কম্পিউটার

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

যদি আপনার তারযুক্ত মাউস কাজ না করে, তাহলে সম্ভবত আপনি ভাগ্যের বাইরে। এই জিনিসগুলি সাধারণত নির্বোধ এবং কাজ করার জন্য HID কনফিগারেশনের মতো গভীর সিস্টেম সরঞ্জামগুলির উপর নির্ভর করে। যদি এটি কাজ না করে তবে এটি সম্ভবত হার্ডওয়্যারের সাথে একটি সমস্যা। লজিটেক মাউস এবং ম্যাজিক মাউস সহ ওয়্যারলেস মাউসের হঠাৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা অনেক বেশি। আপনার ওয়্যারলেস মাউস macOS এর সাথে কাজ না করলে, নীচে তালিকাভুক্ত এই বিকল্পগুলি ব্যবহার করে দেখুন৷

কোথায় সমস্যা সমাধান শুরু করবেন

আপনার কম্পিউটারে কিছু ভুল হওয়া অবিশ্বাস্যভাবে হতাশাজনক হতে পারে। যদি আপনার মাউস কাজ না করে, তবে এটি নাটকীয়ভাবে আপনার উত্পাদনশীলতাকে প্রভাবিত করতে পারে এবং ভাল উপায়ে নয়। সৌভাগ্যবশত, কিছু দ্রুত এবং সহজ সমাধান রয়েছে যা আপনাকে একটি কাজ করা মাউস দিয়ে উঠতে এবং দৌড়াতে সাহায্য করতে পারে। আপনার হার্ডওয়্যারটি যে সমস্যা তা এই উপসংহারে আসার আগে আপনি যে সমস্যা সমাধান করতে পারেন তা দেখে নেওয়া যাক:

  1. মাউসের ব্যাটারি পরীক্ষা করুন
  2. বিভিন্ন উৎস চেষ্টা করুন
  3. টগল অন/অফ সুইচ
  4. আপনার সংযোগ উন্নত করুন
  5. ব্লুটুথ সংযোগ পুনরায় বুট করুন
  6. তৃতীয় পক্ষের সফ্টওয়্যার
  7. macOS সফ্টওয়্যার আপডেট করুন
  8. সামঞ্জস্যতা
  9. স্ক্রলিং সমস্যা

1. মাউসে ব্যাটারি চেক করুন

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

আপনার যদি ওয়্যারলেস মাউস থাকে তবে ব্যাটারি পরীক্ষা করুন। এটি মাউস পয়েন্টার খারাপ আচরণের এক নম্বর কারণ। নতুন ব্যাটারি দিয়ে ব্যাটারিগুলি প্রতিস্থাপন করুন, কিন্তু যদি আপনার কাছে না থাকে তবে একটি পুরানো টিভি রিমোট কৌশল ব্যবহার করে দেখুন:ব্যাটারিগুলিকে আপনার আঙ্গুলের ডগা দিয়ে আলতো করে ঘূর্ণায়মান করুন। এটি পরিচিতিগুলিতে যে কোনও বিল্ট-আপ জারা অপসারণ করতে পারে। যদি এটি কাজ না করে, তবে ব্যাটারির অবস্থান পরিবর্তন করার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে ব্যাটারিগুলি সঠিক পথে রয়েছে। এমনকি স্মার্ট প্রাপ্তবয়স্করাও সময়ে সময়ে সেই ভুল করে।

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

বিকল্পভাবে, ম্যাজিক মাউস 2 এর জন্য, নিশ্চিত করুন যে আপনি যেকোন উপলব্ধ লাইটনিং তার ব্যবহার করে রিচার্জ করছেন। এটি আপনার iPhone বা পুরানো iPad এর সাথে আসা একই তারের হতে পারে। রিচার্জিং মোটামুটি দ্রুত, এবং 15 থেকে 20 মিনিটের মধ্যে, আপনার ব্যবসায় ফিরে আসা উচিত।

2. একটি ভিন্ন পৃষ্ঠ চেষ্টা করুন

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

একটি স্কিপিং মাউস কার্সার ঠিক করতে, একটি ভিন্ন পৃষ্ঠে মাউস ব্যবহার করার চেষ্টা করুন৷ একটি মাউসের জন্য আদর্শ পৃষ্ঠ হল একটি সমান-টোনড মাউসপ্যাড, তবে সবচেয়ে শালীন ইঁদুরগুলি বেশিরভাগ শক্ত পৃষ্ঠে ট্র্যাক করতে পারে। ব্যতিক্রম হল গ্লাসের ক্ষেত্রে, কারণ এটি একটি লেজার মাউস ট্র্যাক করার জন্য একটি ভয়ানক পৃষ্ঠ। বহু রঙের পৃষ্ঠ, যেমন একটি বিশিষ্ট গাঢ় দানা সহ কাঠ, কখনও কখনও এমনকি আধুনিক লেজার ইঁদুরকেও বিভ্রান্ত করে।

3. মাউসে পাওয়ার টগল করুন

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

পাওয়ার সুইচ সহ ইঁদুরের জন্য, পাওয়ার সাইকেল চালানোর চেষ্টা করুন। মাউস বন্ধ করুন, দশ সেকেন্ড অপেক্ষা করুন এবং মাউসটি আবার চালু করুন। এটি ওয়্যারলেস সংযোগকে রিফ্রেশ করবে এবং একটি ওয়্যারলেস মাউসকে আরও স্থিতিশীল যোগাযোগ চ্যানেল স্থাপনের সুযোগ দেবে৷

4. আপনার সংযোগ উন্নত করুন

যদি আপনার মাউস একটি USB রিসিভার ব্যবহার করে, যেমন বেশিরভাগ Logitech ইঁদুর, নিশ্চিত করুন যে রিসিভারটি শারীরিকভাবে মাউসের কাছাকাছি আছে। আধুনিক রেডিও ফ্রিকোয়েন্সি ইঁদুরের জন্য মাউস এবং রিসিভারের মধ্যে দৃষ্টির রেখা প্রয়োজনীয় নয়, তবে এটি বেতার সংক্রমণে হস্তক্ষেপ করতে পারে এমন বাধাগুলির সংখ্যা কমাতে সাহায্য করতে পারে।

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

এছাড়াও, নিশ্চিত করুন যে মাউসের রিসিভারটি একটি USB হাবে প্লাগ করা নেই। এটি সেই জিনিসগুলির মধ্যে আরেকটি যা 99 শতাংশ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নয়, তবে কখনও কখনও হাবটি ইঁদুরগুলিকে সঠিকভাবে পরিচালনা করে না। ইউএসবি রিসিভারটিকে সরাসরি ম্যাকের সাথে সংযুক্ত করে এটি কোনও সমস্যা নয় তা নিশ্চিত করুন।

যদি কিছুই সাহায্য না করে, একটি ভিন্ন রিসিভারও চেষ্টা করুন। যদিও এটি বিরল, রিসিভারদের ক্ষতিগ্রস্ত হওয়া অসম্ভব নয়। ডিভাইসটি পর্যাপ্ত শক্তি না পেলে, এটি নির্ভরযোগ্যভাবে ওয়্যারলেস সংযোগ নিতে সক্ষম হবে না।

5. ব্লুটুথ সংযোগ পুনরায় বুট করুন

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

কখনও কখনও একটি দ্রুত সমাধান আপনার ম্যাকের ব্লুটুথ বন্ধ এবং আবার চালু করা ছাড়া আর কিছুই নয়। আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করে বা আপনার মেনু বারে ব্লুটুথ স্ট্যাটাস মেনুতে গিয়ে এটি করতে পারেন। বিকল্পভাবে, আপনি নিয়ন্ত্রণ কেন্দ্রে ব্লুটুথ সেটিংসও খুঁজে পেতে পারেন এবং ব্লুটুথ নিয়ন্ত্রণগুলি প্রসারিত করতে পারেন৷ "ব্লুটুথ" এর পাশের টগল বা সুইচটি সনাক্ত করুন, কয়েক মুহূর্ত অপেক্ষা করুন, তারপর আবার টগলটি আবার চালু করুন৷ সবকিছু স্বয়ংক্রিয়ভাবে পুনরায় সংযোগ করা উচিত, কিন্তু শুধুমাত্র ক্ষেত্রে, আপনি পাশাপাশি আপনার মাউস সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন এবং সমস্যা সমাধানের ডবল ডোজ জন্য পুনরায় সংযোগ করতে পারেন।

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

যদি উপরের মাউস সমস্যাটি আপনাকে জর্জরিত করে তা ঠিক করতে ব্যর্থ হয়, আপনি পরবর্তীতে ব্লুটুথ মডিউলটি পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন। Shift চেপে ধরে রাখুন এবং বিকল্প কী, তারপর আপনার স্ক্রিনের উপরের ডানদিকে ব্লুটুথ আইকনে ক্লিক করুন। "ব্লুটুথ মডিউল রিসেট করুন" এ ক্লিক করে মডিউলটি রিসেট করুন, তারপর ওকে চাপুন। এখন, ব্লুটুথের মাধ্যমে আপনার মাউস পুনরায় সংযোগ করুন এবং দেখুন আপনার সমস্যার সমাধান হয়েছে কিনা৷

6. তৃতীয় পক্ষের সফ্টওয়্যার

যেহেতু অনেক ম্যাক মালিক তাদের অ্যাপল হার্ডওয়্যারের সাথে ব্যবহার করার জন্য লজিটেক মাউসের মতো তৃতীয় পক্ষের পণ্যগুলির উপর নির্ভর করে, এটি জানা গুরুত্বপূর্ণ যে কোনও দীর্ঘস্থায়ী সংযোগ সমস্যা সমাধানে সহায়তা করার জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বিদ্যমান। উদাহরণস্বরূপ, Logitech অপশন অ্যাপটি নিশ্চিত করে যে আপনার কাছে কনফিগারেশনের জন্য সঠিক সেটিংস রয়েছে।

সমস্যা সমাধানে কনফিগারেশন ইউটিলিটি থেকে আপনার মাউস অপসারণ, ম্যাক পুনরায় চালু করা এবং তারপর আবার মাউস যোগ করার মতো সহজ কিছু জড়িত থাকতে পারে। কিছু ইঁদুরের আপ-টু-ডেট macOS হার্ডওয়্যারের সাথে মসৃণ সংযোগ নিশ্চিত করতে ড্রাইভার আপডেটের প্রয়োজন হয়, তাই এই সফ্টওয়্যারটি ইনস্টল করা অবিশ্বাস্যভাবে সহায়ক হতে পারে।

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

7. macOS সফ্টওয়্যার আপডেট করুন

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

ম্যাকস সফ্টওয়্যারের সাথে আপ টু ডেট থাকা Apple এর ম্যাজিক মাউস 2 এর চেয়ে তৃতীয় পক্ষের মাউসকে প্রভাবিত করার সম্ভাবনা বেশি, তবে এটি ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। সফ্টওয়্যার আপডেটগুলি সাধারণ কনফিগারেশন সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করতে পারে যেগুলির জন্য এই তালিকার বাকি কোনও সমাধান নাও থাকতে পারে৷ আপনি আপ টু ডেট কিনা তা পরীক্ষা করতে এবং নিশ্চিত করতে, উপরের-বাম কোণায় অ্যাপল মেনু খুলুন এবং "সিস্টেম পছন্দগুলি" নির্বাচন করুন। এরপর, "সফ্টওয়্যার আপডেট" মেনু বিকল্পটি সনাক্ত করুন এবং আপডেটগুলি পরীক্ষা করতে "এখনই আপডেট করুন" এ ক্লিক করুন৷ যদি একটি উপলব্ধ থাকে, ইনস্টল করুন এবং দেখুন এটি আপনার মাউস সমস্যার সমাধান করে কিনা।

8. নিশ্চিত করুন যে আপনার মাউস সামঞ্জস্যপূর্ণ

আপনি যদি এই সমস্ত বিকল্পগুলি চেষ্টা করে থাকেন এবং সেগুলির কোনওটিই সাহায্য না করে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে প্রস্তুতকারক বলেছে যে আপনার মাউস ম্যাকওএসের সাথে সামঞ্জস্যপূর্ণ। সমস্ত ইঁদুর macOS এর সাথে সামঞ্জস্যপূর্ণ, কিন্তু সমস্ত সফ্টওয়্যার macOS এ চলে না। যদি প্রস্তুতকারকের কনফিগারেশন সফ্টওয়্যারটি ম্যাকওএস-এ না চলে, তাহলে ম্যাক একটি পয়েন্টিং ডিভাইস হিসাবে মাউস সনাক্ত করবে এবং অতিরিক্ত বোতামগুলি সঠিকভাবে কাজ নাও করতে পারে। যদি তা হয়, তৃতীয় পক্ষের মাউস পরিচালনার অ্যাপ্লিকেশন যেমন SteerMouse কীস্ট্রোকে অতিরিক্ত বোতাম বরাদ্দ করতে পারে এবং সফ্টওয়্যারের জায়গা নিতে পারে যা ম্যাক-সামঞ্জস্যপূর্ণ নয়৷

9. কিভাবে স্ক্রোলিং সমস্যা ঠিক করবেন

মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

যেখানে macOS এর পূর্ববর্তী পুনরাবৃত্তিগুলি ইঁদুরের জন্য আরও কনফিগারেশন বিকল্পের জন্য অনুমোদিত, বিগ সুর ট্র্যাকিং, স্ক্রলিং এবং ডাবল-ক্লিক করার গতি সামঞ্জস্য করার উপর আরও বেশি মনোযোগী। এগুলি এখনও খুব সহায়ক সমন্বয় যা মাউস-সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে। এই মেনু অ্যাক্সেস করা এবং সমন্বয় করা অবিশ্বাস্যভাবে সহজ। "অ্যাপল মেনু -> সিস্টেম পছন্দ -> মাউস" এ যান। একবার আপনি এই উইন্ডোর ভিতরে গেলে, আপনি ট্র্যাকিং, ডাবল-ক্লিক এবং স্ক্রোলিং গতিতে বিভিন্ন রকমের সমন্বয় করতে পারেন৷

উপসংহার:হার্ডওয়্যার ব্যর্থতা

যদি আপনার মাউস ডাবল-ক্লিক করে, আপনার ক্লিকগুলিকে সেন্সিং না করে, বা অন্যথায় ইনপুট ভুলভাবে প্রসেস করে, তাহলে এটি একটি হার্ডওয়্যার ব্যর্থতা হতে পারে। প্রায় 100,000 ক্লিকের পরে, আপনি আশা করতে পারেন বেশিরভাগ ইঁদুর কিছুটা পরিধান দেখাবে। এটি সাধারণত প্রাথমিক ক্লিক বোতামে ভুল ডাবল-ক্লিক হিসাবে প্রকাশ পায়। যদি তা হয়, তাহলে সমস্যা সমাধানের জন্য আপনাকে সম্পূর্ণরূপে মাউস প্রতিস্থাপন করতে হবে।

যেহেতু আমরা আপনার মাউসের বিষয়ে আছি, তাই আপনাকে macOS-এ মাউস কার্সার দিয়ে কীভাবে স্ক্রিনশট নিতে হয় তা পরীক্ষা করা উচিত। এছাড়াও, মনে রাখবেন যে আমরা আপনাকে অন্যান্য MacBook পেরিফেরালগুলির সাথেও সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারি। ট্র্যাকপ্যাড সমস্যা, প্রিন্টার সমস্যা এবং আরও অনেক কিছুর সমস্যা সমাধানে সাহায্য করার জন্য আমাদের কাছে গাইড রয়েছে৷


  1. স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. ম্যাকবুক ক্যামেরা কাজ করছে না? এই 9টি সমাধান চেষ্টা করুন

  3. AirPlay অ্যাপল টিভিতে কাজ করছে না? এই 8টি সমাধান চেষ্টা করুন

  4. ব্লুটুথ আইপ্যাডে কাজ করছে না? এই 13টি সংশোধন করে দেখুন