কম্পিউটার

ম্যাকে সাফারি কাস্টমাইজ করার জন্য চূড়ান্ত গাইড

সাফারি ব্যবহার করা আনন্দদায়ক হতে পারে যদি আপনি এটিকে কাস্টমাইজ করার জন্য সময় নেন এবং যেকোনো সম্ভাব্য বিরক্তি থেকে মুক্তি পান। এই কাজে আপনাকে বেশি সময় ব্যয় করতে হবে না।

আপনি নীচে দেখতে পাচ্ছেন, এমনকি কয়েকটি সাধারণ পরিবর্তনও অ্যাপলের নেটিভ ব্রাউজারকে মসৃণ করতে অনেক দূর এগিয়ে যেতে পারে।

1. ট্যাব এবং উইন্ডো আচরণ খামচি করুন

ম্যাকে সাফারি কাস্টমাইজ করার জন্য চূড়ান্ত গাইড

প্রতিবার অ্যাপ খুললে আগের সেশন থেকে উইন্ডোজ পুনরুদ্ধার করতে Safari সেট আপ করে শুরু করুন। এটি করতে, Safari> পছন্দ> সাধারণ এর অধীনে , শেষ সেশন থেকে সমস্ত উইন্ডো নির্বাচন করুন থেকে সাফারি খোলে ড্রপডাউন মেনু।

এই টুইকটি হোমপেজটিকে অপ্রয়োজনীয় বলে মনে করে, কারণ আপনি যখন প্রথম Safari খোলেন তখন আপনি যা দেখেন তা পরিবর্তন করে। তা সত্ত্বেও, হোম-এ ক্লিক করে অ্যাক্সেসযোগ্য রাখতে হোমপেজটিকে আপনার সবচেয়ে প্রিয় ওয়েব পৃষ্ঠায় সেট করা একটি ভাল ধারণা। টুলবারে বোতাম।

একই সেটিংস বিভাগ থেকে, আপনি ডিফল্টরূপে প্রতিটি নতুন উইন্ডো এবং ট্যাবে কী দেখায় তা চয়ন করতে পারেন৷ একটি ফাঁকা পৃষ্ঠা, আপনার হোমপেজ এবং আপনার প্রায়শই খোলা পৃষ্ঠাগুলি এখানে আপনার কয়েকটি বিকল্প।

2. টুলবার পরিষ্কার করুন

ম্যাকে সাফারি কাস্টমাইজ করার জন্য চূড়ান্ত গাইড

যদিও সাফারির টুলবারটি শুরু করার জন্য ন্যূনতম, আপনি যখন এক্সটেনশনগুলি ইনস্টল করেন তখন এটি দ্রুত বিশৃঙ্খল হয়ে যায়। কারণ প্রতিটি এক্সটেনশন স্বয়ংক্রিয়ভাবে তার নিজস্ব টুলবার বোতাম সক্রিয় করে।

এছাড়াও, আপনি দেখতে পাবেন যে আপনার নির্দিষ্ট টুলবার বোতামগুলির প্রয়োজন নেই। উদাহরণস্বরূপ, যদি আপনি সাইডবার প্রদর্শনের জন্য শর্টকাট জানেন (Cmd + Shift + L ), আপনার সংশ্লিষ্ট বোতামের প্রয়োজন নেই।

যাই হোক, আপনি যদি অপ্রয়োজনীয় টুলবার বোতাম দেখে বিভ্রান্ত হতে না চান, তাহলে মাঝে মাঝে টুলবারটি পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। এটি করার জন্য, প্রথমে টুলবারে একটি ফাঁকা জায়গায় ডান-ক্লিক করুন এবং তারপরে কাস্টমাইজ টুলবারে ক্লিক করুন। যে বিকল্পটি প্রদর্শিত হবে৷

একটি বাক্সে প্রদর্শিত টুলবার বোতামের পছন্দগুলি থেকে, আপনার প্রয়োজনগুলিকে টুলবারে টেনে আনুন এবং যেগুলি আপনি টুলবার থেকে বন্ধ করবেন না। আপনি বোতামগুলিকে টেনে এনে জায়গায় রেখে পুনরায় সাজাতে পারেন৷ সম্পন্ন-এ ক্লিক করুন৷ একবার আপনি ফলাফলের সাথে সন্তুষ্ট হলে বোতাম।

ম্যাকে সাফারি কাস্টমাইজ করার জন্য চূড়ান্ত গাইড

(টুলবার বাক্সের নীচে বোতামগুলির ডিফল্ট সেটের দিকে মনোযোগ দিন৷ আপনি যদি কখনও আপনার টুলবার সেটআপে একটি বিশাল গন্ডগোল করেন তবে আপনি এই সেটটি যে কোনও সময় পুনরুদ্ধার করতে পারেন৷)

আপনি যদি টুলবার বোতামগুলিকে পুনরায় সাজাতে বা পরিত্রাণ পেতে চান, তাহলে আপনি কাস্টমাইজ টুলবার না খুলেও তা করতে পারেন বাক্স Cmd চেপে ধরে রাখুন কী এবং বোতামগুলিকে চারপাশে সরান বা প্রয়োজন অনুসারে টুলবার থেকে টেনে আনুন৷

3. বুকমার্ক এবং পড়ার তালিকা সেট আপ করুন

আপনার সাফারি কাস্টমাইজেশন আপনার প্রিয় ওয়েব পৃষ্ঠাগুলিতে সহজ অ্যাক্সেস ছাড়া অসম্পূর্ণ। আপনি যদি Chrome, Firefox, বা একটি HTML ফাইল থেকে আপনার বুকমার্কগুলি আমদানি করতে চান, তাহলে আপনি ফাইল> থেকে আমদানি করুন এর মাধ্যমে তা করতে পারেন . আপনি বুকমার্ক> বুকমার্ক যোগ করুন দিয়ে সক্রিয় ট্যাব থেকে বুকমার্ক তৈরি করতে পারেন মেনু বিকল্প অথবা শর্টকাট Cmd + D সহ .

আপনার বুকমার্ক পরিচালনার বিষয়ে আপনার যা জানা দরকার তা জানতে Safari-এ বুকমার্ক এবং পছন্দের জন্য আমাদের গাইড পড়ুন৷

বুকমার্ক ছাড়াও, Safari-এর আরও একটি দরকারী বৈশিষ্ট্য রয়েছে যা পরে পঠন তালিকা নামে পরিচিত। এটি অস্থায়ী বুকমার্ক, অফলাইনে নিবন্ধগুলি পড়ার এবং আপনার Apple ডিভাইসগুলির মধ্যে ভাগ করার জন্য আদর্শ৷

আপনার পঠন তালিকায় একটি পৃষ্ঠা যুক্ত করতে, ক্ষুদ্র প্লাস-এ ক্লিক করুন ঠিকানা বারে URL এর পাশে প্রদর্শিত বোতামটি যখন আপনি এটির উপর হোভার করেন। বুকমার্কস> পঠন তালিকায় যোগ করুন এ ক্লিক করুন আপনি যখন পৃষ্ঠাটি খুলবেন তখনও কাজ করে।

আপনার পঠন তালিকার বিষয়বস্তু সাফারির সাইডবারে দ্বিতীয় ট্যাবে প্রদর্শিত হবে। আপনি দেখুন> পঠন তালিকা সাইডবার দেখান এ ক্লিক করে সরাসরি তালিকাটি অ্যাক্সেস করতে পারেন .

অফলাইন ব্যবহারের জন্য Safari আপনার পঠন তালিকা নিবন্ধগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করতে চান? এটি ঘটানোর জন্য, Safari> পছন্দগুলি> Advanced এ যান৷ এবং পঠন তালিকা এর পাশের চেকবক্সটি নির্বাচন করুন .

4. ওয়েবসাইট কাস্টমাইজ করুন

ম্যাকে সাফারি কাস্টমাইজ করার জন্য চূড়ান্ত গাইড

সাফারি আপনাকে প্রতি-ওয়েবসাইট ভিত্তিতে কয়েকটি সেটিংস কনফিগার করতে দেয়। এর মধ্যে রয়েছে ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস, পুশ নোটিফিকেশন এবং অটো-প্লে সেটিংস। এগুলিকে টুইক করতে, Safari> পছন্দ> ওয়েবসাইটগুলি দেখুন৷ .

সাইডবারে, আপনি পৃথক ওয়েবসাইটের জন্য কনফিগার করতে পারেন এমন সেটিংসের তালিকা দেখতে পাবেন। প্রতিটি সেটিংসের জন্য, ডানদিকের ফলকের নীচে তালিকাভুক্ত ডিফল্ট আচরণ লক্ষ্য করুন। আপনি সেই সেটিংটি একা ছেড়ে দিতে পারেন বা প্রদত্ত ড্রপডাউন মেনু থেকে একটি ভিন্ন বিকল্প বেছে নিতে পারেন।

এই সেটিং এর উপরে, আপনি বর্তমানে খোলা ওয়েবসাইটগুলির একটি তালিকা দেখতে পাবেন এবং তাদের প্রতিটির জন্য একটি নির্দিষ্ট সেটিংস কনফিগার করতে পারেন৷ উদাহরণস্বরূপ, অটো-প্লে-এ ফলক, লক্ষ্য করুন যে ডিফল্ট সাফারি আচরণ হল স্বয়ংক্রিয়ভাবে চালানো মিডিয়া বন্ধ করা৷

এখন, ধরা যাক আপনার ব্যাকগ্রাউন্ডে ইউটিউব খোলা আছে। আপনি ভবিষ্যতে YouTube-এ সমস্ত বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে প্লে করতে Safari প্রোগ্রাম করতে পারেন। এটি করতে, Allow All Auto-Play নির্বাচন করুন৷ সক্রিয় ওয়েবসাইটের তালিকায় YouTube-এর পাশের ড্রপডাউন মেনু থেকে বিকল্প।

5. বুকমার্কের জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

আপনি কি জানেন যে আপনি আপনার Safari বুকমার্কগুলির জন্য শর্টকাট সেট আপ করতে পারেন? এটি সেই ক্ষুদ্র কিন্তু দরকারী macOS বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা আপনি অবশ্যই জানতে চাইবেন৷

বুকমার্কের জন্য শর্টকাট তৈরি করতে, প্রথমে সিস্টেম পছন্দ> কীবোর্ড> শর্টকাট> অ্যাপ শর্টকাট দেখুন . এখন, প্লাস-এ ক্লিক করুন শর্টকাট তৈরির পপআপ প্রকাশ করতে ডানদিকের ফলকের নীচে বোতাম। এখানে, Safari নির্বাচন করুন অ্যাপ্লিকেশন থেকে ড্রপডাউন মেনু।

এরপর, Safari-এ স্যুইচ করুন এবং আপনি যে বুকমার্কের জন্য শর্টকাট তৈরি করতে চান তার নামটি নোট করুন, ঠিক যেমনটি বুকমার্কস> ফেভারিট-এর অধীনে দেখা যাচ্ছে। . মেনু শিরোনামে সেই নামটি টাইপ করুন৷ আপনি যে ম্যাকোস সেটিংস অ্যাপ থেকে স্যুইচ করেছেন সেটিতে ফিল্ড ব্যাক করুন।

(আপনি বুকমার্কস এডিটর থেকে বুকমার্কের নামটি অনুলিপি করতে পারেন এবং এটি মেনু শিরোনামে আটকাতে পারেন ক্ষেত্র।)

এখন, কীবোর্ড শর্টকাট এর পাশের ক্ষেত্রটি হাইলাইট করুন এবং কী সংমিশ্রণটি আপনি প্রশ্নে থাকা বুকমার্কের জন্য ব্যবহার করতে চান তা চাপুন। যোগ করুন-এ ক্লিক করুন৷ মোড়ানোর বোতাম।

ম্যাকে সাফারি কাস্টমাইজ করার জন্য চূড়ান্ত গাইড

আপনার সেট আপ করা শর্টকাটটি Safari-এ অবিলম্বে কাজ শুরু করা উচিত, যতক্ষণ না ঠিকানা বারটি নির্বাচন করা না হয়৷ এটি পরীক্ষা করে দেখুন এবং তারপর আপনার বাকি সবচেয়ে গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলির জন্য শর্টকাট সেট আপ করুন৷

আমাদের সাফারি শর্টকাট চিট শীটও দেখতে ভুলবেন না।

6. এক্সটেনশনের সাথে আরও বৈশিষ্ট্য যোগ করুন

সাফারির এক্সটেনশন গ্যালারীটি ক্রোম এবং ফায়ারফক্সের মতো এত বিশাল ছিল না। এটা দুঃখের বিষয় যে অ্যাপ স্টোর বহির্ভূত এক্সটেনশনের জন্য সমর্থন বন্ধ করার অ্যাপলের সিদ্ধান্তের কারণে এটি এখন আরও সঙ্কুচিত হয়েছে।

তা সত্ত্বেও, আপনার কাছে এখনও বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি দরকারী এক্সটেনশন রয়েছে। এখানে এমন কয়েকটি রয়েছে যাকে আমরা আবশ্যক বলে মনে করি:

  • অটোপেজারাইজ: এটি স্বয়ংক্রিয়ভাবে পৃষ্ঠাযুক্ত ওয়েবপৃষ্ঠাগুলিকে লোড করে।
  • চুপ করুন: ওয়েবপৃষ্ঠাগুলিতে মন্তব্যগুলি স্বয়ংক্রিয়ভাবে লুকাবে৷
  • অসাধারণ স্ক্রিনশট: ক্যাপচার এবং স্ক্রিনশট টীকা.

7. বিকাশ মেনু দিয়ে বিশেষ বৈশিষ্ট্য সক্রিয় করুন

ম্যাকে সাফারি কাস্টমাইজ করার জন্য চূড়ান্ত গাইড

আপনি লক্ষ্য করবেন যে আপনি পৃষ্ঠার বিষয়বস্তু ডিবাগ এবং টুইক করতে Safari-এ ওয়েব পৃষ্ঠাগুলি পরিদর্শন করতে পারবেন না। কারণ এই উন্নত বৈশিষ্ট্যটি শুধুমাত্র একটি লুকানো মেনুর মাধ্যমে উপলব্ধ৷

এটি প্রকাশ করার জন্য---বিকাশ করুন মেনু---প্রথম সাফারি> পছন্দ> উন্নত দেখুন . সেখানে, ফলকের নীচে, মেনু বারে বিকাশ মেনু দেখান-এর জন্য চেকবক্স নির্বাচন করুন .

তারপরে আপনি বুকমার্কের মধ্যে মেনু দেখতে পাবেন এবং উইন্ডো মেনু এটি আপনাকে ক্যাশে খালি করতে, ফ্লাইতে ওয়েবপৃষ্ঠাগুলিকে টুইক করতে, ছবিগুলি অক্ষম করতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷

বিকাশ করুন এর সাথে মেনু সক্ষম, একটি উপাদান পরিদর্শন বিকল্পটি ডান-ক্লিক মেনুতে প্রদর্শিত হবে। সক্রিয় পৃষ্ঠার জন্য সাফারির ওয়েব ইন্সপেক্টর প্রকাশ করতে এই আইটেমটিতে ক্লিক করুন৷

Safari কে এখনও আপনার সবচেয়ে প্রিয় ব্রাউজার করুন

সাফারি হল সেরা ডিফল্ট ম্যাক অ্যাপগুলির মধ্যে একটি যা আপনার প্রতিস্থাপনের প্রয়োজন নেই৷ আমরা এটিকে ম্যাক (এবং iOS) ব্যবহারকারীদের জন্য সর্বোত্তম ব্রাউজার হিসেবে বিবেচনা করি। এবং আমরা গ্যারান্টি দিচ্ছি যে উপরে আলোচনা করা পরিবর্তনগুলির মত পরিবর্তনের সাথে, সাফারি প্রতিদিন ব্যবহার করা আনন্দদায়ক হবে।


  1. ম্যাকে অ্যান্ড্রয়েড বার্তাগুলির জন্য চূড়ান্ত গাইড

  2. কিভাবে ম্যাকে সাফারি ত্বরান্বিত করবেন:একটি বিশদ নির্দেশিকা

  3. HP প্রিন্টার প্রিন্টিং সিস্টেম (ম্যাক) রিসেট করার জন্য চূড়ান্ত নির্দেশিকা – PCASTA

  4. একটি ম্যাকে উইন্ডোজ চালানোর জন্য চূড়ান্ত গাইড