কম্পিউটার

কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?

এর সমস্ত ত্রুটির জন্য, উইন্ডোজ সর্বদা একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করার মোটামুটি সহজ প্রক্রিয়ার জন্য পরিচিত ছিল যখনই আপনাকে একটি পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামত) করতে হবে। যাইহোক, যখন আপনি Windows মেশিনে অ্যাক্সেস না থাকা একটি macOS ডিভাইসে আটকে থাকেন তখন জিনিসগুলি জটিল হয়ে যায়৷

কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?

সৌভাগ্যবশত, আপনি এখনও macOS থেকে একটি বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ ইনস্টলার তৈরি করতে পারেন, তবে আপনাকে হয় কিছু 3য় পক্ষের সফ্টওয়্যারের মাধ্যমে যেতে হবে অথবা আপনাকে কিছু টার্মিনাল কাজ করতে হবে৷

কিন্তু আমরা প্রকৃত পদ্ধতিতে পৌঁছানোর আগে, আপনার লক্ষ্য করা উচিত যে লক্ষ্য পিসিটি উইন্ডোজ 11 সমর্থন করার জন্য ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে সজ্জিত।

Windows 11 এ আপগ্রেড করার জন্য প্রয়োজনীয়তা

  • 64-বিট ডুয়াল-কোর বা মাল্টি-কোর প্রসেসর সহ 1 GHz বা দ্রুততর CPU।
  • আপনার সিস্টেমের ডিস্কে 4 GB RAM এবং কমপক্ষে 65 GB স্টোরেজ (আমরা অন্তত 150 GB সুপারিশ করি)
  • পিসিকে অবশ্যই UEFI বুট মোড সমর্থন, TPM 2.0, DirectX 13, এবং WDDM 2.0 ড্রাইভার দিয়ে সজ্জিত করতে হবে।
  • সংযুক্ত ডিসপ্লে অবশ্যই 8 ইঞ্চির চেয়ে বড় একটি তির্যক রেখা এবং 8 বিটের একটি রঙের চ্যানেল সহ উচ্চ-সংজ্ঞা (অন্তত 720P) হতে হবে৷

এখন যেহেতু আপনি প্রয়োজনীয়তার সাথে পরিচিত, চলুন বিভিন্ন পদ্ধতির উপর যাই যা আপনাকে ম্যাকোসে একটি বুটযোগ্য Windows 11 USB তৈরি করতে দেয়:

  1. প্রথম বিকল্প 11টি বুটেবল ইউএসবি তৈরি করতে টার্মিনাল অ্যাপ ব্যবহার করতে হবে। এটি কাজ করে, তবে পদক্ষেপগুলি কিছুটা কঠিন হয়ে যায় যখন আপনি সেই অংশে পৌঁছান যেখানে আপনার প্রয়োজন হয় হোমব্রুর মাধ্যমে উইমলিব নামে একটি 3য় পক্ষের টুল ইনস্টল করুন৷
  2. দ্বিতীয় বিকল্প WonderISO নামক একটি 3য় পক্ষের টুল ব্যবহার করতে হয়। এই GUI সফ্টওয়্যার আপনাকে একটি বুটযোগ্য Windows 11 ইনস্টলার তৈরি করতে সাহায্য করবে। এটি বেশ সোজা কারণ এটির জন্য আপনাকে কোনো জটিল কমান্ড চালানোর প্রয়োজন হবে না।
  3. তৃতীয় বিকল্প ডিপিন বুট মেকার নামে একটি ওপেন-সোর্স টুল ব্যবহার করা। এই টুলটি রুফাসের কার্যকারিতা থেকে অনেক কিছু ধার করে, তবে একটি আরও স্বজ্ঞাত ইন্টারফেস রয়েছে যা নতুনদের জন্য বন্ধুত্বপূর্ণ। এই টুলটির একমাত্র অসুবিধা হল এটি আপনাকে একটি পার্টিশন স্কিম, একটি ফাইল সিস্টেম বা একটি কাস্টম ক্লাস্টার সাইজ নির্দিষ্ট করতে দেয় না৷

পরবর্তীতে, আমরা উপরে বর্ণিত প্রতিটি পদ্ধতির মধ্য দিয়ে যাব।

আপনি যতটা সম্ভব কম তৃতীয় পক্ষের হস্তক্ষেপের সাথে এটি করতে চান তাহলে বিকল্প 1-এ যান . অন্যদিকে, আপনি যদি যতটা সম্ভব ঝামেলা-মুক্ত উপায় খুঁজছেন, তাহলে বিকল্প 2-এ যান এবং বিকল্প 3 .

টার্মিনাল অ্যাপের মাধ্যমে একটি বুটযোগ্য Windows 11 USB তৈরি করুন

প্রথম জিনিসগুলি, এটি সম্পন্ন করার জন্য বুট ক্যাম্প বা অনুরূপ পদ্ধতি ব্যবহার করার কথা ভাববেন না। এই সমাধানটি দ্বৈত বুটিংয়ের দিকে প্রস্তুত, যা আমাদের নির্দিষ্ট পরিস্থিতিতে যা প্রয়োজন তা নয়৷

টার্মিনাল অ্যাপ ব্যবহার করে একটি উইন্ডোজ 11 বুটেবল ইউএসবি তৈরি করা আরও ভাল পদ্ধতি। wimlib নামে একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা বাদ দিয়ে নীচে বর্ণিত সমস্ত ধাপগুলি নেটিভ (বেশিরভাগ অংশের জন্য)।

তবে এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছেন:

  • একটি Windows 11 ISO ইমেজ ফাইল . আপনি সর্বশেষ সংস্করণ পেতে এখানে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন .
  • macOS চালিত একটি Mac কম্পিউটার৷৷ আপনার 10.12, 11 বা পরবর্তী সংস্করণ প্রয়োজন।
  • 16 GB বা তার বেশি স্টোরেজ সহ একটি USB ড্রাইভ৷

একবার আপনি নিশ্চিত করেছেন যে আপনি প্রতিটি প্রয়োজনীয়তা পূরণ করেছেন, টার্মিনাল অ্যাপ ব্যবহার করে macOS-এ বিদ্যমান আইএসও থেকে Windows 11 বুটেবল ইউএসবি তৈরি করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথম জিনিসগুলি প্রথমে, এগিয়ে যান এবং USB ড্রাইভটিকে আপনার Mac কম্পিউটারে সংযুক্ত করুন৷
  2. এরপর, লঞ্চপ্যাড ব্যবহার করুন (বা ইউটিলিটিস মেনু) টার্মিনাল খুলতে ইউটিলিটি কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?
  3. আপনি একবার টার্মিনাল অ্যাপের ভিতরে গেলে, আপনার প্রথম কাজ হবে সংযুক্ত ডিভাইসগুলির মধ্যে কোনটি আসলে আপনার USB স্টিক। এটি করার জন্য, আপনার ম্যাকের সাথে বর্তমানে সংযুক্ত সমস্ত ড্রাইভগুলি তালিকাভুক্ত করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    $ diskutil list

    দ্রষ্টব্য: আপনি যদি একজন উইন্ডোজ লোক হন, আপনার জানা উচিত যে Mac একটি ভিন্ন নামে Windows শনাক্তকারীকে দেখায়৷

  4. একবার ফলাফল পাওয়া গেলে, পথ এবং আকার দেখে আপনি যে USB ড্রাইভটিকে বুটযোগ্য Windows 11 ডিস্কে পরিণত করার পরিকল্পনা করছেন তা পার্থক্য করুন। কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?
  5. পরবর্তী, সর্বাধিক সামঞ্জস্যের সুবিধার্থে আপনাকে USB ড্রাইভটিকে FAT 32-এ ফর্ম্যাট করতে হবে। মনে রাখবেন যে এই অপারেশনটি সবকিছু মুছে ফেলবে, তাই নিশ্চিত করুন যে USB ড্রাইভে কোনও সংবেদনশীল ডেটা সংরক্ষণ করা নেই৷
  6. নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে ফরম্যাটিং কাজ শুরু করুন। আপনার USB ডিস্কের প্রকৃত নামের সাথে প্লেসহোল্ডার প্রতিস্থাপন করা নিশ্চিত করুন:
    $ diskutil eraseDisk MS-DOS WIN11 MBR USBDISK

    দ্রষ্টব্য:  মনে রাখবেন যে USBDISK শুধুমাত্র একটি স্থানধারক. উপরের কমান্ডটি চালানোর আগে, এটিকে আপনার USB ড্রাইভের প্রকৃত নাম দিয়ে প্রতিস্থাপন করুন যা আপনি পূর্বে 4 ধাপে এনেছিলেন। যেমন /dev/disk3

  7. ড্রাইভটি সফলভাবে ফরম্যাট হয়ে গেলে, আপনাকে নতুন Windows 11 ISO ইমেজ মাউন্ট করতে হবে। এটি করতে, $ hdiutil mount টাইপ করুন টার্মিনাল অ্যাপে, তারপর টার্মিনাল অ্যাপে iso টেনে আনুন এবং Enter চাপুন। শেষ ফলাফলটি এইরকম হওয়া উচিত:
    $ hdiutil mount ~/Downloads/Win11_English_x64.iso

    দ্রষ্টব্য: আমরা ধরে নিচ্ছি আপনি ইতিমধ্যেই Windows 11 ইমেজ ডাউনলোড করেছেন (উপরের প্রয়োজনীয় বিভাগে নির্দেশাবলী ব্যবহার করে) এবং আপনি এটি স্থানীয়ভাবে সংরক্ষণ করেছেন।

  8. এই কমান্ডটি চালানোর পরে, আপনার macOS সফলভাবে এই iso চিত্রটি মাউন্ট করা পর্যন্ত অপেক্ষা করুন। প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, টার্মিনাল অ্যাপটি ISO ইমেজ এবং ভলিউম নামের পথটি প্রিন্ট করবে। এরকম কিছু:
    /Volumes/CCCOMA_X64FRE_EN-GB_DV9
    কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?

    দ্রষ্টব্য: এই পথটি নোট করুন কারণ পরবর্তী পদক্ষেপের জন্য আমাদের এটির প্রয়োজন হবে।

  9. এরপর, আমাদের Windows 11 মাউন্ট থেকে USB ড্রাইভে ফাইলগুলি কপি করতে হবে। এখানে আপনাকে যে কমান্ডটি সন্নিবেশ করতে হবে:
    $ rsync -avh --progress --exclude=sources/install.wim VOLUMESPATH 

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে VOLUMESPATH শুধুমাত্র একটি স্থানধারক. এটিকে প্রকৃত ভলিউম পাথ দিয়ে প্রতিস্থাপন করুন যা আপনি পূর্বে ধাপ 8 এ ফেথ করেছিলেন। শেষ ফলাফলটি এইরকম হওয়া উচিত:$ rsync -avh –progress –exclude=sources/install.wim /Volumes/CCCOMA_X64FRE_EN-US_DV9/ /Volumes/WIN11

ফাইলের আকারের সীমাবদ্ধতার কাছাকাছি যাওয়া

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি যদি এই সত্যটিকে উপেক্ষা করেন যে install.wim 4 GB-এর বেশি, আপনি অবশ্যই "ফাইল খুব বড়" পাবেন৷ ভুল বার্তা. এর কারণ হল FAT32 হল একটি ফাইল সিস্টেম যা 4 GB (এবং install.wim-এর চেয়ে বড় ফাইলগুলির পরিচালনাকে সমর্থন করবে না সেই থ্রেশহোল্ড অতিক্রম করে)।

সৌভাগ্যবশত, এটি কোনো সমস্যা নয় কারণ আপনি সহজেই wimlib ব্যবহার করতে পারেন চলমান অপারেশন সম্পূর্ণ করার জন্য বড় ফাইলটিকে 2 টুকরোতে বিভক্ত করার জন্য টুল।

এটি কীভাবে করবেন তার ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথম জিনিস প্রথমে, আপনাকে আপনার macOS ডিভাইসে Homebrew ইনস্টল করতে হবে। এটি করতে, একই টার্মিনাল অ্যাপে নিম্নলিখিত কমান্ডটি চালান:
    $ /bin/bash -c "$(curl -fsSL https://raw.githubusercontent.com/Homebrew/install/master/install.sh)"

    দ্রষ্টব্য: হোমব্রু ইতিমধ্যেই আপনার ম্যাকে ইনস্টল করা থাকলে, এই ধাপটি সম্পূর্ণ এড়িয়ে যান।

  2. ইন্সটলেশন সম্পূর্ণ হলে এবং আপনি সফলতার বার্তা পেয়ে গেলে, টার্মিনাল পুনরায় চালু করুন অ্যাপ এবং wimlib ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন টুল:
    $ brew install wimlib
  3. অবশেষে, এগিয়ে যান এবং আরও বড় install.wimকে বিভক্ত করুন নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে ISO ইমেজ থেকে দুটি ডিস্কে ফাইল করুন:
    wimlib-imagex split /Volumes//Volumes/CCCOMA_X64FRE_EN-GB_DV9/sources/install.wim /Volumes/W10/sources/install.swm 3000

    দ্রষ্টব্য :ভলিউম পাথে প্রয়োজনীয় সমন্বয় করতে ভুলবেন না যাতে এটি আপনার নির্দিষ্ট পরিস্থিতির সাথে মেলে।

  4. ফাইলগুলি ভাগ করা এবং আপনার USB ড্রাইভে অনুলিপি না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ আপনার USB লেখার গতির উপর নির্ভর করে, এটি এক ডজন মিনিট থেকে পুরো ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে। কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?
  5. অপারেশন সম্পূর্ণ হলে এবং সমস্ত ফাইল সফলভাবে কপি হয়ে গেলে, USB ড্রাইভ আনমাউন্ট করতে এই চূড়ান্ত কমান্ডটি চালান এবং একটি বুটেবল উইন্ডোজ ড্রাইভ তৈরি করার প্রক্রিয়াটি শেষ করুন:
    diskutil unmount $DRIVE_MOU

WonderISO এর মাধ্যমে একটি বুটযোগ্য Windows 11 USB তৈরি করুন

যদি উপরের পদ্ধতিটি আপনার দক্ষতার জন্য খুব উন্নত বলে মনে হয় তবে চিন্তা করবেন না। উইন্ডোজ 11 বুটেবল ইউএসবি ইনস্টলার তৈরি করতে আপনি সর্বদা একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন যা একটি সাধারণ GUI (WonderISO) বৈশিষ্ট্যযুক্ত৷

দ্রষ্টব্য: আপনি বিভিন্ন কম্পিউটারের জন্য MBR এবং UEFI বুট বিকল্প তৈরি করতে WonderISO ব্যবহার করতে পারেন।

কিন্তু WonderISO ব্যবহার করার প্রধান সুবিধা হল এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে install.wim কে বিভক্ত করতে সক্ষম। স্বয়ংক্রিয়ভাবে দুটি ছোট টুকরা ফাইল. সুতরাং আপনাকে এটি নিজে করতে হবে না যেমন আমরা উপরে winlib ব্যবহার করে করেছি টুল।

কিন্তু আপনি খুব বেশি উত্তেজিত হওয়ার আগে, নীচের প্রয়োজনীয়তাগুলিতে যান এবং নিশ্চিত করুন যে এই পদ্ধতির মাধ্যমে আপনাকে যা করতে হবে তা আপনার কাছে রয়েছে:

  • Windows 11 ISO ফাইল . উপলব্ধ সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ .
  • ম্যাক কম্পিউটার যা macOS সংস্করণ 10.12, 11 বা তার পরবর্তী সংস্করণ সমর্থন করে৷
  • অন্তত 16 GB স্টোরেজ সহ একটি USB ফ্ল্যাশ ড্রাইভ
  • WonderISO-এর ম্যাক সংস্করণ।

একবার আপনি নিশ্চিত করেছেন যে প্রতিটি প্রয়োজনীয়তা পূরণ হয়েছে, macOS-এ Windows 11-এর জন্য একটি বুটযোগ্য USB ড্রাইভ তৈরি করতে WonderISO ব্যবহার করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার macOS কম্পিউটারে, অ্যাপ স্টোর খুলুন এবং Mac এর জন্য WonderISO এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। উপরন্তু, আপনি সহজভাবে অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠা থেকে সর্বশেষ উপলব্ধ সংস্করণ পেতে পারেন .
  2. এরপর, USB ফ্ল্যাশ ড্রাইভে প্লাগ ইন করুন যা আপনি Windows 11 এর জন্য একটি ইনস্টলেশন মিডিয়াতে পরিণত করার পরিকল্পনা করছেন৷
  3. আপনি আপনার Mac এ WonderISO ডাউনলোড এবং ইনস্টল করার পরে এবং USB প্লাগ ইন করার পরে, অ্যাপ্লিকেশনটি খুলুন এবং বার্ন-এ ক্লিক করুন প্রধান হোম স্ক্রীন থেকে ট্যাব। কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?
  4. আবির্ভূত পরবর্তী স্ক্রীন থেকে, ব্রাউজ করুন এ ক্লিক করুন তারপর Windows 11 ISO এর পথে নেভিগেট করতে পরবর্তী স্ক্রীনটি ব্যবহার করুন এবং এটি নির্বাচন করুন।
  5. এরপর, একটি বুটযোগ্য USB তৈরি করুন নির্বাচন করুন টগল করুন, তারপর পার্টিশন স্টাইল টগল প্রসারিত করুন এবং MBR বা GPT বেছে নিন (আপনার Windows PC দ্বারা কোন পার্টিশন স্টাইল সমর্থিত তার উপর নির্ভর করে)।
  6. অবশেষে, সিস্টেম ফাইলের নিচে দেখুন এবং সংশ্লিষ্ট টগলটিকে FAT32  এ পরিবর্তন করুন অবশেষে বার্ন এ ক্লিক করার আগে বোতাম কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?
  7.  আপনি বার্ন আঘাত করার পর এবং নিশ্চিতকরণ প্রম্পটে নিশ্চিত করুন, ইউটিলিটি USB ড্রাইভ ফর্ম্যাট করা শুরু করবে। অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। ড্রাইভটি FAT32 ফর্ম্যাট করার পরে, Windows 11 ISO ফাইলগুলি কপি করা হবে এবং ড্রাইভটিকে বুটযোগ্য করা হবে। কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?

    দ্রষ্টব্য: এই প্রক্রিয়া চলাকালীন কিছু সময়ে, আপনি 'প্রসেস দ্য উইম বলে একটি বার্তা লক্ষ্য করবেন 4 গিগাবাইটের চেয়ে বড় ফাইল। যখন আপনি এই বার্তাটি দেখতে পান, ইউটিলিটি আসলেই বৃহত্তর install.wim ফাইলটিকে USB ড্রাইভে নিয়ে যাওয়ার আগে দুটি ফাইলে বিভক্ত করতে ব্যস্ত৷

  8. যখন আপনি সফলভাবে বার্নিং বার্তাটি পেয়ে যান, আপনি নিরাপদে আপনার বুটেবল ইউএসবি ড্রাইভ বের করে দিতে পারেন এবং এটি থেকে Windows 11 ইনস্টল করতে পিসিতে সংযোগ করতে পারেন৷

আপনি যদি একটি ভিন্ন পন্থা খুঁজছেন, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

ডিপিন বুট মেকারের মাধ্যমে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি তৈরি করুন

আপনি যদি গুচ্ছের সবচেয়ে সহজ বিকল্পটি খুঁজছেন, তাহলে অবশ্যই ডিপিন বুট মেকার টুলের সাথে যান। এটি একটি ওপেন-সোর্স অ্যাপ্লিকেশন যা আপনাকে ন্যূনতম ঝামেলা সহ একটি ISO ইমেজ থেকে একটি Windows 11 বুটেবল USB তৈরি করতে দেয়৷

তবে এর সাথে কিছু সমস্যা আছে। যদিও এটি RUFUS-এ পাওয়া কার্যকারিতা থেকে অনেক কিছু ধার করে এবং একটি খুব সাধারণ ইন্টারফেস বৈশিষ্ট্যযুক্ত, আপনি যদি উপলব্ধ সর্বশেষতম macOS সংস্করণে থাকেন তবে ISO তৈরির সাফল্যের হার বর্তমানে 40% এর কম।

এবং অন্যান্য পদ্ধতির মতোই, এই রুটে যাওয়ার আগে আপনাকে কিছু প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন হতে হবে:

  • Windows 11 ISO ইমেজ ফাইল। সর্বশেষ সংস্করণ পেতে এই নিবন্ধটি অনুসরণ করুন .
  • অন্তত 16 GB স্টোরেজ সহ একটি USB ড্রাইভ৷
  • দীপিন বুট মেকারের সর্বশেষ সংস্করণ।
  • macOS সংস্করণ 11 বা তার বেশি . বিগ সুর (বা পুরোনো) সমর্থিত নয়৷

আপনি যদি ত্রুটি-প্রবণ কোনো টুল ব্যবহার করতে কিছু মনে না করেন এবং আপনার কাছে কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য সময় থাকে, তাহলে Mac-এ Deepin Boot Maker ব্যবহার করে একটি বুটযোগ্য Windows 11 USB তৈরি করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. দীপিন বুট মেকারের অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠায় যান এবং উপলব্ধ সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন। কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?
  2. ইন্সটলেশন সম্পূর্ণ হলে, ডিপিং বুট মেকার ইউটিলিটি চালু করুন এবং -এ ক্লিক করুন। আইকন একবার আপনি এটি করলে, আপনাকে একটি উইন্ডো উপস্থাপন করা হবে যেখানে আপনি Windows 11 ISO ইমেজ ফাইলটি লোড করতে পারবেন। কিভাবে একটি MAC এ একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ইনস্টলার তৈরি করবেন?
  3. এরপর, এগিয়ে যান এবং USB ফ্ল্যাশ ড্রাইভটি সংযুক্ত করুন - কয়েক সেকেন্ড পরে, এটি ড্রাইভের নামে প্রদর্শিত হবে ডিপিন বুট মেকার উইন্ডোর ভিতরে।
    দ্রষ্টব্য: আপনি যে কম্পিউটারে Windows 11 ইনস্টল করবেন সেটি যদি বর্তমানে MBR ব্যবহার করে, তাহলে ট্র্যাডিশনাল মোড চেক করুন options.l
  4. তালিকা থেকে
  5. বার্ন-এ ক্লিক করুন ISO ফাইল লেখা শুরু করার জন্য বোতাম।

  1. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন

  2. উইন্ডোজ ইনস্টল করার জন্য কীভাবে একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন

  4. কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন