কম্পিউটার

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

যখন আপনার ম্যাকে হাজার হাজার ফাইল ও ফোল্ডার সংরক্ষিত থাকে - তখন সঠিক পথ পাওয়া অবশ্যই কঠিন হতে পারে। এই নিবন্ধে, আমরা এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করি এবং দ্রুত Mac OS X-এ ফাইল পাথ পুনরুদ্ধার ও অনুলিপি করুন।

যদি আপনি টার্মিনালের সাথে আপনার ম্যাকে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে দেখবেন সে সম্পর্কে আমাদের পূর্ববর্তী গাইডটি মিস করেছেন? এখানে প্রক্রিয়া!

macOS X-এ ফাইল পাথ কপি করার 5 উপায়

প্রসঙ্গ মেনুর মাধ্যমে কিভাবে ফাইল পাথ খুঁজুন এবং অনুলিপি করবেন?

নিঃসন্দেহে টাস্ক অর্জনের সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। আপনি হয়তো বুঝতে পারবেন না কিন্তু কপি পাথ বিকল্পটি ডিফল্টরূপে লুকানো থাকে, এটি উন্মোচন করতে, আপনাকে যা করতে হবে তা হল:

পদক্ষেপ 1- ফাইল বা ফোল্ডার চয়ন করুন, আপনি এর জন্য পথটি পুনরুদ্ধার করতে চান এবং একইটিতে ডান ক্লিক করুন৷

পদক্ষেপ 2- যত তাড়াতাড়ি প্রসঙ্গ মেনু আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে. অপশন কী টিপুন এবং ধরে রাখুন, যতক্ষণ না "ফাইল-নাম"কে পাথনাম হিসাবে অনুলিপি করুন বিকল্প উপস্থিত হয়৷

পদক্ষেপ 3- এটি পপ-আপ হয়ে গেলে, ক্লিপবোর্ডে ফাইল পাথ কপি করার বিকল্পটিতে ক্লিক করুন।

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

অবশ্যই পড়ুন: 10টি আশ্চর্যজনক ম্যাক কৌশল যা আপনার মনকে উড়িয়ে দেবে  

কিভাবে ফাইন্ডারের মাধ্যমে ফাইল পাথ খুঁজুন এবং অনুলিপি করবেন?

ফাইন্ডার একটি বহুমুখী ফাইল ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন, কিন্তু এটি এখনও Mac OS X-এ ফাইল পাথ অনুলিপি করার জন্য একটি নিবেদিত কার্যকারিতার অভাব রয়েছে। যাইহোক, এর অর্থ এই নয় যে ফাইল পাথ দেখার এবং অনুলিপি করার কোন উপায় নেই। কাজগুলি অর্জন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

পদক্ষেপ 1- আপনি একটি ফাইন্ডার উইন্ডোতে থাকাকালীন, উইন্ডোর শীর্ষে অবস্থিত Go বিকল্পটি টিপুন এবং ফোল্ডারে যান নির্বাচন করুন৷

পদক্ষেপ 2- স্ক্রিনে স্বতঃস্ফূর্ত ডায়ালগ বক্স আসবে। এখানে আপনাকে ফাইলটিকে টেনে আনতে হবে এবং ইনপুট ক্ষেত্রের মধ্যে ফেলতে হবে যেটির জন্য আপনি পথ প্রকাশ করতে চান৷

পদক্ষেপ 3- যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, ইনপুট ক্ষেত্রটি আপনার ফাইলের পথ দিয়ে স্বয়ংক্রিয়ভাবে পূর্ণ হবে। আপনি কপি শর্টকাট সম্পাদন করতে পারেন - Mac OS X-এ ফাইল পাথ কপি করতে Command + C।

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

সহজ, তাই না? বিকল্পভাবে, আপনি ম্যাক-এ ফাইল বা ফোল্ডারগুলির পথ সনাক্ত এবং অনুলিপি করতে টার্মিনাল অ্যাপ্লিকেশনটিতে একটি শট দিতে পারেন৷

ম্যাকে টার্মিনাল ব্যবহার করে আমি কিভাবে ফাইল পাথ দেখতে পারি?

একটি নির্দিষ্ট ফাইলের ডিরেক্টরি পথ সনাক্ত করতে, আপনি আপনার চূড়ান্ত সমাধান হিসাবে ম্যাকের টার্মিনালের উপর নির্ভর করতে পারেন। ফাইলের নাম মনে রাখবেন এবং নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

পদক্ষেপ 1- অ্যাপ্লিকেশনগুলিতে নেভিগেট করুন এবং ইউটিলিটি মেনুতে ক্লিক করুন।

পদক্ষেপ 2- টার্মিনাল অ্যাপ চালু করুন এবং নিশ্চিত করুন যে আপনি সুপার ব্যবহারকারী হিসাবে লগ ইন করেছেন।

দ্রষ্টব্য: সুপার ইউজার মানে আপনি অ্যাডমিন হিসেবে মেশিনে লগ ইন করেছেন। sudo টাইপ করুন su কমান্ড লাইন এবং রিটার্ন কী টিপুন।

পদক্ষেপ 3- টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ড লাইনটি টাইপ করুন (মাঝখানে আপনাকে ফাইলের নাম রাখতে হবে) find / -name randomfilename

পদক্ষেপ 4- ধৈর্য ধরুন এবং টার্মিনালকে কমান্ড লাইনটি সঠিকভাবে কার্যকর করতে দিন।

পদক্ষেপ 5- কিছু সেকেন্ড পরে, ফাইলের নামের একটি তালিকা আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। কিছু শেষের সাথে অকেজো হতে পারে যেমন 'অপারেশন অনুমোদিত নয়'। পরিবর্তে, এরকম কিছু সন্ধান করুন:/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সমর্থন/এলোমেলো ফাইলের নাম/সেটিংস/

একবার আপনি ফাইলের নামের কাঙ্খিত পথটি সনাক্ত করার পরে, কেবল Mac OS X-এ ফাইলের পথটি অনুলিপি করুন৷

অবশ্যই পড়ুন: 10টি ম্যাক টার্মিনাল কমান্ড আপনার চেষ্টা করা উচিত  

কিভাবে আমি তথ্য বিকল্পের মাধ্যমে ফাইল পাথ পুনরুদ্ধার ও অনুলিপি করতে পারি?

Windows Properties-এর মতো, macOS-এর একটি ডেডিকেটেড বিকল্প ছিল যা Get info নামে পরিচিত, প্রসঙ্গ মেনুতে অবস্থিত। নামটি অন্তর্ভুক্ত করে, বিকল্পটি আপনাকে ম্যাকে সংরক্ষিত যেকোন ফাইল বা ফোল্ডার সম্পর্কিত সমস্ত তথ্য এবং বিবরণ অন্বেষণ করতে দেয়। Mac এ ফাইল পাথ দেখতে এবং অনুলিপি করতে, আপনাকে যা করতে হবে তা হল:

পদক্ষেপ 1- আপনি যে ফাইল/ফোল্ডারটির জন্য পথটি প্রকাশ করতে চান সেটি সনাক্ত করুন এবং একইটিতে ডান ক্লিক করুন৷

পদক্ষেপ 2- আপনার স্ক্রিনে প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে, তথ্য পান বিকল্পটি খুঁজুন এবং ক্লিক করুন।

পদক্ষেপ 3- আপনার স্ক্রিনে পপ আপ হওয়া উইন্ডো থেকে, 'কোথায়' সন্ধান করুন এবং আপনি ফাইলের পথ দেখতে সক্ষম হবেন। হাইলাইট করা অংশটি দেখতে নিচের স্ক্রিনশটটি দেখুন।

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

এই পদ্ধতিটি আপনাকে একটি ফাইল বা ফোল্ডারের অবস্থান সঠিকভাবে খুঁজে পেতে সাহায্য করবে। আপনি এটি দেখতে পারেন কিন্তু এটি টার্মিনাল অ্যাপে বা অন্য কোথাও ব্যবহার করতে পারবেন না।

BONUS TIP:Create Your Own ‘Copy Path’ Service For Easy Access From Context Menu

If you find yourself in constant need to copy file and folder path on Mac, you should consider making an Automator Service , which will make your life certainly easy. So, whenever you’ll use this shortcut, the path of the selected file will automatically be opened and copied to the clipboard.

STEP 1- Launch Finder menu and look for Automator under the Applications.

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

পদক্ষেপ 2- From the next screen that pops-up on your screen, locate Service and hit the Choose button to create a new one.

পদক্ষেপ 3- From the search input box, you need to type Copy to Clipboard.

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

STEP 4- Now simply drag the Copy to Clipboard into the right pane.

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

STEP 5- At this point, you need to configure the two options under the Service receives selected tab as files or folders and Finder.

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

STEP 6- Simply Save your new service as Copy Path.

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

STEP 7- Now every time you choose any file or folder, right-click on it and choose the Copy Path option from the Context menu.

Click on the same &you’ll be able to copy the file path on Mac OS X.

macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়

So, this was all folks! These were some of the quickest ways to find and copy file paths on Mac OS X. If we missed any other beneficial tip to locate the path, do mention it in the comments section below!


  1. ম্যাকওএস-এ ফাইল অনুসন্ধান কীভাবে উন্নত করবেন

  2. কীভাবে ম্যাকে একটি ফাইলের পথ খুঁজে পাবেন (দ্রুত নির্দেশিকা)

  3. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ফাইল বা ফোল্ডারের সম্পূর্ণ পাথ অনুলিপি করবেন

  4. MacOS এ একটি ফাইলের পথ প্রকাশ করার 5টি উপায়