কম্পিউটার

লিনাক্সে কীভাবে একটি উইন্ডোজ 10 বুটেবল ইউএসবি তৈরি করবেন

আপনি সকলেই উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারগুলিতে উইন্ডোজ 10 বুটেবল মিডিয়া তৈরির সাথে জড়িত পদ্ধতির সাথে মোটামুটি পরিচিত। এই পোস্টে, আমরা আপনাকে Linux অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারগুলিতে একটি Windows 10 বুটেবল USB তৈরি করার পদ্ধতি দেখাব৷

মিডিয়া ক্রিয়েশন টুল (MCT) ব্যবহার করে Windows 10 বুটেবল ইউএসবি/সিডি তৈরি করার খুব পরিচিত প্রক্রিয়াটি শুধুমাত্র মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম, Windows 10 থেকে কাজ করে। তাই, আপনাকে দেখাতে হবে কিভাবে একটি লিনাক্স মেশিনে একই ক্রিয়া সম্পাদন করতে হয়।

কেউ কেউ জিজ্ঞাসা করতে পারে যে এই টিউটোরিয়ালটি সত্যিই প্রয়োজনীয় কিনা। সেই প্রশ্নের উত্তর হল হ্যাঁ। একটি লিনাক্স মেশিনে একটি উইন্ডোজ 10 বুটেবল মিডিয়া তৈরি করার এই পদ্ধতিটি কার্যকর হবে যদি উদাহরণস্বরূপ, আপনার উইন্ডোজ 10 প্রোডাকশন মেশিনটি প্যাক আপ হয়ে যায় এবং আপনাকে উড়ে যাওয়ার সময় অন্য একটি মেশিন সরবরাহ করতে হবে - তবে আপনার বর্তমানে যে মেশিনগুলিতে অ্যাক্সেস রয়েছে সেগুলি সবই লিনাক্স। যে মেশিনগুলিতে আপনি একটি উইন্ডোজ 10 বুটযোগ্য মিডিয়া স্বাভাবিক উপায়ে তৈরি করতে পারবেন না। সুতরাং, এটি মূল্যবান প্রযুক্তিগত জ্ঞান-আপনার কিটে কীভাবে থাকা উচিত।

লিনাক্সে কীভাবে একটি উইন্ডোজ 10 বুটেবল ইউএসবি তৈরি করবেন

লিনাক্সে একটি বুটযোগ্য Windows 10 USB তৈরি করুন

লিনাক্সে সফলভাবে একটি Windows 10 বুটেবল ইউএসবি তৈরি করতে, আপনার নিম্নলিখিতগুলির প্রয়োজন হবে;

  • একটি USB ফ্ল্যাশ ড্রাইভ
  • লিনাক্স ওএস চালিত একটি কম্পিউটার
  • Windows 10 ISO
  • WoeUSB, একটি সহজ টুল যা আপনাকে একটি ISO ইমেজ বা একটি বাস্তব DVD থেকে আপনার নিজস্ব USB স্টিক উইন্ডোজ ইনস্টলার তৈরি করতে দেয়৷

দ্রষ্টব্য :আপনি যদি লিগ্যাসি মোডে (BIOS) বুট করেন এবং এই পদ্ধতিটি কাজ না করে, তাহলে বুটযোগ্য USB তৈরি করার পরিবর্তে, আপনার ডাউনলোড করা ISO ইমেজটি ব্যবহার করুন এবং এটি একটি DVD তে বার্ন করুন এবং তারপরে এটি থেকে Windows 10 মেশিন বুট করতে এগিয়ে যান আপনি প্রথমে DVD ড্রাইভ থেকে বুট করার জন্য আপনার BIOS সেট করা নিশ্চিত করেছেন।

1] প্রথমে, আপনাকে WoeUSB ইনস্টল করতে হবে

আপনি যদি উবুন্টু এ থাকেন অথবা একটি উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো যেমন লিনাক্স মিন্ট , প্রথমে নিচের কমান্ডটি ব্যবহার করে PPA যোগ করুন:

sudo add-apt-repository ppa:nilarimogard/webupd8

আপনি যদি একটি বার্তা পান যে “add-apt-repository” পাওয়া যায় নি, নিচের কমান্ড দিয়ে এটি ইনস্টল করতে এগিয়ে যান:

sudo apt install software-properties-common

তারপর উপরের “add-apt-repositoryটি পুনরায় চালান ” আবার আদেশ।

ইভেন্টে পরবর্তী “apt install woeusb " কমান্ডটি কাজ করে না কারণ এটি প্যাকেজটি খুঁজে পাচ্ছে না, নীচের কমান্ডটি দিয়ে ম্যানুয়ালি এটি করুন:

sudo apt update

তারপর এই কমান্ডটি দিয়ে WoeUSB ইনস্টল করুন:

sudo apt install woeusb

Fedora-এ , কমান্ড দিয়ে ইনস্টল করুন:

dnf install WoeUSB

OpenSUSE-এ , আপনি এখান থেকে WoeUSB পেতে পারেন।

2] বুটেবল USB তৈরি করতে এগিয়ে যান

আপনার USB প্লাগ ইন করুন, এবং আপনার লঞ্চ মেনু থেকে WoeUSB GUI চালান৷ আপনি যদি সেখানে এটি খুঁজে না পান, তাহলে এই কমান্ডের মাধ্যমে এটিকে আহ্বান করুন:

woeusbgui & disown

যদি আপনার USB ডিভাইসে একটি ফাইল সিস্টেম থাকে তবে এটি অপারেটিং সিস্টেম দ্বারা স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করা হবে। আপনার ফাইল ব্রাউজার খুলুন এবং এটির পাশের ইজেক্ট অ্যারোতে ক্লিক করে এটি আনমাউন্ট করুন।

এখন, একটি ডিস্ক ইমেজ (iso) এর অধীনে ক্ষেত্রটি নির্বাচন করুন এবং সেই অবস্থানে নেভিগেট করুন যেখানে আপনি Windows ISO ইমেজ ডাউনলোড করেছেন।

পরবর্তী, ফাইল সিস্টেমের অধীনে NTFS-এর জন্য রেডিও বোতাম নির্বাচন করুন .

অবশেষে, টার্গেট ডিভাইসের অধীনে আপনার USB ডিভাইসে ক্লিক করুন৷

ইনস্টলে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। অপারেশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে এমন একটি বার্তা না পাওয়া পর্যন্ত অ্যাপ্লিকেশনটি বন্ধ করবেন না বা USB ডিভাইসটি সরান না৷

এবং এভাবেই আপনি একটি Linux কম্পিউটারে Windows 10 বুটেবল USB তৈরি করতে পারেন৷

পড়ুন :কিভাবে Mac-এ Windows 10 বুটেবল ইউএসবি তৈরি করবেন।

লিনাক্সে কীভাবে একটি উইন্ডোজ 10 বুটেবল ইউএসবি তৈরি করবেন
  1. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন

  2. উইন্ডোজ ইনস্টল করার জন্য কীভাবে একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন

  4. কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন