কম্পিউটার

কীভাবে আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করবেন

ধুলো এবং ময়লা আপনার MacBook এর সবচেয়ে খারাপ শত্রু. আপনার ব্যয়বহুল ম্যাককে নোংরা দেখানো ছাড়াও, তাদের অন্যান্য অনিচ্ছাকৃত পরিণতিও রয়েছে যেমন কর্মক্ষমতা সমস্যা, ডিসপ্লেতে স্ক্র্যাচ, সংযোগ সমস্যা এবং আরও অনেক কিছু।

এই কারণেই আপনার ম্যাকবুককে সমস্যা থেকে মুক্ত রাখতে এবং দক্ষতার সাথে চালানোর জন্য আপনাকে পর্যায়ক্রমে পরিষ্কার করতে হবে। নিয়মিতভাবে আপনার MacBook, MacBook Air, বা MacBook Pro পরিষ্কার করা এর আয়ু বাড়াতেও সাহায্য করবে, যার ফলে আপনি এটিকে দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে পারবেন।

আপনি কীভাবে আপনার নোংরা ম্যাকবুককে সঠিকভাবে পরিষ্কার করতে পারেন তা এখানে।

কিভাবে আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করবেন না

আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করার আগে, আপনার কীভাবে না করা উচিত তা জানা গুরুত্বপূর্ণ এটা পরিস্কার করো. আপনার MacBook এর বাইরের শেল বা এর ডিসপ্লে পরিষ্কার করার জন্য আপনাকে সবসময় রাসায়নিক ভিত্তিক সমাধান ব্যবহার করা এড়িয়ে চলতে হবে। এই ধরনের সমাধান ভালোর চেয়ে বেশি ক্ষতি করবে, এবং এগুলো এড়িয়ে চলাই ভালো।

একইভাবে, অ্যারোসল স্প্রে, ব্লিচ বা অন্যান্য ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম ব্যবহার এড়ান, কারণ সেগুলি আপনার ম্যাকবুক পরিষ্কারের জন্য নয়।

আপনি আপনার ম্যাকবুক এবং অন্যান্য পিসি উপাদানগুলি পরিষ্কার করার জন্য বেস্ট বাই বা আপনার নিকটতম ইলেকট্রনিক্স স্টোরে কিছু সমাধান পাবেন। এগুলি বিশেষ কিছু নয়, এবং আপনি একটি মাইক্রোফাইবার কাপড় এবং জল ব্যবহার করে একই ফলাফল পেতে পারেন৷

তাহলে, কিভাবে আপনি আপনার MacBook পরিষ্কার করবেন? আপনার ম্যাকবুককে আবার আগের গৌরব ফিরিয়ে আনতে আপনি কিছু পদ্ধতি ব্যবহার করতে পারেন।

আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করা: কী জানতে হবে

কীভাবে আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করবেন

2016 থেকে 2019 পর্যন্ত MacBook, MacBook Air, বা MacBook Pro মডেলগুলি একটি বাটারফ্লাই কীবোর্ডের সাথে আসে। এই MacBook কীবোর্ডটি অত্যন্ত অবিশ্বস্ত বলে পরিচিত এবং যেকোন একটি কীর নিচে ময়লা বা ধুলো লাগলে এটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে৷

তাই, আপনি যদি 2016 থেকে 2019 সালের MacBook-এর মালিক হন, তাহলে কীবোর্ডের সমস্ত সমস্যা এড়াতে আপনার অবশ্যই এটি নিয়মিত পরিষ্কার করা উচিত।

আপনি আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করা শুরু করার আগে, আপনার সর্বদা এটি বন্ধ করা উচিত এবং পাওয়ার অ্যাডাপ্টারটি আনপ্লাগ করা উচিত। দুর্ঘটনাক্রমে কোনো উপাদান ভাজা এড়াতে এর পরেই আপনার ম্যাকবুক পরিষ্কার করা শুরু করুন। যেকোনো পরিস্থিতিতে, সরাসরি আপনার MacBook এর ডিসপ্লে বা কীবোর্ডে কোনো তরল স্প্রে করা এড়িয়ে চলুন।

একটি বাহ্যিক কীবোর্ডে, আপনি প্রায়ই কীবোর্ডটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে কীক্যাপগুলি বের করতে পারেন। আপনার MacBook এর কীবোর্ডে একই সূত্র প্রয়োগ করবেন না, কারণ আপনি সহজেই এটি ভেঙে ফেলবেন।

আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করতে সর্বদা একটি লিন্ট-মুক্ত মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। অন্য কোনো ধরনের কাপড় ব্যবহার করলে ভালোর চেয়ে বেশি ক্ষতি হতে পারে। কিছু ক্ষেত্রে, আপনি সঠিক সতর্কতা অবলম্বন না করলে আপনার ম্যাকবুকের ডিসপ্লেতে স্ক্র্যাচ দেখা দিতে পারে৷

আপনি যদি নিয়মিত আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করা এড়াতে চান, তাহলে আপনার এটি একটি প্রতিরক্ষামূলক হাতা বা ব্যাগে বহন করার চেষ্টা করা উচিত। এছাড়াও, বাইরের ধুলাবালি অবস্থায় এটি ব্যবহার করা এড়িয়ে চলুন। সাধারণভাবে, আমি আমার MacBook-এর কাছে খাই না কারণ খাবারের টুকরো কিছু নাগালের জায়গায় পেতে পারে, যা পরিষ্কার করা বেশ কঠিন।

একটি মাইক্রোফাইবার কাপড় এবং জল ব্যবহার করুন

আপনার MacBook সঠিকভাবে পরিষ্কার করার সবচেয়ে ভাল এবং সহজ উপায় হল একটি মাইক্রোফাইবার কাপড় এবং কিছু জল ব্যবহার করা। শুধু মাইক্রোফাইবার কাপড়টি পানিতে ডুবিয়ে রাখুন এবং তারপরে আপনার ম্যাকবুকের বাইরের শেল, ডিসপ্লে, কীবোর্ড এবং অন্যান্য জায়গায় আলতোভাবে ঘষুন।

আপনার ম্যাকবুক পরিষ্কার করার জন্য অন্য কোন কাপড় ব্যবহার করার চেষ্টা করবেন না, বিশেষ করে যেগুলিতে লিন্ট আছে, কারণ এটি একটি বিশৃঙ্খলা সৃষ্টি করবে। এছাড়াও, আপনার ম্যাকবুকে সরাসরি জল স্প্রে করা এড়িয়ে চলুন। কাপড়টি সর্বদা ভিজিয়ে রাখুন এবং তারপর আপনার ম্যাকবুক পরিষ্কার করতে এটি ব্যবহার করুন। আপনাকে কেবল কাপড়টি সামান্য ভেজাতে হবে, যদি এটি ভেজা থাকে তবে অবশ্যই এটি ব্যবহার করবেন না।

কীভাবে আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করবেন

একটি পরিষ্কার মাইক্রোফাইবার কাপড় নিশ্চিত করবে যে এটি পরিষ্কার করার চেষ্টা করার সময় আপনি দুর্ঘটনাক্রমে আপনার ম্যাকবুকের ডিসপ্লেতে স্ক্র্যাচ করবেন না৷

যদি আপনার ম্যাকবুক একটি টাচ বার সহ আসে, আপনি এটি পরিষ্কার করতে একই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

সংকুচিত বায়ু ব্যবহার করুন

আপনি আপনার MacBook পরিষ্কার করতে একটি মাইক্রোফাইবার কাপড় এবং জল ব্যবহার করতে পারেন। যাইহোক, চাবির নিচে, ডিসপ্লের ফাটল এবং কব্জা থেকে ময়লা অপসারণ করার জন্য আপনার একটি সংকুচিত বাতাসের ক্যান প্রয়োজন।

আপনি অনলাইনে সংকুচিত বাতাসের একটি ক্যান কিনতে পারেন বা আপনার নিকটস্থ হার্ডওয়্যারের দোকান থেকে একটি পেতে পারেন। আপনি যেখান থেকে ময়লা এবং ধুলো অপসারণ করতে চান সেখানে কেবল ক্যান এবং স্প্রে ব্যবহার করুন। আপনি আপনার MacBook বা iMac খুলে ধুলো পরিষ্কার করার অন্যান্য উপায়ও খুঁজে পেতে পারেন।

এছাড়াও আপনি আপনার MacBook Pro-এর পোর্টগুলি পরিষ্কার করতে সংকুচিত বায়ু ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনি বন্দরগুলি পরিষ্কার করার জন্য একটি তুলো সোয়াব ব্যবহার করতে পারেন, যদিও সতর্কতা অবলম্বন করুন এটি কোনও ময়লাকে আরও ভিতরে ঠেলে না বা আটকে না যায়৷

আপনার MacBook এর পোর্ট পরিষ্কার করতে কোনো তরল বা স্যাঁতসেঁতে কাপড় ব্যবহার করবেন না।

