কম্পিউটার

কিভাবে iOS 15 বিটা এবং iPadOS 15 বিটা আনইনস্টল করবেন?

অন্য দিন আপনি নতুন বৈশিষ্ট্যগুলি চেষ্টা করার জন্য iOS 15/iPadOS 15 পাবলিক বিটা ইনস্টল করেছেন। যাইহোক, সত্য হল যে এটি আপনাকে বিভিন্ন বাগ সহ নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে যা আপনাকে আপনার ফোন স্বাভাবিকভাবে ব্যবহার করতে বাধা দেয়। তাই আপনি সেই বিরক্তিকর সমস্যাগুলি থেকে মুক্তি পেতে iOS 15 বিটা বা iPadOS 15 বিটা আনইনস্টল করার সিদ্ধান্ত নেন৷

আপনি কি কম্পিউটার ছাড়া iOS 15 বিটা/iPadOS 15 বিটা সরাতে পারেন?

আপনার হাতে কোনো কম্পিউটার না থাকলে, আপনি ভাবতে পারেন যে কম্পিউটার ছাড়া iOS 15 আনইনস্টল করা সম্ভব কিনা। যাইহোক, বর্তমানে, কম্পিউটার ছাড়া iOS 15 বিটা অপসারণ করা অসম্ভব। প্রকৃতপক্ষে আপনি ডিভাইসে iOS-কে উচ্চতর সংস্করণে আপগ্রেড করতে পারেন কিন্তু বিপরীতটি সমর্থিত নয়৷

iOS 15 বিটা বা iPadOS 15 বিটা সরানোর দুটি উপায় রয়েছে। আপনি ডিভাইস থেকে iOS 15 বিটা প্রোফাইল মুছে ফেলতে পারেন এবং অফিসিয়াল রিলিজের জন্য অপেক্ষা করতে পারেন। অথবা আপনি যদি আর iOS 15 সহ্য করতে না পারেন এবং iOS 15 বিটাকে একবারে iOS 14-এ ডাউনগ্রেড করতে চান, তাহলে আপনার iTunes এর মাধ্যমে আপনার ডিভাইস পুনরুদ্ধার করা উচিত। আরও জানতে পড়তে থাকুন।

কিভাবে iOS 15 বিটা সরাতে হয় /iPadOS 15 বিটা প্রোফাইল?

iOS বিটা প্রোফাইল সরানো হলে তা আপনাকে ভবিষ্যতের বিটা সফ্টওয়্যার পেতে বাধা দেবে আপনি সর্বজনীন বিটা বা বিকাশকারী বিটাতে থাকুন না কেন। অফিসিয়াল রিলিজ পাওয়া গেলে, আপনি সেটিংস এ গিয়ে iOS 15/iPadOS 15-এ আপডেট করতে পারেন।> সাধারণ > সফ্টওয়্যার আপডেট .

- আপনি যদি iOS 15 বিটা ইনস্টল করার জন্য একটি কম্পিউটার ব্যবহার করেন, তাহলে বিটা সংস্করণটি সরাতে আপনাকে আপনার iPhone পুনরুদ্ধার করতে হবে।
- এটি হবে আসলে iOS 15 বিটা/iPadOS 15 বিটা আনইনস্টল করবেন না। আপনি যদি এই শরতে সফ্টওয়্যার আপডেটের জন্য অপেক্ষা করতে না চান, অনুগ্রহ করে অবিলম্বে iOS 14 বা iPadOS 14 এ ডাউনগ্রেড করতে পরবর্তী অংশটি দেখুন৷

iOS 15 বিটা প্রোফাইল/iPadOS 15 বিটা প্রোফাইল সরানোর পদক্ষেপগুলি

1. সেটিংস -এ যান৷> সাধারণ > প্রোফাইল এবং ডিভাইস পরিচালনা .

2. iOS বিটা সফ্টওয়্যার প্রোফাইল আলতো চাপুন৷> প্রোফাইল সরান আলতো চাপুন .

3. জিজ্ঞাসা করা হলে আপনার পাসকোড লিখুন এবং মুছুন এ আলতো চাপুন৷ .

4. আপনার iPhone বা iPad পুনরায় চালু করুন৷

ডাটা না হারিয়ে কিভাবে iOS 15 বিটা বা iPadOS বিটা আনইনস্টল করবেন?

iOS 15 বিটা বা iPadOS 15 বিটা অবিলম্বে মুছে ফেলতে, আপনাকে iTunes দিয়ে আপনার ডিভাইস মুছে ফেলতে হবে এবং পুনরুদ্ধার করতে হবে। এটি ডিভাইসের সমস্ত ডেটা মুছে ফেলবে। আপনি যদি আপডেটের আগে iTunes/iCloud এর মাধ্যমে আপনার ডিভাইসের ব্যাকআপ নিয়ে থাকেন, তাহলে আপনি সেই ব্যাকআপ থেকে আপনার ডিভাইস সেট আপ করতে পারেন।

মনে রাখবেন যদিও আপনি এখন iCloud বা iTunes ব্যবহার করে আপনার ডিভাইসের ব্যাকআপ নিতে পারেন, iOS 15/iPadOS 15-এ তৈরি ব্যাকআপ iOS 14/iPadOS 14 ডিভাইসে পুনরুদ্ধার করা যাবে না।

পুনরুদ্ধারের আগে আপনার iPhone ব্যাকআপ করুন

iOS 15/iPad OS 15 বিটা ইনস্টল করার আগে আপনার ডিভাইসের ব্যাক আপ নেননি? এছাড়াও iOS 14 এ ডাউনগ্রেড করার পরে iOS 15 বিটাতে চলাকালীন আপনি যে ছবিগুলি তোলেন তা অ্যাক্সেস করতে চান? AOMEI MBackupper নামে একটি বিনামূল্যের iOS ডেটা ম্যানেজার আপনাকে গুরুত্বপূর্ণ ডেটা সুরক্ষিত করতে সাহায্য করতে এখানে রয়েছে৷

● এটি পরিচিতি, বার্তা, ফটো, ভিডিও, গান ইত্যাদির মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করা সমর্থন করে।
● এটি আপনাকে পূর্বরূপ দেখতে এবং নির্বাচন করতে দেয় ব্যাকআপ এবং রিস্টোর করার আগে ফাইলগুলি।
● আরও কী, ব্যাকআপ ফাইলগুলি যে কোনও iDevice-এ পুনরুদ্ধার করা যেতে পারে। আপনার iOS 15 ডিভাইসে করা ব্যাকআপটি iOS 14 ডিভাইসে পুনরুদ্ধার করা যেতে পারে।

টুলটি পেতে আপনি ডাউনলোড বোতামে ক্লিক করতে পারেন। বিস্তারিত ব্যাকআপ গাইডের জন্য, আপনি আইফোন/আইপ্যাড গাইডের ব্যাকআপ কীভাবে করবেন তা উল্লেখ করতে পারেন।

iOS 15 বিটা/iPadOS 15 বিটা আনইনস্টল করার পদক্ষেপগুলি

এছাড়াও মনে রাখবেন যে আপনি যদি আপনার Apple Watch এ watchOS 7 ইনস্টল করে থাকেন, তাহলে আপনি iOS 14 এ ডাউনগ্রেড করার পরে আপনার iPhone এর সাথে এটি ব্যবহার করতে পারবেন না।

আমরা কীভাবে iOS 15 বিটা/iPadOS 15 বিটা থেকে পরিত্রাণ পেতে শুরু করব তা দেখা শুরু করার আগে, অনুগ্রহ করে নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার Mac বা Windows কম্পিউটারে iTunes এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করেছেন।

1. iTunes চালু করুন এবং কম্পিউটারে আপনার iPhone/iPad সংযোগ করুন৷

2. আপনার ডিভাইস রিকভারি মোডে রাখুন। (ডিভাইসের উপর ভিত্তি করে ধাপগুলি ভিন্ন, এটি তৈরি করার জন্য আপনার মডেল খুঁজে পেতে নীচের তালিকাটি দেখুন।)

3. একটি বার্তা উপস্থিত হবে এবং আপনি পুনরুদ্ধার করতে চান কিনা তা জিজ্ঞাসা করবে৷ অথবা আপডেট তোমার যন্ত্রটি. অনুগ্রহ করে পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ .

4. এটি আপনার ডিভাইসে সর্বশেষ iOS 14 বা iPadOS 14 ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করবে। পুনরুদ্ধার শেষ হওয়ার জন্য শুধু অপেক্ষা করুন। জিজ্ঞাসা করা হলে, আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন৷

5. পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনি হ্যালো পাবেন পর্দা করুন এবং সেটআপ প্রক্রিয়া শুরু করুন। আপনি পূর্ববর্তী iCloud বা iTunes ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে বেছে নিতে পারেন। অথবা সেটআপ প্রক্রিয়া সম্পূর্ণ হলে AOMEI MBackupper দিয়ে ব্যাকআপ পুনরুদ্ধার করুন।

কিভাবে আপনার iPhone/iPad রিকভারি মোডে রাখবেন?

- iPhone 6s এবং তার আগের জন্য, হোম বোতাম সহ iPad: একই সময়ে স্লিপ/ওয়েক এবং হোম বোতাম টিপুন এবং ধরে রাখুন> অ্যাপল লোগো দেখলে বোতামগুলি ধরে রাখুন> পুনরুদ্ধার স্ক্রিনটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত উভয় বোতাম ধরে রাখা চালিয়ে যান।

- iPhone 7/7 Plus এর জন্য, iPod touch (7th gen): একই সময়ে স্লিপ/ওয়েক এবং ভলিউম ডাউন বোতামগুলি টিপুন এবং ধরে রাখুন> অ্যাপল লোগো দেখলে বোতামগুলি ধরে রাখুন> পুনরুদ্ধার মোড স্ক্রীন না দেখা পর্যন্ত উভয় বোতাম ধরে রাখা চালিয়ে যান।

- iPhone 8 এবং পরবর্তীগুলির জন্য: ভলিউম আপ বোতাম টিপুন এবং দ্রুত ছেড়ে দিন> ভলিউম ডাউন বোতাম টিপুন এবং দ্রুত ছেড়ে দিন> রিকভারি মোড স্ক্রীন না দেখা পর্যন্ত সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

- ফেস আইডি সহ iPad এর জন্য: ভলিউম আপ বোতাম টিপুন এবং দ্রুত ছেড়ে দিন> ভলিউম ডাউন বোতাম টিপুন এবং দ্রুত ছেড়ে দিন> আপনার ডিভাইস পুনরায় চালু না হওয়া পর্যন্ত শীর্ষ বোতাম টিপুন এবং ধরে রাখুন> আপনার ডিভাইস পুনরুদ্ধার মোডে না যাওয়া পর্যন্ত শীর্ষ বোতামটি ধরে রাখুন৷

উপসংহার

iOS 15 বিটা এবং iPadOS 15 বিটা কীভাবে আনইনস্টল করবেন তার জন্যই এটি। iOS 15/iPadOS 15 বিটা অপসারণ করতে, আপনাকে iTunes দিয়ে আপনার ডিভাইস মুছে ফেলতে হবে এবং পুনরুদ্ধার করতে হবে। এটি আপনাকে এখনই iOS 15 বিটা/iPadOS 15 বিটাকে iOS 14/iPadOS 14-এ ডাউনগ্রেড করতে সাহায্য করবে।


  1. Apple iOS 13.4.1 এবং iPadOS 13.4.1

  2. কীভাবে বিকাশকারীদের জন্য iOS 12 বিটা সংস্করণ ইনস্টল করবেন?

  3. কীভাবে এখনই iOS 16 বিটা ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে iOS 16 ডাউনলোড এবং ইনস্টল করবেন