প্রয়োজন আছে।

সৌভাগ্যবশত একবার আপনি জানবেন যে আপনার ম্যাকবুককে আপনার মনিটরের সাথে সংযুক্ত করতে আপনার কী তারের প্রয়োজন তা প্লেইন সেলিং হওয়া উচিত৷

ধাপগুলো তুলনামূলকভাবে সহজ, কিন্তু আপনি দেখতে পাবেন প্রথম ধাপটি সবচেয়ে কঠিন!

  1. নিচের নির্দেশিকা অনুসরণ করে ম্যাক এবং মনিটর সংযোগ করতে আপনার কোন অ্যাপল অ্যাডাপ্টার এবং তারের প্রয়োজন তা সনাক্ত করুন৷
  2. এটি প্লাগ ইন করুন।
  3. ওপেন সিস্টেম প্রেফারেন্স> ডিসপ্লে।
  4. অ্যারেঞ্জমেন্ট ট্যাবে ক্লিক করুন।
  5. মিরর ডিসপ্লে টিকবক্স নির্বাচন করবেন না (যদি না আপনি দ্বিতীয় স্ক্রীনটি আপনার আসল স্ক্রীনের মতো একই সামগ্রী দেখাতে চান)।
  6. সচিত্র প্রদর্শনগুলিকে আপনার প্রয়োজনীয় বিন্যাসে টেনে আনুন৷
  7. একটি স্ক্রিনের শীর্ষে একটি সাদা মেনু বার দেখানো হবে৷ আপনি যে পর্দায় প্রভাবশালী হতে চান এই সাদা বারটি টেনে আনুন। কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন
  8. যদি আপনি উভয় (বা একাধিক) ডিসপ্লেতে ডিসপ্লে মিরর করতে চান তাহলে সিস্টেম পছন্দ> ডিসপ্লে> বিন্যাসে যান এবং মিরর ডিসপ্লে বেছে নিন।
  9. আপনি 'উপলব্ধ হলে মেনু বারে মিররিং বিকল্পগুলি দেখান' নির্বাচন করতে পারেন এবং আপনি মেনু বারে একটি স্ট্যাটাস মেনু দেখতে পাবেন যা এটি বন্ধ এবং আবার চালু করা সহজ করে তোলে।

আপনি যদি আপনার ডেস্কটপ ম্যাককে ম্যাক মিনির মতো একটি মনিটরের সাথে সংযুক্ত করেন তবে এটির নিজস্ব ডিসপ্লে না থাকায় বিকল্পগুলি কিছুটা আলাদা। সেক্ষেত্রে আপনি এরকম কিছু দেখতে পাবেন:

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

একটি ম্যাকবুকের সাথে একটি মনিটর সংযোগ করার বিকল্পগুলির মতো, আপনি যদি একটি ম্যাক মিনিতে একাধিক মনিটর সংযোগ করেন তবে আপনি একটি প্রদর্শনের শীর্ষে সাদা ব্লকটি লক্ষ্য করবেন। আপনি এটিতে ক্লিক করতে পারেন এবং যে ডিসপ্লেতে আপনি প্রধান ডিসপ্লে হতে চান সেটিকে টেনে আনতে পারেন৷

এছাড়াও আপনি প্রতিটি ডিসপ্লের অবস্থান সামঞ্জস্য করতে পারেন যাতে তারা আপনার ডেস্কে কীভাবে অবস্থান করে তা প্রতিফলিত করতে, যাতে আপনি যখন আপনার মাউসকে এক স্ক্রীন থেকে অন্য স্ক্রীনে টেনে আনেন তখন আপনি জানেন যে এটি কোথায় প্রদর্শিত হবে।

আপনার যদি একটি Apple TV থাকে তবে আপনি আপনার টিভি স্ক্রিনে দ্বিতীয় স্ক্রীন আউটপুট পাঠাতে AirPlay ব্যবহার করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:কীভাবে একটি টিভিতে আপনার ম্যাক স্ক্রীন দেখতে হয়।

আপনি যদি একটি বাহ্যিক স্ক্রীনের সাথে আপনার ম্যাক ব্যবহার করেন এবং আপনার ম্যাকবুকের ঢাকনাটি বন্ধ করতে চান তবে ঢাকনা বন্ধ করে কীভাবে ম্যাকবুক ব্যবহার করবেন তা এখানে রয়েছে, বন্ধ ম্যাক ঘুমানো বন্ধ করুন৷

একটি দ্বিতীয় বা তৃতীয় স্ক্রিনে একটি ম্যাকবুক সংযোগ করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল একটি ডক ব্যবহার করা - ম্যাকবুকের জন্য সেরা ডকিং স্টেশনগুলি আবিষ্কার করুন - যা আপনাকে আরও পোর্ট দেবে, যেমন USB, ইথারনেট এবং কার্ড রিডার..

আমার ম্যাক কোন পোর্ট পেয়েছে?

যেমনটি আমরা উপরে বলেছি, আপনার ম্যাকের সাথে একটি ডিসপ্লে সংযোগ করার সবচেয়ে কঠিন অংশটি হল আপনার ম্যাক এবং মনিটরে প্লাগ করার জন্য কোন তারের প্রয়োজন।

আপনার প্রয়োজনীয় অ্যাডাপ্টারটি ম্যাকের মডেল এবং মনিটরের ধরণের উপর নির্ভর করে। অ্যাপল বছরের পর বছর ধরে বেশ কয়েকটি ভিন্ন ধরনের পোর্ট প্রয়োগ করেছে, এবং আপনার ম্যাক ডেস্কটপ বা ম্যাকবুকে নিম্নলিখিতগুলির যেকোনো একটি বৈশিষ্ট্য থাকতে পারে:

মিনি ডিসপ্লেপোর্ট

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

মিনি ডিসপ্লেপোর্ট 2008 সালের শেষের দিকে অ্যাপল দ্বারা ঘোষণা করা হয়েছিল। একটি অ্যাডাপ্টারের সাহায্যে, মিনি ডিসপ্লেপোর্ট VGA, DVI বা HDMI ইন্টারফেস বৈশিষ্ট্যযুক্ত ডিসপ্লে চালাতে পারে। মিনি ডিসপ্লেপোর্ট দেখতে এইরকম।

HDMI

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

কিছু ম্যাক আছে যেগুলি একটি HDMI পোর্ট সহ পাঠানো হয় - 2021 সালে চালু করা 14in এবং 16in MacBook Pro এবং 2020 থেকে M1 চিপ সহ Mac mini সহ৷ HDMI পোর্টগুলি প্রায়শই টিভিতে পাওয়া যায়, যা সেই ম্যাকগুলিকে যারা সেট আপ করে তাদের জন্য একটি জনপ্রিয় পছন্দ করে তোলে৷ একটি মিডিয়া সেন্টার পিসি।

HDMI পোর্ট সহ ম্যাকের মধ্যে রয়েছে:

  • ম্যাক মিনি
  • ম্যাকবুক প্রো (মধ্য 2012 থেকে 2015)
  • 14 ইন ম্যাকবুক প্রো (2021)
  • 16in MacBook Pro (2021)

থান্ডারবোল্ট 1 বা 2

থান্ডারবোল্ট পোর্ট, যা 2011 সালে প্রথম প্রবর্তিত হয়েছিল, দেখতে মিনি ডিসপ্লেপোর্টের মতো (এবং পিছনের সাথে সামঞ্জস্যপূর্ণ)। আপনি যদি মিনি ডিসপ্লেপোর্টের মতো দেখতে একটি থান্ডারবোল্ট চিহ্ন দেখতে পান তবে আপনার ম্যাকে একটি থান্ডারবোল্ট পোর্ট রয়েছে৷

থান্ডারবোল্ট প্রায় 2011 সাল থেকে ম্যাকগুলিতে উপস্থিত হয়েছে, তাই আপনার ম্যাক যদি সেই বছরের পরের হয়, তবে সম্ভবত এটি মিনি ডিসপ্লেপোর্টের পরিবর্তে থান্ডারবোল্ট অফার করে, যদিও দুটি সামঞ্জস্যপূর্ণ।

সাম্প্রতিক থান্ডারবোল্ট 3 ম্যাকবুক প্রো (2016 বা তার পরে) বা এয়ার (2018 বা তার পরে) একটি থান্ডারবোল্ট 2 iMac সংযোগ করতে, থান্ডারবোল্ট 2 অ্যাডাপ্টারের সাথে Apple-এর দ্বিমুখী থান্ডারবোল্ট 3 (USB-C) ব্যবহার করুন৷

আপনি থান্ডারবোল্ট পোর্টে একটি মিনি ডিসপ্লেপোর্ট অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন তবে আপনি এটির সাথে অ্যাপলের থান্ডারবোল্ট থেকে গিগাবিট ইথারনেট অ্যাডাপ্টার বা থান্ডারবোল্ট থেকে ফায়ারওয়্যার অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন। একটি থান্ডারবোল্ট-সজ্জিত ম্যাক একটি 4K আল্ট্রা এইচডি টিভিকে সরাসরি HDMI সংযোগের মাধ্যমে বা থান্ডারবোল্টের মাধ্যমে উচ্চ-গতির HDMI অ্যাডাপ্টারের মাধ্যমে সংযুক্ত করতে পারে৷

2013 সালে Apple থান্ডারবোল্ট 2 চালু করেছিল, যা থান্ডারবোল্ট 1 এর চেয়ে দ্রুত, কিন্তু পোর্টটি একই।

থান্ডারবোল্ট 3 বা USB C

2016 সালের শেষের দিকে Apple তার উচ্চ-সম্পদ সিস্টেমগুলিকে Thunderbolt 3 দিয়ে সজ্জিত করা শুরু করে, যা আপনার কম্পিউটারের সাথে 40Gbps পর্যন্ত ডিভাইসগুলিকে সংযুক্ত করে।

থান্ডারবোল্ট 3 হল USB-C-এর একটি সুপারচার্জড সংস্করণ, USB-C-এর 5 থেকে 10GBps-এর তুলনায় 40Gbps ব্যান্ডউইথ সহ৷

থান্ডারবোল্ট 3 সংযোগটি ইউএসবি-সি-এর মতোই দেখায় এবং কাজ করে এবং এটি ইউএসবি-সি সমর্থন করে, তাই আপনি আপনার ম্যাকের সাথে যে কোনও ইউএসবি সি-সজ্জিত মনিটর বা থান্ডারবোল্ট 3 মনিটর ব্যবহার করতে সক্ষম হবেন৷

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

এছাড়াও আপনি আপনার মনিটরের সাথে যেকোনো USB-C অ্যাডাপ্টার ব্যবহার করতে পারবেন।

থান্ডারবোল্ট 4 বা USB 4

কিছু আধুনিক ম্যাকগুলিতে Apple থান্ডারবোল্ট 4/ইউএসবি 4 অন্তর্ভুক্ত করে, যা থান্ডারবোল্ট 3 এবং ইউএসবি সি একই পোর্ট ভাগ করে। পোর্টটি দেখতে থান্ডারবোল্ট 4/ইউএসবি সি পোর্টের (উপরে) অনুরূপ এবং সম্পূর্ণভাবে পিছনের দিকে সামঞ্জস্যপূর্ণ।

আসলে, থান্ডারবোল্ট 4 আসলে থান্ডারবোল্ট 3 থেকে আলাদা নয়। এমনকি থান্ডারবোল্ট 4 থাকার মূল কারণ হল কিছু পিসি ল্যাপটপে থান্ডারবোল্ট 3-এর সম্পূর্ণ 40Gbps ব্যান্ডউইথ সমর্থন করার ক্ষমতার অভাব রয়েছে।

থান্ডারবোল্ট 4 এর কিছু সুবিধা রয়েছে যা ম্যাক ব্যবহারকারীরা উপভোগ করতে পারে:প্রতিটি থান্ডারবোল্ট 4 পোর্ট দুটি 4K ডিসপ্লে বা একটি 8K ডিসপ্লে সমর্থন করতে পারে - আমরা প্রত্যেকটিই বলি, কিন্তু দুর্ভাগ্যবশত এতে M1 ম্যাকবুক অন্তর্ভুক্ত নয়। পড়ুন:কিভাবে Apple M1 Macs-এ দুই বা ততোধিক বাহ্যিক ডিসপ্লে সংযুক্ত করবেন।

ইউএসবি 4 এবং থান্ডারবোল্ট 4 এর মধ্যে খুব বেশি পার্থক্য নেই, এবং থান্ডারবোল্ট 4 ডিভাইসগুলি ইউএসবি 4 সমর্থন করে৷ থান্ডারবোল্ট 4 সর্বদা একটি সম্পূর্ণ 40Gbps ব্যান্ডউইথ থাকবে, যখন USB 4 20Gbps থেকে শুরু হয়, তবে থান্ডারবোল্ট 4 এর 40Gbps পর্যন্ত পৌঁছতে পারে৷ একটি USB 4 পোর্ট শুধুমাত্র একটি ডিসপ্লে সমর্থন করতে পারে, যখন Thunderbolt 4 দুটি 4K ডিসপ্লে সমর্থন করতে পারে। Thunderbolt 4 এবং USB 4 সম্পর্কে জানুন।

আপনি যদি আপনার থান্ডারবোল্ট 4 ম্যাকের সাথে দুটি 4K ডিসপ্লে সংযোগ করতে চান তবে অবশ্যই আপনার একটি সামঞ্জস্যপূর্ণ ডকের প্রয়োজন হবে। MacBook, Pro এবং Air-এর জন্য সেরা USB-C এবং Thunderbolt 3 ডকিং স্টেশনগুলি দেখুন৷

আমার ডিসপ্লেতে কোন পোর্ট আছে?

এখন আপনি আপনার ডিসপ্লেতে পোর্ট চেক করার জন্য আপনার Mac-এ কোন পোর্ট আছে তা আপনি শনাক্ত করেছেন, এটি সম্ভবত নিম্নলিখিতগুলির মধ্যে একটি অফার করবে:

VGA

একটি VGA সংযোগকারীর জন্য একটি তিন-সারি 15-পিন DE-15 সংযোগকারী প্রয়োজন। ভিজিএ সংযোগকারী অ্যানালগ সংকেত প্রেরণ করে।

পুরানো সিআরটি (ক্যাথোড রে টিউব) মনিটরগুলি ভিজিএ ছিল তবে সেখানে ফ্ল্যাট ডিসপ্লে রয়েছে যা ভিজিএ ব্যবহার করে - তারা কেবল ভিজিএ সংযোগকারীর অ্যানালগ সংকেতকে ডিজিটালে রূপান্তর করে। ডিজিটাল থেকে এনালগে এই রূপান্তর এবং আবারও ভিডিও মানের অবনতি ঘটাতে পারে। VGA এইচডি ভিডিও বহন করবে তবে শুধুমাত্র অ্যানালগ অডিও।

Apple একটি USB-C VGA মাল্টিপোর্ট অ্যাডাপ্টার (£75/$69), একটি Mini DisplayPort to VGA Adapter (£29/$29) এবং একটি Belkin USB-C থেকে VGA অ্যাডাপ্টার (£29.95) সহ অনেকগুলি VGA অ্যাডাপ্টার বিক্রি করে৷

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

DVI

DVI VGA এর চেয়ে উচ্চ মানের সিগন্যাল অফার করে কারণ এটি একটি ডিজিটাল সিগন্যাল। VGA এর তুলনায় HD ভিডিও দেখার সময় আপনি একটি চিহ্নিত পার্থক্য দেখতে পাবেন।

একটি DVI সংযোগকারীর 24 টি পিনের সম্ভাবনা রয়েছে, এটি DVI-A, DVI-D বা DVI-I কিনা তার উপর নির্ভর করে, ব্যবহার করা হচ্ছে বিভিন্ন সংখ্যক পিনের সাথে বিভিন্ন সংযোগকারী রয়েছে। এছাড়াও একটি দীর্ঘ পিন রয়েছে যা চারটি অন্যান্য পিন দ্বারা বেষ্টিত হতে পারে (যা পুরানো মডেলগুলিতে অডিওর জন্য প্রয়োজন)।

অ্যাপলের মিনি ডিসপ্লেপোর্ট থেকে ডিভিআই অ্যাডাপ্টারে 24টি পিনের জন্য ছিদ্র রয়েছে তবে লম্বা পিনের চারপাশে থাকা চারটি পিনের জন্য নয়৷

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

HDMI

DVI এবং HDMI এর মধ্যে প্রধান পার্থক্য হল যে HDMI আটটি অডিও চ্যানেল সমর্থন করে, যখন DVI শুধুমাত্র ভিডিও সমর্থন করে। HDMI 2.1 8k এবং উচ্চতর রেজোলিউশনের জন্য সমর্থন নিয়ে আসে। HDMI হল সবচেয়ে সাধারণ সংযোগকারী যা আপনি টিভির পিছনে পাবেন৷

যেমনটি আমরা উপরে বলেছি, এমন কয়েকটি ম্যাক রয়েছে যেগুলি একটি HDMI পোর্ট সহ (অথবা ম্যাক মিনির ক্ষেত্রে, এখনও শিপ) পাঠানো হয়েছে৷

এখানে অ্যাপলের HDMI অ্যাডাপ্টার রয়েছে৷

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

থান্ডারবোল্ট 1 বা 2

আপনি যদি অ্যাপল থান্ডারবোল্ট ডিসপ্লে কিনে থাকেন, যা 2016 সালে বন্ধ হয়ে গিয়েছিল, তাহলে আপনার মনিটরে একটি থান্ডারবোল্ট 2 পোর্ট রয়েছে, যেমনটি উপরে দেখা গেছে।

থান্ডারবোল্ট 3, USB-C বা USB 3

যেমনটি আমরা উপরে বলেছি, Thunderbolt 3 এবং USB-C পোর্টগুলি অভিন্ন, তাই যদি আপনার Mac-এ একটি থাকে, তাহলে আপনি যেকোনো একটি পোর্ট দিয়ে সজ্জিত যেকোনো মনিটর ব্যবহার করতে পারবেন।

থান্ডারবোল্ট 3 পোর্টের চেয়ে বেশি মনিটরে ইউএসবি সি পোর্টের বৈশিষ্ট্য রয়েছে, যদিও থান্ডারবোল্ট দ্রুত এবং আরও শক্তি নিতে পারে। ইউএসবি-সজ্জিত ডিসপ্লেগুলি থান্ডারবোল্ট বিকল্পগুলির চেয়েও সস্তা হতে পারে। কখনও কখনও আপনি USB 3 বা USB 3.1 পোর্ট পাবেন, যেটি একই পোর্ট, কিন্তু USB-C এর পূর্বসূরি৷

থান্ডারবোল্ট 4 বা USB 4

Lenovo ThinkVision P27u-20-এর মতো মনিটর রয়েছে যাতে থান্ডারবোল্ট 4 ডকিং ক্ষমতা রয়েছে। এই পোর্টটি উপরে আলোচিত একটি থেকে আলাদা দেখাবে না৷

মিনি ডিসপ্লেপোর্ট

যদি আপনার কাছে Apple-এর LED সিনেমা ডিসপ্লেগুলির একটি থাকে, যা 1999 সালে প্রবর্তিত হয়েছিল এবং 2011 সালে থান্ডারবোল্ট ডিসপ্লে দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, আপনার ডিসপ্লেতে একটি মিনি ডিসপ্লেপোর্ট সংযোগ রয়েছে, যেমনটি উপরে দেখানো হয়েছে৷

(বন্দর সম্পর্কে আরও তথ্যের জন্য, এখানে অ্যাপলের বিভিন্ন ধরনের পোর্টের একটি রানডাউন রয়েছে।)

মনিটর করতে ম্যাক কানেক্ট করতে আমার কোন তারের প্রয়োজন?

এখন আপনি আপনার ম্যাক এবং ডিসপ্লেতে কোন পোর্ট আছে তা প্রতিষ্ঠিত করেছেন, আপনার ম্যাককে মনিটরের সাথে সংযুক্ত করার জন্য আপনাকে একটি তারের সন্ধান করতে হবে। এই তারের Apple থেকে হওয়ার দরকার নেই, তবে এটির সঠিক সংযোগ থাকতে হবে৷

যদি আপনার ম্যাক এবং ডিসপ্লেতে একটি HDMI পোর্ট থাকে, যা আগের তুলনায় কম বিরল যে এখন 14in এবং 16in MacBook Pro-এ Mac mini-এর সাথে একটি রয়েছে৷ আপনি আপনার ম্যাকের সাথে আপনার ডিসপ্লে সংযোগ করতে একটি HDMI কেবল ব্যবহার করতে সক্ষম হবেন, যেমন এই Belkin UltraHD হাই স্পিড 4K HDMI কেবল যার দাম £29.95/$29.95৷

একইভাবে একটি USB-C সজ্জিত ম্যাক এবং মনিটরের সাথে, আপনি একটি USB-C বা থান্ডারবোল্ট তার ব্যবহার করতে সক্ষম হবেন। Apple এখানে 39/$39 ডলারে Thunderbolt 3/USB-C কেবল বিক্রি করে৷

যাইহোক, সম্ভবত আপনি যদি VGA বা DVI ব্যবহার করে এমন একটি ডিসপ্লেতে সংযোগ করতে চান তবে আপনার একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হবে, তবে আমরা অ্যাডাপ্টারগুলিতে যাওয়ার আগে একটি কেবল বা অ্যাডাপ্টার কেনার সময় আপনাকে আরও একটি জিনিস বিবেচনা করতে হবে:

বন্দরটি পুরুষ না মহিলা?

আপনার ডিসপ্লের পিছনের সংযোগটিতে মহিলা বা পুরুষ শেষ পয়েন্ট আছে কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে। অ্যাপল অ্যাডাপ্টারগুলি মহিলা, তাই যদি আপনার মনিটরের পিছনের পোর্টটিও মহিলা হয় (অন্য কথায় গর্তগুলিতে স্পাইক নেই) তবে আপনার একটি পুরুষ থেকে মহিলা অ্যাডাপ্টারের প্রয়োজন হবে৷ আমাদের NEC MyltiSync E243WMI এর একটি মহিলা সংযোগ রয়েছে৷

তারের কতক্ষণ থাকতে হবে?

কেবল বা অ্যাডাপ্টারটি ছোট হলে আপনার ম্যাককে একটি মনিটরের সাথে সংযুক্ত করার চেষ্টা করা ভাল নয়। মনে রাখবেন ডিসপ্লের পিছনে থেকে ম্যাকের আপনার পোর্টে যাওয়ার জন্য আপনার যথেষ্ট তারের প্রয়োজন হবে।

ম্যাক এবং ডিসপ্লে সংযোগ করতে আমার কোন অ্যাডাপ্টারের প্রয়োজন?

আপনি বেশ কয়েকটি তৃতীয় পক্ষের কাছ থেকে অ্যাডাপ্টার কিনতে পারেন এবং সেগুলি অ্যাপলের অফারগুলির চেয়ে সস্তা হতে পারে।

ইউএসবি-সি থেকে HDMI

অন্যান্য জিনিসের মধ্যে, Apple USB-C ডিজিটাল AV মাল্টিপোর্ট অ্যাডাপ্টার (£75/$69) আপনাকে একটি থান্ডারবোল্ট 3-সজ্জিত ম্যাককে একটি HDMI ডিসপ্লেতে সংযুক্ত করতে দেয়৷ এটি করার জন্য আপনার এখনও একটি পৃথক HDMI-থেকে-HDMI তারের প্রয়োজন হবে (যেমন বেলকিন থেকে এটি)।

ইউএসবি-সি থেকে ভিজিএ

Apple এর USB-C VGA মাল্টিপোর্ট অ্যাডাপ্টার আপনাকে একটি VGA ডিসপ্লে বা প্রজেক্টরের সাথে সংযোগ করতে দেয়৷ এটি একটি অ্যানালগ সংযোগ তাই এটি HDCP (উচ্চ-ব্যান্ডউইথ ডিজিটাল সামগ্রী সুরক্ষা) সামগ্রী সমর্থন করবে না৷ এটি আইটিউনস স্টোরে পাওয়া HD চলচ্চিত্রগুলিকে অন্তর্ভুক্ত করবে৷

USB-C VGA মাল্টিপোর্ট অ্যাডাপ্টারের দাম £75/$69 এবং এখানে উপলব্ধ৷

ইউএসবি-সি থেকে ডিভিআই

অ্যাপল একটি বিক্রি করে না, তবে আপনি অ্যামাজনে একটি USB-C থেকে DVI অ্যাডাপ্টার খুঁজে পেতে সক্ষম হবেন, যেমন এটি, যার RRP £13.99 কিন্তু অনিবার্যভাবে এর থেকে কম খরচ হবে৷ এটি কাজ করে কিনা তা আমরা নিশ্চিত করতে পারি না, তবে এটি বলে যে এটি ম্যাকবুকের জন্য, তাই আমরা ধরে নিই এটি কাজ করে৷

ইউএসবি-সি থেকে মিনি ডিসপ্লেপোর্ট

Apple মিনি ডিসপ্লেপোর্ট অ্যাডাপ্টার থেকে ইউএসবি-সি তৈরি করে না, তাই আপনি পুরানো অ্যাপল সিনেমা ডিসপ্লে, বা মিনি ডিসপ্লে পোর্ট ব্যবহার করে এমন অন্য কোনও মনিটরের সাথে 2016 বা তার পরের ম্যাকবুক প্রো সংযোগ করতে পারবেন না। যাইহোক, আপনি অ্যামাজনে একটি তার বা অ্যাডাপ্টার খুঁজে পেতে সক্ষম হতে পারেন৷

মিনি ডিসপ্লেপোর্ট থেকে ভিজিএ

অ্যাপলের মিনি ডিসপ্লেপোর্ট থেকে ভিজিএ অ্যাডাপ্টার একটি ম্যাককে মিনি ডিসপ্লেপোর্ট বা থান্ডারবোল্ট পোর্টের সাথে একটি বহিরাগত ডিসপ্লে বা প্রজেক্টরের সাথে সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে যা VGA ব্যবহার করে। এটির দাম £29/$29 এবং এখানে কেনা যাবে৷

ডিভিআই থেকে মিনি ডিসপ্লেপোর্ট

অ্যাপলের মিনি ডিসপ্লেপোর্ট থেকে ডিভিআই অ্যাডাপ্টার একটি ম্যাককে মিনি ডিসপ্লেপোর্ট বা থান্ডারবোল্ট পোর্টের সাথে একটি বহিরাগত ডিসপ্লে বা প্রজেক্টরের সাথে সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে যা DVI ব্যবহার করে৷

বেশিরভাগ ম্যাকের মিনি ডিসপ্লেপোর্ট বৈশিষ্ট্য এবং একটি বহিরাগত ডিসপ্লেতে সংযোগ করতে ব্যবহৃত হয়। একটি অ্যাডাপ্টার ব্যবহার করে আপনি এটি ব্যবহার করে আপনার Macকে একটি DVI বা VGA ডিসপ্লেতে সংযুক্ত করতে পারবেন৷

এটি এমন ডিসপ্লেগুলির জন্য যা ডুয়াল-লিংক DVI রেজোলিউশন সমর্থন করে না (1920 x 1200 বা তার কম রেজোলিউশন সহ DVI ডিসপ্লে)। DVI HDCP সামগ্রী সমর্থন করবে৷

এটির দাম £29/$29 এবং এখানে কেনা যাবে৷

ভাবছেন একক-লিঙ্ক ডিভিআই এবং ডুয়াল-লিঙ্ক ডিভিআইয়ের মধ্যে পার্থক্য কী? ডুয়াল-লিংক হল 1920 x 1200 এর উপরে রেজোলিউশন সহ DVI ডিসপ্লেগুলির জন্য৷ আপনি যখন Apple Mini DisplayPort to Dual-Link DVI অ্যাডাপ্টার (£99/$99) ব্যবহার করেন, তখন আপনার Mac-এর একটি বিনামূল্যের USB পোর্টের প্রয়োজন হবে৷

যদি আপনার ডিসপ্লে 1920 x 1200 বা তার নিচে চলে তাহলে আপনার পরিবর্তে Apple Mini DisplayPort to DVI অ্যাডাপ্টার ব্যবহার করা উচিত। Apple থেকে এটির দাম £29/$29 এবং আপনি এটি এখানে কিনতে পারেন৷

মিনি ডিসপ্লেপোর্ট থেকে HDMI

Apple একটি মিনি ডিসপ্লেপোর্ট থেকে HDMI অ্যাডাপ্টার তৈরি করে না, তবে অ্যামাজনে একটি মিনি ডিসপ্লেপোর্ট থেকে এইচডিএমআই কেবল পাওয়া সম্ভব, যদিও এটি ম্যাকের সাথে কাজ করবে কিনা তা আমরা নিশ্চিত করতে পারি না৷

HDMI থেকে DVI অ্যাডাপ্টার

Apple এখানে £29/$29 এ DVI অ্যাডাপ্টারের কাছে একটি HDMI বিক্রি করে৷

থান্ডারবোল্ট 3 (ইউএসবি-সি) থেকে থান্ডারবোল্ট 2 অ্যাডাপ্টার

অ্যাপলের থান্ডারবোল্ট 3 (ইউএসবি-সি) থেকে থান্ডারবোল্ট 2 অ্যাডাপ্টার একটি নতুন ম্যাকের সাথে থান্ডারবোল্ট ডিসপ্লেতে সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে। এটির দাম £49/$49 এবং এখানে কেনা যাবে৷

কীভাবে আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক মনিটর সংযোগ করবেন

একটি ডকিং স্টেশন ব্যবহার করুন

আজকের ম্যাকবুকগুলি ডিসপ্লে বা ভিডিও পোর্টের সাথে আসে না, তবে পরিবর্তে থান্ডারবোল্ট 3 সংযোগকারীর উপর নির্ভর করে, যার প্রতিটি পাশে একটি বা দুটি থাকে। পুরানো 12in MacBook-এ চার্জ করা এবং অন্যান্য ডিভাইস যোগ করার জন্য শুধুমাত্র একটি USB-C পোর্ট ছিল।

একটি থান্ডারবোল্ট 3 ডকিং স্টেশন আপনাকে একটি তারের মাধ্যমে আপনার ম্যাকবুককে ডকের সাথে সংযুক্ত করতে দেয় যাতে একাধিক পোর্ট থাকবে, যার মধ্যে এক বা একাধিক HDMI, ডিসপ্লেপোর্ট বা VGA পোর্ট রয়েছে। এটি অতিরিক্ত ইউএসবি পোর্ট এবং তারযুক্ত ইন্টারনেট অ্যাক্সেস এবং অন্যান্য দরকারী সংযোগকারীগুলির জন্য একটি গিগাবিট ইথারনেট পোর্টও গর্বিত করবে৷

Thunderbolt 3 ল্যাপটপগুলি ধীরগতির কিন্তু প্রায়শই সস্তা USB-C ডক ব্যবহার করতে পারে, তবে ডকটি টাইটান রিজ চিপসেট ব্যবহার না করলে অন্যভাবে নয়। আরও বিশদ বিবরণের জন্য আমাদের সেরা USB C এবং Thunderbolt 3 ডকের তালিকা, সেইসাথে সেরা USB-C হাবগুলি দেখুন৷

সমস্যা নিবারণ

আপনার ডিসপ্লে সেটআপের সাথে আপনার অভিজ্ঞতা হতে পারে এমন অনেকগুলি সমস্যা রয়েছে৷ এখানে আমরা তাদের কিছু সম্বোধন করি। আমাদের আরও কোন সমাধান বা সমস্যার কথা জানান।

ম্যাক মনিটর সনাক্ত করছে না

আপনি যখন আপনার ডিসপ্লে এবং আপনার ম্যাক সংযোগ করেন তখন ডিসপ্লে স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা উচিত। কিন্তু তা না হলে আপনার কি করা উচিত?

যদি আপনার ম্যাক আপনার মনিটরের সাথে কাজ না করে তবে চেষ্টা করার জন্য কয়েকটি জিনিস রয়েছে:

  1. তারের পরীক্ষা করুন - নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে সংযুক্ত আছে।
  2. নিশ্চিত করুন যে মনিটরটি প্লাগ ইন করা আছে।
  3. নিশ্চিত করুন যে আপনার সফ্টওয়্যার আপ টু ডেট৷

যদি উপরেরটি কাজ না করে তবে এই পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  1. আপনার মনিটর এবং ম্যাক সংযোগ করুন এবং সিস্টেম পছন্দ> প্রদর্শন খুলুন।
  2. Alt/option কী টিপুন। এটি ডিসটেক্ট ডিসপ্লে বোতামটি উপস্থিত করা উচিত।
  3. ডিটেক্ট ডিসপ্লেতে ক্লিক করুন। এর ফলে আপনার ম্যাক বাহ্যিক মনিটর দেখতে পাবে৷

এখনো কি কোনো ভাগ্য নেই? অন্য একটি কারণ রয়েছে যা আপনার ম্যাককে একটি বাহ্যিক প্রদর্শনের সাথে কাজ করা বন্ধ করতে পারে:অতীতে Apple ম্যাকওএস-এ পরিবর্তন করেছে যা কিছু তৃতীয় পক্ষের অ্যাডাপ্টারগুলি অতিরিক্ত প্রদর্শনের সাথে কাজ করা বন্ধ করে দিয়েছে। উদাহরণস্বরূপ, যখন Apple সেপ্টেম্বর 2016 এ macOS সিয়েরা চালু করেছিল তখন অনেকেরই নির্দিষ্ট অ্যাডাপ্টারের সাথে কাজ করার জন্য দ্বিতীয় ডিসপ্লে পেতে সমস্যা হয়েছিল। সেই নোটে, যদি আপনার ডিসপ্লে আপনার ম্যাকের সাথে কাজ না করে তাহলে প্রথমে আপনার অ্যাডাপ্টারটি পরীক্ষা করতে হবে।

একটি মিনি ডিসপ্লেপোর্ট অ্যাডাপ্টারের সাথে বাহ্যিক প্রদর্শন কাজ করছে না

যদি আপনার অ্যাডাপ্টার অ্যাপল দ্বারা তৈরি না হয় তবে এটি এখানে সমস্যা হতে পারে। macOS সিয়েরার আগে ম্যাকের সাথে DVI অ্যাডাপ্টারের সাথে একটি তৃতীয় পক্ষের মিনি ডিসপ্লেপোর্ট ব্যবহার করা সম্ভব ছিল, কিন্তু সিয়েরা 2016 সালে চালু হওয়ার পর থেকে ম্যাক ব্যবহারকারীরা যারা সেই সেটআপের উপর নির্ভরশীল ছিল তারা দেখতে পেয়েছে যে তাদের মনিটরগুলি তাদের ম্যাকের সাথে কাজ করা বন্ধ করে দিয়েছে।

যদি এটি হয় তবে একমাত্র সমাধান হল উপরে তালিকাভুক্ত একটির মতো একটি অ্যাপল অ্যাডাপ্টার কেনা৷

যদি আপনার কাছে একটি অ্যাপল অ্যাডাপ্টার থাকে এবং আপনার বাহ্যিক ডিসপ্লে কাজ না করে, তাহলে নিম্নলিখিতগুলি চেষ্টা করুন:

  1. কয়েক সেকেন্ডের জন্য আপনার অ্যাডাপ্টারের সংযোগ বিচ্ছিন্ন করুন।
  2. এটি পুনরায় সংযোগ করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।
  3. আবার অ্যাডাপ্টার সংযোগ বিচ্ছিন্ন করুন এবং মনিটর বন্ধ করুন।
  4. যদি এটি এখনও কাজ না করে, তাহলে আবার তারের সাথে সংযোগ করুন এবং প্রদর্শন বন্ধ করুন৷
  5. যদি আপনি ডিসপ্লেটি আবার চালু করেন তখনও এটি কাজ না করে, Apple লোগোতে ক্লিক করুন এবং Sleep বেছে নিন।
  6. কয়েক মিনিট অপেক্ষা করুন এবং তারপরে আপনার মাউস সরান বা আপনার ম্যাককে জাগানোর জন্য আপনার কীবোর্ডে আলতো চাপুন৷
  7. যদি এটি কাজ না করে, কম্পিউটারটি পুনরায় চালু করুন।
  8. ডিসপ্লের উজ্জ্বলতা বা কন্ট্রাস্ট সামঞ্জস্য করার চেষ্টা করুন যদি এটি বন্ধ হয়ে যায়।
  9. সিস্টেম পছন্দসমূহ> প্রদর্শনে যান এবং একটি ভিন্ন রেজোলিউশন নির্বাচন করার চেষ্টা করুন।
  10. এটি যদি এখনও কাজ না করে, তাহলে নিরাপদ মোডে আপনার Mac পুনরায় চালু করার চেষ্টা করুন এবং তারপর ডিসপ্লে রেজোলিউশনটিকে ডিফল্টে রিসেট করুন৷
  11. আরেকটি বিকল্প হল ম্যাকের NVRAM এবং SMC রিসেট করা৷

DVI অ্যাডাপ্টার সংযোগে ফিট করে না

Apple Mini DisplayPort থেকে DVI অ্যাডাপ্টার আপনার মনিটরের সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়ার কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে৷

একাধিক ধরণের DVI অ্যাডাপ্টার রয়েছে এবং আপনার কাছে যে অ্যাডাপ্টারটি ব্যবহার করছেন তার থেকে আলাদা হওয়ার সম্ভাবনা রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনার ফ্ল্যাট ব্লেডের চারপাশে চারটি অ্যানালগ পোর্টের জন্য জায়গার প্রয়োজন হতে পারে।

যদি আপনার সমস্যা হয় যে আপনার দুটি মহিলা বা দুটি পুরুষ সংযোগ রয়েছে তাহলে সমাধান হল একটি পুরুষ থেকে মহিলা অ্যাডাপ্টার কেনা৷

দুটি ডিভাইসের মধ্যে তারের খুব ছোট? আপনি একটি তৃতীয় পক্ষের তারের মাধ্যমে পর্দায় আপনার অ্যাডাপ্টার হুক আপ করতে সক্ষম হওয়া উচিত। শুধু নিশ্চিত করুন যে এটিতে সঠিক পোর্ট টাইপ আছে।

iPad দ্বিতীয় প্রদর্শন হিসাবে কাজ করবে না

ভেবেছিলেন আপনি একটি আইপ্যাড ব্যবহার করবেন দ্বিতীয় ডিসপ্লে হিসাবে yoru Mac এর সাথে macOS Catalina ইনস্টল করা আছে এবং এটি কাজ করে না? এটি সম্ভবত কারণ আপনার iPad বা Mac Sidecar বৈশিষ্ট্য সমর্থন করে না৷

সাইডকারের সাথে কাজ করে এমন iPad এর মধ্যে রয়েছে:

12.9-ইঞ্চি আইপ্যাড প্রো
11-ইঞ্চি আইপ্যাড প্রো
10.5-ইঞ্চি আইপ্যাড প্রো
9.7-ইঞ্চি আইপ্যাড প্রো
আইপ্যাড (৬ষ্ঠ প্রজন্ম)
iPad (5ম প্রজন্ম)
আইপ্যাড মিনি (৫ম প্রজন্ম)
আইপ্যাড মিনি 4
আইপ্যাড এয়ার (তৃতীয় প্রজন্ম)
আইপ্যাড এয়ার 2

Sidecar-এর সাথে কাজ করে এমন Macs অন্তর্ভুক্ত:

ম্যাকবুক প্রো (2016 বা তার পরে)
ম্যাকবুক (2016 বা তার পরে)
ম্যাকবুক এয়ার (2018 বা তার পরে)
iMac (2016 বা তার পরে, সেইসাথে iMac 5K, 27-ইঞ্চি, 2015 সালের শেষের দিকে)
iMac প্রো
ম্যাক মিনি (2018 বা তার পরে)
ম্যাক প্রো (2019)

আপনার Mac এর জন্য একটি দ্বিতীয় স্ক্রীন হিসাবে একটি iPad ব্যবহার করার বিষয়ে আমাদের এখানে আরও তথ্য রয়েছে৷ এছাড়াও, আমরা ইউনিভার্সাল কন্ট্রোল কি এবং কিভাবে ইউনিভার্সাল কন্ট্রোল আলাদাভাবে কাজ করে তার মাধ্যমে চালাই।

আপনি যদি আপনার ম্যাকের সাথে একটি দ্বিতীয় ডিসপ্লে ব্যবহার করতে চান এবং আপনার ম্যাকের স্ক্রীন চালু না থাকে তবে পড়ুন:কীভাবে একটি ম্যাকের স্ক্রীন বন্ধ করবেন৷

একটি ম্যাকের সাথে তৃতীয় মনিটরকে কীভাবে সংযুক্ত করবেন

তাত্ত্বিকভাবে আপনি একটি ইউএসবি পোর্টে একটি মনিটর সংযুক্ত করতে সক্ষম হবেন না, তবে কয়েকটি কোম্পানি এটিকে একটি প্রযুক্তিগত চ্যালেঞ্জ হিসাবে বিবেচনা করেছে। Matrox DualHead2Go এবং TripleHead2Go আপনাকে যথাক্রমে দুই বা তিনটি বাহ্যিক প্রদর্শন পর্যন্ত সংযোগ করতে দেয়। তারা USB 2.0/3.0 সংযোগের মাধ্যমে প্রদত্ত ডেটা সহ একটি Mac বা PC-এর স্ট্যান্ডার্ড DVI/HDMI ভিডিও আউটপুট বৃদ্ধি করে এটি করে৷

আপনার Mac সামঞ্জস্যপূর্ণ কিনা তা জানতে, Matrox-এর Mac সামঞ্জস্য তালিকা দেখুন, যেখানে আপনি সর্বাধিক সম্ভাব্য আউটপুট রেজোলিউশনগুলিও শিখবেন - উদাহরণস্বরূপ, আপনি 1080p এ তিনটি প্রদর্শন চালাতে পারবেন এমন সম্ভাবনা কম৷

ডায়মন্ড মাল্টিমিডিয়ার BVU রেঞ্জ আপনাকে একটি USB 2.0 পোর্ট ছাড়া আর কিছুই না দিয়ে একটি পৃথক বাহ্যিক প্রদর্শন চালাতে দেয়। একটি MacBook Pro এর সাথে একটি সংযোগ করে, একটি উদাহরণ হিসাবে, আপনি তিনটি পর্যন্ত প্রদর্শন ব্যবহার করতে পারেন:একটি বিল্ট ইন, একটি বিদ্যমান DVI/HDMI/DisplayPort এর মাধ্যমে এবং আরেকটি USB এর মাধ্যমে৷

ইবে এবং অ্যামাজনে কিছু নো-ব্র্যান্ড ডিভাইস রয়েছে যা ডায়মন্ড পণ্যের মতো একই ফাংশন অফার করে এবং বুট করা সস্তা - যদিও ম্যাকের সামঞ্জস্যতা পরীক্ষা করতে ভুলবেন না। শুধু USB থেকে DVI HDMI এর মতো কিছু অনুসন্ধান করুন৷

উপরের সমস্ত সমাধান কিছুটা হ্যাকি। আমরা কোনো পরীক্ষা করিনি কিন্তু আমরা নিশ্চিত যে কর্মক্ষমতা সরাসরি সংযুক্ত মনিটরের মতো ভালো হবে না। 3D গেমিং অবশ্যই প্রশ্নের বাইরে নয় এবং স্ট্যান্ডার্ড ডেফিনিশন ব্যতীত অন্য কিছুতে ভিডিও প্লেব্যাক সম্ভবত চপি হবে। তবুও, আপনার ইমেল বা টুইটার অ্যাপটিকে একটি আলাদা স্ক্রিনে রাখার জন্য, একটি উদাহরণ হিসাবে, সেগুলিই যথেষ্ট।


  1. আপনার ম্যাকে স্ক্রীন সেভার হিসাবে একটি ভিডিও কীভাবে সেট করবেন

  2. কীভাবে আপনার আইপ্যাডে বাহ্যিক স্টোরেজ সংযুক্ত করবেন

  3. কিভাবে একটি টিভিতে একটি ল্যাপটপ সংযোগ করতে হয় (বা বাহ্যিক মনিটর)

  4. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন