কম্পিউটার

আশ্চর্যজনক কীভাবে- কীভাবে অন্য ম্যাক ডিভাইসের সাথে আপনার ম্যাক স্ক্রীন শেয়ার করবেন

আপনার ল্যাপটপের স্ক্রিন অন্যদের সাথে শেয়ার করার ক্ষমতা, যেমন অনেক বড় স্ক্রিনে একটি শো দেখার জন্য, বেশ কার্যকর হতে পারে। আমাদের ল্যাপটপ এবং কম্পিউটারগুলি সর্বদা এত বড় হয় না যে আমরা অনুষ্ঠানটি দেখার পরিকল্পনা করি৷

কিন্তু, আপনি দেখুন, স্ক্রিন ভাগ করার ক্ষমতা সেখানে থামে না। না, একটি ম্যাক ডিভাইসের সাথে, স্ক্রিন শেয়ার করা অনেক ভালো হয়েছে। দুটি ম্যাক ডিভাইসের মধ্যে কীভাবে স্ক্রিন ভাগ করতে হয় তা এখানে রয়েছে৷

ফাংশন:

আমি জানি যে শিরোনামের উপর ভিত্তি করে ফাংশনটি স্ব-ব্যাখ্যামূলক মনে হতে পারে, তবে কেউ বিভ্রান্ত হলে আমি দ্রুত এটিকে সংক্ষিপ্ত করতে চাই। দেখুন, Mac-এর অন্যান্য Mac ডিভাইসের সাথে স্ক্রীন শেয়ার করার ক্ষমতা আছে।

এটি HDMI কর্ডের মাধ্যমে অন্য মনিটরের সাথে আপনার স্ক্রিন ভাগ করার মতো নয়; না, এটি অন্য ডিভাইসের সাথে আপনার স্ক্রীন শেয়ার করছে যা আপনার কাছাকাছি থাকতে হবে না। আপনার কাছে অন্য একটি ম্যাক ডিভাইস থাকতে পারে আপনি যে কোনো সময় কী করছেন তা দেখতে পারেন - যতক্ষণ না আপনি এটির অনুমতি দেন, অবশ্যই।

এটি দরকারী এবং মজাদার হতে পারে; একটি বন্ধুর সাথে একই সময়ে অনলাইনে কিছু দেখতে সক্ষম হওয়ার কল্পনা করুন, এমনকি যদি তারা ঘরে না থাকে। বা একই সময়ে একাধিক লোকের সাথে একটি প্রকল্প করতে সক্ষম হওয়া। আপনি নোট, ভিডিও এবং আরও অনেক কিছু শেয়ার করতে পারেন৷ এটা সত্যিই একটি মহান ফাংশন. এখন, আপনি জিজ্ঞাসা করতে পারেন, কিভাবে? ওয়েল, সব ব্যাখ্যা করা হবে.

এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি সেই অন্য ম্যাক ব্যবহারকারীকে আপনার জন্য আপনার স্ক্রীন নিয়ন্ত্রণ করার ক্ষমতা দিতে পারেন, যা ভীতিকর শোনাতে পারে, কিন্তু নিরাপদ কারণ আপনি শুধুমাত্র একটি পাসওয়ার্ডের মাধ্যমে শেয়ারিং ফাংশন অ্যাক্সেস করতে পারেন যা আপনি তাদের দিতে পারেন বিশ্বাস আপনি হয় কেবল স্ক্রীনটি "দেখতে" বা স্ক্রীনটিকে "নিয়ন্ত্রণ" করতে নির্বাচন করতে পারেন।

প্রিপার ওয়ার্ক, স্ক্রিন শেয়ারিং এর অনুমতি দেয়:

আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করার আগে, আপনাকে কিছু দ্রুত প্রস্তুতির কাজ করতে হবে। দেখুন, আপনি শুধু স্ক্রিন শেয়ার করার চেষ্টা করতে পারবেন না; আপনাকে সেটিংসে যেতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সেগুলি সঠিক আছে। যদি না হয়, তাহলে আপনি আপনার স্ক্রিন শেয়ার করতে পারবেন না।

যেহেতু আপনি নেটওয়ার্কের মাধ্যমে আপনার স্ক্রীন ভাগ করছেন, তাই আপনি স্ক্রিন ভাগ করার চেষ্টা করার আগে আপনার ডিভাইসটিকে শংসাপত্রগুলি ভাগ করার অনুমতি দিতে হবে৷ এটি করতে, আপনার ম্যাক ডিভাইসের সেটিংসে যান, তারপর সিস্টেম পছন্দগুলিতে যান৷ সিস্টেম পছন্দসমূহের অধীনে "শেয়ারিং" নামক একটি সেটিংস যা একটি ফাইল ফোল্ডারের একটি ছবির নীচে থাকে৷

সেটিংস সিস্টেম পছন্দসমূহ ভাগ করা

শেয়ারিং বিভাগে ক্লিক করার পরে, আপনি তাদের পাশে বিভিন্ন নাম সহ বেশ কয়েকটি চেকবক্স দেখতে পাবেন (আপনার স্ক্রিনের বাম অংশে)। এই চেকবক্সগুলির মধ্যে একটি হল "স্ক্রিন শেয়ারিং" এর জন্য এবং এটি যা আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি এগিয়ে যাওয়ার আগে চেক করা হয়েছে৷

শেয়ার করতে পারে এমন ব্যবহারকারীদের যোগ করুন:

এখন যেহেতু আপনি চেকবক্সটি চেক করেছেন, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার ডিভাইসের কিছু ব্যবহারকারীকে আপনার স্ক্রীন দেখার ক্ষমতা দিয়েছেন। এর মানে হল যে আপনি যে ব্যক্তির সাথে স্ক্রীন শেয়ার করতে পারবেন তাকে অন্য ম্যাক ডিভাইসে লগইন করতে হবে সেই একই শংসাপত্র দিয়ে যা আপনি শেয়ারিং সেটিংসে সেট আপ করেছেন।

সুতরাং, আপনার এখনও সেই স্ক্রিনে থাকা উচিত যেখানে চেকবক্স রয়েছে৷ একবার আপনি "স্ক্রিন শেয়ারিং" বিকল্পটি চেক করলে, এটি আপনাকে ম্যাক ব্যবহারকারীদের বেছে নেওয়ার বিকল্প দেওয়া উচিত যারা আপনার স্ক্রিন দেখতে পারে (যদি তারা লগইন করে)। আপনি যদি আপনার ব্যক্তিগত শংসাপত্রগুলি দিতে না চান, তাহলে আপনি সর্বদা আপনার ম্যাকে একটি নতুন সাধারণ ব্যবহারকারী তৈরি করতে পারেন এবং আপনার অ্যাডমিন পাসওয়ার্ড দেওয়ার পরিবর্তে সেই ব্যবহারকারীকে শেয়ার করার ক্ষমতা দিতে পারেন৷

পাসওয়ার্ড, নাম এবং আইপি ঠিকানা সংরক্ষণ করুন (যা একই সেটিংস পৃষ্ঠায় শুনুন)। যে কেউ অন্য ম্যাক থেকে আপনার স্ক্রীন অ্যাক্সেস করতে চায় তাকে সেই তথ্য জানতে হবে। এটি তাদের আপনার আইপি ঠিকানা, কম্পিউটার হোস্টের নাম এবং লগইন অনুসন্ধান করতে হবে।

এখন... অন্যান্য ম্যাক ডিভাইস থেকে এই ফাংশনটি কাজ করার জন্য আপনি এখানে বিভিন্ন পদক্ষেপ নিতে পারেন।

একটি বিকল্প:

প্রথম বিকল্পটিও একটি আকর্ষণীয় তথ্য; আপনি কি জানেন যে আপনার ম্যাক ডিভাইসটিতে ইতিমধ্যেই ইনস্টল করা একটি অ্যাপ্লিকেশন রয়েছে যা স্ক্রিন শেয়ারিংয়ে সহায়তা করে? এটিকে "স্ক্রিন শেয়ারিং" বলা হয় এবং আমি এটি কীভাবে খুঁজে পেতে হয় তা ব্যাখ্যা করব৷

প্রথমে, স্পটলাইট চালু করুন (একই সময়ে কমান্ড এবং স্পেস কী টিপুন), এবং অ্যাপটি খুঁজতে "স্ক্রিন শেয়ারিং" টাইপ করুন। অ্যাপ্লিকেশনটি চালু হবে এবং আপনাকে কিছু মূল তথ্যের জন্য জিজ্ঞাসা করবে। মনে আছে কিভাবে আমি আইপি ঠিকানা লিখতে বলেছিলাম? ঠিক আছে, এখন আপনাকে প্রথম ম্যাকের আইপি ঠিকানাটি পূরণ করতে হবে যেটি থেকে আপনি স্ক্রিনগুলি ভাগ করতে চান৷

তারপরে আপনি আপনার নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করতে সক্ষম হবেন, সংযোগ বোতামে ক্লিক করুন এবং সবকিছু কাজ করা উচিত। যদি না হয়, তাহলে দ্বিতীয় বিকল্পটি অনুসরণ করুন এবং আশা করি একটি কার্যকর হবে।

বিকল্প দুই:

এখন, দ্বিতীয় বিকল্পটি ফাইন্ডার ফাংশন খোলার সাথে শুরু হয়। আপনি ফাইন্ডার খোলার পরে, সাইডবারটি সন্ধান করুন এবং আপনার ম্যাকের নামটি সন্ধান করুন। আপনি যখন আপনার ম্যাকের নামে ক্লিক করবেন, একটি উইন্ডো খুলবে। উইন্ডোর ডান কোণে একটি বোতাম থাকবে যা বলে "Share Screen..."। আপনি যদি এটিতে ক্লিক করেন তবে আপনাকে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে যা ফাংশন সেট আপ করতে ব্যবহৃত হয়েছিল, এবং…। ব্রাভো! এটি সংযোগ এবং কাজ করা উচিত।

বিকল্প তিন:

এখন, আপনার স্ক্রীন শেয়ার করার জন্য উপলব্ধ চূড়ান্ত বিকল্পটি হল iMessage এর মাধ্যমে। আপনি সেটিংসে ফাংশন সেট আপ না করলেও এটি কাজ করা উচিত, তবে আমি যাইহোক আগে থেকে এটি করার সুপারিশ করব।

প্রথমে, ম্যাকের iMessage অ্যাপ্লিকেশনটি খুলুন যার স্ক্রীন আপনি ভাগ করতে চান৷ তারপরে, দ্বিতীয় ম্যাকেও এটি খুলুন। আপনি উভয় ক্ষেত্রে iMessage খুললে এবং একটি কথোপকথন শুরু করলে, এটি আপনাকে একটি ফাংশন ব্যবহার করার অনুমতি দেবে যা একটি স্ক্রীন ভাগ করে। আপনি যখন Details এ ক্লিক করবেন, স্ক্রীন শেয়ার করার অপশন থাকবে। এটিতে ক্লিক করুন এবং তারপর এটি কাজ করা উচিত; যতটা সম্ভব সহজ।

উপসংহার:

আপনি এবং আপনার পরিচিত কেউ যদি ম্যাক ডিভাইসের মালিক হন, তাহলে আপনি একটি বোতামের স্পর্শে স্ক্রিন ভাগ করতে পারেন। যেমন আমি উল্লেখ করেছি, এটি বেশ কার্যকর, তাই আমি আশা করি যে নির্দেশাবলী অনুসরণ করা সহজ ছিল এবং আপনি এখন ফাংশন সেট আপ করেছেন। যদি কিছু বিভ্রান্তি ছিল বা এটি সঠিকভাবে কাজ না করে, তাহলে ম্যাক সমর্থনের সাথে যোগাযোগ করুন এবং নিশ্চিত করুন যে আপনার ডিভাইসটি সঠিকভাবে কাজ করছে। তারা আপনাকে আরও সহায়তা করতে পারে।

মনে রাখবেন যে আপনি সেটিংসে যে লগইন তথ্যের অনুমতি দিয়েছেন আপনাকে একই লগইন তথ্য ব্যবহার করতে হবে, অন্যথায় আপনি অন্য ডিভাইস থেকে ফাংশন অ্যাক্সেস করতে পারবেন না। আমি অন্য ব্যক্তির জন্য আপনার আইপি ঠিকানা লেখার সুপারিশ করব, কারণ এটিও গুরুত্বপূর্ণ। আপনি যদি তাদের লগইন তথ্য ব্যবহার করেন তবে কোন সমস্যা হবে না, কারণ তারা ইতিমধ্যে তাদের পাসওয়ার্ড জানে৷

আপনি কেবল অন্য স্ক্রীন দেখতে চান, বা একটি প্রকল্পের জন্য এটি নিয়ন্ত্রণ করতে চান, এটি একটি দুর্দান্ত সাহায্য হতে পারে যদি আপনি বা আপনার পরিচিত কেউ একটি ম্যাক ডিভাইসের মালিক হন। আমি আশা করি যে এই নিবন্ধটি কীভাবে সহায়ক এবং পড়া সহজ ছিল। আপনার নতুন ফাংশন উপভোগ করুন!


  1. কিভাবে একজন ফেসবুক বন্ধুর সাথে আপনার স্ক্রীন শেয়ার করবেন

  2. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

  3. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন

  4. ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?