কম্পিউটার

কীভাবে আইফোন এবং আইপ্যাড গেমের অগ্রগতি ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

আপনার iPhone এবং iPad এর জন্য গেমগুলি বেশ ভারী হতে পারে৷ একটি মিডিয়া সমৃদ্ধ শিরোনাম ডাউনলোডের পরে সম্প্রসারিত হওয়ার সময়, এটি সহজেই আপনার স্টোরেজ স্পেস 1GB বা তার বেশি সংগ্রহ করতে পারে। পর্যাপ্ত দুর্দান্ত iOS গেমগুলি ডাউনলোড করুন এবং শীঘ্রই বা পরে আপনার iOS ডিভাইস পূর্ণ হয়ে যাবে — এবং যেহেতু আপনি এটির স্টোরেজ প্রসারিত করতে পারবেন না, তাই নতুন কিছু যোগ করার জন্য আপনাকে কিছু মুছতে হবে।

আইওএস-এ একটি অতিরিক্ত জটিলতা এই সত্য থেকে আসে যে, ডিফল্টরূপে, একটি অ্যাপ মুছে দিলে সেটিংস এবং ডেটাও মুছে যাবে। এর অর্থ হল আপনি যদি একটি গেমের মাধ্যমে আপনার উপায়ে কাজ করে অনেক মাস অতিবাহিত করেন এবং আপনি এটি মুছে ফেলেন তবে আপনার অগ্রগতি তাত্ক্ষণিকভাবে অদৃশ্য হয়ে যাবে - যদি না আপনি iOS 11 বা তার পরে চালান। এই টিউটোরিয়ালটি বেশিরভাগ ক্ষেত্রে এটি বন্ধ করার পদ্ধতিগুলি সরবরাহ করে৷

আপনার ডিভাইসের স্টোরেজ পরীক্ষা করুন

কীভাবে আইফোন এবং আইপ্যাড গেমের অগ্রগতি ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

নিশ্চিত করুন যে আপনাকে যেভাবেই হোক একটি গেম মুছে ফেলতে হবে। কিছু শিরোনাম কিছু মিউজিক ট্র্যাক থেকে একটু আলাদা জায়গা নেয়। আপনি যা খুঁজতে চান তা হল সত্যিই ওজনদার গেম যা আপনি আর খেলবেন না। তাই সেটিংস খুলুন, জেনারেলে যান এবং ব্যবহার আলতো চাপুন। আপনি কি ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে অ্যাপের তালিকা প্রদর্শনের জন্য আপনাকে কয়েক মিনিট অপেক্ষা করতে হতে পারে। অ্যাপগুলি স্টোরেজ চাহিদার পরিপ্রেক্ষিতে তালিকাভুক্ত করা হবে, যার শীর্ষে সবচেয়ে বড়।

আপনি যদি কিছু স্থান খালি করতে চান, আপনি অ্যাপটিতে আলতো চাপুন এবং যেকোন সেটিংস এবং সংরক্ষিত ডেটা সহ অ্যাপটি নিজেই সরাতে অ্যাপটি মুছে ফেলতে ট্যাপ করতে পারেন। কিন্তু, আপনি যদি iOS 11 বা তার পরে চালান, তাহলে আপনার কাছে অন্য বিকল্প আছে; অ্যাপটি অফলোড করা হচ্ছে। একটি অ্যাপ অফলোড করা সেটিংস এবং ডেটা অপসারণ না করেই অ্যাপটি মুছে ফেলবে, আপনাকে আপনার অগ্রগতি না হারিয়ে ভবিষ্যতে গেমটি পুনরায় ডাউনলোড করার অনুমতি দেবে। এটা আদর্শ, বিশেষ করে যাদের স্টোরেজ কম আছে তাদের জন্য!

সম্ভব হলে iCloud ব্যবহার করুন

কীভাবে আইফোন এবং আইপ্যাড গেমের অগ্রগতি ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

যদি একটি গেম আপনাকে iCloud এ অগ্রগতি সংরক্ষণ করতে সক্ষম করে, তাহলে সুবিধা নিন। এটি একটি সিঞ্চ সংরক্ষণ এবং পুনরুদ্ধার করে।

কিছু গেম ম্যানুয়ালি করার বিকল্প প্রদান করবে, যেমন ফলআউট শেল্টার। কয়েকটি সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয়ভাবে আপনার অগ্রগতি iCloud এ সংরক্ষণ করবে; ক্র্যাশল্যান্ডস বরং মিষ্টিভাবে এটি করে, যার অর্থ আপনার অগ্রগতি ফিরে পেতে আপনাকে যা করতে হবে তা হল পুনরায় ইনস্টল করা এবং গেমটি চালু করা। (আপনি শুধুমাত্র পুনরায় লঞ্চ করে ডিভাইসগুলির মধ্যে অগ্রগতি পরিবর্তন করতে পারেন!)

iExplorer

কীভাবে আইফোন এবং আইপ্যাড গেমের অগ্রগতি ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

বেশিরভাগ গেমের জন্য, যদিও, iCloud একটি বিকল্প নয়, এবং আপনাকে iExplorer ব্যবহার করতে হবে।

আপনার iOS গেম ডেটা ব্যাক আপ করা হচ্ছে

iExplorer ইনস্টল করুন এবং USB তারের মাধ্যমে আপনার ম্যাকের সাথে আপনার ডিভাইসটি প্লাগ করুন৷ ডিভাইসটি iExplorer-এ লোড হবে এবং আপনি এটি সাইডবারে উপস্থিত দেখতে পাবেন। ডিভাইসটি নির্বাচন করুন এবং অ্যাপস তালিকা খুলুন। আপনি যে অ্যাপ থেকে ডেটা ব্যাক-আপ করতে চান সেটি নির্বাচন করুন। আপনি ডকুমেন্ট এবং লাইব্রেরি সহ একগুচ্ছ ফোল্ডার দেখতে পাবেন।

ডকুমেন্টস এবং লাইব্রেরির মধ্যে কোথাও হাইস্কোর ডেটা থাকবে এবং অবস্থান এবং ফাইলের নাম গেম অনুসারে পরিবর্তিত হয়। নিরাপদে থাকার জন্য, আমরা প্রতিটি গেমের জন্য উভয় ফোল্ডার সংরক্ষণ করার পরামর্শ দিই যেখানে আপনি ডেটা ব্যাক-আপ করতে চান৷ গেমের নাম, এটি যে ডিভাইস থেকে নেওয়া হয়েছিল এবং তারিখ (যেমন বিট পাইলট আইফোন - 20160610) সহ ফাইন্ডারে একটি ফোল্ডার তৈরি করুন। iExplorer-এ, ডকুমেন্টস এবং লাইব্রেরি ফোল্ডারগুলি নির্বাচন করুন (প্রতিটি পালাক্রমে কমান্ড-ক্লিক করুন), নির্বাচন নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং 'ফোল্ডারে রপ্তানি করুন' নির্বাচন করুন। এই ডেটার জন্য সংরক্ষণের অবস্থান হিসাবে আপনার পূর্বে তৈরি ফোল্ডার চয়ন করুন৷

আপনার iOS গেম ডেটা পুনরুদ্ধার করা হচ্ছে

কীভাবে আইফোন এবং আইপ্যাড গেমের অগ্রগতি ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

পরে আপনার ডেটা পুনরুদ্ধার করতে, আপনার ডিভাইসে অ্যাপটির একটি নতুন অনুলিপি ইনস্টল করুন এবং তারপর ডিভাইসটিকে iExplorer-এর সাথে সংযুক্ত করুন। আপনার ফাইন্ডার ডেটা ব্যাক-আপে, সংরক্ষণ করা ফাইলটি সনাক্ত করুন এবং তারপরে এটিকে iExplorer-এর সমতুল্য অবস্থানে টেনে আনুন, আপনার প্রয়োজনে বিদ্যমান যেকোনো ফাইল প্রতিস্থাপন করুন। যদি আপনার ডিভাইসে অ্যাপটি আগে চালু হয়ে থাকে, তাহলে নতুন সেভ ডেটা লোড করার জন্য আপনাকে জোর করে-প্রস্থান করতে হতে পারে। এটি করতে, আপনার হোম বোতামে ডাবল ক্লিক করুন, অ্যাপটি সনাক্ত করুন এবং এটিকে উপরের দিকে সোয়াইপ করুন। তারপর পুনরায় চালু করুন।

আপনি যদি সহজেই গেমটি সংরক্ষণ করতে না পারেন তবে আপনি সম্পূর্ণ নথি এবং লাইব্রেরি ফোল্ডার জুড়ে অনুলিপি করার চেষ্টা করতে পারেন। বিরল ক্ষেত্রে, এটি অ্যাপের সাথে সমস্যা সৃষ্টি করতে পারে (যেমন আপনি যদি একটি অ্যাপে অনেক পুরানো ডেটা পুনরুদ্ধার করছেন যা অনেকবার আপডেট করা হয়েছে), তবে এটি খুব বিরল; এবং সমস্যা দেখা দিলেও, আপনি সবসময় অ্যাপটি পুনরায় ইনস্টল করতে পারেন এবং একবারে কম ফাইল কপি করার চেষ্টা করতে পারেন।

মনে রাখবেন যে এই টিউটোরিয়ালে বর্ণিত পদ্ধতিটি পুরোপুরি নির্বোধ নয় - এটি প্রতিটি একক iOS শিরোনামের সাথে কাজ করার সম্পূর্ণ গ্যারান্টিযুক্ত নয়। যাইহোক, আমরা গেমের অগ্রগতি ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করতে এবং ক্লাউড-ভিত্তিক সংরক্ষণের অভাব নেই এমন একটি গেম চালিয়ে যাওয়ার জন্য, একটি আইফোন থেকে একটি আইপ্যাডের মতো ডিভাইসগুলির মধ্যে উল্লিখিত অগ্রগতি স্থানান্তর করতে এটিকে শত শত বার সফলভাবে ব্যবহার করেছি। . একটি নির্দিষ্ট গেম সম্পর্কে কিছুটা বিভ্রান্তিকর বোধ করলে, আপনি সর্বদা আপনার মালিকানাধীন যেকোন দ্বিতীয় ডিভাইসে একটি নতুন ইনস্টল করার চেষ্টা করতে পারেন এবং তারপরে এটি কাজ করে কিনা তা দেখতে ডেটা স্থানান্তর করতে পারেন৷


  1. আইফোন বা আইপ্যাডে কীভাবে কাউকে একটি অ্যাপ দেওয়া যায়

  2. আইফোন বা আইপ্যাডে কীভাবে ডেটা সংরক্ষণ করবেন

  3. কীভাবে আপনার আইফোন এবং আইপ্যাডে ক্যাশে সাফ করবেন

  4. আইফোন এবং আইপ্যাডে ম্যানুয়ালি ডেটা ব্যবহার কীভাবে পরীক্ষা করবেন?