কম্পিউটার

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

ভাবছেন কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন? আচ্ছা, আপনি সঠিক জায়গায় এসেছেন! উইন্ডোজের সর্বশেষ আপডেটটি একটি বিস্তৃত দরকারী বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে যা আপনার উত্পাদনশীলতাকে সর্বাধিক করতে পারে, আপনাকে কাজগুলি করার জন্য একটি নতুন ভার্চুয়াল সৃজনশীল স্থান অফার করে৷

Windows 11 এই বছরের শেষের দিকে সর্বজনীন আত্মপ্রকাশ করছে, এবং হ্যাঁ আমরা উত্তেজিত! একটি পুনরুজ্জীবিত স্টার্ট মেনু থেকে শুরু করে নতুন মাল্টি-টাস্কিং উইন্ডোজ পর্যন্ত, Windows 11 উদ্ভাবনী সবকিছু দিয়ে পরিপূর্ণ। Windows 11-এ আপগ্রেড করার জন্য, ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করতে হবে একটি 64 GB বা বড় স্টোরেজ স্পেস, 4 GB RAM, 1 GHz প্রসেসর, এবং একটি DirectX 12 সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স কার্ড৷

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

Windows 11 মাত্র কয়েক মাসের মধ্যে ডাউনলোডের জন্য উপলব্ধ হবে। যাইহোক, আপনি যদি একটি বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ তৈরি করতে চান তবে আপনি এটিও করতে পারেন। চলুন দ্রুত শিখি কিভাবে মাত্র কয়েকটি ধাপে একটি Windows 11 বুটেবল ড্রাইভ তৈরি করা যায়।

1. সিস্টেমের প্রয়োজনীয়তা পরীক্ষা করুন

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

প্রথম জিনিস প্রথম, তাই না? আপনি প্রক্রিয়া শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার হাতে 8 GB (বা তার বেশি) একটি USB ফ্ল্যাশ ড্রাইভ আছে।

একবার আপনি অন্তত 8 জিবি স্টোরেজ ক্ষমতার একটি USB স্টিক সাজিয়ে নিলে পরবর্তী ধাপ হল Windows 11 ISO ফাইলটি ইনস্টল করা। আমরা আপনাকে Microsoft-এর অফিসিয়াল ওয়েবসাইটকে বিশ্বাস করার সুপারিশ করব, কারণ নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের জন্য আপনাকে শুধুমাত্র বিশ্বস্ত উৎসের উপর নির্ভর করা উচিত। ঠিক আছে, যেকোন তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে Windows 11 ISO ফাইল ডাউনলোড করার বিকল্পও আছে কিন্তু হ্যাঁ, এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে।

এবং শেষ পর্যন্ত, আপনার ডিভাইসটি আপগ্রেড পরিচালনা করার জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে তা নিশ্চিত করাই শেষ ধাপ। আপনার পিসি আপডেটটি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় মৌলিক প্রয়োজনীয়তাগুলি পূরণ করে কিনা তা দেখতে Microsoft-এর অফিসিয়াল ওয়েবপৃষ্ঠা তালিকাভুক্ত Windows 11 স্পেসিফিকেশনগুলিতে যান৷

একবার আপনি নিশ্চিত হয়ে গেলেন যে সবকিছু ঠিক আছে, আপনি পরবর্তী ধাপে যেতে পারেন!

2. একটি বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ

তৈরি করতে একটি তৃতীয় পক্ষের টুল ডাউনলোড করুন

একটি Windows 11 বুটেবল ড্রাইভ তৈরি করার পরবর্তী ধাপ হল একটি ডেডিকেটেড থার্ড-পার্টি টুল ডাউনলোড করা যাতে কাজটি ন্যূনতম ধাপে সম্পন্ন করা যায়।

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

রুফাস ডাউনলোড করতে এই লিঙ্কে যান।

রুফাস হল একটি হালকা ওজনের, দ্রুত এবং বৈধ টুল যা আপনাকে সহজেই একটি বুটেবল USB ড্রাইভ তৈরি করতে দেয়। একবার আপনার পিসিতে রুফাস ইউটিলিটি টুল ইনস্টল করা হয়ে গেলে, আসুন পরবর্তী বিভাগে চলে যাই।

কিভাবে একটি বুটেবল উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

একটি Windows 11 বুটেবল USB ড্রাইভ তৈরি করার প্রক্রিয়া শুরু করতে এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

রুফাস চালু করুন এবং তারপরে আপনার পিসি বা ল্যাপটপে USB স্টিক প্লাগ করুন। এছাড়াও, দ্রুত নিশ্চিত করুন যে এই মুহুর্তে আপনার সিস্টেমে কোনো অতিরিক্ত স্টোরেজ ডিভাইস সংযুক্ত নেই।

রুফাস ইউটিলিটি টুল উইন্ডোতে, সংশ্লিষ্ট স্টোরেজ ডিভাইস নির্বাচন করুন। (ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ)

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

"ডিস্ক বা ISO ইমেজ" হিসাবে বুট নির্বাচন মান সেট করুন। এই বিকল্পের ঠিক পাশে রাখা "নির্বাচন" বোতামে আলতো চাপুন৷

এখন, পরবর্তী উইন্ডোতে, "ইমেজ অপশন" মানটিকে "স্ট্যান্ডার্ড উইন্ডোজ ইনস্টলেশন" এ সেট করুন৷

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

"পার্টিশন স্কিম" হিসাবে "GPT" নির্বাচন করুন৷

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

নীচে স্ক্রোল করুন এবং তারপরে একটি বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ তৈরি করতে "স্টার্ট" বোতাম টিপুন৷

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

উইন্ডোজ একটি নিশ্চিতকরণ বার্তা পপ আপ করবে যা প্রদর্শন করে যে সংযুক্ত ইউএসবি স্টিকে বর্তমানে সঞ্চিত সমস্ত ডেটা মুছে ফেলা হবে। নিশ্চিত করতে এবং এগিয়ে যাওয়ার জন্য তাও ঠিক আছে।

কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন।

প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আপনার বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে। আপনি এখন আপনার মেশিন থেকে USB ফ্ল্যাশ ড্রাইভটি সরাতে পারেন এবং এটিকে কোথাও নিরাপদ রাখতে পারেন৷ আপনার বুটযোগ্য USB ড্রাইভ এখন প্রস্তুত। আপনি Windows 11 ইন্সটল করতে আপনার পিসিতে বা অন্য কোনো পিসিতে আপনার বুটযোগ্য USB ড্রাইভ ব্যবহার করতে পারেন।

উপসংহার

ইনস্টলেশন ফাইলের ব্যাকআপ রাখা সর্বদা একটি ভাল ধারণা। তাই না? আপনি একটি বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ তৈরি করতে উপরে উল্লিখিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন৷

এই পোস্ট সহায়ক ছিল? মন্তব্য স্পেস আপনার চিন্তা শেয়ার করতে নির্দ্বিধায়!


  1. কিভাবে একটি Windows 10 বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন এবং Windows 10 ইনস্টল করবেন

  2. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন

  3. উইন্ডোজ ইনস্টল করার জন্য কীভাবে একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন