কম্পিউটার

কিভাবে একটি Mac এ একটি সিডি, ডিভিডি বা ব্লু-রে বার্ন করবেন

একটি সিডি, ডিভিডি বা ব্লু-রে ডিস্ক বার্ন করতে চান? আপনার ম্যাকের অপটিক্যাল ড্রাইভ না থাকলে কীভাবে এটি অর্জন করা যায় তা ভাবছেন, কারণ আপনি যে ড্রাইভটি পেয়েছেন তা কীভাবে ব্যবহার করবেন তা জানেন না বা ড্রাইভটি কাজ করছে না বলে?

আমরা ম্যাকের জন্য আমাদের সম্পূর্ণ ডিস্ক-বার্নিং মাস্টারক্লাসে উত্তর পেয়েছি, যা অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় ডিস্ক ড্রাইভকে কভার করে। সম্পর্কিত পরামর্শের জন্য, আমার কি একটি সুপারড্রাইভ কেনা উচিত?

দেখুন

কেন ম্যাক আর অপটিক্যাল ড্রাইভের সাথে আসে না?

অ্যাপল ডিভিডি এবং সিডি ড্রাইভ থেকে দূরে সরে যাচ্ছে - এবং সাধারণত ফিজিক্যাল মিডিয়া থেকে - কিছু বছর ধরে, কারণ এটি ডিজিটাল ডাউনলোডের দিকে প্রবণতা অনুসরণ করে এবং ব্যবহারকারীদের iCloud-এ স্থানান্তর করার চেষ্টা করে। (ড্রাইভটি অপসারণ করা অ্যাপলকে ম্যাকবুকগুলিকে আরও পাতলা এবং হালকা করতে দেয়৷) এই কৌশলটি সেই সমস্ত লোকদের জন্য বিরক্তিকর প্রমাণিত হয়েছে যারা এখনও তাদের ম্যাকে সিডি এবং ডিভিডি বার্ন করতে এবং চালাতে সক্ষম হতে চান৷

অপটিক্যাল সিডি বা ডিভিডি ড্রাইভ সহ সর্বশেষ অ্যাপল ম্যাকটি ছিল একটি 13ইন ম্যাকবুক প্রো, যা মূলত জুন 2012 সালে প্রকাশিত হয়েছিল, কিন্তু অক্টোবর 2016 পর্যন্ত বিক্রি ছিল, যখন অ্যাপল সেই মডেলটি বন্ধ করে দেয়। সেই তারিখ থেকে, অ্যাপল অপটিক্যাল ড্রাইভ সহ কোনো ম্যাক বিক্রি করেনি।

এর মানে হল যে একটি ম্যাকের সাথে একটি অপটিক্যাল ডিস্ক বার্ন করার জন্য হয় পুরানো হার্ডওয়্যার, বা একটি বাহ্যিক ড্রাইভ প্রয়োজন। (অ্যাপল এখনও সুপারড্রাইভ বিক্রি করে, তার নিজস্ব বাহ্যিক ডিভিডি/সিডি ড্রাইভ যা আপনি ম্যাকের USB পোর্টে প্লাগ করতে পারেন।)

কিভাবে একটি ম্যাকে সিডি/ডিভিডি বার্ন করবেন

ধরে নিই যে আপনি একটি উপযুক্ত অভ্যন্তরীণ বা বাহ্যিক বার্নার দিয়ে সজ্জিত, একটি সিডি বা ডিভিডি বার্ন করা সহজ৷

আপনার সুপারড্রাইভ বা নন-অ্যাপল ড্রাইভে একটি ফাঁকা ডিভিডি বা সিডি ঢোকান এবং ম্যাকোস জিজ্ঞাসা করবে আপনি কী করতে চান। আপনি ফাইল এবং ফোল্ডার যোগ করতে পারেন, ডিস্ককে একটি নাম দিতে পারেন এবং অবশেষে, ডিস্কে সবকিছু লিখতে বার্ন বোতামে ক্লিক করুন৷

ডিভিডি বা সিডিতে ডিস্কের ছবি বার্ন করতে আপনি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারেন। ডিস্ক ইউটিলিটি খুলুন, ডিস্কের ছবি নির্বাচন করুন এবং একটি ফাঁকা সিডি বা ডিভিডিতে ছবিটি লিখতে বার্ন ক্লিক করুন৷

অডিও সিডি

উপরের ডিস্কগুলি অন্য ম্যাক (বা পিসি) দ্বারা পড়ার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যদি একটি হাই-ফাই দ্বারা চালানোর জন্য একটি অডিও সিডি বার্ন করতে চান তবে আপনার পরিবর্তে আইটিউনস ব্যবহার করা উচিত৷

আইটিউনস খুলুন এবং আপনি আপনার অডিও সিডিতে থাকা গানগুলির একটি প্লেলিস্ট তৈরি করুন৷ এখন প্লেলিস্টের উপরের ডানদিকে আইকনে ক্লিক করুন - তিনটি বিন্দু সম্বলিত বৃত্ত। পরবর্তী ড্রপডাউন থেকে, ডিস্কে বার্ন প্লেলিস্ট নির্বাচন করুন।

কিভাবে একটি Mac এ একটি সিডি, ডিভিডি বা ব্লু-রে বার্ন করবেন

মুভি (ভিডিও) ডিভিডি

একইভাবে, আপনি যদি একটি ডিভিডি বার্ন করতে চান যা একটি বাণিজ্যিক ডিভিডি প্লেয়ার দ্বারা চালানো যেতে পারে তবে আপনাকে একটি ভিন্ন সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। iDVD ম্যাক মালিকদের জন্য প্রধান বিকল্প হিসাবে ব্যবহৃত হত, এবং এটি এখনও একটি সম্ভাবনা যদি আপনি iLife (iLife 11 এবং পূর্বে এটি অন্তর্ভুক্ত) একটি যথেষ্ট পুরানো কপি পেয়ে থাকেন। কিন্তু তারপর থেকে তা বন্ধ হয়ে গেছে।

এর পরিবর্তে আপনি তৃতীয় পক্ষের বিকল্পগুলি ব্যবহার করতে পারেন:উদাহরণস্বরূপ, রক্সিওর টোস্ট ডিভিডি, বা বিনামূল্যে বিকল্প বার্ন৷

আরও পরামর্শের জন্য iDVD-হীন বিশ্বে কীভাবে চলচ্চিত্রগুলিকে ডিস্কে বার্ন করতে হয় তা পড়ুন৷

কিভাবে ম্যাকে ব্লু-রে ডিস্ক বার্ন করবেন

একটি ব্লু-রে ডিস্কের একটি স্ট্যান্ডার্ড ডিভিডির তুলনায় সুবিধা রয়েছে:ছবি এবং অডিওর গুণমান আরও ভাল, এবং আপনি যদি দ্রুত ইন্টারনেট সংযোগ না পেয়ে থাকেন তবে একটি ডিস্ক কেনা একটি খুব বড় ফাইল ডাউনলোড করার অপেক্ষার চেয়ে দ্রুত এবং সহজ হতে পারে৷ একটি অপটিক্যাল ডিস্ক অতিরিক্ত মানসিক শান্তির জন্য একটি ভাল, শারীরিক ব্যাকআপ।

সিডি এবং ডিভিডি ড্রাইভের মতো, ব্লু-রে ফর্ম্যাটে বার্ন করার জন্য আপনার সঠিক হার্ডওয়্যার প্রয়োজন এবং ম্যাকগুলি ব্লু-রে ড্রাইভের সাথে আসে না। পরিবর্তে, আপনাকে একটি বাহ্যিক মডেল কিনতে হবে:আমরা পরবর্তী বিভাগে সেরা প্রার্থীদের সংগ্রহ করব।

আপনি একটি বাহ্যিক, ইউএসবি ব্লু-রে ড্রাইভ £40/$50-এর কম মূল্যে কিনতে পারেন, যদিও আমরা একটি ভাল খুঁজতে তার থেকে অন্তত সামান্য বেশি খরচ করার পরামর্শ দেব৷ এই মডেলগুলির মধ্যে অনেকগুলি বাস-চালিত, তাই আপনার পাওয়ার সাপ্লাই দরকার নেই; ইউএসবি পোর্ট চালিত এমন একটি ম্যাকের সাথে তাদের হুক করুন। মনে রাখবেন যে একটি ব্লু-রে ড্রাইভ ডিভিডি এবং সিডিও চালাতে পারে৷

ব্লু-রে বার্ন করার জন্য Roxio's Toast Burn (£19.99/$19.99) একটি ভাল বিকল্প।

বিকল্পভাবে, সিডি এবং ডিভিডির মতো, আপনি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে বা খালি ডিস্ক ঢোকানোর মাধ্যমে এবং ফাইন্ডারকে কাজ করতে দিয়ে ব্লু-রে বার্ন করতে পারেন।

ম্যাকের জন্য সেরা বাহ্যিক ডিস্ক বার্নার

বাহ্যিক বার্নারের জগতে গভীরভাবে ডুব দেওয়ার জন্য, আপনাকে ম্যাকের জন্য সেরা ডিভিডি এবং ব্লু-রে ড্রাইভগুলির জন্য আমাদের গাইডটি পড়তে হবে। কিন্তু আমরা এখানে মূল অনুসন্ধানগুলিকে সংক্ষিপ্ত করতে পারি৷

আপনার যদি শুধু ডিভিডি/সিডির প্রয়োজন হয়, তাহলে সবচেয়ে সস্তা বিকল্পটি আমরা সুপারিশ করব Patuoxun USB 3.0 DVD Burner Drive (Amazon UK-এ £14.99)। যাইহোক, যারা ব্লু-রে ডিস্ক বার্ন করতে চান তাদের ভিকটিসিং ব্লু-রে ড্রাইভ বেছে নেওয়া উচিত, এটি ব্যয়বহুল (আমাজন ইউকেতে £92 এবং অ্যামাজন ইউএস-এ $99) তবে এটি একটি মসৃণ ফর্ম ফ্যাক্টর অফার করে যা পাশের স্থানের বাইরে দেখাবে না অ্যাপলের মেশিন, এবং দ্রুত USB 3.0 সমর্থনও।

কিভাবে একটি Mac এ একটি সিডি, ডিভিডি বা ব্লু-রে বার্ন করবেন

একটি ত্রুটিপূর্ণ DVD ড্রাইভ কিভাবে ঠিক করবেন

যদি আপনার ম্যাকবুক প্রো (উদাহরণস্বরূপ) কেবল ডিভিডি, সিডি বা ব্লু-রে ডিস্ক বার্ন করতে অস্বীকার করে? আপনাকে একটি ত্রুটিপূর্ণ অপটিক্যাল ডিস্ক ড্রাইভ ঠিক করতে হতে পারে।

কিছু ম্যাকওয়ার্ল্ড পাঠক দেখতে পেয়েছেন যে তাদের ম্যাকবুকগুলির অভ্যন্তরীণ ড্রাইভগুলি সিডি পড়ার জন্য লড়াই করে, যদিও এখনও কোনও সমস্যা ছাড়াই ডিভিডি পড়তে সক্ষম। কিছু ক্ষেত্রে, macOS পুনরায় ইনস্টল করে বা কম্পিউটারের PRAM জ্যাপ করে এটি ঠিক করা যেতে পারে (ম্যাক চালু করুন এবং দুটি স্টার্টআপ টোন না শোনা পর্যন্ত Cmd + Alt + P + R চেপে রাখুন, তারপর কীগুলি ছেড়ে দিন এবং ম্যাককে শুরু করার অনুমতি দিন। স্বাভাবিকভাবে)।

যাইহোক, সব ধরণের ডিভিডি/সিডি ড্রাইভের ত্রুটির একটি সম্ভাব্য কারণ হল একটি নোংরা ড্রাইভ লেন্স। অথবা, দুঃখজনকভাবে, ড্রাইভটি কেবল ভেঙে যেতে পারে। অপটিক্যাল ড্রাইভগুলি প্রায়ই একটি কম্পিউটারের প্রথম উপাদান যা ভুল হয়ে যায়। যদি ক্ষতি অপূরণীয় হয় - অথবা যদি আপনি কেবল একটি নতুন বিকল্প পছন্দ করেন - পরিবর্তে একটি SSD-এর জন্য বে ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

কিভাবে একটি Mac এ একটি সিডি, ডিভিডি বা ব্লু-রে বার্ন করবেন

কীভাবে একটি নোংরা ডিভিডি ড্রাইভ লেন্স পরিষ্কার করবেন

যদি আপনার MacBook এখনও ওয়ারেন্টির অধীনে থাকে বা আপনার কাছে AppleCare থাকে, তাহলে বিষয়টি অ্যাপলের হাতে রাখুন। ম্যাকের ওয়ারেন্টি না থাকলে, আপনি নিজেই একটি গ্রিমি লেন্স ঠিক করার চেষ্টা করতে পারেন।

আপনি বিশেষ ড্রাইভ পরিষ্কার কিট কিনতে পারেন; কিছু লোক লেন্সের ধুলো উড়িয়ে দেওয়ার জন্য সংকুচিত বাতাসের ক্যান ব্যবহার করে সফলতা পেয়েছে। অন্যরা একটি ক্রেডিট কার্ডকে নরম কাপড়ে মোড়ানো, বিকৃত অ্যালকোহল প্রয়োগ করার এবং ড্রাইভ স্লটের ভিতরে এবং বাইরে কাপড়ে ঢাকা কার্ড সোয়াইপ করার পরামর্শ দেন। আরও উন্নত ব্যবহারকারীরা সুপারিশ করেন যে আপনি ম্যাক খুলুন, ড্রাইভটি বের করুন এবং একটি কটন বাড এবং বিকৃত অ্যালকোহল দিয়ে লেন্স পরিষ্কার করুন৷

ডিভিডি বা ব্লু-রে বার্ন করা কি বৈধ?

ডিজিটাল ফাইল এবং মিডিয়ার আপনার নিজের কপি বার্ন করা সহজ, কিন্তু এটা কি বৈধ?

2011-এর শেষের দিকে, আমাদের মিডিয়ার ব্যক্তিগত ব্যবহারের জন্য কপি তৈরি করা ইউকে-তে আইনি হয়ে ওঠে, কিন্তু এর মানে এই নয় যে ডিআরএম ভাঙার জন্য লোকেদের জন্য এটি বৈধ ছিল যা ডিভিডি ছিঁড়ে ফেলা কঠিন করে তোলে। সরকারী প্রতিবেদন অনুসারে:"প্রযুক্তিগত ব্যবস্থাগুলি এড়াতে সরঞ্জাম সরবরাহ এবং ব্যবহার তাই এটি যে ক্ষতির কারণ হতে পারে তার স্বীকৃতি হিসাবে ইউকে এবং ইউরোপীয় আইনে বেআইনি।"


  1. কিভাবে Mac এ একটি ডিভিডি চালাবেন

  2. ম্যাকের সি# এ কীভাবে কোড করবেন

  3. কীভাবে একটি ম্যাকে একটি ডিভিডি বার্ন করবেন

  4. কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন