কম্পিউটার

আপনার কি আপনার ম্যাকবুককে এয়ারপ্লেন মোডে রাখতে হবে?

প্রতিবার আপনি যখন বিমানে উঠতে যাচ্ছেন, আপনি সতর্কতা শুনতে পাবেন:"পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত আপনার বহনযোগ্য ইলেকট্রনিক ডিভাইসগুলিকে অবশ্যই বিমান মোডে সেট করতে হবে।"

আপনি ইতিমধ্যেই আপনার স্মার্টফোনের সাথে কী করবেন তা জানেন:Android এবং iOS উভয় ক্ষেত্রেই একটি সাধারণ বিমান মোড টগল রয়েছে৷ কিন্তু আপনার MacBook সম্পর্কে কি?

একটি ম্যাকবুক একটি ইলেকট্রনিক ডিভাইস, এবং এটি অবশ্যই বহনযোগ্য, তাই আপনি ফ্লাইটে থাকাকালীন এটি ব্যবহার করার বিষয়ে বিভ্রান্ত হতে পারেন। যেহেতু ম্যাকোসে কোনো বিমান মোড সেটিং নেই, তার মানে কি আপনাকে কিছু করতে হবে না? এবং কিভাবে আপনি একটি ম্যাকবুককে এয়ারপ্লেন মোডে ম্যানুয়ালি রাখবেন?

বিভ্রান্তি দূর করার সময় এসেছে।

বিমান মোড কি করে?

প্রথমে, আসুন স্পষ্ট করা যাক বিমান মোড কী করে এবং কেন এটি বিদ্যমান। একটি আইফোনে, উদাহরণস্বরূপ, বিমান মোড সেটিং নিম্নলিখিত পরিষেবাগুলিকে অক্ষম করে:

  • সেলুলার: এটি আপনার ফোনকে মাটিতে থাকা সেল টাওয়ারের সাথে যোগাযোগ করা থেকে বিরত করে।
  • ওয়াই-ফাই:৷ সমস্ত Wi-Fi নেটওয়ার্ক থেকে আপনার ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করে এবং এটিকে নেটওয়ার্ক অনুসন্ধান করা থেকে বাধা দেয়৷
  • ব্লুটুথ: আপনার ফোনের সাথে সংযুক্ত যেকোনো ব্লুটুথ ডিভাইস অক্ষম করে (উদাহরণস্বরূপ, এয়ারপডস)। আপনার ফোনও এই ডিভাইসগুলির জন্য অনুসন্ধান করা বন্ধ করে দেয়৷
  • GPS: স্যাটেলাইট থেকে সিগন্যাল পাওয়া থেকে আপনার ডিভাইস বন্ধ করে।

বিমান মোডটি মূলত চালু করার কারণ হল যে এই সমস্ত পরিষেবাগুলি একাধিক ভিন্ন ফ্রিকোয়েন্সিতে রেডিও সংকেত প্রেরণ এবং/অথবা গ্রহণ করে। সংকেতগুলি সম্ভাব্যভাবে বিমানের রেডিও সিস্টেমের পাশাপাশি মাটিতে টাওয়ারগুলিতে হস্তক্ষেপ করতে পারে৷

এখন পর্যন্ত, ইলেকট্রনিক ডিভাইস দ্বারা নির্গত রেডিও সংকেত বিমানের রেডিওতে একটি বিরক্তিকর শব্দের চেয়ে আরও গুরুতর হুমকির সৃষ্টি করে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। তাত্ত্বিকভাবে, যদিও, এমনকি সেই আওয়াজ পাইলটকে বিভ্রান্ত করতে পারে বা তাদের সমালোচনামূলক তথ্য পেতে বাধা দিতে পারে।

এভিয়েশন সেফটি রিপোর্টিং সিস্টেমের কাছে কয়েকটি ঘটনার রেকর্ড রয়েছে যেখানে যাত্রীদের ডিভাইসগুলি রেডিও স্ট্যাটিক হস্তক্ষেপ এবং এমনকি কম্পাস সিস্টেমের ত্রুটির কারণ বলে অভিযোগ। শিল্পের নিয়মে লেগে থাকার জন্য এটাই যথেষ্ট।

আপনার কি আপনার ম্যাকবুককে এয়ারপ্লেন মোডে রাখতে হবে?

তাই আপনার আইফোনটিকে এয়ারপ্লেন মোডে রাখতে আপনার কোন সমস্যা নেই। কিন্তু আপনার ম্যাকবুকের সাথে, এটি আরও জটিল হয়ে ওঠে৷

কারণ স্মার্টফোনের জন্য বিমান মোড ওয়াই-ফাই, ব্লুটুথ এবং জিপিএস অক্ষম করে---যা জিপিএস ছাড়াও একটি ম্যাকবুকেও পাওয়া যায়---আপনি ধরে নিতে পারেন যে তারাও একটি ঝুঁকি তৈরি করে। যাইহোক, যেকোনো সম্ভাব্য হস্তক্ষেপের প্রধান অপরাধী হল GSM/3G রেডিও। এটির সংকেত ওয়াই-ফাই এবং ব্লুটুথ রেডিও দ্বারা নির্গত এবং জিপিএস দ্বারা প্রাপ্ত সিগন্যালগুলির তুলনায় অনেক বেশি শক্তিশালী৷

এবং MacBooks-এর কাছে তা নেই৷

আইওএস এবং অ্যান্ড্রয়েডের এয়ারপ্লেন মোড সেটিং আপনার ডিভাইসে উপস্থিত সমস্ত রেডিও অক্ষম করে কারণ এটি বাছাই এবং বেছে নেওয়ার চেয়ে সহজ এবং নিরাপদ৷ কিন্তু সত্য হল আপনার ল্যাপটপ থেকে নির্গত রেডিও সিগন্যালগুলি খুব দুর্বল যে কোনো ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে।

বিমান মোড এবং ল্যাপটপের নিয়মাবলী

2013 সালে মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ফ্লাইটে Wi-Fi এবং ব্লুটুথ ব্যবহারের অনুমতি দেয়--- এই শর্তে যে ক্যারিয়ার ওয়াই-ফাই সরবরাহ করে৷ 2013 সালের একটি নির্দেশিকা আপডেটে, E.U. এর এভিয়েশন সেফটি এজেন্সি স্মার্টফোন, ট্যাবলেট এবং ইরিডারকে ইলেকট্রনিক ডিভাইস হিসেবে নাম দিয়েছে, যেখানে ল্যাপটপের কোনো উল্লেখ নেই।

তাই আইনি দৃষ্টিকোণ থেকে, আপনার ম্যাকবুককে বিমান মোডে রাখার দরকার নেই বলে মনে হয়। যাইহোক, ব্লুটুথ এবং ওয়াই-ফাই বন্ধ করা আপনাকে ব্যাটারি শক্তি সঞ্চয় করতে সাহায্য করতে পারে, যা আপনার ল্যাপটপের পুরো ফ্লাইটের জন্য প্রয়োজন হলে এটি অত্যাবশ্যক৷

MacBooks-এ আপনার ফোনের মতো প্রকৃত GPS চিপ নেই৷ পরিবর্তে, অবস্থান পরিষেবাগুলি আপনার অবস্থান নির্ধারণ করতে কাছাকাছি Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করে৷ এটি ব্যাটারি চার্জকে প্রভাবিত করে যখন একটি অ্যাপ সক্রিয়ভাবে এটি ব্যবহার করে। যদি আপনার কাছে একটি অ্যাপ থাকে যা ক্রমাগত আপনার অবস্থান পিন করার চেষ্টা করে---যেমন একটি আবহাওয়া টুল যা মেনু বারে চলে---আপনি হয় অ্যাপটি বন্ধ করতে পারেন বা অবস্থান পরিষেবাগুলি অক্ষম করতে পারেন৷

ম্যাকের বিমান মোড:ওয়াই-ফাই এবং ব্লুটুথ অক্ষম করুন

একটি MacBook এ Wi-Fi এবং ব্লুটুথ বন্ধ করা সহজ। আপনি যদি নিশ্চিত না হন তবে আমরা আপনাকে এটির মাধ্যমে নিয়ে যাব:

  1. উপরের মেনু বারে ব্লুটুথ আইকনে ক্লিক করুন এবং ব্লুটুথ বন্ধ করুন বেছে নিন এটি নিষ্ক্রিয় করতে।
  2. এরপর, এর পাশের Wi-Fi আইকনে ক্লিক করুন এবং Wi-Fi বন্ধ করুন নির্বাচন করুন .
  3. আপনি যদি এই আইকনগুলির একটি বা দুটি দেখতে না পান, তাহলে আপনি সম্ভবত সেগুলি লুকিয়ে রেখেছেন৷ এই ক্ষেত্রে, আপনাকে Apple logo> System Preferences-এ যেতে হবে . ব্লুটুথ নির্বাচন করুন অথবা নেটওয়ার্ক প্যানেল থেকে তাদের বন্ধ করতে.
আপনার কি আপনার ম্যাকবুককে এয়ারপ্লেন মোডে রাখতে হবে?

এটাই. এবং আপনি যখন এটিতে থাকবেন, তখন আপনি মেনু বারে থাকা যেকোন অ্যাপগুলিও ছেড়ে দিতে পারেন৷ সাধারণত তারা অনেক সিস্টেম রিসোর্স ব্যবহার করে না, কিন্তু যখন আপনি যতটা সম্ভব শক্তি সংরক্ষণ করতে চান, আপনি যা ব্যবহার করছেন না তা বন্ধ করা উচিত।

মেনু বারে চলমান একটি অ্যাপ বন্ধ করতে, সেটিংস আইকন খুঁজুন এবং এটিতে ক্লিক করুন। সেটিংসে সাধারণত একটি প্রস্থান করুন অন্তর্ভুক্ত থাকে বিকল্প।

অবস্থান পরিষেবা নিষ্ক্রিয় করুন

এর পরে, আপনি কীভাবে অবস্থান পরিষেবাগুলি অক্ষম করতে পারেন তা এখানে রয়েছে:

  1. সিস্টেম পছন্দ এ যান> নিরাপত্তা এবং গোপনীয়তা .
  2. গোপনীয়তা খুলুন ট্যাব করুন এবং অবস্থান পরিষেবাগুলি নির্বাচন করুন৷ বাম দিকে.
  3. এখানে আপনি একটি চেক করা অবস্থান পরিষেবা সক্ষম করুন দেখতে পাবেন৷ বক্স এবং আপনার অবস্থান ব্যবহার করে অ্যাপের তালিকা। আপনি প্রমাণীকরণ না করা পর্যন্ত চেকবক্স এবং তালিকা উভয়ই নিষ্ক্রিয় প্রদর্শিত হবে।
  4. পরিবর্তন করতে, নীচে-বাম কোণায় লকটিতে ক্লিক করুন৷ আপনার ব্যবহারকারীর পাসওয়ার্ড লিখুন এবং Enter চাপুন অথবা আনলক ক্লিক করুন বোতাম
  5. অবস্থান পরিষেবা সক্ষম করুন আনচেক করুন চেকবক্স
  6. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে লক আইকনে ক্লিক করুন৷
আপনার কি আপনার ম্যাকবুককে এয়ারপ্লেন মোডে রাখতে হবে?

আপনি যদি কোনও কারণে অবস্থান পরিষেবাগুলি সম্পূর্ণরূপে বন্ধ করতে না চান তবে আপনি এটিতে সমস্ত অ্যাপের অ্যাক্সেস অস্বীকার করতে পারেন৷ এইভাবে, আপনার MacBook এর অবস্থান কার্যকারিতা কোনো সংকেত পাবে না। এইভাবে আপনি এটি করবেন:

  1. আগের মতই, সিস্টেম পছন্দ এ যান> নিরাপত্তা এবং গোপনীয়তা> গোপনীয়তা> অবস্থান পরিষেবাগুলি৷ .
  2. নীচের বাম দিকের কোণায় লক আইকনে ক্লিক করুন৷
  3. আপনার পাসওয়ার্ড লিখুন এবং আনলক করুন ক্লিক করুন . অবস্থান পরিষেবাগুলি ব্যবহার করে অ্যাপগুলির তালিকা এখন সক্রিয় হওয়া উচিত।
  4. তালিকার নিচে স্ক্রোল করুন এবং সমস্ত চেকবক্সে টিক চিহ্ন তুলে দিন।
  5. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ এবং পাসওয়ার্ড-সুরক্ষা করতে আবার লকটিতে ক্লিক করুন৷

আপনি যদি কৌতূহলী হন তবে আমরা macOS অবস্থান নিরাপত্তা সম্পর্কে আরও কভার করেছি৷

উপরের ধাপগুলি অনুসরণ করে, আপনি মূলত আপনার ম্যাকবুককে বিমান মোডে সেট করবেন। শুধু মনে রাখবেন যে আপনার সেটিংস নির্বিশেষে, আপনি ট্যাক্সি, টেকঅফ এবং অবতরণের সময় ল্যাপটপ ব্যবহার করতে পারবেন না। কেবিন ক্রু আপনাকে নিরাপদ উচ্চতায় না হওয়া পর্যন্ত এটিকে দূরে সরিয়ে রাখতে বলবে।

ম্যাকবুক বিমান মোড:অপ্রয়োজনীয় কিন্তু সহজ

আসল প্রশ্নের উত্তর দিতে:না, আপনাকে সত্যিই আপনার ম্যাকবুকটিকে বিমান মোডে রাখতে হবে না। তবে আপনিও হতে পারেন, কারণ এটি ব্যাটারির শক্তি সঞ্চয় করে। এছাড়াও, এটি আপনার ম্যাকবুক জটিল যন্ত্রপাতি যা আপনার বিমানকে বাতাসে রাখে তার সাথে তালগোল পাকানোর সম্ভাবনা (তবে পাতলা) দূর করে৷

তাই শেষ পর্যন্ত, এটা আপনার কল. আপনি সহজভাবে সবকিছু চালু রাখতে পারেন, অথবা আপনি যে পরিষেবাগুলি ব্যবহার করবেন না তা অক্ষম করতে পারেন৷ সর্বোপরি, ইন-ফ্লাইট Wi-Fi সর্বদা অর্থের মূল্য নয় এবং বিনামূল্যের Wi-Fi খুব কমই কাজ করে।


  1. আপনার পিসি স্প্রিং-ক্লিনিং:5টি জিনিস যা আপনাকে করতে হবে

  2. ঠিক করুন আপনাকে আপনার Adobe Flash Player আপগ্রেড করতে হবে

  3. নতুন ম্যাকবুকের সাথে আপনার যত্ন নেওয়ার জন্য ৭টি প্রয়োজনীয় জিনিস

  4. কিভাবে আপনার ম্যাকবুক প্রো রিফর্ম্যাট করবেন