কম্পিউটার

আপনার পিসি স্প্রিং-ক্লিনিং:5টি জিনিস যা আপনাকে করতে হবে

আপনার পিসি স্প্রিং-ক্লিনিং:5টি জিনিস যা আপনাকে করতে হবে

বসন্ত প্রায় শেষ হয়ে এসেছে এবং আমি নিশ্চিত যে আপনি আপনার বাড়ির একটি পুঙ্খানুপুঙ্খভাবে বসন্ত-পরিষ্কার করেছেন। কিন্তু আপনার কম্পিউটার সম্পর্কে কি? যদি এটি ধীর গতিতে চলতে থাকে এবং আগের মতো সাড়া না দেয়, তাহলে এখনই সময় আপনার পিসিকে একটি ভালো স্প্রিং-ক্লিন দেওয়ার।

কেন আপনার কম্পিউটারকে স্প্রিং-ক্লিন করতে হবে

কম্পিউটারগুলি অনেকটা গাড়ির মতো – যদি আপনি চান যে সেগুলি দ্রুত এবং স্থিতিশীল চলতে চান তাহলে উভয়কেই রক্ষণাবেক্ষণ করতে হবে৷ সময়ের সাথে সাথে আপনার পিসিতে সব ধরণের জাঙ্ক ফাইল জমা হয়, রেজিস্ট্রি ত্রুটি এবং এর ড্রাইভগুলি খণ্ডিত হয়ে যায়। এই সব আপনার কম্পিউটারকে ধীর করে দেয় এবং এটি ব্যবহার করা একটি দুঃস্বপ্ন করে তোলে। একটি পুঙ্খানুপুঙ্খ পরিচ্ছন্নতা এবং ডিফ্র্যাগ সমস্যার সমাধান করবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

1. অস্থায়ী ফাইল মুছুন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলা। এই ফাইলগুলি আপনার অপারেটিং সিস্টেম, আপনার ব্রাউজার এবং অস্থায়ী ব্যবহারের জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা তৈরি করা হয়। এটা ঠিক আছে, কিন্তু সমস্যা হল যে এই ফাইলগুলি সাধারণত প্রয়োজনের চেয়ে অনেক বেশি সময় ধরে রেখে দেওয়া হয়। ফলস্বরূপ, তারা অনেক ডিস্ক স্থান খরচ করে এবং আপনার কম্পিউটার ধীর করে তোলে। FileCleaner Pro বা CCleaner-এর মতো PC ক্লিনআপ সফ্টওয়্যার দিয়ে অস্থায়ী ফাইলগুলি মুছে ফেললে সমস্যার সমাধান হবে। এই দুটি প্রোগ্রামই বিনামূল্যে এবং খুব ভালো৷

2. অব্যবহৃত সফ্টওয়্যার আনইনস্টল করুন

আপনার পরবর্তী কাজটি কন্ট্রোল প্যানেলে যেতে হবে - একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এবং আপনার ইনস্টল করা সফ্টওয়্যারের তালিকার মধ্য দিয়ে যান। সম্ভাবনা হল যে বেশ কয়েকটি প্রোগ্রাম রয়েছে যা আপনি কখনই ব্যবহার করেন না। এই প্রোগ্রামগুলি আপনার পিসিকে বিশৃঙ্খল করা এবং ডিস্কের স্থান নষ্ট করা ছাড়া আর কিছুই করে না। এগুলি আনইনস্টল করলে আপনার পিসি দ্রুততর হবে৷

3. ডুপ্লিকেট ফাইল মুছুন

ডুপ্লিকেট ফাইল হল আপনার ফাইলের কপি। বেশিরভাগ ক্ষেত্রে, তাদের প্রয়োজন হয় না। তাদের মুছে ফেলা আপনার হার্ড ড্রাইভে স্থান খালি করবে এবং আপনার নথি, ছবি এবং সঙ্গীত লাইব্রেরি আরও সংগঠিত করবে। আপনি সর্বদা ডুপ্লিকেট ফাইল ম্যানুয়ালি মুছে ফেলার চেষ্টা করতে পারেন, কিন্তু এটি নির্বোধ নয় এবং অনেক সময় নেয়। সেজন্যই আপনার কাছে সবথেকে ভালো উপায় হল ইজি ডুপ্লিকেট ফাইন্ডারের মতো একটি প্রোগ্রাম যাতে সব অকেজো ডুপ্লিকেট থেকে মুক্তি পাওয়া যায়।

4. রেজিস্ট্রি পরিষ্কার করুন

এখন আপনি অস্থায়ী ফাইল এবং অন্যান্য বিশৃঙ্খলা থেকে মুক্তি পেয়েছেন, এটি রেজিস্ট্রি ঠিক করার সময়। এটি করা উইন্ডোজের গতি বাড়াবে কারণ সমস্ত অপ্রচলিত সেটিংস এবং বিরোধপূর্ণ কীগুলি উইন্ডোজের মূল ডাটাবেস - রেজিস্ট্রি থেকে মুছে ফেলা হবে। রেজিস্ট্রি পরিষ্কার করা সত্যিই ম্যানুয়ালি করা যায় না, তাই আপনার ভালো রেজিস্ট্রি মেরামতের সফ্টওয়্যার যেমন RegAce বা CCleaner-এ রেজিস্ট্রি ক্লিনার দরকার৷

5. আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করুন

এবং শেষ কিন্তু অন্তত নয়, আপনার কম্পিউটারকে নতুনের মতো চালানোর জন্য আপনাকে আপনার হার্ড ড্রাইভকে ডিফ্র্যাগ করতে হবে। হার্ড ড্রাইভ একটি কম্পিউটারের ধীরতম অংশ এবং খণ্ডিতকরণ এটিকে অনেক বেশি ধীর করে দেয়। কারণ আপনার হার্ড ড্রাইভকে একটি খণ্ডিত ফাইল খুলতে অনেক নড়াচড়া করতে হবে। ডিফ্র্যাগমেন্টেশন ফাইলের বিক্ষিপ্ত টুকরোগুলিকে একত্রিত করে, যা আপনার কম্পিউটারকে দ্রুততর করে তোলে। উইন্ডোজের একটি সুন্দর ডিফ্র্যাগমেন্টার রয়েছে যা প্রোগ্রাম - আনুষাঙ্গিক - সিস্টেম টুলস এর অধীনে পাওয়া যেতে পারে। এটি চালান এবং আপনি দেখতে পাবেন আপনার পিসি কতটা ভালো পারফর্ম করবে।

আপনি দেখতে পাচ্ছেন, আপনার কম্পিউটারের বসন্ত পরিষ্কার করা এতটা কঠিন নয়। এটি প্রতিবার একবার করে করুন এবং আপনার পিসি দীর্ঘ সময়ের জন্য শীর্ষ আকারে থাকবে।


  1. 5টি দুর্দান্ত জিনিস যা আপনি আপনার পুরানো অ্যাপল কম্পিউটার দিয়ে করতে পারেন

  2. কিভাবে আপনার CMOS রিসেট করবেন এবং কেন আপনার প্রয়োজন হতে পারে

  3. আপনার স্মার্ট টিভি সেট আপ করার সময় আপনাকে যা করতে হবে

  4. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার