কম্পিউটার

ম্যাকওএস-এ আপনার সঙ্গীতে ইকুয়ালাইজার প্রয়োগ করার 5টি উপায়

ম্যাকওএস-এ আপনার সঙ্গীতে ইকুয়ালাইজার প্রয়োগ করার 5টি উপায়

macOS-এ একটি ইকুয়ালাইজার প্রয়োগ করা আপনাকে আপনার অডিও প্লেব্যাকের নিয়ন্ত্রণ নিতে দেয়। আপনি সমস্যাযুক্ত শব্দ ঠিক করতে বা রেকর্ড করা সঙ্গীত উন্নত করতে একটি ইকুয়ালাইজার ব্যবহার করতে পারেন। এই নিবন্ধটি macOS-এ ইকুয়ালাইজার প্রয়োগ করার পাঁচটি উপায় দেখায়৷

1. অডিও হাইজ্যাক

অডিও হাইজ্যাক হল একটি পেশাদার-গ্রেড অ্যাপ্লিকেশন যা আপনাকে আপনার Mac এর সিস্টেম অডিওতে প্রভাব প্রয়োগ করতে দেয়৷ এটি একটি একক অ্যাপ্লিকেশন বা সমগ্র সিস্টেম থেকে অডিও লক্ষ্য করতে পারে. আপনি সহজেই একটি দশ বা ত্রিশ-ব্যান্ড ইকুয়ালাইজারে পপ করতে পারেন এবং শব্দটি সুনির্দিষ্টভাবে ভাস্কর্য করতে পারেন। আপনি একজন অডিও প্রো না হলে, অ্যাপ্লিকেশনটির সম্পূর্ণ বৈশিষ্ট্যগুলির সাথে পরিচিত হতে কিছুটা সময় লাগতে পারে। আপনি যদি শুধুমাত্র মৌলিক বিষয়গুলি চান, তবে বুম আপনার Mac এ একটি সাধারণ সমতা বক্ররেখা প্রয়োগ করা সহজ করে তোলে৷

ম্যাকওএস-এ আপনার সঙ্গীতে ইকুয়ালাইজার প্রয়োগ করার 5টি উপায়

অডিও হাইজ্যাক কম্প্রেশন এবং ফিল্টারিংয়ের মতো সমীকরণের বাইরেও অন্যান্য অডিও প্রভাবগুলির একটি হোস্টকে সক্ষম করে৷ আপনি যদি এই টুলগুলি ব্যবহার করতে জানেন তবে অডিও হাইজ্যাক আপনাকে আপনার সিস্টেমের শব্দের উপর অবিশ্বাস্যভাবে সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ দেয়। অডিও হাইজ্যাক অডিও স্ট্রীম রেকর্ড করার জন্য সরঞ্জাম সরবরাহ করে, এটি পডকাস্টার এবং স্ট্রীমারদের জন্য তাদের ট্র্যাক রেকর্ড করার জন্য আদর্শ করে তোলে৷

2. বুম2

ইতিমধ্যেই macOS-এর জন্য একটি জনপ্রিয় ইকুয়ালাইজার অ্যাপ্লিকেশন, Boom2 আসল বুম সম্পর্কে সবকিছু নেয় এবং এটিকে আরও ভাল করে তোলে। আপনি কি অবিলম্বে আপনার মিডিয়া ফাইলের ভলিউম অপ্টিমাইজ করতে চান? Boom2 একটি বুদ্ধিমান অ্যালগরিদম ব্যবহার করে এবং আপনার জন্য কাজ করে। ম্যাক অ্যাপ স্টোরে $13.99 মূল্যের জন্য, Boom2 যেকোনো অডিও বা ভিডিও ফাইলের জন্য সর্বোত্তম ইকুয়ালাইজার সেটিংসের সুপারিশ করবে।

ম্যাকওএস-এ আপনার সঙ্গীতে ইকুয়ালাইজার প্রয়োগ করার 5টি উপায়

সর্বোপরি, আপনি আপনার আইফোন বা আইপ্যাডে "বুম রিমোট" অ্যাপটি ইনস্টল করতে পারেন এবং আপনার ম্যাকের ডিফল্ট ভলিউম স্তরের পাশাপাশি অ্যাপের বিভিন্ন ইকুয়ালাইজার প্রভাবগুলি নিয়ন্ত্রণ করতে পারেন। এটি স্পটিফাই, কুইকটাইম, মিউজিক এবং ভিএলসি-এর জন্যও কাজ করে যা দামের ট্যাগকে আরও ভালো করতে সাহায্য করে।

3. এয়ারফয়েল

অডিও হাইজ্যাকের নির্মাতাদের কাছ থেকে, Airfoil একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন হিসেবে অন্য ডিভাইসে ওয়্যারলেসভাবে সাউন্ড রাউটিং করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। যাইহোক, এটি একটি সাধারণ 10-ব্যান্ড EQ এর সাথেও আসে যা কম্পিউটারে যেকোনো শব্দ উৎসে প্রয়োগ করা যেতে পারে। ইকুয়ালাইজারের সুবিধা নেওয়ার জন্য আপনাকে অডিও রুট করার দরকার নেই, তাই আপনি একটি অ্যাপ্লিকেশন বা পুরো সিস্টেম থেকে যেকোনো ম্যাকোস অডিওতে বিনামূল্যে ইকুয়ালাইজার প্রয়োগ করতে পারেন।

ম্যাকওএস-এ আপনার সঙ্গীতে ইকুয়ালাইজার প্রয়োগ করার 5টি উপায়

এয়ারফয়েল অত্যন্ত সহজ, তাই এটি ব্যবহার করা খুবই সহজ। পুরো অ্যাপ্লিকেশনটিতে মাত্র কয়েকটি বোতাম রয়েছে। শীর্ষে অডিও উৎস নির্বাচন করুন, তারপর পছন্দসই ইকুয়ালাইজার সামঞ্জস্য করুন। এটির মধ্যেই রয়েছে।

4. eqMac

কোনো খরচ ছাড়াই উপলব্ধ, eqMac একটি অপেক্ষাকৃত নতুন macOS অ্যাপ্লিকেশন, কিন্তু এটি ইতিমধ্যেই বেশ কিছু ভক্তদের মন জয় করেছে। আপনি যদি মনে করেন যে আপনার ম্যাকের পর্যাপ্ত খাদ নেই বা একটি পাঞ্চের অভাব রয়েছে, তাহলে eqMac-এ সামঞ্জস্য করা যতটা সহজ হয়। বেসিক ইকুয়ালাইজার নিঃসন্দেহে নতুনদের জন্য বেস, মিড এবং ট্রিবল লেভেলের জন্য টগল সহ আরও ভাল। আরও উন্নত ইকুয়ালাইজার অনেকগুলি বিকল্প যোগ করে, যার মধ্যে অনেক বেশি সত্য শব্দের জন্য ফ্রিকোয়েন্সি রেঞ্জ/হার্টজ সামঞ্জস্য করা সহ।

ম্যাকওএস-এ আপনার সঙ্গীতে ইকুয়ালাইজার প্রয়োগ করার 5টি উপায়

একটি ভলিউম বুস্টার আপনাকে ম্যাকওএস অভিজ্ঞতার সীমাতে ভলিউম বাড়ানোর সুযোগের সাথে আক্ষরিক অর্থে জিনিসগুলিকে সর্বোচ্চে নিয়ে যেতে সহায়তা করবে। আপনি যদি কখনও ডান থেকে বামে শব্দের ভারসাম্য স্থানান্তর করতে চান তবে আপনি সহজেই এটি করতে পারেন। অধিকন্তু, এটি আপনার এয়ারপড এবং হেডফোনের পাশাপাশি সাধারণ স্পিকার উভয়ের সাথেই কাজ করে, কারণ ইকুয়ালাইজারের মধ্যে যেকোনো পরিবর্তন আউটপুট যাই হোক না কেন শব্দকে প্রভাবিত করবে। এই সমস্ত কিছুই কোনো খরচ ছাড়াই করা যেতে পারে যা eqMac কে macOS মালিকদের জন্য একটি অবিশ্বাস্যভাবে আকর্ষণীয় পছন্দ করে তোলে।

5. মিউজিক ইকুয়ালাইজার

যদিও উত্সর্গীকৃত অ্যাপগুলি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি যোগ করতে পারে, প্রায়শই একটি খরচের জন্য, কখনও কখনও সেরাটি আপনার সামনে থাকে৷ ম্যাকের ডেডিকেটেড মিউজিক অ্যাপের মধ্যে, আপনি অ্যাপে যেতে পারেন এবং উপরের মেনু থেকে "উইন্ডো -> ইকুয়ালাইজার" এ ক্লিক করতে পারেন। বাকি ইকুয়ালাইজার অ্যাপগুলির মতো, মিউজিক অ্যাপটি মোটামুটি একই রকম কাজ করে যেটিতে অনেকগুলি একই বিকল্প রয়েছে।

ম্যাকওএস-এ আপনার সঙ্গীতে ইকুয়ালাইজার প্রয়োগ করার 5টি উপায়

আপনি বিভিন্ন ধরণের মিউজিক থেকে একটি প্রিসেট চয়ন করতে পারেন বা প্রতিটি ফ্রিকোয়েন্সি সীমার মধ্যে ভলিউম সামঞ্জস্য করতে স্লাইডারগুলিকে টেনে আনতে পারেন৷ আপনি প্রিম্প ভলিউমও সামঞ্জস্য করতে পারেন যা উপলব্ধ সমস্ত ফ্রিকোয়েন্সি কভার করবে। একবার আপনি আপনার পছন্দের সঠিক সেটিংস খুঁজে পেলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার নিজের প্রিসেট তৈরি করতে পারেন যাতে আপনাকে আর কখনও একই সেটিংস খুঁজে না পেতে হয়।

একটি চূড়ান্ত সেটিং হল "মিউজিক -> পছন্দগুলি" এ যাওয়া এবং প্লেব্যাকে ক্লিক করা যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে "সাউন্ড এনহ্যান্সার" নির্বাচন করা হয়েছে। আপনি আপনার সর্বোত্তম সেটিং না পাওয়া পর্যন্ত আপনি শব্দ বর্ধক হ্রাস বা বৃদ্ধি করতে পারেন। যদিও Airfoil বা Boom2 এর মতো অ্যাপের মতো বৈশিষ্ট্য সমৃদ্ধ নয়, সঙ্গীত অ্যাপটি বিনামূল্যে, অন্তর্নির্মিত এবং অপ্টিমাইজ করা সহজ।

চূড়ান্ত চিন্তা

সঙ্গীত দীর্ঘদিন ধরে অ্যাপল এবং ম্যাকোস ইকোসিস্টেমের একটি প্রধান বিষয়। সঠিক ইকুয়ালাইজার খুঁজে পাওয়া এই তালিকার যেকোনো বিকল্প নির্বাচন করার মতোই সহজ। আপনি যদি এর পরিবর্তে আপনার সঙ্গীত অপ্টিমাইজ করতে চান, তাহলে MacOS-এ অডিও ফাইলগুলি এবং Apple Lossless Music সম্পর্কে সমস্ত কিছু থেকে কীভাবে ব্যাকগ্রাউন্ডের শব্দ অপসারণ করবেন তা শিখুন৷


  1. MacOS এ একটি ফাইলের পথ প্রকাশ করার 5টি উপায়

  2. আপনার আলেক্সাকে আরও স্মার্ট করার ৫টি সহজ উপায়

  3. macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

  4. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়