কম্পিউটার

কিভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন?

RAR হল একটি জনপ্রিয় আর্কাইভ ফাইল ফরম্যাট যা আপনি ফাইল পাঠানো এবং গ্রহণ করার সময় দেখতে পারেন। RAR ফাইল জিপ ফাইলের মতই। আপনি হয়ত ইন্টারনেট থেকে একটি RAR ফাইল ডাউনলোড করেছেন শুধুমাত্র এটি কীভাবে খুলবেন তা ভাবতে। এমনকি আপনি Apple এর সর্বশেষ Mac OS Mojave চালালেও আপনার Macintosh RAR ফাইল খুলবে না। অন্তত ডিফল্টরূপে নয়। থার্ড-পার্টি অ্যাপ্লিকেশান ব্যতীত, সমস্যা এবং অসুবিধা আপনাকে আপনার ধৈর্য এবং মেজাজ হারাতে পারে৷

চিন্তা করবেন না! এই প্রবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে একটি ম্যাকে RAR ফাইল খুলতে হয় ফ্রি Unarchive One অ্যাপ ব্যবহার করে, যেটি দ্রুত গতিতে কম্প্রেস করা ফাইলগুলিকে খোলে এবং শুধুমাত্র RAR নয় অন্য যেকোন সাধারণ ফর্ম্যাটগুলিকে সমর্থন করে৷ চলুন দেখে নেওয়া যাক RAR ফাইলগুলি প্রথমে কী।

RAR ফাইল সম্পর্কে

RAR ফাইল (রোশাল আর্কাইভ কম্প্রেসড ফাইল) হল সবচেয়ে সাধারণ আর্কাইভ ফাইল ফরম্যাটের একটি, উচ্চ ডেটা ট্রান্সমিশন এবং শেয়ার করার জন্য ইন্টারনেটে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। লোকেরা এই সংকুচিত সংরক্ষণাগার ফাইলগুলিকে সামগ্রিক আকার কমাতে এবং ফাইলগুলি এবং এমনকি ফোল্ডারগুলিকে একক ফাইলে বান্ডিল করতে ব্যবহার করে। সেই একক RAR ফাইলটি তখন ইমেল বা অন্যান্য শেয়ারিং পদ্ধতির মাধ্যমে পাঠানোর জন্য যথেষ্ট ছোট।
অন্যান্য ফাইলের ধরন যেমন জিপ ফাইলের মতো, RAR ফাইলগুলিও ডেটা কন্টেনার। আপনি যদি ডাউনলোড করার পরে কন্টেইনারে থাকা ফাইলগুলি ব্যবহার করতে চান তবে আপনাকে অবশ্যই এটি আনজিপ বা আনআর্কাইভ করতে হবে৷

RAR বনাম ZIP

জিপ আর্কাইভ ফাইল থেকে ভিন্ন, RAR ফাইলগুলির বিষয়বস্তু আনলক করার জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রয়োজন। জিপ ফাইলের পরিবর্তে RAR ফাইল ব্যবহার করার কিছু সুবিধা রয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য হল RAR ফাইলে উচ্চতর কম্প্রেশন রেশিও থাকে এবং এই কারণেই আজকাল অনেক মানুষ এবং বিশেষ করে ব্যবসায়ীরা অন্যান্য ফাইল ফরম্যাটের তুলনায় RAR ফাইল ব্যবহার করতে পছন্দ করেন।

কিভাবে একটি আর্কাইভ RAR ফাইল খুলবেন

জিপ ফাইলের বিপরীতে, অ্যাপলের ম্যাকওএস এবং ওএস এক্স-এ বিল্ট-ইন আর্কাইভ ইউটিলিটি টুল অন্তর্ভুক্ত নেই যা RAR ফাইল খোলে। আর্কাইভ ইউটিলিটি অ্যাপ Mac OS X  এর আগে থেকেই তৈরি করা সামর্থ্যের অভাব রয়েছে। এটি শুধুমাত্র ZIP (.zip), GZIP (.gz) এবং অন্যান্য কম জনপ্রিয় ফরম্যাট থেকে নিষ্কাশন সমর্থন করে।

যেহেতু ম্যাকগুলি RAR ফাইলগুলি খোলার জন্য Mac OS High Sierra-এ একটি ডিফল্ট, প্রাক-ইনস্টল করা প্রোগ্রামের সাথে আসে না, তবে, একটি Mac এ RAR ফাইলগুলি খুলতে ডাউনলোড করার জন্য বিনামূল্যের প্রোগ্রামগুলি উপলব্ধ। আর এই কারণেই rar ফাইল খুলতে সাহায্য করার জন্য আমাদের একটি থার্ড-পার্টি অ্যাপ দরকার। তাহলে দেখা যাক আমরা কি করতে পারি:

  1. আপনার অ্যাপ স্টোর খুলুন এবং "rar" অনুসন্ধান করুন, আপনি কম্প্রেস করা ফাইলগুলির সাথে সম্পর্কিত তৃতীয় পক্ষের অ্যাপগুলির একটি তালিকা পাবেন৷

  2. ম্যাক অ্যাপ স্টোরে উপলব্ধ অনেক আর্কাইভিং অ্যাপের মধ্যে, , যেটি 5-স্টার রেটিং সহ প্রথম স্থানে রয়েছে। এটিই আমাদের প্রয়োজন!

  3. ফাইলটিতে ডান ক্লিক করুন এবং আনআর্চিভার ওয়ান খুলতে চয়ন করুন৷

আপনি Mac APP স্টোরের মাধ্যমে Unarchiver One ইনস্টল করার পরে, আপনার RAR ফাইলগুলি খোলার সময় এসেছে৷

এখানে দুটি পদ্ধতি সুপারিশ করা হয়:

শুধু Unarchiver One খুলুন এবং আপনার RAR ফাইলগুলিকে এটির আইকনে টেনে আনুন এবং ফেলে দিন৷


অথবা আপনি এটিও করতে পারেন:

 RAR ফাইলটিতে ডান ক্লিক করুন এবং Unarchiver One-এর সাথে খুলুন বেছে নিন।

  • “Extract”-এ ক্লিক করুন এবং আপনি যে ফাইলগুলি বের করতে চান তা বেছে নিন:সমস্ত সংরক্ষণাগার ফাইল বা নির্বাচিত ফাইল৷
  • সাধারণত, আমরা প্রয়োজনের উপর ভিত্তি করে নির্বাচিত ফাইল নির্বাচন করি। কারণ আপনি প্রথম ধাপে RAR ফাইল বেছে নিয়েছেন।

  • আপনি ফাইলগুলি বের করতে চান সেই পথটি বেছে নিন। ফাইন্ডারে এক্সট্র্যাক্ট করা ফাইলগুলি দেখানো আপনার পক্ষে এটি খুঁজে পেতে সুবিধাজনক হতে পারে।

  • “Extract”-এ ক্লিক করুন এবং এক সেকেন্ড অপেক্ষা করুন।

  • এবং এটা হয়ে গেছে!

    Unarchiver One একই ফোল্ডারে কম্প্রেস করা ফাইলগুলিকে বের করে এবং আপনি এখন এটি ব্যবহার করতে পারেন৷

    আনআর্চিভার ওয়ান কাজ না করলে কি করবেন

    আপনি যদি সম্প্রতি আপনার ম্যাকের অপারেটিং সিস্টেম আপডেট করেন এবং আপনি আবিষ্কার করেন যে Unarchiver One আর কাজ করছে না। অ্যাপটি আনইনস্টল করার চেষ্টা করুন এবং তারপরে অ্যাপ স্টোরে ফিরে যান এবং এই অ্যাপটি পুনরায় ইনস্টল করুন। এটা স্বাভাবিক যে ম্যাক অপারেটিং সিস্টেম আপডেট করার পর কিছু অ্যাপ নিয়মিত কাজ করে না।

    এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার ফায়ারওয়ালটি আনআর্চিভার ওয়ানের পথে না যায়। এই অ্যাপটি ব্যবহার করতে সমস্যা হলে, ফায়ারওয়াল চেক করে রিফ্রেশ দিন। এটি বিস্তারিত পদক্ষেপ।

    1. সিস্টেম পছন্দগুলি বেছে নিন> নিরাপত্তা এবং গোপনীয়তা

  • কোন ইঙ্গিত পপ আউট হলে আপনার পাসওয়ার্ড টাইপ করুন। এর পরে, আপনি ইনকামিং সংযোগগুলি ব্লক করুন কিনা তা পরিবর্তন করার অ্যাক্সেস পেতে পারেন।
  • অ্যাপ্লিকেশন যোগ করুন ক্লিক করুন (+ ) বোতাম এবং নির্বাচন করুন।
  • ঠিক আছে ক্লিক করুন ” মেনু বন্ধ করতে

  • লক আইকনে ক্লিক করুন৷ আরও পরিবর্তন প্রতিরোধ করতে

  • সিস্টেম পছন্দগুলি বন্ধ করুন৷

  • আনআর্কিভার ওয়ান সম্পর্কে

    বিল্ট-ইন আর্কাইভার ইউটিলিটির মতোই OS X-এর মধ্যে নির্বিঘ্নে কাজ করে কিন্তু RAR, 7z, ZIP, BZIP 2, ইত্যাদি আর্কাইভ সহ বিস্তৃত আর্কাইভার ফর্ম্যাট সমর্থন করে। কোনো অ্যাপ এক্সট্র্যাক্ট আর্কাইভার চালু করতে আপনার কোনো অ্যাপের প্রয়োজন নেই; আপনার আর্কাইভারে ক্লিক করা মাত্র দ্বিগুণ, এবং আনআর্চিভার ওয়ান বাকি কাজ করে। Unarchiver One তার ধরণের সবচেয়ে বড় কোম্পানিগুলির মধ্যে একটি দ্বারা তৈরি করা হয়েছে  – Trend Micro, যার লক্ষ্য তার ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সুবিধাজনক এবং নিরাপদ ইন্টারনেট পরিবেশ প্রদান করা। আপনি একজন উন্নত ব্যবহারকারী বা Mac-এ নতুন যাই হোন না কেন, Unarchiver One আপনার জন্য একটি ভালো পছন্দ হবে। আপনি Unarchiver One-এর সাহায্যে আপনার কাজের দক্ষতা সহজতর করতে এবং একটি নিরাপদ অনলাইন পরিবেশ উপভোগ করতে পারেন।


    1. কিভাবে ম্যাকে ফ্ল্যাশ ড্রাইভ খুলবেন এবং ফাইলগুলি অ্যাক্সেস করবেন

    2. আপনার ম্যাকে Winmail.dat ফাইলগুলি কীভাবে খুলবেন

    3. আপনার ম্যাক কম্পিউটারে একটি RAR ফাইল কীভাবে খুলবেন

    4. কিভাবে ম্যাকে দ্রুত এবং নিরাপদে 7z ফাইল খুলবেন