একইভাবে, আপনার ম্যাকবুকে বাতাস ফুঁ করার জন্য সংকুচিত বায়ু ছাড়া অন্য কিছু ব্যবহার করবেন না। উদাহরণস্বরূপ, ভ্যাকুয়াম ক্লিনারগুলি কঠোরভাবে নো-না কারণ উত্পন্ন স্থির বিদ্যুৎ আপনার ম্যাকবুককে ভালভাবে ভাজতে পারে৷

আপনার ম্যাকবুক প্রো-এর কীবোর্ডের চাবিগুলির নীচে থেকে ধুলো এবং ময়লা পরিষ্কার করার জন্য সংকুচিত বাতাসের একটি ক্যান একটি দুর্দান্ত উপায়। যাইহোক, সতর্কতা অবলম্বন করুন কারণ সংকুচিত বাতাসের বল আপনার কাছে যদি সেই মডেলগুলির মধ্যে একটি থাকে তবে সূক্ষ্ম প্রজাপতি কীগুলিকে ক্ষতি করতে পারে

কীভাবে আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করবেন

আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করুন

আপনি আপনার MacBook পরিষ্কার করতে 70 শতাংশ বা উচ্চতর আইসোপ্রোপাইল অ্যালকোহল দ্রবণ ব্যবহার করতে পারেন। একটি পরিষ্কার মাইক্রোফাইবার কাপড়ে কিছু আইসোপ্রোপাইল অ্যালকোহল রাখুন এবং তারপর আপনার ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রো পরিষ্কার করতে এটি ব্যবহার করুন। খুব কঠোরভাবে ঘষবেন না কারণ এতে অন্য কিছু অনিচ্ছাকৃত পরিণতি হতে পারে।

এছাড়াও, ডিসপ্লেতে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করা এড়িয়ে চলুন।

অ্যাপল আপনার ম্যাকবুক প্রোকে পরিষ্কার এবং জীবাণুমুক্ত করতে আপনার ম্যাকবুকের শক্ত পৃষ্ঠগুলিতে ক্লোরক্স জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করার পরামর্শ দেয়। এই ওয়াইপগুলি আপনার MacBook এর কীবোর্ডের ট্র্যাকপ্যাড এবং কীক্যাপগুলিকে জীবাণুমুক্ত করতে ব্যবহার করা যেতে পারে৷ যাইহোক, ডিসপ্লে পরিষ্কার করতে এগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ তারা এতে বিভিন্ন আবরণ ঘষতে পারে।

আপনার নিকটতম অ্যাপল স্টোরে যান

আপনি যদি নিজের নোংরা ম্যাকবুক নিজে পরিষ্কার করতে না চান তবে আপনি সবসময় এটি আপনার নিকটস্থ অ্যাপল স্টোর বা অ্যাপল সার্ভিস সেন্টারে নিয়ে যেতে পারেন। আপনার ম্যাকবুক ওয়ারেন্টিতে থাকলে, অ্যাপল স্টোরের টিম আপনার জন্য আনন্দের সাথে এটি পরিষ্কার করা উচিত।

বোনাস হিসেবে, আপনি তাদের ম্যাকবুক খুলতে এবং অভ্যন্তরীণ পরিষ্কার করতে বলতে পারেন যদি আপনি আপনার ম্যাক নোংরা অবস্থায় ব্যবহার করেন বা এটি তুলনামূলকভাবে পুরানো হয়। যদি আপনার MacBook ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে নিজে এটি খোলার চেষ্টা করবেন না, কারণ আপনি এর ওয়ারেন্টি বাতিল করে দেবেন।

নিয়মিত আপনার নোংরা ম্যাকবুক পরিষ্কার করুন

আপনি যদি অনেক বেশি ভ্রমণ করেন বা আপনার ম্যাকবুককে ধুলোবালি এবং নোংরা অবস্থায় ব্যবহার করার প্রবণতা রাখেন, তাহলে এটিকে সঠিকভাবে কাজ করতে সময় সময় পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়। এই মৌলিক রক্ষণাবেক্ষণটি আপনার MacBook, MacBook Air, বা MacBook Pro-এর আয়ুষ্কাল কয়েক বছর সহজে বাড়ানোর জন্য যথেষ্ট হবে৷


  1. কিভাবে আপনার ম্যাকবুক বন্ধ করবেন

  2. আপনার ম্যাকবুক প্রো এর স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  3. কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন

  4. কিভাবে আপনার ম্যাকবুক প্রো রিফর্ম্যাট করবেন