কম্পিউটার

আইফোন আপডেট করতে পারবেন না? iOS 13 ইনস্টল না হলে কী করবেন তা এখানে

iOS আপডেট করা সাধারণত সহজ, কিন্তু কিছু জিনিস আছে যা ভুল হতে পারে। সম্ভবত আপনার বন্ধু ইতিমধ্যেই iOS এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করেছে কিন্তু আপনি এখনও এটিকে সফ্টওয়্যার আপডেটে একটি বিকল্প হিসাবে দেখছেন না, হয়তো আপনি iOS আপডেট করার চেষ্টা করেছেন কিন্তু এটি ইনস্টল করতে অস্বীকার করেছে, হতে পারে ইনস্টলেশন চলাকালীন আপনার আইফোন আটকে গেছে, অথবা আরও খারাপ, আপনার আইফোন ক্র্যাশ হয়ে যেতে পারে বা ইনস্টলের মাঝখানে পাওয়ার ফুরিয়ে যেতে পারে যার ফলে আপনি ডেটা হারাতে পারেন।

এই নিবন্ধে, আমরা তাদের iPhone আপডেট করার সময় মানুষের সবচেয়ে সাধারণ সমস্যাগুলি দেখব৷

iOS 13 আমার কাছে উপলব্ধ নয়

এই মুহূর্তে iOS 13 উপলব্ধ না হওয়ার একটি সহজ কারণ রয়েছে - এটি এখনও চালু হয়নি! Apple 19 সেপ্টেম্বর বৃহস্পতিবার UK সময় সন্ধ্যা 6 টায় iOS 13 উপলব্ধ করবে। তাই যদি এটি এখনও ভবিষ্যতে থাকে তবে আপনি এটি ডাউনলোড করতে সক্ষম হবেন না (যদি না আপনি বিটা ডাউনলোড করেন)।

অ্যাপল আইওএস 13 উপলব্ধ করার তারিখ এবং সময় পেরিয়ে গেলে এটি আপনার কাছে উপলব্ধ না হওয়ার কয়েকটি কারণ রয়েছে:

  • যখন Apple প্রথম iOS এর একটি নতুন সংস্করণ লঞ্চ করে তখন আপডেটটি উপলব্ধ হতে কিছুটা সময় লাগতে পারে৷ কখনও কখনও আপনার বন্ধু আপনার আগে একটি সতর্কতা পেতে পারে. ধৈর্য ধরুন এবং আপনার আইফোনে সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেট চেক করতে থাকুন।
  • এটি হতে পারে যে আপনার iPhone সফ্টওয়্যারটি চালাতে সক্ষম নয়, এই ক্ষেত্রে আপনি কোনও সতর্কতা দেখতে পাবেন না৷ কোন আইফোনগুলি এখানে iOS 13 পায় তা খুঁজুন। যদি আপনার ফোনটি একটি iPhone 6 বা তার বেশি হয়, তাহলে এই সময়ে আপনার ভাগ্যের বাইরে৷
  • আপনি এটি একটি iPad এ ইনস্টল করার চেষ্টা করছেন:এই বছর শুধুমাত্র iPhone iOS 13 পাবে। iPads iPadOS পাবে, এবং এটি অক্টোবর 2019 এর কিছু সময় পর্যন্ত উপলব্ধ হবে না।

আমার iPhone সফ্টওয়্যার আপডেট করবে না

আপনার iPhone 6 সফ্টওয়্যার আপডেট না করার সম্ভবত একটি সহজ কারণ রয়েছে:iOS 13 iPhone 6s বা iPhone SE এর চেয়ে পুরানো কোনো iPhone এ চলবে না৷

নিম্নলিখিত ডিভাইসগুলি iOS 13 চালাবে:

  • iPod touch (7th gen)
  • iPhone 6s
  • iPhone 6s Plus
  • iPhone SE
  • iPhone 7
  • iPhone 7 Plus
  • iPhone 8
  • iPhone 8 Plus
  • iPhone X
  • iPhone XR
  • iPhone XS
  • iPhone XS Max
  • iPhone 11
  • iPhone 11 Pro
  • iPhone 11 Pro Max

আপনার যদি একটি iPhone 6, 5S, 5C, এবং iPhone 5 বা এর চেয়ে পুরানো কিছু থাকে তবে আপনার ভাগ্যের বাইরে হবে! iOS 13 আপনার আইফোনে চলবে না। আপনি যদি আপনার পুরানো হ্যান্ডসেটটি রিটায়ার করার জন্য একটি অজুহাত খুঁজছেন তবে এটি ভাল খবর হতে পারে, আমাদের সেরা আইফোন ডিলগুলির রাউন্ডআপটি ব্যবহার করুন যাতে আপনি নিজেকে একটি চকচকে নতুন ডিভাইস নিয়ে টাকা বাঁচাতে পারেন৷

