কম্পিউটার

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

টার্মিনাল অ্যাপটি ম্যাকোসে কমান্ড লাইনের আপনার গেটওয়ে। এটি একটি শেল বা কমান্ড ইন্টারপ্রেটারের সাথে একটি ইন্টারফেস প্রদান করে যা আপনার কমান্ড গ্রহণ করে এবং অন্যদেরকে রুটিন এবং জটিল উভয় কাজ সম্পাদন করতে আহ্বান জানায়।

আপনি যদি সবে শুরু করেন বা টার্মিনালে যথেষ্ট সময় ব্যয় করেন, আপনি চেহারা, অনুভূতি এবং বিভিন্ন বৈশিষ্ট্য কাস্টমাইজ করতে চাইতে পারেন। আমরা আপনাকে টার্মিনাল কাস্টমাইজ করার কিছু আকর্ষণীয় উপায় দেখাব এবং এটি আপনার পরিবেশ এবং কর্মপ্রবাহের জন্য সর্বোত্তম কাজ করে।

টার্মিনাল উইন্ডোর মৌলিক বিষয়গুলি

আপনি যখন টার্মিনাল অ্যাপটি খুলবেন, আপনি দুটি লাইনের পাঠ্য সহ একটি প্রায় খালি উইন্ডো দেখতে পাবেন। প্রথম লাইনটি আপনার শেষ লগইনের তারিখ এবং সময় প্রকাশ করে। যেমন:

Last login: Wed Feb 13 01:08:35 on ttys000

দ্বিতীয় লাইন হল প্রকৃত কমান্ড প্রম্পট; শেষে যে আয়তক্ষেত্রাকার বাক্স আপনার কার্সার. আপনি এই লাইনে কমান্ড টাইপ করবেন:

Rahul-Mac:~ rahulsaigal$

এই উপাদানগুলির প্রত্যেকটির অর্থ কী:

  • প্রম্পটের প্রথম অংশটি হল আপনার ম্যাকের নাম। কোলন (: ) একটি ভিজ্যুয়াল বিভাজক।
  • দ্বিতীয় অংশ টিল্ড দিয়ে শুরু হয় (~ ) এটি নির্দেশ করে যে আপনি হোম ডিরেক্টরিতে আছেন এবং একটি সংক্ষিপ্ত ব্যবহারকারীর নাম ব্যবহার করেন৷
  • অবশেষে, ডলার চিহ্ন ($ ) মানে আপনি একটি নন-রুট ব্যবহারকারী হিসাবে লগ ইন করেছেন।
কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

টার্মিনাল উইন্ডো পরিবর্তন করুন

টার্মিনাল উইন্ডোটি ম্যাকওএস-এর অন্যান্য অ্যাপের মতোই আচরণ করে। আপনি বিষয়বস্তুটি ছোট করতে, সরাতে, আকার পরিবর্তন করতে, জুম করতে এবং স্ক্রোল করতে পারেন। আপনি যেকোন দৈর্ঘ্যের জন্য টার্মিনাল ব্যবহার করার পরে, আপনার টাইপ করা কমান্ডগুলি প্রচুর পাঠ্য তৈরি করবে৷

এই পাঠ্যটি ছোট, বিশ্লেষণ করা কঠিন এবং কার্সার সনাক্ত করা কঠিন করে তুলতে পারে। যদিও আপনি উইন্ডোটির আকার পরিবর্তন করতে পারেন, আপনি যখন অ্যাপটি ছেড়ে দেন তখন সেই পরিবর্তনগুলি হারিয়ে যায়৷

টার্মিনাল উইন্ডো পরিবর্তন করতে, শেল> পরিদর্শক দেখান-এ যান অথবা Cmd + I টিপুন ইন্সপেক্টর খুলতে জানলা. উইন্ডো এর অধীনে বিভাগে, কলামে মান লিখুন এবং সারি সেই মানগুলি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে আপনার পছন্দ অনুসারে ক্ষেত্র বা উইন্ডোটির আকার পরিবর্তন করুন।

একবার আপনি একটি নির্দিষ্ট আকার, আকৃতি এবং অবস্থানে টার্মিনাল উইন্ডো পেয়ে গেলে, শেল> ডিফল্ট হিসাবে সেটিংস ব্যবহার করুন বেছে নিন .

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

টার্মিনাল থিম পরিবর্তন করুন

ডিফল্ট টার্মিনাল একটি সাদা পটভূমিতে কালো টেক্সট সহ আসে। কিন্তু আপনি এর বিভিন্ন বৈশিষ্ট্য যেমন ব্যাকগ্রাউন্ড কালার, ফন্ট (টাইপফেস এবং সাইজ), টেক্সট কালার, কার্সার টাইপ এবং আরও অনেক কিছু কাস্টমাইজ করতে পারেন।

শেল> নতুন উইন্ডোতে নেভিগেট করুন এবং কিছু অন্তর্নির্মিত থিম চেষ্টা করুন। এর মধ্যে রয়েছে ঘাস , হোমব্রু , ম্যান পৃষ্ঠা , মহাসাগর , লাল বালি , এবং আরো।

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

পছন্দগুলি> প্রোফাইলগুলি৷ ফলক সমস্ত পূর্বনির্মাণ থিম প্রদর্শন করে। এটি বাম সাইডবারে ভিজ্যুয়াল থাম্বনেল এবং ডান প্যানেলে বৈশিষ্ট্যগুলি দেখায়৷ এটি ছয়টি বিভাগে বিভক্ত:পাঠ্য , উইন্ডো , ট্যাব , শেল , কীবোর্ড , এবং উন্নত .

গুণাবলী পরিবর্তন করতে, একটি থিম নির্বাচন করুন এবং ডুপ্লিকেট প্রোফাইল চয়ন করুন গিয়ার থেকে মেনু।

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

পাঠ্য বৈশিষ্ট্য

টার্মিনাল আপনাকে বিভিন্ন পাঠ্য বৈশিষ্ট্য কাস্টমাইজ করতে দেয়। ব্যবহৃত ফন্ট পরিবর্তন করতে, পরিবর্তন ক্লিক করুন ফন্টে বোতাম বিভাগ এবং একটি ফন্ট টাইপফেস এবং আকার চয়ন করুন৷

আপনি টেক্সট স্মুথিং প্রয়োগ করতে পারেন, বোল্ড ফন্ট ব্যবহার করতে পারেন, গাঢ় লেখার জন্য উজ্জ্বল রং ব্যবহার করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। আপনি যদি পাঠ্যের রঙ পরিবর্তন করতে চান তবে পাঠ্য-এ ক্লিক করুন রঙ এবং একটি বিকল্প নির্বাচন করুন।

কার্সারের আকৃতি পরিবর্তন করতে, ব্লক করুন নির্বাচন করুন , আন্ডারলাইন , অথবা উল্লম্ব বার . Cursor শব্দটির পাশের রঙ বোতামে ক্লিক করুন এর রঙ পরিবর্তন করতেও। আপনি অস্বচ্ছতা সামঞ্জস্য করে টার্মিনাল উইন্ডোটিকে স্বচ্ছ করতে পারেন এবং ব্লার স্লাইডার।

এইভাবে, আপনি সরাসরি একটি ওয়েব পৃষ্ঠার উপরে একটি টার্মিনাল উইন্ডো রাখতে পারেন এবং নির্দেশাবলী পড়ার সাথে সাথে কমান্ড টাইপ করতে পারেন।

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

উইন্ডো বৈশিষ্ট্য

উইন্ডোর বৈশিষ্ট্যগুলির মধ্যে শিরোনাম, আকার, স্ক্রলব্যাক সীমা এবং অন্যান্য আচরণ অন্তর্ভুক্ত। মনে রাখবেন, আপনি এই প্যানে যে বিকল্পগুলি বেছে নিয়েছেন তা শুধুমাত্র প্রোফাইলে প্রযোজ্য, সম্পূর্ণ টার্মিনাল অ্যাপে নয়। উইন্ডোর নাম পরিবর্তন করতে, শিরোনাম-এ নতুন পাঠ্য টাইপ করুন ক্ষেত্র।

সক্রিয় প্রক্রিয়ার নাম, কার্যকারী ডিরেক্টরি, পথ, শেল নাম এবং আরও অনেক কিছু প্রদর্শন করতে যেকোনো বা সমস্ত চেকবক্স নির্বাচন করুন। আপনি বর্তমান থিমের জন্য ডিফল্ট উইন্ডোর আকার পরিবর্তন করতে পারেন এবং এমনকি কয়েক দিন বা সপ্তাহ আগে টার্মিনালে টাইপ করা কমান্ডের ইতিহাস সংরক্ষণ করতে স্ক্রোলব্যাক বাফারের আকার কনফিগার করতে পারেন৷

