কম্পিউটার

কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন

আপনার ম্যাকের একটি সিডি বা ডিভিডিতে একটি ISO ইমেজ ফাইল বার্ন করার উপায় খুঁজছেন? ভাগ্যক্রমে, আপনি যেমন অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই Windows 8/10-এ ISO ইমেজ ফাইলগুলি মাউন্ট এবং বার্ন করতে পারেন, আপনি OS X-এও একই কাজ করতে পারেন৷

আপনি OS X এ একটি ISO ইমেজ বার্ন করতে পারেন এমন কয়েকটি ভিন্ন উপায় রয়েছে এবং এটি আপনি কোন সংস্করণটি ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে। গত বেশ কয়েক বছর ধরে, আপনি ISO ইমেজ মাউন্ট করার জন্য ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারেন এবং তারপর এটি একটি ডিস্কে বার্ন করতে পারেন।

যাইহোক, OS X, 10.11 El Capitan এর সর্বশেষ প্রকাশের সাথে, Apple ডিস্ক ইউটিলিটি থেকে জ্বলন্ত কার্যকারিতা সরিয়ে দিয়েছে। আপনি এখনও এল ক্যাপিটানে ISO ইমেজ বার্ন করতে পারেন, তবে আপনাকে পরিবর্তে ফাইন্ডার ব্যবহার করতে হবে। ফাইন্ডার পদ্ধতিটি OS X এর পুরানো সংস্করণেও কাজ করে।

সবশেষে, আপনি টার্মিনাল এবং hdiutil ব্যবহার করতে পারেন আপনি যদি সেই টুলটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে ডিস্কে একটি ISO ইমেজ বার্ন করার কমান্ড। এই নিবন্ধে, আমি আপনাকে OS X-এ ISO ইমেজ বার্ন করার তিনটি পদ্ধতি দেখাব।

ফাইন্ডার পদ্ধতি

ফাইন্ডার পদ্ধতিটি এখন OS X-এ ISO ইমেজ বার্ন করার জন্য সবচেয়ে সর্বজনীন পদ্ধতি কারণ এটি প্রায় সমস্ত সংস্করণে সমর্থিত। এটি করাও অত্যন্ত সহজ। প্রথমে, একটি নতুন ফাইন্ডার উইন্ডো খুলুন, আপনার ISO ফাইলের অবস্থানে নেভিগেট করুন এবং তারপরে এটি নির্বাচন করতে একক ক্লিক করুন৷

এখন এগিয়ে যান এবং ফাইল-এ ক্লিক করুন এবং বার্ন ডিস্ক ইমেজ-এ ক্লিক করুন তালিকার নীচে।

কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন

আপনার ড্রাইভে ইতিমধ্যে একটি ডিস্ক না থাকলে, আপনাকে একটি সন্নিবেশ করতে বলা হবে। তারপর শুধু বার্ন এ ক্লিক করুন বার্ন প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম।

কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন

ISO ইমেজ ফাইল বার্ন করার আরেকটি দ্রুত উপায় হল ফাইলটিতে ডান-ক্লিক করা এবং বার্ন ডিস্ক ইমেজ বেছে নেওয়া। . যতক্ষণ পর্যন্ত আপনার ড্রাইভে একটি ডিস্ক থাকবে, ততক্ষণ বার্ন প্রক্রিয়া অবিলম্বে শুরু হবে।

কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন

ডিস্ক ইউটিলিটি পদ্ধতি

আপনি যদি OS X 10.10 বা তার নিচের সংস্করণ চালান, তাহলে আপনি আপনার ISO ইমেজ বার্ন করতে Disk Utility পদ্ধতিও ব্যবহার করতে পারেন। ডিস্ক ইউটিলিটি খুলুন স্পটলাইটে ক্লিক করে আপনার স্ক্রিনের উপরের ডানদিকে আইকন (ম্যাগনিফাইং গ্লাস) এবং ডিস্ক ইউটিলিটি টাইপ করুন।

এখন ফাইল-এ ক্লিক করুন এবং তারপর ডিস্ক ছবি খুলুন .

কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন

হার্ড ড্রাইভ ইত্যাদির তালিকা সহ ISO ইমেজটি বাম দিকে প্রদর্শিত হবে। ISO ফাইলে ক্লিক করুন এবং তারপর বার্ন-এ ক্লিক করুন। উপরের বোতাম।

কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন

ড্রাইভে আপনার ডিস্ক পপ করুন এবং প্রক্রিয়াটি শুরু করতে বার্ন বোতামে ক্লিক করুন। আগেই উল্লেখ করা হয়েছে, এটি আর OS X 10.11 El Capitan-এ কাজ করে না৷

টার্মিনাল পদ্ধতি

সবশেষে, আপনি যদি টার্মিনাল ব্যবহার করতে ভালোবাসেন, তাহলে আপনি ISO ইমেজ ফাইল বার্ন করার জন্য একটি সাধারণ কমান্ড টাইপ করতে পারেন।

কিভাবে Mac OS X ব্যবহার করে একটি ISO ফাইল বার্ন করবেন

hdiutil burn ~/PathToYourISO/filename.iso

আমি আপনার ডেস্কটপের মতো একটি সহজ অবস্থানে ফাইলটি অনুলিপি করার এবং ফাইলটির নাম পরিবর্তন করার পরামর্শ দেব। আমার ক্ষেত্রে, আমি আমার ডেস্কটপে ফাইলটি কপি করেছি এবং এটির নাম পরিবর্তন করে শুধু ubuntu.iso রেখেছি। আমি CD Desktop টাইপ করে ডেস্কটপে নেভিগেট করেছি এবং তারপর hdiutil burn ubuntu.iso টাইপ করুন .

আপনি কমান্ড চালানোর আগে যদি আপনার ড্রাইভে একটি ডিস্ক থাকে, বার্ন প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। অন্যথায়, এটি আপনাকে একটি ডিস্ক সন্নিবেশ করতে বলবে। তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই আপনি ম্যাকে আপনার ISO ইমেজ বার্ন করতে পারেন এই সমস্ত উপায়! আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কিভাবে ম্যাকে একটি টেক্সট ফাইল তৈরি করবেন

  2. কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  3. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  4. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন