কম্পিউটার

কিভাবে একটি বুটযোগ্য USB macOS ইনস্টলার তৈরি করবেন

এই নিবন্ধে আমরা ম্যাক অপারেটিং সিস্টেমের একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি চালাব, যাতে আপনি একাধিক ম্যাকে macOS এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে পারেন, সর্বশেষ macOS বিটা ইনস্টল করতে পারেন, macOS-এর একটি পরিষ্কার ইনস্টল করতে পারেন। , অথবা শুধুমাত্র একটি জরুরী ডিস্কের সাথে প্রস্তুত থাকতে হবে যদি আপনার Mac সমস্যার সম্মুখীন হয় এবং আপনি ইন্টারনেটে বা রিকভারি মোডে সংযোগ করতে না চান (অথবা আপনি রিকভারি মোড অ্যাক্সেস করতে না পারেন)।

আপনি যদি macOS Monterey, Big Sur, Catalina, Mojave, অথবা Mac OS X বা macOS-এর একটি পুরানো সংস্করণের একটি বুটযোগ্য ইনস্টল কীভাবে করবেন তা খুঁজে বের করতে চাইলে, আপনি সঠিক জায়গায় এসেছেন৷

আপনি আপনার হার্ড ড্রাইভের একটি পৃথক ভলিউমে (অথবা আপনি যদি Mac OS এর একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন তবে একটি পার্টিশনে) macOS ইনস্টল করতে আপনার বুটযোগ্য ইনস্টলার ব্যবহার করতে পারেন। ম্যাকওএস-এর পুরানো সংস্করণে ফিরে যাওয়ার জন্য এটি একটি ঝামেলা-মুক্ত উপায় এবং একটি দুর্দান্ত বিকল্প যদি আপনি দেখতে পান যে ইনস্টলারটি ডাউনলোড করতে অনেক সময় লেগেছে এবং আপনি পরবর্তী কয়েক দিন এটি একাধিক ম্যাকে একাধিকবার ডাউনলোড করতে পছন্দ করবেন না। একবারই যথেষ্ট!

সৌভাগ্যবশত, ম্যাক অপারেটিং সিস্টেমের একটি বুটযোগ্য ইনস্টলেশন করা অনেক সহজ হয়ে যায় যখন অ্যাপল 2013 সালে OS X Mavericks চালু করে। Mac OS X এর সেই সংস্করণ এবং তারপর থেকে সমস্ত সংস্করণের সাথে, টার্মিনাল কমান্ড ব্যবহার করা সম্ভব হয়েছে। installmedia তৈরি করুন macOS এর একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করতে, এই নিবন্ধে আমরা আপনাকে দেখাব কিভাবে।

ম্যাকের জন্য একটি বুটেবল USB তৈরি করতে আমরা নিম্নলিখিত ধাপগুলি চালাব:

  1. macOS ইনস্টলার ফাইলগুলি পান
  2. macOS-এর জন্য একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করুন
  3. সঠিক createinstallmedia কমান্ড নির্বাচন করুন

আপনি যদি একটি বাহ্যিক ড্রাইভে macOS চালাতে চান, যা একটু ভিন্ন, আমাদের একটি পৃথক নিবন্ধ আছে৷

কিভাবে একটি বুটযোগ্য USB macOS ইনস্টলার তৈরি করবেন

ম্যাকের জন্য একটি বুটেবল ইউএসবি তৈরি করতে আপনার যা প্রয়োজন

আপনার বুটযোগ্য ইন্সটল ড্রাইভ তৈরি করতে আপনার দুটি প্রধান জিনিস প্রয়োজন:একটি USB স্টিক (বা একটি থান্ডারবোল্ট ড্রাইভ) এবং ইনস্টলেশন ফাইল৷ একবার আপনার কাছে এই দুটি জিনিস থাকলে প্রক্রিয়াটি খুব বেশি সময় নেওয়া উচিত নয়।

1. একটি 15GB ফ্ল্যাশ ড্রাইভ (অন্তত!)

আমরা একটি 15GB (বা তার বেশি) ড্রাইভের সুপারিশ করি - আসলে আরও বেশি পরামর্শ দেওয়া হবে:মন্টেরির ইনস্টলার ছিল 12GB যখন বিগ সুরের ইনস্টলার ছিল 13GB৷

আমরা একটি স্ট্যান্ডার্ড হার্ড ড্রাইভের পরিবর্তে একটি ফ্ল্যাশ মেমরি স্টিক সুপারিশ করি, কারণ এটি দ্রুত হবে। আপনি ইউএসবি 3, বা ইউএসবি টাইপ সি থেকেও উপকৃত হবেন - আপনার যদি একটি নতুন ম্যাক থাকে তবে এটি আপনার একমাত্র পছন্দ হতে পারে (অন্যথায় আপনার একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হবে)। আপনার যদি M1 ম্যাক থাকে তবে আপনি থান্ডারবোল্ট ড্রাইভের সাথে আরও ভাল হতে পারেন কারণ M1 ম্যাকের সাথে USB ড্রাইভ ব্যবহার করার ক্ষেত্রে কিছু সমস্যা হয়েছে। Mac এর জন্য আমাদের সেরা SSD ড্রাইভের রাউন্ড আপ পড়ুন যেখানে আমরা LaCie পোর্টেবল SSD সুপারিশ করি৷

দ্রষ্টব্য:আপনি যে ড্রাইভটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তাতে যদি আপনার ডেটা থাকে তবে আপনাকে এটি অন্য ড্রাইভে স্থানান্তর করতে হবে, বা একটি নতুন ড্রাইভ পেতে হবে, কারণ এটি সম্পূর্ণরূপে বিন্যাসিত এবং মুছে ফেলা হবে৷

2. ইনস্টলেশন ফাইলগুলি

আপনি macOS এর কোন সংস্করণটি চালাচ্ছেন এবং আপনি যে সংস্করণটি ইনস্টল করতে চান তার উপর নির্ভর করে, আপনি হয় সিস্টেম পছন্দসমূহ, ম্যাক অ্যাপ স্টোরের সফ্টওয়্যার আপডেট থেকে ইনস্টলেশন ফাইলগুলি পেতে সক্ষম হবেন বা আপনাকে সেগুলি অন্য কোথাও থেকে পেতে হবে .

ম্যাক অ্যাপ স্টোর সম্ভবত সহজ বিকল্প, তবে আপনার মেশিনটি ম্যাকওএসের কোন সংস্করণটি চলছে তার উপর নির্ভর করে এখনও অসুবিধা হতে পারে এবং আপনি যদি পুরানো ইনস্টলেশন ফাইলগুলি দখল করার আশা করেন যা কঠিন হতে পারে - কীভাবে পেতে হয় তা নিয়ে আমাদের আরেকটি নিবন্ধ রয়েছে। macOS এর পুরোনো সংস্করণ।

এটি বলার অপেক্ষা রাখে না যে সফ্টওয়্যারটি ডাউনলোড করার জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে এবং ম্যাকওএসের সংস্করণ ইনস্টল করার সময় আপনার এটির প্রয়োজন হতে পারে যদি ফার্মওয়্যারটি পরীক্ষা করতে বা আপনার iCloud শংসাপত্রগুলি নিশ্চিত করতে হয়৷


কিভাবে macOS ইনস্টলার ফাইল পেতে হয়

আমরা ইতিমধ্যেই বলেছি, আপনি কীভাবে ইনস্টলেশন ফাইলগুলি পাবেন তা নির্ভর করবে আপনি বর্তমানে চালাচ্ছেন macOS এর সংস্করণ এবং আপনি যে সংস্করণটির জন্য ইনস্টলার চান তার উপর। নীচে আমরা কীভাবে মন্টেরি ইনস্টলারগুলি পেতে পারি সেইসাথে কীভাবে macOS বা এমনকি Mac OS X-এর পুরানো সংস্করণগুলি পেতে হয় তা দেখব৷ কীভাবে পুরানো Mac OS X এবং macOS সংস্করণগুলি ডাউনলোড করবেন সে সম্পর্কে আমাদের কাছে একটি উত্সর্গীকৃত নিবন্ধ রয়েছে৷

কিভাবে macOS মন্টেরি ইনস্টলার পাবেন

macOS Monterey, যা 25 অক্টোবর 2021-এ ইনস্টল করার জন্য উপলব্ধ হয়েছিল, এখানে ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করার জন্য উপলব্ধ। আপনি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে ইনস্টলারটি ডাউনলোড করতে সক্ষম হবেন যদি আপনি এটি এখনও ইনস্টল না করে থাকেন৷

ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড করুন, তবে নিশ্চিত করুন যে আপনি প্রকৃত ইনস্টলেশন শুরু হওয়ার আগে থামছেন। ইনস্টলেশন শুরু হলে ফাইলগুলি নিষ্পত্তি করা হবে, তাই আপনাকে আগে থেকে পদক্ষেপ নিতে হবে!

একবার মন্টেরির জন্য ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড হয়ে গেলে আপনি ফাইন্ডারের মাধ্যমে অ্যাপ্লিকেশন ফোল্ডারে সেগুলি খুঁজে পেতে সক্ষম হবেন। এটি এরকম কিছু দেখাবে:

কিভাবে একটি বুটযোগ্য USB macOS ইনস্টলার তৈরি করবেন

আপনার USB স্টিকে বুটযোগ্য ইনস্টলার তৈরি করতে আপনাকে এই ইনস্টলেশন ফাইলগুলি ব্যবহার করতে হবে। নিচে এর জন্য নির্দেশাবলী।

কিভাবে একটি macOS বিটা ইনস্টলার পাবেন

আপনি যদি সর্বশেষ বিটা ব্যবহার করে দেখতে চান তবে আপনাকে বিটা প্রোগ্রামের জন্য সাইন আপ করতে হবে, তারপরে আপনি ইনস্টলার ফাইলগুলি ডাউনলোড করতে সক্ষম হবেন৷

আমরা এখানে ব্যাখ্যা করি কিভাবে macOS বিটা পেতে এবং ইনস্টল করতে হয়। নীচে একটি USB এর মাধ্যমে সর্বশেষ বিটা ইনস্টল করার জন্য আপনার প্রয়োজন হবে এমন Createinstallmedia কোড আমরা অন্তর্ভুক্ত করেছি৷

কীভাবে বিগ সুর বা পুরানো ইনস্টলার পাবেন

macOS Big Sur-এর জন্য ইনস্টলার পেতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনি যদি ইতিমধ্যেই আপনার Mac এ Big Sur চালাচ্ছেন তাহলে Mac অ্যাপ স্টোরে যান - সরাসরি প্রাসঙ্গিক পৃষ্ঠায় যেতে এই লিঙ্কে ক্লিক করুন।
  2. গেট এ ক্লিক করুন এবং ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড হতে শুরু করবে।

যদি এটি ক্যাটালিনা হয় তবে আপনি এখনও ম্যাক অ্যাপ স্টোর থেকে ইনস্টলেশন ফাইলগুলি পেতে পারেন:

  1. ম্যাক অ্যাপ স্টোর খুলুন।
  2. ক্যাটালিনা পৃষ্ঠায় যান, আপনি ম্যাক অ্যাপ স্টোরে ক্যাটালিনার এই লিঙ্কে ক্লিক করতে পারেন।
  3. এখন, যদি আপনি Get এ ক্লিক করেন, আপনার Mac ইনস্টলারদের ডাউনলোড করার প্রস্তাব দেবে।

এই টিউটোরিয়ালের পরবর্তী পর্যায়ের জন্য আপনার ইনস্টলেশন ফাইলের প্রয়োজন হিসাবে ইনস্টলে ক্লিক করবেন না...

macOS Catalina, Mojave বা High Sierra ইন্সটল করলে macOS-এর পুরানো সংস্করণের জন্য ইনস্টলেশন ফাইলগুলি পাওয়া একটু কঠিন। এর কারণ হল যখন হাই সিয়েরা চালু করেছিল অ্যাপল ম্যাক অ্যাপ স্টোরের মাধ্যমে ডাউনলোড করার জন্য OS এর পুরানো সংস্করণগুলি উপলব্ধ করা বন্ধ করে দেয়৷

সৌভাগ্যবশত এটি এখনও করা যেতে পারে, এবং আমরা এখানে ব্যাখ্যা করি কিভাবে macOS এর পুরানো সংস্করণ পেতে হয়। যদি এটি ইতিমধ্যেই খোলা থাকে তবে নিশ্চিত করুন যে আপনি এই লিঙ্কগুলির কোনওটিতে ক্লিক করার আগে ম্যাক অ্যাপ স্টোরটি বন্ধ করেছেন বা সেগুলি কাজ করবে না৷

  • আপনি এই লিঙ্কের মাধ্যমে macOS Mojave পেতে পারেন।
  • এখানে হাই সিয়েরা ডাউনলোড করুন।

Apple এই পুরানো macOS সংস্করণগুলির dmg ফাইলগুলি সরবরাহ করে - আপনাকে সেগুলি Safari-এ ডাউনলোড করতে হবে৷ InstallOS.dmg নামের একটি ডিস্ক ইমেজ ডাউনলোড হবে এবং এটি হয়ে গেলে আপনাকে ডিস্ক ইমেজের ভিতরে pkg ইনস্টলারটি সনাক্ত করতে হবে।

  • সিয়েরা এখানে।
  • এল ক্যাপিটান এই লিঙ্ক থেকে ডাউনলোড করা যেতে পারে।
  • ইয়োসেমাইট এখানে পাওয়া যায়।

কিভাবে macOS এর জন্য একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করবেন

এখন আপনার কাছে ইনস্টলেশন ফাইল আছে, আমরা বুটেবল ইনস্টলার তৈরির প্রক্রিয়ায় যেতে পারি।

দ্রষ্টব্য, এখানে বর্ণিত Createinstallmedia পদ্ধতিটি OS X 10.6 Snow Leopard বা তার আগের অধীনে কাজ করে না - এটির জন্য OS X 10.7 Lion বা তার পরে প্রয়োজন৷ এছাড়াও, ম্যাভেরিক্সের পর থেকে প্রক্রিয়াগুলি সামান্য পরিবর্তিত হয়েছে তাই আপনি যদি Mac OS X-এর 'Cat' সংস্করণগুলির একটির ইনস্টলেশন তৈরি করতে চান তবে আপনার পরিবর্তে এই পুরানো নিবন্ধটি পড়া উচিত।

যেহেতু Mavericks, macOS-এর একটি বুটযোগ্য ইনস্টলেশন তৈরি করতে টার্মিনালে একটি একক কমান্ড প্রয়োজন। createinstallmedia কমান্ড আপনার ম্যাকের সাথে সংযুক্ত যেকোন ড্রাইভে ইনস্টলারের একটি বুটযোগ্য অনুলিপি তৈরি করা সম্ভব করে তোলে। মন্টেরি createinstallmedia কমান্ড সহ আপনি নীচের সমস্ত createinstallmedia কমান্ডগুলি পাবেন৷

মনে রাখবেন যে createinstallmedia কমান্ড আপনার বাহ্যিক ডিস্কের যেকোন কিছু মুছে দেয়, তাই নিশ্চিত করুন যে এটিতে আপনার প্রয়োজনীয় কিছু নেই।

আপনার বুটেবল ইউএসবি তৈরি করতে এই নির্দেশাবলী অনুসরণ করতে হবে - মনে রাখবেন আপনার প্রয়োজনীয় ইনস্টলারের উপর নির্ভর করে ছোটখাটো সমন্বয় করা হবে:

  1. অন্তত 15GB স্পেস সহ একটি বাহ্যিক ড্রাইভে প্লাগ ইন করুন কারণ ইন্সটলারের কতটা প্রয়োজন হবে৷
  2. ডিস্ক ইউটিলিটি চালু করুন (কমান্ড + স্পেসবার টিপুন এবং ডিস্ক ইউটিলিটি টাইপ করা শুরু করুন)।
  3. এই পরবর্তী ধাপের আগে, নোট করুন:আপনি যদি হাই সিয়েরা চালাচ্ছেন বা তার পরে আপনাকে ক্লোজ মিনিমাইজ বোতামের নীচে ভিউ ড্রপ ডাউনে ক্লিক করতে হবে। বিকল্পগুলি থেকে সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন। এখন আপনি নীচের ভলিউম ছাড়াও বাহ্যিক রুট ড্রাইভ দেখতে পাবেন।
  4. সাইডবারে রুট ড্রাইভ নির্বাচন করুন (আপনি শুধুমাত্র ভলিউম নির্বাচন করলে পরবর্তী ধাপটি কাজ করবে না)।
  5. ইরেজে ক্লিক করুন।
  6. ফরম্যাট হিসাবে ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) বেছে নিন।
  7. স্কিম হিসেবে GUID পার্টিশন ম্যাপ বেছে নিন।
  8. আপনার ড্রাইভকে সম্ভবত ডিফল্টরূপে 'শিরোনামহীন' বলা হবে, আপনি আপনার ড্রাইভকে একটি নাম দিতে পারেন যেমন 'macOS' বা 'USB'। (মনে রাখবেন যে আপনি আপনার ড্রাইভকে যে নামেই দিন না কেন নীচে createinstallmedia কমান্ডে 'MyVolume' শব্দটি প্রতিস্থাপন করতে হবে)।
  9. ইরেজে ক্লিক করুন।
  10. অপেক্ষা করুন যখন ডিস্ক ইউটিলিটি পার্টিশন তৈরি করে এবং ড্রাইভ সেট আপ করে (এতে কয়েক মিনিট সময় লাগতে পারে)।
  11. তারপর Done এ ক্লিক করুন।
  12. এখন টার্মিনাল খুলুন (সবচেয়ে সহজ উপায় হল কমান্ড + স্পেসবার টিপুন এবং তারপরে টার্মিনাল টাইপ করা শুরু করুন। অন্যথায় আপনি এটি ইউটিলিটি ফোল্ডারে পাবেন)।
  13. টার্মিনালে আপনি যে ম্যাকওএস ইন্সটল করছেন তার সাথে সঙ্গতিপূর্ণ পাঠ্যটি অনুলিপি করুন - আপনি নীচের বিভাগে পাঠ্যটি পাবেন। নিশ্চিত করুন যে আপনি আপনার ড্রাইভটি যে নাম দিয়েছেন তা ব্যবহার করুন - যেমন শিরোনামহীনকে মাইভলিউমে পরিবর্তন করুন।
  14. এন্টার/রিটার্ন এ ক্লিক করুন।
  15. টার্মিনাল একটি পাসওয়ার্ড চাইবে। এটি আপনার ব্যবহারকারীর পাসওয়ার্ড। মনে রাখবেন যে আপনি এটি টাইপ করার সাথে সাথে অক্ষরগুলি প্রদর্শিত হবে না, এটি ঠিক আছে। আপনার পাসওয়ার্ড টাইপ করার পরে, এন্টার টিপুন।
  16. টার্মিনাল সতর্ক করবে যে এটি ড্রাইভটি মুছে ফেলতে চলেছে (তাই নিশ্চিত করুন যে এটিতে গুরুত্বপূর্ণ কিছু ছিল না - যদি আপনি উপরের নির্দেশাবলী অনুসারে এটি ইতিমধ্যেই ফর্ম্যাট করে থাকেন তবে এটি থাকা উচিত নয়)। আপনি চালিয়ে যেতে চাইলে Y টিপুন এবং তারপরে রিটার্ন করুন। প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে, আপনি দেখতে পাবেন “ডিস্ক মুছে ফেলা:0%… 10%… 20%… 30%…100%…

    কিভাবে একটি বুটযোগ্য USB macOS ইনস্টলার তৈরি করবেন

  17. এখন টার্মিনাল আপনার ড্রাইভে ইনস্টলার ফাইল কপি করতে কয়েক মিনিট ব্যয় করবে। "ডিস্কে ইনস্টলার ফাইলগুলি অনুলিপি করা হচ্ছে... অনুলিপি সম্পূর্ণ" ইত্যাদি টার্মিনাল উইন্ডোতে প্রদর্শিত হবে৷
  18. টার্মিনাল ইনস্টলারটি অনুলিপি করা শেষ হলে আপনি কপি সম্পূর্ণ এবং সম্পন্ন শব্দগুলি দেখতে পাবেন৷

আপনার Mac আপডেট করার জন্য কিভাবে একটি USB ইনস্টলার ব্যবহার করবেন

এখন আপনার কাছে বাহ্যিক ড্রাইভে ইনস্টলার আছে আপনি একাধিক Mac-এ macOS-এর কপি ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন (যতক্ষণ তারা সেই সংস্করণ দ্বারা সমর্থিত হয়)।

  1. যে Mac-এ আপনি macOS ইন্সটল করতে চান সেই ম্যাকের মধ্যে এক্সটার্নাল ড্রাইভ প্লাগ করুন৷
  2. ম্যাক চালু করুন। আপনার যদি একটি ইন্টেল-চালিত ম্যাক থাকে তবে এটি বুট করার সময় Option/Alt কী চেপে ধরে রাখুন। যদি এটি একটি M1 ম্যাক হয় তবে আপনি বিভিন্ন বিকল্প দেখতে না পাওয়া পর্যন্ত আপনি কেবল অন সুইচটি টিপুন এবং ধরে রাখুন৷
  3. আপনার ম্যাক অবশেষে স্টার্টআপ ম্যানেজার প্রদর্শন করবে, স্টার্টআপ ডিস্ক হিসাবে এটি নির্বাচন করতে আপনার বাহ্যিক ড্রাইভে ক্লিক করুন। আপনার Mac এখন রিকভারি মোডে শুরু হবে৷
  4. install macOS-এ ক্লিক করুন এবং তারপর Continue-এ ক্লিক করুন। বুটযোগ্য ড্রাইভে macOS এর সংস্করণটি এখন আপনার ম্যাকে ইনস্টল করা শুরু করা উচিত। (আপনি যদি একটি পরিষ্কার ইনস্টল করতে চান, প্রথমে আপনার ম্যাক মুছে ফেলুন, এখানে নির্দেশাবলী অনুসরণ করুন:কিভাবে একটি ম্যাকে একটি পরিষ্কার ইনস্টল করবেন৷
  5. অবশেষে ম্যাক পুনরায় চালু করা উচিত। আপডেট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং তারপর আপনার নতুন আপডেট হওয়া অপারেটিং সিস্টেম উপভোগ করুন।

আপনি আপনার অন্তর্নির্মিত স্টার্টআপ ডিস্কের পরিবর্তে সরাসরি একটি বাহ্যিক ড্রাইভ থেকে ম্যাক অপারেটিং সিস্টেম চালাতে পারেন, আপনি যদি Mac OS এর নতুন সংস্করণগুলি পরীক্ষা করছেন তবে এটি কার্যকর। যদিও প্রক্রিয়াটি উপরে বর্ণিত একটির থেকে ভিন্ন, এবং আমরা এটি এখানে কভার করি:এখানে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে কিভাবে macOS চালাতে হয় সে সম্পর্কে পড়ুন।

মনে রাখবেন যে macOS-এর পুরানো সংস্করণগুলি "applicationpath" ব্যবহার করে যখন নতুনগুলি ব্যবহার করে না - আপনি যদি কমান্ডটি ব্যবহার করেন তবে আপনি একটি ত্রুটি পাবেন (আমাদের কাছে নীচে macOS এবং Mac OS X-এর সমস্ত সংস্করণের জন্য কোড রয়েছে)৷


installmedia কমান্ড তৈরি করুন

আপনি macOS এর কোন সংস্করণটি ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে createinstallmedia কমান্ডটি কিছুটা আলাদা হবে৷

দ্রষ্টব্য MyVolume আপনার জন্য একটি ভিন্ন নাম থাকতে পারে, উদাহরণস্বরূপ এটি USB বা শিরোনামহীন হতে পারে। ডিস্ক ইউটিলিটিগুলি চেক করুন, এটি আপনি যে বাহ্যিক ডিস্কটি ব্যবহার করছেন তার নাম৷

মন্টেরি

sudo /Applications/Install\ macOS\ Monterey.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume

মন্টেরি বিটা

sudo /Applications/Install\ macOS\ Monterey\ Beta.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume --nointeraction

বিগ সুর

sudo /Applications/Install\ macOS\ Big\ Sur.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume

ক্যাটালিনা

sudo /Applications/Install\ macOS\ Catalina.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume

মোজাভে

sudo /Applications/Install\ macOS\ Mojave.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume

উচ্চ সিয়েরা

sudo /Applications/Install\ macOS\ High\ Sierra.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume

সিয়েরা

sudo /Applications/Install\ macOS\ Sierra.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume --applicationpath /Applications/Install\ OS\ X\ Sierra.app

এল ক্যাপিটান

sudo /Applications/Install\ OS\ X\ El\ Capitan.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume --applicationpath /Applications/Install\ OS\ X\ El\ Capitan.app

ইয়োসেমাইট

sudo /Applications/Install\ OS\ X\ Yosemite.app/Contents/Resources/createinstallmedia --volume /Volumes/MyVolume --applicationpath /Applications/Install\ OS\ X\ Yosemite.app

সতর্ক থাকুন যে আমরা লোকেদের কপি এবং পেস্ট করার কথা শুনেছি -- শুধুমাত্র তাদের টার্মিনালে a-তে পরিবর্তন করার জন্য, তাই সে বিষয়ে সতর্ক থাকুন৷


  1. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ ইউএসবি ইনস্টলার তৈরি করবেন

  2. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন

  4. কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন