কম্পিউটার

কীভাবে আইফোনে iOS 15 বিটা ইনস্টল করবেন

প্রতি জুনে, অ্যাপল আপনার আইফোনের জন্য iOS এর পরবর্তী সংস্করণ ঘোষণা করে এবং প্রদর্শন করে, তবে আপডেটটি আসলে আরও তিন মাসের জন্য চালু হবে না। আজ রাতে WWDC-তে, Apple iOS 15 ঘোষণা করেছে, একটি প্রতিশ্রুতিশীল এবং বৈশিষ্ট্য-পূর্ণ আপডেট যা 2021 সালের (সম্ভবত সেপ্টেম্বর) পর্যন্ত প্রকাশিত হবে না।

কিন্তু আপনি যদি নতুন বৈশিষ্ট্যগুলি চেষ্টা করার জন্য এতক্ষণ অপেক্ষা করতে না চান তবে কী করবেন? আপনাকে একটি বিটা ইনস্টল করতে হবে৷

এই প্রবন্ধে আমরা আপনাকে iOS 15 বিটা পেতে প্রয়োজনীয় পদক্ষেপের মাধ্যমে হেঁটেছি। আমরা ব্যাখ্যা করি কিভাবে Apple এর বিটা প্রোগ্রামে যোগ দিতে হয় এবং কিভাবে আপনার iPhone এ একটি iOS বিটা ইনস্টল ও চালাতে হয়।

আপনি যদি আপনার আইফোনে iOS 15 এর সম্পূর্ণ সর্বজনীন সংস্করণ ইনস্টল করতে চান (বিটা সংস্করণ নয়) তবে আমরা একটি পৃথক নিবন্ধে কীভাবে আপনার আইফোনে iOS 15 পাবেন তা ব্যাখ্যা করব। কিন্তু পূর্বে উল্লিখিত হিসাবে, আপনাকে শরৎ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বিটা কি?

বিটা হল প্রি-রিলিজ টেস্টিং সংস্করণ। প্রতিটি iOS আপডেট আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার আগে বিটা পর্বের মধ্য দিয়ে যায়, 13.5.1-এর মতো ছোট পরিবর্তন থেকে শুরু করে iOS 15-এর মতো পূর্ণ-সংস্করণ গেম-চেঞ্জার পর্যন্ত।

ডেভেলপার বিটা আছে (শুধুমাত্র সফ্টওয়্যার ডেভেলপারদের জন্য), এবং পাবলিক বেটা (যে কেউ আগ্রহী তাদের জন্য)। উভয় প্রকারই একাধিক সংস্করণের মধ্য দিয়ে যায় - সম্ভবত অর্ধ ডজন - একটি বড় লঞ্চের আগে৷

ঝুঁকি এবং সতর্কতা

প্রথমেই মনে রাখবেন যে বিটাগুলি আসন্ন সফ্টওয়্যারের পরীক্ষামূলক সংস্করণ। এগুলি সংজ্ঞা অনুসারে অসমাপ্ত, এবং যখন তারা সমাপ্ত পণ্যের বেশিরভাগ বা সমস্ত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করবে, সেখানে প্রসাধনী পার্থক্য থাকবে এবং অনিবার্যভাবে, কিছু ত্রুটি এবং সমস্যা থাকবে যা ঠিক করা দরকার। ত্রুটি এবং সমস্যাগুলি কেন অ্যাপল প্রথমে আইওএস বিটা-পরীক্ষা করতে বিরক্ত করে।

অন্য কথায়, একটি নিখুঁত ব্যবহারকারীর অভিজ্ঞতা আশা করবেন না। বিশেষ করে, বিদ্যমান অ্যাপগুলি (যেগুলি আপনি নির্ভর করতে পারেন এবং যেগুলি iOS এর পূর্ববর্তী সংস্করণের সাথে ভাল কাজ করেছে) নতুন সংস্করণের সাথে পুরোপুরি কাজ করার আশা করবেন না। চরম ক্ষেত্রে আপনি এমনকি দেখতে পারেন যে আপনার ডিভাইসটি বিটা দ্বারা ইট করা হয়েছে, এবং পরবর্তী বিটা না আসা পর্যন্ত এবং সমস্যাটি সমাধান না করা পর্যন্ত এটি ব্যবহার করা যাবে না৷

লেখার সময়, আমরা অত্যন্ত বিটা চক্রের প্রথম দিকে। Apple শুধুমাত্র iOS 15-এর প্রথম ডেভেলপার বিটা প্রকাশ করেছে, এবং কোনো পাবলিক বিটা নেই। (এগুলি 2021 সালের জুলাই মাসে উত্থিত হতে শুরু করবে, কোম্পানি বলছে।) সফ্টওয়্যারটি অবিশ্বস্ত হওয়ার সম্ভাবনা খুব বেশি, এবং আপনি ডুবে যাওয়ার আগে কিছুক্ষণ অপেক্ষা করতে চাইতে পারেন।

আমরা iOS 15.0-এর চূড়ান্ত লঞ্চের যত কাছাকাছি যাব, তত বেশি পালিশ এবং বৈশিষ্ট্য-সম্পূর্ণ আমরা উপলব্ধ বিটা হওয়ার আশা করতে পারি। এর পাল্টা, অবশ্যই, অফিসিয়াল লঞ্চের জন্য অপেক্ষা করার জন্য কম সময় বাকি আছে, তাই আপনি একটি বিটা ইনস্টল করে এতটা লাভ করতে পারবেন না।

এটি ঝুঁকিপূর্ণ হতে পারে, কিন্তু iOS বিটা ইনস্টল করা আপনাকে আপনার অ্যাপল-প্রেমী বন্ধুদের মধ্যে কিছু গুরুতর বড়াই করার অধিকার দেবে, এবং আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে আপনি নতুন বৈশিষ্ট্যগুলি পছন্দ করেন কিনা, তাই সম্ভবত এটি প্রদানের মূল্য...

ধরে নিই যে আপনি এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, আপনি একটি iOS বিটা ইনস্টল করার আগে আপনার আইফোনের ব্যাকআপ নেওয়া কতটা গুরুত্বপূর্ণ তা আমরা যথেষ্ট জোর দিতে পারি না, বা এটি চালানোর জন্য আপনার প্রধান আইফোন নয়, একটি সেকেন্ডারি ডিভাইস ব্যবহার করুন। বিটা ইনস্টল করার সময় কিছু ভুল হলে আপনি সবকিছু হারাবেন না, এবং আপনি যদি দেখতে পান যে আপনি নতুন সফ্টওয়্যারটি পছন্দ করেন না, বা এটি খুব বেশি বগি, তাহলে আপনি শেষ সংস্করণে ফিরে যেতে সক্ষম হবেন৷

কিভাবে iOS 15 বিকাশকারী বিটা ইনস্টল করবেন

iOS 15 এর বিকাশ চক্রের প্রতিটি পর্যায় প্রথমে ডেভেলপারদের কাছে এবং তারপরে সর্বজনীন বিটা পরীক্ষকদের কাছে নিয়ে যাওয়া হবে। আপনি যদি একজন ডেভেলপার হন এবং আপনার অ্যাপগুলিকে সম্ভাব্য OS-এর সবচেয়ে আপ-টু-ডেট সংস্করণের সাথে পরীক্ষা করতে চান, তাহলে এটি চালানোর সংস্করণ।

প্রথমে আপনার ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করুন। কোন আইফোনগুলি iOS 15 পেতে পারে তা দ্রুত পড়ুন? (এটি মূলত iPhone 6s এবং পরবর্তীতে।)

আপনাকে অ্যাপল ডেভেলপার হিসেবে নিবন্ধিত হতে হবে। অ্যাপল ডেভেলপার প্রোগ্রামে যোগদানের জন্য বছরে £79/$99 খরচ হয়।

সব সেট? ঠিক আছে! এখানে কিভাবে iOS 15 বিকাশকারী বিটা ইনস্টল করবেন, আটটি সহজ ধাপে:

  1. আপনার iPhone-এ Safari-এ, developer.apple.com-এ যান এবং আপনার Apple ID ব্যবহার করে লগ ইন করুন।
  2. ডাউনলোড বিভাগে যান (আপনি এটি বামদিকের মেনুতে পাবেন), iOS 15 বিটাতে স্ক্রোল করুন এবং প্রোফাইল ইনস্টল করুন, তারপরে স্বীকার করুন আলতো চাপুন।
  3. সেটিংস অ্যাপ খুলুন। আপনি মূল স্ক্রিনের শীর্ষে ডাউনলোড করা প্রোফাইল দেখতে পাবেন - এটিতে আলতো চাপুন৷ আপনি যদি এটি দেখতে না পান তবে সাধারণ> প্রোফাইলে যান এবং সেখানে iOS 15 বিটা প্রোফাইলে আলতো চাপুন৷
  4. iOS 15 বিটা প্রোফাইল ইন্সটল করতে উপরে ডানদিকে Install এ ট্যাপ করুন।
  5. ডেভেলপারের সম্মতি ফর্মটি পড়ুন এবং (অনুমান করে আপনি শর্তাবলীতে খুশি) আপনার সম্মতি দিন।
  6. আপনার আইফোন রিস্টার্ট করুন।
  7. এখন সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান, যেখানে আপনি iOS 15 বিটা দেখতে পাবেন। ডাউনলোড এবং ইনস্টল করুন আলতো চাপুন৷
  8. আপডেট ডাউনলোড করা শেষ না হওয়া পর্যন্ত আপনার iPhone অপেক্ষা করুন, তারপরে ইন্সটল করুন এ আলতো চাপুন।

এবং যদি সবকিছু ঠিক যেভাবে কাজ করে, আপনার iPhone এখন iOS 15 বিটা চালাবে৷

আমি ডেভেলপার না হলে কি ডেভেলপার বিটা পেতে পারি?

আপনি যদি একজন বিকাশকারী না হন তবে আপনি যেভাবেই বিকাশকারী বিটা ইনস্টল করতে চান তবে এটি সম্ভব। শুধু সতর্ক করা উচিত যে এটি Apple-এর শর্তাবলীর বিরুদ্ধে যায় এবং কিছু ভুল হলে যে কোনও ওয়ারেন্টি সহায়তা সম্পূর্ণরূপে বাতিল হবে তা বলার অপেক্ষা রাখে না৷

আপনাকে একটি নন-অ্যাপল সাইটে iOS 15 বিটা প্রোফাইলের একটি অনুলিপি খুঁজে পেতে এবং ডাউনলোড করতে হবে। গুগল এখানে আপনার বন্ধু।

একবার আপনি প্রোফাইলটি ডাউনলোড করার পরে, উপরে তালিকাভুক্ত একই পদ্ধতি ব্যবহার করে বিটা ইনস্টল করুন। আপনি ধাপ 3 এ যেতে পারেন।

আপনি যদি ডেভেলপার না হন তাহলে বিটা ইনস্টল করার জন্য আমাদের কাছে একটি গভীর নির্দেশিকা রয়েছে।

কিভাবে iOS 15 পাবলিক বিটা ইনস্টল করবেন

এটি iOS 15 এর সংস্করণ যা আমাদের মধ্যে বেশিরভাগই লঞ্চের আগে চলছে, যেহেতু ডেভেলপার বিটা, নাম অনুসারে, শুধুমাত্র বিকাশকারীদের জন্য। কিন্তু পাবলিক বিটা সবসময় ডেভেলপারদের থেকে পিছিয়ে থাকে এবং উল্লেখযোগ্যভাবে পরে শুরু হয়:প্রথম পাবলিক বিটা এখনও প্রকাশ করা হয়নি এবং 2021 সালের জুলাই পর্যন্ত এটি করার জন্য নির্ধারিত হয়নি।

iOS 15 এর সর্বজনীন বিটা বের হলে, আপনি নিম্নলিখিত নির্দেশাবলী ব্যবহার করে এটি ইনস্টল করতে সক্ষম হবেন৷

  1. অ্যাপল বিটা পৃষ্ঠায় সাইন আপ ক্লিক করুন এবং আপনার অ্যাপল আইডি দিয়ে নিবন্ধন করুন।
  2. বিটা সফটওয়্যার প্রোগ্রামে লগ ইন করুন।
  3. আপনার iOS ডিভাইস নথিভুক্ত করুন-এ ক্লিক করুন। (আপনি যদি গত বছর পূর্ববর্তী সংস্করণের বিটাতে সাইন আপ করে থাকেন তবে আপনাকে সেটির জন্য প্রোফাইল আনইনস্টল করতে হবে এবং তারপরে নতুনটির জন্য পুনরায় নথিভুক্ত করতে হবে।)
  4. আপনার iOS ডিভাইসে beta.apple.com/profile এ যান।
  5. কনফিগারেশন প্রোফাইল ডাউনলোড এবং ইনস্টল করুন।
  6. এটি সাধারণ> সফ্টওয়্যার আপডেটের অধীনে সেটিংস অ্যাপে বিটা সংস্করণ উপলব্ধ করবে৷

  1. কিভাবে iOS 12 ইনস্টল করবেন

  2. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?

  3. কীভাবে এখনই iOS 16 বিটা ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে iOS 16 ডাউনলোড এবং ইনস্টল করবেন