কম্পিউটার

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

গভীর রাতে আইফোন ব্যবহার করলে চোখের চাপ এবং ঘুম নষ্ট হতে পারে:স্ক্রীন থেকে আসা নীল আলো আমাদের সার্কাডিয়ান ছন্দকে ব্যাহত করে এবং আমাদের মস্তিষ্ককে বলে যে এটি এখনও দিনের বেলা আছে। এই কারণে সফ্টওয়্যার ডিজাইনাররা অনেকগুলি বিকল্প ইন্টারফেস বিকল্পের সামনে রেখেছেন যা স্ক্রীনকে অন্ধকার করে বা নীল আলোর নির্গমন কমায়৷

এই প্রবন্ধে আমরা ব্যাখ্যা করব কিভাবে আইফোনে উজ্জ্বল নতুন ডার্ক মোড ফিচার সেট আপ করতে হবে এবং ব্যবহার করতে হবে যদি আপনি iOS 13 পেয়ে থাকেন। কিন্তু যারা এখনও iOS 12 এবং তার আগে ব্যবহার করছেন, তাদের জন্য আমরা বিভিন্ন ধরনের সমাধান অফার করি যা আরও উন্নতি করবে। রাতের বেলা দেখা, যেমন ইনভার্ট কালার এবং নাইট শিফট।

আপনি আমাদের ম্যাকে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন এবং অ্যাপল টিভি নিবন্ধগুলিতে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন সে সম্পর্কিত তথ্য পেতে পারেন। এবং আরও সাধারণ পরামর্শের জন্য, আমাদের আইফোন টিপস রাউন্ডআপ দেখুন৷

ডার্ক মোড

ডার্ক মোড ব্যবহার করার জন্য আপনাকে আপনার আইফোনে iOS 13 (বা পরে, যখন এটি আসে) চালাতে হবে। সফ্টওয়্যারটি এখন সবার জন্য উপলব্ধ, 19 সেপ্টেম্বর 2019 তারিখে চালু হয়েছে; বিনামূল্যে iOS 13 ইনস্টল করা সহজ৷

ডার্ক মোড হল একটি সিস্টেম-ওয়াইড ইন্টারফেস কন্ট্রোল, এবং সমস্ত প্রি-ইন্সটল করা অ্যাপের পটভূমিকে কালো বা গাঢ় ধূসর করে, যা সন্ধ্যায় ব্যবহার করা আরও স্বস্তিদায়ক এবং OLED স্ক্রিন ব্যবহার করার সময় ব্যাটারির আয়ু বাঁচাতে পারে। তৃতীয় পক্ষের বিকাশকারীরা তাদের অ্যাপগুলিকে ডার্ক মোড দ্বারা প্রভাবিত করার জন্য সেট আপ করতে পারে, তবে তারা বাধ্য নয়। (যদিও, প্রায় সবই হবে। উদাহরণস্বরূপ, WhatsApp এর ডার্ক মোড কীভাবে পেতে হয় তা এখানে।)

অ্যাপলের নিজস্ব মিউজিক অ্যাপ এবং টুইটার এবং স্ল্যাক থার্ড-পার্টি অ্যাপে (বাম থেকে ডানে) ডার্ক মোড দেখতে এইরকমই দেখায়, যেগুলোকে আমরা এখন পর্যন্ত নতুন বৈশিষ্ট্য বাস্তবায়ন করতে দেখেছি।

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

ডার্ক মোড চালু করতে (ধরে নিচ্ছি যে আপনি iOS 13 পেয়েছেন), সেটিংস অ্যাপ খুলুন এবং ডিসপ্লে এবং উজ্জ্বলতায় যান। পরবর্তী স্ক্রিনের শীর্ষে আপনি দুটি ইন্টারফেস 'ফ্লেভার' পাশাপাশি দেখতে পাবেন:হালকা এবং অন্ধকার।

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

আপনি ডার্ক মোড এখন ম্যানুয়ালি ট্যাপ করে সেট করতে পারেন - প্রভাবটি অবিলম্বে প্রদর্শিত হবে - তবে একটি নিয়মিত সময়সূচী সেট আপ করা সম্ভবত আরও সুবিধাজনক৷

হালকা এবং অন্ধকার বিকল্পের নীচে স্বয়ংক্রিয় টিপুন যাতে টগল সবুজ হয়ে যায়। এখন বিকল্প এন্ট্রিতে আলতো চাপুন, যা আপনাকে সূর্যোদয় এবং সূর্যাস্তের উপর ভিত্তি করে একটি বা দিনের নির্দিষ্ট সময়ের (কাস্টম সময়সূচী) উপর ভিত্তি করে একটি সময়সূচী বেছে নিতে দেবে।

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

নিয়ন্ত্রণ কেন্দ্র

আমরা মনে করি সর্বোত্তম পদ্ধতি হল একটি স্বয়ংক্রিয় সময়সূচী ব্যবহার করা। তবে ম্যানুয়ালি ডার্ক মোড চালু এবং বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল কন্ট্রোল সেন্টার ব্যবহার করা।

ডার্ক মোড ডিফল্টরূপে কন্ট্রোল সেন্টারে প্রদর্শিত হয় না, তাই আপনাকে প্রথমে এটি যোগ করতে হবে। সেটিংস> নিয়ন্ত্রণ কেন্দ্রে যান (যদি আপনি একজন মার্কিন পাঠক হন তবে এটি নিয়ন্ত্রণ কেন্দ্র হিসাবে প্রদর্শিত হবে) এবং কাস্টমাইজ নিয়ন্ত্রণে ট্যাপ করুন। নিচের তালিকায় ডার্ক মোড খুঁজুন এবং এর পাশে সবুজ প্লাস চিহ্নে ট্যাপ করুন, যাতে এটি উপরের তালিকায় চলে যায়।

এখন যে কোনো সময় আপনি হোম স্ক্রিনে থাকবেন (এবং প্রকৃতপক্ষে আপনি যখন কোনো অ্যাপে থাকবেন, আপনি যদি সেটিংস> কন্ট্রোল সেন্টারে অ্যাকসেস উইন অ্যাপস টগল ট্যাপ করেন) তাহলে আপনি কন্ট্রোল সেন্টার আনতে পারবেন এবং ডার্ক ট্যাপ করতে পারবেন এটি চালু বা বন্ধ করতে মোড আইকন।

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

(যদি আপনি পরিচিত না হন, একটি খাঁজযুক্ত আইফোনে স্ক্রিনের উপরের-ডান কোণ থেকে বা একটি হোম বোতাম সহ একটি আইফোনে স্ক্রিনের নীচে থেকে নিচের দিকে সোয়াইপ করে নিয়ন্ত্রণ কেন্দ্র অ্যাক্সেস করা হয়৷)

উল্টানো রং

আপনি যদি iOS 13 পেয়ে থাকেন তবে সর্বোত্তম বিকল্পটি পরিষ্কারভাবে ডার্ক মোড। কিন্তু আপনি যদি এখনও আপগ্রেড না করে থাকেন?

iOS 12 এবং তার আগের অফিসিয়াল ডার্ক মোডের সবচেয়ে কাছের জিনিসটি হল ইনভার্ট কালারস নামক একটি বৈশিষ্ট্য। এটি সাদা ইন্টারফেস উপাদানগুলিকে কালো করে এবং এর বিপরীতে, যা মোটামুটিভাবে ডার্ক মোড করে।

সেটিংস অ্যাপ খুলুন এবং সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> ডিসপ্লে অ্যাকমোডেশন> ইনভার্ট কালারে ট্যাপ করুন। আপনার এখন স্মার্ট ইনভার্টে ট্যাপ করা উচিত যাতে এর স্লাইডার সবুজ হয়ে যায়।

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

স্মার্ট ইনভার্ট শুধু সব রঙকে উল্টে দেয় না:ছবি এবং মিডিয়া চিনতে এবং সেগুলিকে একা ছেড়ে দেওয়ার জন্য এটি যথেষ্ট স্মার্ট। (সেটিংস এবং অন্যান্য অ্যাপে যেগুলি অ্যাপল নিয়ন্ত্রণ করে। আপনি দেখতে পাবেন যে অনেক থার্ড-পার্টি অ্যাপে এটি এটি করতে পারে না এবং যাইহোক সেগুলিকে উল্টে দেয়।)

ক্লাসিক ইনভার্ট, স্মার্ট ইনভার্টের নীচে তালিকাভুক্ত, পুরানো ইন্টারফেস বিকল্প যা সবকিছু উল্টে দেয়।

নাইট শিফট

Apple Night Shift এনেছে, যা iOS 9.3 পয়েন্ট আপডেটের অংশ হিসেবে iPad এবং iPhone দ্বারা নির্গত নীল আলোর মাত্রা কমিয়ে দিয়েছে। রঙ-পরিবর্তন প্রযুক্তি নীল আলোর নির্গমনকে হ্রাস করে, যা আমাদের জাগ্রত রাখে এবং চোখের চাপ এবং মাথাব্যথার কারণ হয় এবং অনস্ক্রিন রঙগুলিকে আরও উষ্ণ এবং আরও হলুদ দেখায়৷

প্রতিবার অন্ধকার হয়ে গেলে ম্যানুয়ালি চালু করার পরিবর্তে একটি পুনরাবৃত্ত সময়সূচীতে নাইট শিফট সেট করা সুবিধাজনক বলে মনে করি।

আপনি সেটিংস> প্রদর্শন এবং উজ্জ্বলতা> নাইট শিফটের মাধ্যমে এটি করতে পারেন। এখান থেকে আপনি একটি সময়সূচী সেট আপ করতে পারবেন, যার মধ্যে রয়েছে iOS ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে আপনার অবস্থান নির্ধারণ করার বিকল্প এবং সূর্যাস্তের সময় নাইট শিফট সক্ষম করার বিকল্প, তারপর সূর্যোদয়ের সময় এটি আবার বন্ধ করে দিন।

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

আমরা একটি পৃথক নিবন্ধে এই বৈশিষ্ট্যটি আরও বিস্তারিতভাবে দেখি:কীভাবে আইফোনে নাইট শিফট ব্যবহার করবেন।

কম আলো

এখানে আরেকটি বিকল্প রয়েছে যা রাতে আপনার দেখার অভিজ্ঞতা উন্নত করতে পারে। সেটিংস অ্যাপ খুলুন এবং সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> জুম-এ যান এবং জুমের পাশের স্লাইডারে আলতো চাপুন যাতে এটি সবুজ হয়ে যায়।

এখন হোম স্ক্রিনে ফিরে যান এবং জুম মেনুটি আনতে তিনটি আঙুল দিয়ে একটি ট্রিপল-ট্যাপ করুন। ফিল্টার নির্বাচন করুন আলতো চাপুন। পরবর্তী স্ক্রিনে (নীচের ছবিতে), কম আলোতে ট্যাপ করুন। এটি স্ক্রীনকে অন্ধকার করবে এবং কম আলোতে দেখার জন্য এটিকে আরও উপযুক্ত করে তুলবে৷

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

গ্রেস্কেল

iOS 10-এ ফিরে এসে, অ্যাপল অ্যাক্সেসিবিলিটিতে রঙিন ফিল্টারগুলির একটি পরিসর নিয়ে এসেছে। এর মধ্যে রয়েছে গ্রেস্কেল, যা কিছুটা ডার্ক মোড অনুকরণ করে (যদিও iOS-এ সমস্ত রঙ হারানো কিছুটা চরম)।

  1. সেটিংস খুলুন।
  2. সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> ডিসপ্লে অ্যাকমোডেশন> কালার ফিল্টার বেছে নিন।
  3. রঙের ফিল্টার চালু করুন।

আইফোনে কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন

আমরা মনে করি রাতের বেলা দেখার জন্য গ্রেস্কেল সবচেয়ে প্রাসঙ্গিক পছন্দ, তবে অন্যান্য ফিল্টারগুলিও সাহায্য করতে পারে। অন্যান্য ফিল্টারগুলি আপনাকে একটি তীব্রতা স্লাইডার দেয় (কালার টিন্ট আপনাকে একটি হিউ স্লাইডারও দেয়) যাতে আপনি আপনার জন্য সবচেয়ে ভাল কী তা দেখতে পরীক্ষা করতে পারেন। প্রায়শই আপনি দেখতে পাবেন যে আপনি সেটিংসের চেয়ে হোম স্ক্রিনে প্রভাব বেশি লক্ষ্য করেন৷

স্বাভাবিক দেখার মোডে ফিরে আসতে কালার ফিল্টারকে অফ এ সেট করুন।


  1. কিভাবে লাইভ লিসেন ব্যবহার করবেন

  2. আইফোন পোর্ট্রেট মোড কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আইফোনে 3D টাচ ব্যবহার করবেন

  4. ক্রোমে ডার্ক মোডে গুগল ডক্স কীভাবে ব্যবহার করবেন