উপরন্তু, আমরা উপরে বলেছি, আপনি আইপ্যাডে iOS 13 চালাতে পারবেন না। আইপ্যাডের জন্য আপনার iPadOS প্রয়োজন হবে, অক্টোবরে আসছে।

আপনি যদি iOS 13 সম্পর্কে আরও জানতে চান তবে এখানে আমাদের iOS 13 পর্যালোচনা পড়ুন।

iOS 13 আপডেটটি ধীরগতির

2013 সালে iOS 7 ইনস্টল করা আমাদের একটি সম্পূর্ণ দুঃস্বপ্ন ছিল - এতে আমাদের সারা রাত লেগেছিল। আমরা আশা করেছিলাম যে 2014 সালে আইওএস 8 চালু হওয়ার সাথে সাথে জিনিসগুলি কিছুটা মসৃণ হতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত তা হয়নি। শুধুমাত্র আমরাই ছিলাম না:অনেকেই ইনস্টলেশন নাটকের মুখোমুখি হয়েছিলেন কারণ অ্যাপলের সার্ভারগুলি ডাউনলোড করার জন্য তাদের অ্যাক্সেস করার চেষ্টা করার জন্য নিখুঁত সংখ্যক লোকের সাথে মানিয়ে নিতে অক্ষম বলে মনে হয়েছিল৷

বছরের পর বছর ধরে জিনিসগুলি কিছুটা ভাল হয়েছে, কিন্তু এটি যদি আপনার অভিজ্ঞতা হয় তবে এটি একটি বিশাল আশ্চর্যের বিষয় নয়, এবং আপনার মনে হওয়া উচিত নয় যে আপনি একা।

একটি জিনিস নিশ্চিত:আপনি যদি iOS-এর একটি নতুন সংস্করণ চালু হওয়ার সাথে সাথেই আপডেট করতে চান তবে আপনি সম্ভবত দীর্ঘ অপেক্ষার জন্য থাকবেন কারণ একটি আপডেটের প্রথম কয়েক ঘন্টা সবসময় অ্যাপলের সার্ভারে সবচেয়ে ব্যস্ত সময়।

যখনই iOS এর একটি নতুন পুনরাবৃত্তি আসে, আমরা এটিকে কয়েক দিন দেওয়ার পরামর্শ দিই যাতে আপনি এটিকে আপনার ডিভাইসে রাখার আগে কোলাহল বন্ধ করে দেন এবং যেকোনো বাগ ইস্ত্রি করা যায়।

আপনি যদি লঞ্চের কয়েক মাস পরে আপডেটটি ইনস্টল করেন তবে ব্যস্ত সার্ভার বা দীর্ঘ বিলম্বের সাথে কোনও সমস্যা হবে না। সেক্ষেত্রে, ডাউনলোডের সময় নিয়ে আপনার যদি সমস্যা হয়, তাহলে হতে পারে আপনার ওয়াইফাই নেটওয়ার্ক কাজ করছে না। এটি পড়ুন:কীভাবে আইফোন বা আইপ্যাডে ওয়াইফাই-এর সমস্যাগুলি সমাধান করবেন।

iOS 13 ডাউনলোড হবে না

যদি iOS 13 সফ্টওয়্যার আপডেটে থাকে কিন্তু আপনার iPhone বা iPad শুধু এটি ডাউনলোড করে না, বা এটি হ্যাং হয়ে যাচ্ছে বলে মনে হয়, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিং অ্যাপ থেকে জোর করে প্রস্থান করুন। তারপর সেটিংস পুনরায় খুলুন এবং সফ্টওয়্যারটি আবার ডাউনলোড করার চেষ্টা করুন৷
  2. আপনাকে একটি ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকতে হবে বা iOS 13 আপডেট ডাউনলোড হবে না৷ এটি যাতে আপনি আপনার ডেটা ভাতা অতিক্রম করার ঝুঁকি চালাতে না পারেন৷ তাই নিশ্চিত করুন যে আপনি WiFi এর সাথে সংযুক্ত আছেন।
  3. এটাও সম্ভব যে iOS 13 ডাউনলোড হবে না কারণ আপনি মেইনগুলিতে প্লাগ ইন করেননি৷ আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার আইফোন প্লাগ ইন করা আছে, কারণ iOS 13 আপডেট অন্যথায় ইনস্টল হবে না (অ্যাপল নিশ্চিত হতে চায় যে জিনিসগুলির মাঝখানে আপনার ব্যাটারি ফুরিয়ে না যায়)।

কিভাবে জোর করে প্রস্থান করবেন তা নিশ্চিত নন?

  • কোনও আইফোনে হোম বোতাম ছাড়াই জোর করে প্রস্থান করতে, স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করুন যাতে আপনি সমস্ত খোলা অ্যাপ দেখতে পান এবং তারপরে সেটিংস অ্যাপে আবার সোয়াইপ করে সেটি বন্ধ করতে পারেন।
  • যদি আপনার একটি হোম বোতাম থাকে, তাহলে হোম বোতামটি দুবার টিপুন যাতে অ্যাপ সুইচারটি প্রদর্শিত হয় এবং সেটিংস অ্যাপে সোয়াইপ করুন৷

iOS ডাউনলোড ফ্রিজ

যদি আপনার আইফোন ডাউনলোডের সময় সাড়া দেওয়া বন্ধ করে দেয়, তাহলে এটি হ্যাং হয়ে যেতে পারে। যদিও এটি দীর্ঘ সময় নিলে আরও কিছুক্ষণ অপেক্ষা করা মূল্যবান, আপনি যদি নিশ্চিত হন যে ফোনটি ক্র্যাশ হয়েছে তাহলে আপনি এটি পুনরায় সেট করতে পারেন৷

আপনার আইফোন রিসেট করার প্রক্রিয়াটি আপনার কাছে থাকা মডেলের উপর নির্ভর করে৷

আপনার যদি একটি iPhone 8, iPhone X বা তার পরে থাকে:

  1. দ্রুত রিলিজ ভলিউম আপ বোতাম টিপুন
  2. দ্রুত রিলিজ ভলিউম ডাউন বোতাম টিপুন
  3. পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি Apple লোগোটি দেখতে পান
  4. শুরুতে আপনার পাসকোড লিখুন, এমনকি যদি আপনি সাধারণত আইডির জন্য ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করেন
  5. এটি আপনার iPhone পুনরায় চালু করতে বাধ্য করবে৷

আপনার যদি একটি iPhone 7 বা তার পরে থাকে:

  1. আপনার iPhone বা iPad এর পাশের অন-অফ সুইচটি টিপুন এবং ধরে রাখুন এবং একই সময়ে অন্য পাশে নিম্ন ভলিউম কন্ট্রোল সুইচটি টিপুন।
  2. আপনার iPhone বন্ধ থাকা অবস্থায় উভয় বোতাম টিপে রাখুন।
  3. বোতামগুলি ছেড়ে দেওয়ার আগে এটি পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করুন৷

আপনার যদি একটি পুরানো iPhone বা iPad থাকে:

  1. আপনার iPhone বা iPad এর উপরের বা পাশের অন-অফ সুইচ এবং একই সময়ে হোম বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  2. আপনার iPhone বন্ধ থাকা অবস্থায় উভয় বোতাম টিপে রাখুন।
  3. বোতামগুলি ছেড়ে দেওয়ার আগে এটি পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করুন৷

এখন আবার ডাউনলোড প্রক্রিয়া শুরু করার চেষ্টা করুন৷

আপডেট যাচাই করা আটকে আছে

একবার iOS 13 আপনার ডিভাইসে ডাউনলোড হয়ে গেলে এটি অ্যাপল দ্বারা যাচাই করা হবে। যদি আপনার ডিভাইসটি এই স্ক্রিনে আটকে যায় তবে এটি আপনার Wi-Fi সংযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে হতে পারে, তাই আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন৷

যদি এটি অপরাধী না হয় তবে উপরের পদক্ষেপগুলি অনুসারে আপনার ডিভাইসটি পুনরায় সেট করার চেষ্টা করুন৷

আমার iPhone বা iPad এ পর্যাপ্ত জায়গা নেই

যে সমস্ত অনুমান করে আপনার আইফোনে শুরু করার জন্য পর্যাপ্ত জায়গা ছিল। আপনার iOS এর সংস্করণ আপডেট করার সময় একটি সাধারণ সমস্যা হল যে ইনস্টল ফাইলের জন্য আপনার ডিভাইসে জায়গা নেই। একটি সমাধান হল আপনার আইফোন থেকে প্রচুর ফাইল মুছে ফেলা এবং জায়গা তৈরি করা, তারপর সেগুলিকে পরে ফিরিয়ে দেওয়া। আরেকটি বিকল্প হল আপনার Mac এ iTunes এর মাধ্যমে iOS আপডেট করা।

আপনার যদি অনেক জায়গা খালি করার প্রয়োজন না হয় তবে আপনি আপনার ক্যামেরা রোল বা আপনার কিছু সঙ্গীত থেকে কয়েকটি ছবি মুছে ফেলতে খুশি হতে পারেন। আপনার আইফোনে স্থান সংরক্ষণের জন্য আমাদের নির্দেশিকাটি এখানে পড়া আপনার পক্ষে কার্যকর হতে পারে।

আমরা একটি পৃথক নিবন্ধে এই তুলনামূলকভাবে ব্যথাহীন প্রক্রিয়াটি ব্যাখ্যা করি:আপনার Mac এ iTunes ব্যবহার করে iOS কিভাবে আপডেট করবেন।

iOS আপডেট সমস্যা এবং সমাধান

আপনি একটি iOS আপডেটের পরে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি যদি কোন সম্মুখীন হন তাহলে আমাদের জানান।

আপডেটের পরে অ্যালার্ম কাজ করে না

অ্যাপল আরও ব্যবহারকারীদের জন্য ক্রমবর্ধমান iOS আপডেটগুলি ইনস্টল করতে আগ্রহী যা সংশোধন এবং ছোট উন্নতি প্রদান করে। এটিকে উত্সাহিত করার একটি উপায় হল আপনি যখন ঘুমাচ্ছেন তখন রাতারাতি আপনার জন্য এগুলি ইনস্টল করার সুযোগ দেওয়া। আপনি এটি ব্যবহার করার সময় আপনার আইফোন আপডেট করার জন্য আপনাকে অনুরোধ করা হলে, Apple এখন আপনাকে 'পরে' চয়ন করতে দেয়, যা তারপরে একটি সময়কাল নির্দিষ্ট করবে যার মধ্যে আপনি যদি আপনার আইফোন প্লাগ ইন করে থাকেন তবে এটি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে একটি শক্তির উৎস, যা অধিকাংশ মানুষ রাতারাতি করে।

অ্যাপল যখন Macworld-এর নিজস্ব Ashleigh Macro-কে iOS 9.1-এ আপডেট করার জন্য অনুরোধ করেছিল এবং সেই 'পরে' বিকল্পটি অফার করেছিল, তখন তিনি সুবিধাজনক নতুন বৈশিষ্ট্যের সবচেয়ে বেশি ব্যবহার করার সিদ্ধান্ত নেন। তিনি একটি আপডেটেড আইফোনে স্বাভাবিকের মতো সকালে ঘুম থেকে উঠবেন বলে আশা করেছিলেন। এবং প্রকৃতপক্ষে সে করেছিল, কিন্তু তার অ্যালার্ম বন্ধ হওয়ার জন্য নির্ধারিত হওয়ার এক ঘন্টারও বেশি সময় পরে সে জেগে ওঠে। আপডেটটি দুর্দান্তভাবে কাজ করেছিল, কিন্তু তার অ্যালার্ম নিষ্ক্রিয় করা হয়েছিল, যার ফলে তার কাজের জন্য দেরি হয়েছিল৷

সে একমাত্র নয়। ব্যবহারকারীরা এই সমস্যাটির সাথে তাদের বিরক্তি প্রকাশ করার জন্য সোশ্যাল মিডিয়া এবং ফোরামে নিয়ে গেছে, যেটিকে আমরা একটি বাগ বলে মনে করি এবং অনেকেই গুরুত্বপূর্ণ মিটিং এবং স্কুলের জন্য দেরী করেছে৷

অতএব, আমরা শুধুমাত্র পরবর্তী বিকল্পটি বেছে নেওয়ার সুপারিশ করব যদি আপনাকে সকালে একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে না হয়, অথবা আপনি যদি অন্য কোনো ডিভাইসে অন্য অ্যালার্ম সেট করতে পারেন!

আমার ব্যাটারি খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে!

iOS 12 এ আপগ্রেড করার পরে অনেক লোক ভেবেছিল তাদের ব্যাটারি সত্যিই দ্রুত নিঃশেষ হয়ে যাচ্ছে। যদি আপনার সাথে এটি ঘটে থাকে তবে এটি সফ্টওয়্যারের একটি ত্রুটির কারণে হতে পারে, সেক্ষেত্রে আপনাকে অ্যাপলের সফ্টওয়্যারটি আপডেট করার জন্য অপেক্ষা করতে হতে পারে (যদিও ব্যাটারি সম্পর্কিত কোনও নির্দিষ্ট সমস্যা সম্পর্কে আমরা এখনও অবগত নই) .

যাইহোক, এটি প্রায়শই হয় যে একটি iOS আপডেট অনুসরণ করে লোকেরা ব্যাটারির আয়ু কমে যাওয়ার অভিযোগ করে। আপনি যদি এমনটি খুঁজে পান, তাহলে এমন হতে পারে যে আপনার কিছু সেটিংস যা ব্যাটারির আয়ু রক্ষা করে তা পরিবর্তন করা হয়েছে, যেমন ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এবং কিছু মেল সেটিংস। পড়ুন:আইফোন এবং আইপ্যাডের ব্যাটারি লাইফ আরও ধারনার জন্য কীভাবে উন্নত করা যায়।


  1. কিভাবে iOS 12 ইনস্টল করবেন

  2. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?

  3. পরীক্ষিত:iPhone 6s এবং iOS 13 আপডেট

  4. কিভাবে iOS 16 ডাউনলোড এবং ইনস্টল করবেন