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

শেলের বৈশিষ্ট্য

এই বিভাগে, আপনি টার্মিনাল কিভাবে কাজ করে তা ঠিক করতে পারেন। আপনি স্টার্টআপ চালানোর জন্য একটি কমান্ড চয়ন করতে পারেন; উদাহরণস্বরূপ, একটি বিকল্প শেল শুরু করুন। উইন্ডোজ বন্ধ করার আগে আপনাকে টার্মিনাল প্রম্পট করাও সম্ভব। বন্ধ করার আগে জিজ্ঞাসা করুন সেট করুন৷ প্রতি সর্বদা ভুলবশত এটিকে হত্যা করা প্রতিরোধ করতে, অথবা এটিকে কখনই না এ সেট করুন আপনি যদি সেই প্রম্পটটিকে বিরক্তিকর মনে করেন।

আপনি যদি লগইন শেল ছাড়া অন্য কোনো প্রক্রিয়া থাকলে এবং চেক করেন , টার্মিনাল আপনি অ্যাপ থেকে প্রস্থান করার আগে আপনাকে সতর্ক করবে। যদি আপনি ভুলবশত ভুল উইন্ডো উপাদানে ক্লিক করেন বা ভুল কী ক্রম টিপুন তাহলে এই বৈশিষ্ট্যটি কার্যকর৷

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

উইন্ডো গ্রুপের সাথে কাজ করা

আপনি কি আপনার টার্মিনাল উইন্ডোগুলিকে একটি নির্দিষ্ট উপায়ে সাজাতে চান এবং পুনরায় সাজানো এবং পুনরায় লঞ্চ না করেই একটি সেশন পুনরায় শুরু করতে চান? উইন্ডো গ্রুপ বৈশিষ্ট্য আপনার সময় বাঁচাবে এবং আপনার উত্পাদনশীলতা বৃদ্ধি করবে। এটি ব্যবহার করে, প্রতিটি উইন্ডোর নিজস্ব প্রক্রিয়া, বৈশিষ্ট্য এবং ডেস্কটপে অবস্থান থাকতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি একটি উইন্ডোতে ভিম দিয়ে একটি ফাইল সম্পাদনা করছেন এবং অন্য উইন্ডোতে অক্টেভ চালাচ্ছেন। অন্য উইন্ডোতে কমান্ড চেষ্টা করার সময় সম্ভবত আপনি একটি উইন্ডোতে প্রোগ্রামের ম্যান পৃষ্ঠাটি উল্লেখ করতে চান। এবং যদি একটি শেল দীর্ঘ কার্য সম্পাদনে ব্যস্ত থাকে, আপনি অন্য উইন্ডোতে একটি কমান্ড চালাতে চাইতে পারেন৷

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

একটি উইন্ডো গ্রুপ সংরক্ষণ করা

আপনি একটি উইন্ডো গ্রুপ প্রতিষ্ঠা করার আগে, আপনাকে এটি করতে হবে:

  • ইচ্ছামতো উইন্ডোজ অনস্ক্রিন সাজান।
  • প্রতিটি উইন্ডোর বৈশিষ্ট্য, আকার এবং আকার পরিবর্তন করুন।
  • প্রতিটি উইন্ডোর জন্য যেকোনো কমান্ড চালান যা আপনি পুনরায় শুরু করতে চান।

তারপরে উইন্ডো> গ্রুপ হিসাবে উইন্ডোজ সংরক্ষণ করুন বেছে নিন . একটি নাম টাইপ করুন, টার্মিনাল শুরু হলে উইন্ডো গ্রুপ ব্যবহার করুন চেক করুন , এবং সংরক্ষণ করুন ক্লিক করুন .

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

উইন্ডো গ্রুপ পুনরুদ্ধার করুন

উইন্ডো গ্রুপ পুনরুদ্ধার করতে, উইন্ডো> ওপেন উইন্ডো গ্রুপ বেছে নিন . এইভাবে আপনি আপনার বর্তমান শেলে কাজ চালিয়ে যেতে পারেন তবে নির্দিষ্ট কাজের একটি সেট চালানোর জন্য যে কোনো সময় গ্রুপটি খুলতে পারেন।

অভিরুচি> উইন্ডো গ্রুপ খুলুন এবং গিয়ার ক্লিক করুন উইন্ডো গ্রুপ আমদানি, রপ্তানি বা মুছে ফেলার আইকন। যদি অন্য অ্যাপ্লিকেশন উইন্ডো থাকে, তাহলে বিভ্রান্তি এড়াতে উইন্ডো গ্রুপটিকে একটি পৃথক ডেস্কটপ ওয়ার্কস্পেসে বরাদ্দ করুন।

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

ডিফল্ট শেল সেট আপ করা হচ্ছে

macOS-এর ডিফল্ট লগইন শেল হল bash শেল যাইহোক, এটি /bin/bash সহ বিভিন্ন শেলও অফার করে , /bin/csh , /bin/zsh , /bin/ksh , এবং আরো ইউনিক্স উত্সাহীরা zsh এর সাথে কাজ করতে পছন্দ করেন (বা Z ) শেল কারণ এটি ব্যাশ শেলের উপরে অনেক বৈশিষ্ট্য অফার করে এবং কয়েক ডজন প্লাগইন সমর্থন করে।

আপনি যদি একজন নবাগত হন, ডিফল্ট bash-এ লেগে থাকুন আপাতত শেল ঠিক আছে। কিন্তু আপনার জানা উচিত কিভাবে প্রয়োজনে সেগুলি পরিবর্তন করতে হয়।

আপনি কোন শেল ব্যবহার করছেন তা খুঁজুন

আপনি কোন শেল ব্যবহার করছেন তা জানতে, এই কমান্ডটি টাইপ করুন:

echo $0

টার্মিনাল আপনাকে শেল নাম দেখায়, একটি হাইফেন দ্বারা পূর্বে।

লগইন শেল পরিবর্তন করুন

আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য ডিফল্ট শেল পরিবর্তন করতে, সিস্টেম পছন্দগুলি> ব্যবহারকারী ও গোষ্ঠী খুলুন . লক আইকনে ক্লিক করুন এবং আপনার অ্যাডমিনিস্ট্রেটর শংসাপত্র লিখুন। তারপর তালিকা থেকে আপনার নামের ডান-ক্লিক করুন এবং উন্নত বিকল্পগুলি বেছে নিন

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

প্রদর্শিত ডায়ালগ উইন্ডোতে, লগইন শেল-এর অধীনে বিকল্পটি পরিবর্তন করুন . এটি কার্যকর করার জন্য আপনাকে আপনার ম্যাক পুনরায় চালু করতে হবে না; শুধু প্রস্থান করুন এবং একটি নতুন শেল দিয়ে শুরু করতে টার্মিনাল সেশন পুনরায় শুরু করুন।

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

যেকোনো ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য ডিফল্ট শেল টার্মিনাল পরিবর্তন করতে, টার্মিনাল> পছন্দ বেছে নিন এবং সাধারণ ক্লিক করুন টুলবারে এর পাশে শেলস খোলে , কমান্ড (সম্পূর্ণ পথ) নির্বাচন করুন এবং ক্ষেত্রের মধ্যে আপনার নতুন শেলের পথ প্রবেশ করান।

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

কমান্ড প্রম্পট কাস্টমাইজ করুন

আপনি যখনই টার্মিনাল খুলবেন ডিফল্ট কমান্ড লাইন প্রম্পট আপনাকে একই তথ্য দেখায়। অনেকগুলি বিশেষ অক্ষর ক্রম রয়েছে যেগুলি, যখন প্রম্পটকে সংজ্ঞায়িত করতে ব্যবহার করা হয়, তখন ডেটার আকর্ষণীয় বিটগুলি প্রকাশ করতে পারে৷

প্রম্পটের উপস্থিতি পরিবেশ পরিবর্তনশীল $PS1 এ সংরক্ষণ করা হয় . আপনি যখন নিম্নলিখিত টাইপ করবেন:

echo $PS1

ফলস্বরূপ পাঠ্যটি এই বিন্যাসে শেল প্রম্পটের ডিফল্ট সেটিংসের সাথে স্ট্রিং-কোড করা হয়েছে:

