কম্পিউটার

কিভাবে আপনার ম্যাকে চলমান অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে বাধ্য করবেন

আপনি কি কখনও এমন পরিস্থিতিতে পড়েছেন যেখানে আপনি অবসরে একটি শীতল সঙ্গীত শুনছিলেন, আপনার প্রিয় টিভি সিরিজের একটি নতুন পর্ব দেখছিলেন, বা আপনার ম্যাকের আর্ট ডকুমেন্টে উন্মাদনামূলকভাবে ফিনিশিং টাচ যোগ করছেন শুধুমাত্র আপনার সময়সীমায় পৌঁছানোর জন্য যখন আপনি বর্তমানে অ্যাপে আছেন? ব্যবহার করা বন্ধ কাজ করা এবং এটি সঠিকভাবে রিবুট হবে না? আমি জানি, এটি হতাশাজনক, এবং এটি ঘটে। আরও হতাশার বিষয় হল যে আপনাকে আবার শুরু করতে হবে, আপনার সময় এবং শক্তি নষ্ট করতে হবে। এটি যেকোন ধরনের ডিভাইসে ঘটতে পারে এবং ম্যাকের মতো নির্ভরযোগ্য ডিভাইসেও এটি ঘটতে পারে। তাহলে আপনি যে ম্যাক অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন তা হঠাৎ সাড়া দেওয়া বন্ধ করে দিলে আপনি কী করবেন? আপনি কীভাবে এমন একটি অ্যাপ বন্ধ করবেন যা সাধারণত বন্ধ হয় না?

কেন অ্যাপ্লিকেশনগুলি সাড়া দেওয়া বন্ধ করে?

একটি অ্যাপ বন্ধ করার সর্বোত্তম উপায় হল অ্যাপের মেনু থেকে প্রস্থান করুন। একটি অ্যাপ বন্ধ করার আরেকটি উপায় হল Command + Q টিপে কিন্তু কখনও কখনও আমরা যখন একাধিক অ্যাপ চালাচ্ছি, তখন স্ক্রীনটি একরকম জমে যাবে এবং অ্যাপ্লিকেশনগুলি প্রস্থান কমান্ডে সাড়া দেওয়া বন্ধ করবে। অ্যাপ্লিকেশানগুলি সাড়া দেওয়া বন্ধ করার বিভিন্ন কারণ রয়েছে এবং এটি এই কারণগুলির একটি বা সংমিশ্রণ হতে পারে:

  1. ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলি কাজ করা বন্ধ করে দিয়েছে৷৷ এটি ঘটে যখন পটভূমিতে চলমান অ্যাপগুলি একটি ত্রুটির সম্মুখীন হয় এবং কাজ করা বন্ধ করে দেয়। আপনি যখন আপনার Mac চালু করেন তখন এই ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। আপনি আপনার স্টার্টআপ বিকল্পগুলি কাস্টমাইজ করে এবং আপনার প্রয়োজন নেই এমন অ্যাপগুলিকে নিষ্ক্রিয় করে এই দৃশ্যটি প্রতিরোধ করতে পারেন৷
  2. অনেকগুলি অ্যাপ্লিকেশন এবং প্রক্রিয়া একই সাথে চলছে৷৷ আপনি যদি একাধিক উইন্ডো ব্যবহার করেন, তবে এটি আপনার কম্পিউটারকে ধীর গতিতে কাজ করতে এবং কখনও কখনও খারাপ-প্রতিক্রিয়ার সময় নিয়ে যেতে পারে। এবং আপনি যদি ভাবছেন যে আপনি একই সময়ে কতগুলি অ্যাপ্লিকেশন চালাতে পারেন? এটা বলা কঠিন কারণ প্রতিটি অ্যাপ্লিকেশানের আলাদা আলাদা সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে এবং আপনার ম্যাকের হার্ডওয়্যার ক্ষমতার উপর নির্ভর করবে৷
  3. খুব বেশি আবর্জনা৷৷ যদি আপনার সিস্টেমটি পুরানো নথি, অস্থায়ী ফাইল, অপ্রয়োজনীয় ক্যাশে এবং সমস্ত ধরণের ট্র্যাশে ভরা থাকে, তাহলে আপনার ম্যাককে একটি তৃতীয় পক্ষের সাথে পরিষ্কার করার অভ্যাস করে তোলার জন্য একটি সাধারণ প্রোগ্রাম চালানোও আপনার জন্য কঠিন হবে। ক্লিনিং টুল এর কর্মক্ষমতা বাড়াতে।

আপনি কিভাবে ম্যাক অ্যাপস ছেড়ে দিতে বাধ্য করবেন?

আপনি যদি অ্যাপটির প্রতিক্রিয়া জানানোর জন্য অনেক বেশি সময় ধরে অপেক্ষা করে থাকেন তবে কিছুই না ঘটছে তবে পরবর্তী সেরা কাজটি হল ফোর্স কুইট দ্য অ্যাপ। এখানে এটি করার কিছু উপায় রয়েছে:

  1. প্রোগ্রামের বাইরে ক্লিক করুন যা সাড়া দেওয়া বন্ধ করে দিয়েছে।
  2. ডকে অ্যাপ্লিকেশনটির আইকন খুঁজুন। আইকনে ডান-ক্লিক করুন।
  3. অপশন চেপে ধরে রাখুন যতক্ষণ না প্রস্থান ফোর্স প্রস্থানে পরিণত হয়।
  4. বল করে প্রস্থান করুন ক্লিক করুন।

এটি অ্যাপ্লিকেশনগুলিকে বন্ধ করে দেবে এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনি কেবল অ্যাপটি পুনরায় চালু করতে পারেন তবে যদি আপনার পুরো ডেস্কটপ বা ডক প্রতিক্রিয়াশীল না হয় তবে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে ফোর্স প্রস্থান ডায়ালগ আনতে পারেন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. বিকল্প + কমান্ড + এস্কেপ টিপুন। চলমান প্রোগ্রামগুলির একটি তালিকা সহ একটি উইন্ডো পপ আপ হবে৷
  2. প্রতিক্রিয়াশীল নয় এমন অ্যাপ্লিকেশনগুলি নির্বাচন করুন৷
  3. বল করে প্রস্থান করুন ক্লিক করুন।

অনেক সময়, সমস্যার কারণ ব্যাকগ্রাউন্ডে চলমান একটি প্রোগ্রাম। চলমান থেকে একটি প্রোগ্রাম বন্ধ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্পটলাইটের মাধ্যমে অ্যাক্টিভিটি মনিটর খুলুন।
  2. আপনি % CPU বা % মেমরি অনুসারে বাছাই করতে পারেন এমন অনেক প্রক্রিয়া দেখতে পারেন।
  3. আপনি যে প্রক্রিয়াটি বন্ধ করতে চান সেটি খুঁজুন।
  4. ক্লোজ বোতামে ক্লিক করুন।

যাইহোক, আপনার নেওয়া সমস্ত পদক্ষেপের সাথে, যদি আপনার ম্যাক প্রতিক্রিয়াহীন হয়ে যায়? আপনি যদি এখনও আপনার ফাইলগুলি সংরক্ষণ করতে পারেন এবং Mac এ সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করতে পারেন, অবিলম্বে তা করুন৷ যদি তা না হয়, তাহলে আপনার হয়তো পরে সুযোগ নাও থাকতে পারে কারণ আপনাকে আপনার Mac রিবুট করতে হবে।

রিবুট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. কন্ট্রোল + পাওয়ার বোতামে ক্লিক করুন বা পাওয়ার বোতাম টিপুন এবং 1-2 সেকেন্ডের জন্য ধরে রাখুন। এটি অবিলম্বে রিস্টার্ট/স্লিপ/শাটডাউন ডায়ালগ বক্স নিয়ে আসবে৷
  2. ডিফল্টরূপে শাট ডাউন নির্বাচন করা হয়।

যদি এটি কাজ না করে, আপনি কমান্ড + কন্ট্রোল + পাওয়ার টিপে আপনার ম্যাকের জোর করে রিবুট করতে পারেন। এটি অবিলম্বে আপনার Mac বন্ধ করে পুনরায় চালু করবে এবং আপনার কাজ সংরক্ষণ করার সুযোগ থাকবে না।


  1. কিভাবে রিস্টার্ট করবেন বা জোর করে ম্যাক রিস্টার্ট করবেন?

  2. কীবোর্ড শর্টকাট দিয়ে কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন

  3. ম্যাক (2022)

  4. মাইনক্রাফ্ট ধীর গতিতে চলছে? কিভাবে আপনার ম্যাক