কম্পিউটার

আপনার কি আপনার কম্পিউটারকে চুম্বক থেকে রক্ষা করতে হবে?

চুম্বক এক ধরনের জাদু। ঠিক আছে, সত্যিই না - কিন্তু সাধারণ মানুষের কাছে তারা কিছুটা বিভ্রান্তিকর। তারা যে চৌম্বক ক্ষেত্র নির্গত করে তা মানুষের ইন্দ্রিয় দ্বারা সম্পূর্ণরূপে সনাক্ত করা যায় না। আমাদের পূর্বপুরুষরা যে বিভ্রান্তি অনুভব করেছিলেন তা কেবল কল্পনা করা যায় যখন তারা তাদের প্রথম আবিষ্কার করেছিল।

আজ আমরা চুম্বক কিভাবে কাজ করে তা বুঝতে পেরেছি, কিন্তু এর অর্থ এই নয় যে তারা আর আমাদের সমস্যায় ফেলবে না। একটি চুম্বকের সম্ভাব্য আছে ইলেকট্রনিক ডিভাইসের জন্য সব ধরণের সমস্যা সৃষ্টি করতে। আপনার কি সত্যিই আপনার কম্পিউটারকে চুম্বক থেকে রক্ষা করতে হবে, নাকি এই উদ্বেগটি অতিপ্রাকৃত?

কেন চুম্বক আপনার পিসির ক্ষতি করতে পারে

আপনার কি আপনার কম্পিউটারকে চুম্বক থেকে রক্ষা করতে হবে?

একটি চুম্বক একটি কম্পিউটারের ক্ষতি করতে পারে এমন দুটি উপায় রয়েছে৷

একটি হল ম্যাগনেটিক মিডিয়ার ডেটা হারানোর মাধ্যমে। এর মধ্যে রয়েছে প্রথাগত যান্ত্রিক হার্ড ড্রাইভ, ফ্লপি ডিস্ক এবং অন্য কোনো ম্যাগনেটিক স্টোরেজ মিডিয়া। এই উপাদানগুলি সম্ভাব্য দুর্বল কারণ তারা তথ্য রেকর্ড করার একটি উপায় হিসাবে চুম্বকীয়করণ ব্যবহার করে, কিন্তু চৌম্বকীয় শক্তিগুলি নিয়ন্ত্রিত হয়। একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র ড্রাইভের চৌম্বককরণের সাথে ইন্টারঅ্যাক্ট করে এবং পরিবর্তন করে ডেটা মুছে ফেলতে পারে।

দ্বিতীয় সম্ভাব্য সমস্যাটি হল একটি চুম্বকের ক্ষেত্রের সম্ভাব্যতা যা এর চারপাশের বস্তুগুলিতে চার্জ তৈরি করতে পারে। সম্প্রতি আমি ওয়্যারলেস চার্জিং সম্পর্কে একটি নিবন্ধ লিখেছি, একটি উদ্ভাবন যা খুব অল্প দূরত্বে ওয়্যারলেসভাবে শক্তি প্রেরণ করতে এই সত্যটি ব্যবহার করে। এটা সম্ভব যে একই প্রভাব (যদি যথেষ্ট পরিমাণে প্রসারিত হয়) আপনার কম্পিউটারের ইলেকট্রনিক্সে চার্জ প্ররোচিত করতে পারে, সেগুলি ভাজতে পারে। ইলেক্ট্রোম্যাগনেটিক পালস অস্ত্র একই নীতিতে কাজ করে।

আপনার কি চুম্বক সম্পর্কে চিন্তিত হওয়া উচিত?

আপনার কি আপনার কম্পিউটারকে চুম্বক থেকে রক্ষা করতে হবে?

সাধারণভাবে নয়। চুম্বক এবং ডিভাইস যা চুম্বকীয় ক্ষেত্র নির্গত করে তা আধুনিক জীবনে সর্বত্র বিদ্যমান, কিন্তু এর বেশিরভাগই এমন একটি চৌম্বক ক্ষেত্র তৈরি করতে সক্ষম নয় যা ইলেকট্রনিক্সের উপর প্রভাব ফেলতে যথেষ্ট শক্তিশালী।

চুম্বক ক্ষতির কারণ হতে পারে এই ধারণাটি ফ্লপি ডিস্ক মুছে ফেলার উপায় হিসাবে চুম্বক ব্যবহার করে জনপ্রিয় হয়েছে বলে মনে হয়। অনেকে বিশ্বাস করে যে এর অর্থ যে কোনও চুম্বক কাজের জন্য ব্যবহার করা যেতে পারে। বাস্তবে, একটি শক্তিশালী চুম্বক - যা আপনি আপনার ফ্রিজে যা পাবেন তার চেয়ে অনেক বেশি শক্তিশালী - একটি ফ্লপি ডিস্ককে নির্ভরযোগ্যভাবে মুছে ফেলার জন্য প্রয়োজন৷

যান্ত্রিক হার্ড ড্রাইভে আসলে চুম্বক থাকে। এভাবেই ম্যাগনেটিক ডিস্কে ডাটা লেখা হয়। কোনো ক্ষতি করার জন্য আপনাকে ড্রাইভটিকে আরও শক্তিশালী চৌম্বক ক্ষেত্রের কাছে প্রকাশ করতে হবে। এটি এমন কিছু যা আপনি বৈজ্ঞানিক পরীক্ষাগার বা নিউক্লিয়ার অ্যাপোক্যালিপসের বাইরে সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম।

সলিড স্টেট মেমরি, সলিড স্টেট হার্ড ড্রাইভ এবং আধুনিক RAM/ROM সহ, ডেটা সঞ্চয় করার জন্য চৌম্বক ক্ষেত্র ব্যবহার করে না। তারা নিকটবর্তী মাঝারি শক্তির চৌম্বক ক্ষেত্র থেকে কোন খারাপ প্রভাব ভোগ করবে না।

সলিড স্টেট মেমরি সহ বেশিরভাগ কম্পিউটার উপাদান, চার্জ প্ররোচিত করার জন্য যথেষ্ট শক্তিশালী চৌম্বক ক্ষেত্র দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারে - তবে, এটি আবার "ল্যাবরেটরি বা নিউক্লিয়ার অ্যাপোক্যালিপস" অঞ্চলে। এটা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না সাধারণ বাড়ি বা অফিস।

কিছু সমস্যা ক্ষেত্র

আপনার কি আপনার কম্পিউটারকে চুম্বক থেকে রক্ষা করতে হবে?

সাবউফারগুলি শক্তিশালী চুম্বক ব্যবহার করে যা চৌম্বকীয় স্টোরেজ মিডিয়াকে মুছে ফেলতে পারে। অনেক লোক সাবউফারের কাছে কম্পিউটারগুলিকে কোনও খারাপ প্রভাব ছাড়াই রেখেছে, তবে বেশিরভাগ সাবউফারগুলি খুব শক্তিশালী নয় এবং যথেষ্ট শক্তিশালী চুম্বক অন্তর্ভুক্ত করে না। শুধুমাত্র বড়, শক্তিশালী সাবউফার একটি সমস্যা।

পুরানো সিআরটি চুম্বক দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে। চৌম্বকীয় ক্ষেত্রের কারণে একটি CRT-এর ছবিতে বেশিরভাগ বিকৃতি ডি-গাউসিং করে অপসারণ করা যেতে পারে, তবে একটি শক্তিশালী চুম্বক দিয়ে স্থায়ী ক্ষতি সম্ভব। নতুন এলসিডি মনিটরগুলির একই দুর্বলতা নেই৷

কেবলগুলিও একটি সমস্যার ক্ষেত্র হতে পারে কারণ সেগুলি কখনও কখনও সম্পূর্ণরূপে অরক্ষিত থাকে, তাদের হস্তক্ষেপের সংস্পর্শে রেখে৷ পিসির সাথে ব্যবহৃত অডিও কেবলগুলি এই সমস্যার সবচেয়ে সাধারণ শিকার। হস্তক্ষেপ তারের ক্ষতি করবে না তবে এটি এটির মধ্য দিয়ে যাওয়া যেকোনো সংকেতের গুণমানকে হ্রাস করে। এই সমস্যাটি সমাধান করার একমাত্র উপায় হল আরও ভাল শিল্ডিং সহ নতুন কেবল কেনা৷

উপসংহার

বেশিরভাগ চুম্বক একটি সমস্যা নয়। একটি রেফ্রিজারেটর চুম্বক একটি হুমকি নয় এবং এমনকি বেশিরভাগ পরিবারের সাবউফারের চুম্বকগুলি একটি সমস্যা সৃষ্টি করার সম্ভাবনা কম। চৌম্বক ক্ষেত্রগুলি একটি গুরুতর সমস্যা হতে খুব দুর্বল। আধুনিক কম্পিউটার ইলেক্ট্রনিক্সের ক্ষতি করার জন্য যথেষ্ট শক্তিশালী চৌম্বক ক্ষেত্র তৈরি করতে এটি একটি খুব শক্তিশালী চুম্বক, বা শক্তির একটি বিশাল বিস্ফোরণ লাগে৷

ইমেজ ক্রেডিট:Windell Oskey, Alex and Rachel Johnson


  1. কিভাবে উন্নত সিস্টেম প্রটেক্টর ব্যবহার করে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করবেন?

  2. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করবেন

  3. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  4. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করবেন