\h:\W \u\$
  • \h হোস্ট কম্পিউটারের নাম
  • প্রতিনিধিত্ব করে
  • \W বর্তমান কার্যকারী ডিরেক্টরি
  • \u বর্তমান ব্যবহারকারী
  • কে বোঝায়

macOS-এ, .bash_profile আপনি শেলটি কীভাবে দেখতে এবং আচরণ করতে চান তার জন্য বিভিন্ন পছন্দ থাকতে পারে। আপনি .bash_profile এ কাস্টমাইজেশন করেন শুধুমাত্র একটি শেল সেশনে প্রয়োগ করুন; তারা শেল স্ক্রিপ্ট প্রযোজ্য না. .bash_profile সম্পাদনা করতে ন্যানোতে, টাইপ করুন:

nano ~/.bash_profile

নতুন লাইনে, PS1="..." যোগ করুন . এই উদ্ধৃতি চিহ্নগুলির মধ্যে, প্রম্পটটি কাস্টমাইজ করতে অক্ষরের একটি ক্রম রাখুন। ব্যাশ ডকুমেন্টেশন ম্যানুয়ালটিতে প্রম্পট বিশেষ অক্ষরের একটি বিস্তৃত তালিকা রয়েছে। যেমন:

PS1="\!\d\u\$"
  • ! এই কমান্ডের ইতিহাস সংখ্যা প্রতিনিধিত্ব করে
  • \d সপ্তাহের দিন/মাস/তারিখ বিন্যাসে
  • তারিখ
  • \u ব্যবহারকারীর নাম
  • $ কার্যকরী UID

একবার আপনি ক্রম টাইপ করলে, Control + O টিপুন নতুন তথ্য লিখতে। তারপর Control + T টিপুন এই তথ্যটি .bash_profile-এ সংরক্ষণ করতে ফাইল প্রস্থান করুন এবং পরিবর্তনগুলি দেখতে টার্মিনাল পুনরায় চালু করুন৷

কীভাবে ম্যাক টার্মিনাল কাস্টমাইজ করবেন এবং এটিকে আরও দরকারী করে তুলবেন

একটি প্রম্পট সিকোয়েন্স যা আমি পছন্দ করি তা হল:

PS1="\w \! \$"

এটি একটি চেষ্টা করুন এবং আপনি এটি পছন্দ করেন কিনা দেখুন. একটি মাল্টি-ইউজার সিস্টেমে, আপনি হোস্টনেম, ব্যবহারকারীর নাম, ব্যাশ সংস্করণ, কমান্ডের ইতিহাস নম্বর এবং আরও তথ্য পেতে আরও অনেক কিছু রাখতে পারেন।

কিছু টার্মিনাল বিকল্প চেষ্টা করুন

টার্মিনাল অ্যাপটি কয়েক দশক ধরে ডিফল্ট কমান্ড লাইন ইন্টারফেস। আপনি সবে শুরু করছেন বা দীর্ঘ সময়ের জন্য টার্মিনাল ব্যবহার করছেন কিনা, এই কাস্টমাইজেশনগুলি আপনাকে আরও উত্পাদনশীল করে তুলতে পারে। বেশিরভাগ Apple অ্যাপের মতো, টার্মিনাল নতুন ব্যবহারকারীদের অ্যাক্সেসযোগ্যতা এবং বিকাশকারীদের জন্য পাওয়ার বৈশিষ্ট্যগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করে৷

কমান্ড লাইনের পাওয়ার ব্যবহারকারী হওয়ার জন্য আপনার আরও বৈশিষ্ট্যের প্রয়োজন, যেমন স্প্লিট-পেন সমর্থন, স্বয়ংসম্পূর্ণ পরামর্শ, অনুসন্ধান, পেস্ট ইতিহাস এবং আরও অনেক কিছু। এই দরকারী টার্মিনাল বিকল্পগুলি দেখুন যা আপনার কর্মপ্রবাহের সাথে মানানসই হতে পারে৷


  1. আপনার ম্যাকের টার্মিনালে ওয়ার্ড দ্বারা কার্সার শব্দটি কীভাবে সরানো যায়

  2. ম্যাক ওএস এক্সে কন্ট্রোল এবং কমান্ড কীগুলি কীভাবে স্যুইচ করবেন

  3. 17 ম্যাক ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি এবং কীভাবে সেগুলি কাস্টমাইজ করা যায়

  4. কীভাবে ম্যাকের টার্মিনাল খুলবেন (4 উপায়)