কম্পিউটার

কিভাবে iOS 13 বিটা সরাতে হয়

iOS 13 এর প্রাক-রিলিজ বিটা সংস্করণগুলি বেশ কয়েক মাস ধরে ইনস্টল করার জন্য উপলব্ধ। কিন্তু আপনি যদি iOS 13 বিটা ইনস্টল করার জন্য অনুশোচনা করেন - যদি অ্যাপ বা আমাদের সম্পূর্ণ ডিভাইস কাজ করা বন্ধ করে দেয়, উদাহরণস্বরূপ - এবং iOS 12-এ ফিরে যেতে চান? অথবা আপনি যদি iOS 13.1 বিটাতে আপগ্রেড করে থাকেন এবং iOS 13 GM, বা চূড়ান্ত সংস্করণে ফিরে যেতে চান, যা 19 সেপ্টেম্বর জনসাধারণের জন্য প্রকাশ করা হবে?

এই নিবন্ধে, আমরা iOS বিটা অপসারণ এবং iOS এর পূর্ববর্তী সংস্করণ বা iOS 13-এর GM-এ পুনরুদ্ধার করার বিভিন্ন পদ্ধতি দেখি। আমরা একটি পৃথক নিবন্ধে কীভাবে (নন-বিটা) iOS থেকে ডাউনগ্রেড করতে হয় তা দেখাই।

iOS বিটা ডাউনগ্রেড করার আগে প্রস্তুতি

আপনি যদি এই নিবন্ধটি পড়ে থাকেন তবে এটি অনেক দেরি হয়ে যেতে পারে, তবে ঠিক সেক্ষেত্রে, iOS 13 ইনস্টল করার জন্য প্রস্তুত করার সর্বোত্তম উপায় সম্পর্কে প্রথমে কয়েকটি শব্দ - পদক্ষেপগুলি যা পরে ফিরে যাওয়া সহজ করে তুলবে৷

আপডেট করার আগে, আপনার সমস্ত ডেটা এবং সেটিংস ব্যাক আপ করা উচিত৷ বিটার জন্য, অ্যাপল পরামর্শ দেয় যে আপনি বিশেষভাবে আইটিউনসে ব্যাক আপ করুন (আইক্লাউডের পরিবর্তে) এবং তারপরে ব্যাকআপ সংরক্ষণ করুন৷

Apple সতর্ক করে যে আপনি iOS বিটা ইনস্টল করার পরে ব্যাক আপ করলে আপনি iOS এর আগের সংস্করণে আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারবেন না। "আপনি যদি আইক্লাউড বা আইটিউনসে iOS বিটা আছে এমন একটি ডিভাইসের ব্যাকআপ নেন, তাহলে ব্যাকআপটি iOS এর আগের সংস্করণগুলির সাথে কাজ করবে না।"

এখানে কিভাবে একটি iTunes ব্যাকআপ সংরক্ষণাগার এবং iOS 13 এর জন্য প্রস্তুত করা যায়:

  1. আপনার iPad বা iPhone প্লাগ ইন করুন এবং আপনার Mac এ iTunes শুরু করুন।
  2. সারাংশে ক্লিক করুন, তারপর এখনই ব্যাক আপ করুন।
  3. ব্যাকআপ শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. এখন iTunes> পছন্দ> ডিভাইস নির্বাচন করুন এবং আপনার ডিভাইসের ব্যাকআপ দেখুন।
  5. Ctrl কী ধরে রাখুন এবং ব্যাকআপে ক্লিক করুন। অবশেষে, আর্কাইভ বিকল্পটি নির্বাচন করুন।

এটি একটি নিরাপদ ব্যাকআপ তৈরি করে যা আমরা iOS 13 ব্যবহার করার পরে ফিরে যেতে পারি। এরপর, আমরা কীভাবে iOS 13 থেকে iOS এর পূর্ববর্তী সংস্করণে ফিরে যেতে পারি (এবং এইমাত্র আমরা যে ব্যাকআপ তৈরি করেছি তা পুনরুদ্ধার করব) তা দেখব।

iOS বিটা ডাউনগ্রেড করার ঝুঁকি কি?

বিটা সফ্টওয়্যারের সাথে যা করার মতো, iOS 13 থেকে iOS 12-এ ডাউনগ্রেড করার ঝুঁকি রয়েছে - তাই আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি বিটা ইনস্টল করার আগে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করুন৷

বেশিরভাগ ক্ষেত্রে, ডাউনগ্রেড করা উচিত নিরীহ হও - এবং যদি আপনার ব্যাকআপ প্রস্তুত থাকে তবে আপনি যেকোন ডেটা ক্ষতির বিরুদ্ধে সুরক্ষিত। কিন্তু, এটা লক্ষণীয় যে এতে আপনার আইফোন বা আইপ্যাডকে ইট করার সম্ভাবনা রয়েছে৷

একটি আইফোন পুনরুদ্ধার করার কয়েকটি উপায় রয়েছে যা চালু হবে না, তবে কয়েক বছর আগে যখন এটি আমাদের সাথে ঘটেছিল, তখন এটি অসম্ভব ছিল এবং আমাদের আসলে আইফোনটি প্রতিস্থাপন করতে হয়েছিল। আমরা পরামর্শ দিচ্ছি না যে iOS 13 থেকে ডাউনগ্রেড করার চেষ্টা করে এমন কারও সাথে এটি ঘটবে, তবে আমরা জানি যে আপনি এই ধরনের ঝুঁকি নিচ্ছেন।

iOS 13 বিটা থেকে iOS 12 এ ডাউনগ্রেড করুন

আপনি যদি এখনও এগিয়ে যেতে চান, iOS 13 বিটা থেকে ডাউনগ্রেড করা সম্পূর্ণ পাবলিক সংস্করণ থেকে ডাউনগ্রেড করার চেয়ে সহজ হবে; iOS 12.4.1 হল বর্তমানে নতুন আনুষ্ঠানিকভাবে সমর্থিত অপারেটিং সিস্টেম (iOS 13 আনুষ্ঠানিকভাবে 19 সেপ্টেম্বর চালু হয়) এবং সেইজন্য, আপনি যদি পুনরুদ্ধার এবং আপডেট করার জন্য iTunes বিকল্পটি নির্বাচন করেন তাহলে আপনার iPhone বা iPad পুনরুদ্ধার করা হবে এমন সফ্টওয়্যার হবে৷ তবে আমরা কিছুক্ষণের মধ্যে এটিতে প্রবেশ করব।

কিভাবে iOS 13 বিটা সরাতে হয়

একমাত্র সমস্যা হল যে আপনাকে একটি প্রাক-iOS 13 ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে হবে (এখানে কীভাবে একটি আইপ্যাড বা আইফোন ব্যাক আপ করবেন), তাই তারপর থেকে আপনি যে ডেটা বা পছন্দগুলি সংরক্ষণ করেছেন তা হারিয়ে যাবে - এবং যদি আপনি না থাকেন আপনার iOS 12 দিনের মধ্যে একটি সংরক্ষণাগারভুক্ত ব্যাকআপ পেয়েছেন (যেমন অ্যাপল আপগ্রেড করার আগে করার পরামর্শ দেয়), আপনি মোটেও আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারবেন না।

সেক্ষেত্রে আপনার সমস্ত ডেটা হারিয়ে যাবে এবং আপনাকে ফ্যাক্টরি-ডিফল্ট 'নতুন আইফোন' বা 'নতুন আইপ্যাড' সেটআপে ফিরে যেতে হবে। বিবেচনা করার মতো কিছু।

যাইহোক, iOS 13 বিটা সরানো সহজ:

  1. আপনার iPhone বা iPad বন্ধ না হওয়া পর্যন্ত পাওয়ার এবং হোম বোতাম ধরে রেখে রিকভারি মোডে প্রবেশ করুন, তারপর হোম বোতামটি ধরে রাখুন। এতে কিছু সময় লাগতে পারে, তাই কয়েক সেকেন্ড পরে হাল ছেড়ে দেবেন না।
  2. যখন এটি বলে 'আইটিউনসে সংযোগ করুন', ঠিক তাই করুন - এটি আপনার ম্যাক বা পিসিতে প্লাগ করুন এবং আইটিউনস খুলুন৷
  3. iTunes আপনাকে বলবে যে এটি পুনরুদ্ধার মোডে একটি আইফোন বা আইপ্যাড সনাক্ত করেছে, এবং এটি পুনরুদ্ধার করা প্রয়োজন - এটিতে সম্মত হতে ঠিক আছে ক্লিক করুন, তারপর আইফোন পুনরুদ্ধার করুন বা আইপ্যাড পুনরুদ্ধার করুন (যথাযথভাবে)।
  4. অবশেষে, পুনরুদ্ধার এবং আপডেট করার বিকল্পটি বেছে নিন। iTunes iOS 12 এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করবে এবং এটি আপনার Apple ডিভাইসে ইনস্টল করবে।

আইটিউনস iOS 12 এর একটি নতুন সংস্করণ পুনরায় ইনস্টল করার পরে, আপনার কাছে একটি পুরানো ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করার (মনে রাখবেন, আপনার iOS 13 ব্যাকআপ কাজ করবে না) বা এটিকে একেবারে নতুন আইফোন হিসাবে সেট আপ করার একটি পছন্দ আছে৷ শুধু আপনার পছন্দের বিকল্পটি নির্বাচন করুন, অনস্ক্রিন প্রম্পট এবং ভয়লা অনুসরণ করুন! আপনি ভাল iOS 12-এ ফিরে এসেছেন৷

কিভাবে iOS 13 বিটা আপডেট পাওয়া বন্ধ করবেন

একবার iOS 13 চালু হলে এর মানে এই নয় যে বিটা আপডেট বন্ধ হয়ে যাবে। চূড়ান্ত সংস্করণ সাধারণ জনগণের কাছে থাকার পরেও অ্যাপল পরীক্ষকদের জন্য বিটাতে আপডেট ইস্যু করে চলেছে। আপনি যদি আর বিটা সংস্করণ চালাতে না চান - সর্বোপরি, আপনি যদি আপনার বন্ধুদের সামনে নতুন ওএসের অনুভূতি পাওয়ার জন্য বিটা চালান তবে iOS 13 আউট হয়ে যাওয়ার পরেও আপনি বাগগুলি সহ্য করতে চাইবেন না . সৌভাগ্যবশত আপনি বিটা প্রোগ্রাম থেকে আপনার ডিভাইসের নাম নথিভুক্ত করার মাধ্যমে বিটা আপডেট প্রাপ্তি বন্ধ করতে পারেন। এখানে কিভাবে:

  1. আপনার আইফোনে সেটিংস> সাধারণ> প্রোফাইলে যান
  2. প্রোফাইল সরান ট্যাপ করুন।
  3. প্রয়োজনে আপনার ডিভাইসের পাসকোড লিখুন৷
  4. সরান ট্যাপ করুন
  5. প্রোফাইলটি মুছে ফেলা হলে আপনি আর বিটা আপডেট পাবেন না।

iOS 13.1 থেকে iOS 13 GM-এ ডাউনগ্রেড করুন

Apple তার সেপ্টেম্বর 2019 ইভেন্টের পরে নিবন্ধিত বিকাশকারীদের জন্য iOS 13 GM (গোল্ডেন মাস্টার) প্রকাশ করেছে। যারা জানেন না তাদের জন্য, GM হল iOS-এর একটি সংস্করণ যা অ্যাপল প্রকাশের পরে জনসাধারণের কাছে ঠেলে দেবে, ডেভেলপারদের তাদের অ্যাপগুলি অ্যাপলের সর্বশেষ সফ্টওয়্যার ব্যবহার করে উদ্দেশ্য অনুযায়ী চালানো নিশ্চিত করতে আরও কয়েক দিন সময় দেয়।

কিছুক্ষণ পরে, অ্যাপল iOS 13.1 বিটা প্রকাশ করেছে। যদিও এটি দুর্দান্ত যে অ্যাপল ইতিমধ্যেই GM প্রকাশ করার পরে iOS 13 এর জন্য অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিতে কাজ করছে, কিছু বিটা পরীক্ষক হতাশ হয়েছিলেন যে তারা চূড়ান্ত সংস্করণ থেকে সরে এসেছেন৷

আপনি যদি আপনার আইফোনে iOS 13 GM-এ ফিরে যেতে চান, সেটি হল বিটা 8, প্রথমে Apple এর বিকাশকারী পোর্টালের মাধ্যমে এটি ডাউনলোড করুন এবং নিশ্চিত করুন যে আপনি হয় Xcode 11 বা আপনার Mac এ চলমান macOS Catalina বিটা পেয়েছেন৷ একবার আপনি এটি সম্পন্ন করলে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আইটিউনস খুলুন।
  2. লাইটনিং ক্যাবলের মাধ্যমে আপনার Mac এর সাথে আপনার iPhone সংযোগ করুন৷
  3. আপনার iPhone অ্যাক্সেস করতে উপরের-বাম দিকে আইফোন আইকনটি নির্বাচন করুন৷
  4. আপনার iPhone ব্যাক আপ করুন।
  5. কমান্ড কী ধরে রাখুন এবং পুনরুদ্ধার আইকনে ক্লিক করুন।
  6. অ্যাপলের ডেভ পোর্টাল থেকে ডাউনলোড করা IPSW ফাইলের জন্য ব্রাউজ করুন এবং Open এ ক্লিক করুন।
  7. iOS 13 GM ইনস্টল করার জন্য iTunes-এর জন্য অপেক্ষা করুন৷
  8. আপনার সাম্প্রতিক ব্যাকআপ ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

এবং সেখানে আপনি এটা আছে! আপনার এখন আবার iOS 13 GM চালানো উচিত।

কিন্তু যদি আপনি শুধুমাত্র একটি পিসি অ্যাক্সেস পেয়ে থাকেন? মজার ব্যাপার হল, প্রক্রিয়াটি সহজ Windows 10 এ এবং সম্পূর্ণ পুনরুদ্ধারের প্রয়োজন নেই, তবে এটির জন্য বিনামূল্যে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রয়োজন। Windows 10-এ iOS 13 বিটা 8 থেকে iOS 13 GM-এ আপডেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আইটিউনস খুলুন।
  2. লাইটনিং ক্যাবলের মাধ্যমে আপনার Mac এর সাথে আপনার iPhone সংযোগ করুন৷
  3. আপনার iPhone অ্যাক্সেস করতে উপরের-বাম দিকে আইফোন আইকনটি নির্বাচন করুন৷
  4. আপনার আইফোন ব্যাক আপ করুন - আপনার সম্ভবত এটি ব্যবহার করার প্রয়োজন হবে না, তবে দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ৷
  5. আইটিউনস বন্ধ করুন।
  6. 3uTools ডাউনলোড, ইনস্টল এবং খুলুন।
  7. ফ্ল্যাশ এবং জেবি ট্যাব নির্বাচন করুন।
    কিভাবে iOS 13 বিটা সরাতে হয়
  8. iOS13 GM নির্বাচন করুন এবং হয় Apple এর Dev Portal থেকে ডাউনলোড করা IPSW আমদানিতে ক্লিক করুন অথবা 3uTools এর মাধ্যমে ডাউনলোড করতে ডাউনলোড এ ক্লিক করুন৷
  9. নিশ্চিত করুন যে আপনি উইন্ডোর নীচে 'ব্যবহারকারীর ডেটা বজায় রাখুন' নির্বাচন করেছেন৷
  10. ফ্ল্যাশ ক্লিক করুন, এবং তারপর পপ-আপ উইন্ডোতে আবার ফ্ল্যাশ ক্লিক করুন।
    কিভাবে iOS 13 বিটা সরাতে হয়
  11. অ্যাপটি তারপর আপনার iPhone এ iOS 13 GM ফ্ল্যাশ করবে। এই প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে এবং একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনি এটি ব্যবহার করার আগে আপনার আইফোনকে এর ডাটাবেস পুনর্নির্মাণ করতে হবে - একটি প্রক্রিয়া যা আমাদের অভিজ্ঞতায় প্রায় 20 মিনিট সময় নেয়৷

একবার ডাটাবেস সফলভাবে পুনর্নির্মাণ করা হলে, আপনার এখন iOS 13 GM-এ অ্যাক্সেস থাকা উচিত।


  1. iOS 11-এ অ্যাপ স্টোর কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে OS X এবং iOS-এ ডিফল্ট ক্যালেন্ডার সেট করবেন

  3. কিভাবে iOS এ শেয়ার শীট কাস্টমাইজ করবেন

  4. কিভাবে iOS 15 পাবলিক বিটা ইনস্টল করবেন?