কম্পিউটার

কিভাবে ম্যাকে ফায়ারফক্স আনইনস্টল করবেন

ফায়ারফক্স macOS এ একটি দ্রুত, নিরাপদ ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করে। আপনি দ্রুত, নিরাপদে এবং অনায়াসে ব্রাউজ করতে পারেন।

সেখানে অনেকগুলি ব্রাউজার রয়েছে, যেগুলির একাধিক চেষ্টা করা একটি ভাল ধারণা কারণ আপনি তখন বুঝতে পারবেন কোনটি আপনার প্রয়োজনগুলি সবচেয়ে ভালভাবে পূরণ করবে৷ কিছু ওয়েবসাইট সঠিকভাবে কাজ করার জন্য একটি নির্দিষ্ট ব্রাউজারও প্রয়োজন, যার অর্থ হতে পারে আপনার কম্পিউটারে শুধুমাত্র সেই উদ্দেশ্যে একটি আছে।

ব্রাউজারগুলি একবার ডেটা ক্যাশে করা শুরু করলে আমাদের কম্পিউটারে অনেক জায়গা নিতে পারে। আপনি যদি একটি ব্যবহার না করে থাকেন তবে এটিকে আপনার কম্পিউটার থেকে মুছে ফেলা অন্য ফাইলগুলির জন্য স্থান খালি করতে সাহায্য করবে যা আপনি সংরক্ষণ করতে চান৷

মনে রাখবেন যে মোজিলা ফায়ারফক্স অপসারণ সরঞ্জাম তৈরি করে না যা আপনাকে অ্যাপটির একটি পরিষ্কার আনইনস্টল সম্পূর্ণ করতে দেয়। অ্যাপটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে, 2টি অংশ করতে হবে।

পর্ব 1:কিভাবে Mac এ ফায়ারফক্স অ্যাপ্লিকেশন আনইনস্টল করবেন

ফায়ারফক্সকে ট্র্যাশে টেনে আনইনস্টল করা

Firefox আনইনস্টল করার সবচেয়ে সহজ উপায় হল এটিকে আপনার ট্র্যাশে টেনে নিয়ে যাওয়া। এর জন্য শুধুমাত্র কয়েকটি ধাপের প্রয়োজন:

ধাপ 1। ফায়ারফক্স ছেড়ে দিন এবং নিশ্চিত করুন যে এটি আর চলছে না অন্যথায় আমরা আমাদের কম্পিউটার থেকে এটি মুছে ফেলতে সক্ষম হব না।

ধাপ 2। ফাইন্ডার চালু করুন এবং আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে নেভিগেট করুন৷

ধাপ 3। ফায়ারফক্সে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন।

কিভাবে ম্যাকে ফায়ারফক্স আনইনস্টল করবেন

পদক্ষেপ 4। ট্র্যাশ ক্যানটি খুলুন এবং খালি ট্র্যাশ বেছে নিন যা আপনার ম্যাকে ফায়ারফক্সের স্থান খালি করে সরিয়ে দেবে৷

টার্মিনাল ব্যবহার করে ফায়ারফক্স কিভাবে সরাতে হয়

যদি ফায়ারফক্স উপরের পদ্ধতিটি ব্যবহার করে আনইনস্টল না করে, তাহলে টার্মিনাল ব্যবহার করা আরেকটি বিকল্প।

টার্মিনাল অন্যান্য অ্যাপ থেকে আলাদা কারণ এটি টেক্সট ভিত্তিক এবং এর কোনো গ্রাফিকাল ইন্টারফেস নেই যেখানে আপনি একটি মাউস ব্যবহার করেন, আপনি যা কিছু করেন তা সম্পন্ন করার জন্য আপনাকে টাইপ করতে হবে যা কিছু ব্যবহারকারী অভ্যস্ত নাও হতে পারে।

আমরা ফায়ারফক্স আনইনস্টল করতে টার্মিনাল ব্যবহার করতে পারি এবং এটি করতে শুধুমাত্র কয়েকটি লাইন কোড লাগে।

দ্রষ্টব্য: টার্মিনাল একটি শক্তিশালী টুল এবং এটিতে কিছু সঠিকভাবে টাইপ না করার ফলে আপনার ম্যাক থেকে ভুল ফাইল মুছে ফেলা হতে পারে। টার্মিনাল আপনি যা করতে বলেন তা করে এবং আপনাকে আপনার কমান্ড নিশ্চিত করতে বলবে না। একবার আপনি এন্টার টিপুন, এটি টার্মিনাল উইন্ডোতে আপনি যা টাইপ করেছেন তা মুছে ফেলবে এবং এটি প্রথমে ট্র্যাশে রাখবে না, এটি চিরতরে চলে যাবে। ভুল অ্যাপ্লিকেশন মুছে ফেলা এড়াতে আপনি সবকিছু সঠিকভাবে টাইপ করেছেন তা নিশ্চিত করা ভাল।

ধাপ 1। টার্মিনাল চালু করুন।

ধাপ 2। "sudo rm -rf /Applications/Firefox.app/" (কোটেশন ছাড়া) টাইপ করুন।

কিভাবে ম্যাকে ফায়ারফক্স আনইনস্টল করবেন

ধাপ 3। তারপরে আপনাকে আপনার প্রশাসকের পাসওয়ার্ড দিতে হবে। এটি সেই পাসওয়ার্ড যা আপনি আপনার Mac আনলক করতে বা এতে পরিবর্তন করতে ব্যবহার করেন৷ আপনি যখন আপনার পাসওয়ার্ড টাইপ করেন, এটি টার্মিনাল উইন্ডোতেও প্রদর্শিত হবে না।

কিভাবে ম্যাকে ফায়ারফক্স আনইনস্টল করবেন

পদক্ষেপ 4। আপনি আপনার অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড টাইপ করার পরে, আপনি সঠিক অ্যাপের নাম টাইপ করেছেন কিনা তা দুবার চেক করুন এবং আপনার কীবোর্ডে রিটার্ন কী টিপুন। Firefox এখন সরানো হবে এবং আপনি নোট করতে পারেন যে আপনাকে জানানোর জন্য কোন নিশ্চিতকরণ বার্তা নেই।

অ্যাপ্লিকেশনটি সরানো হয়েছে তা নিশ্চিত করতে, আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে যান এবং অ্যাপটি এখনও সেখানে আছে কিনা তা দেখুন। আপনি যদি এটিকে আর তালিকাভুক্ত দেখতে না পান, তাহলে আনইনস্টল সফল হয়েছে। আপনি যদি এখনও এটিকে তালিকাভুক্ত দেখতে পান তবে আপনি সবকিছু সঠিকভাবে টাইপ করেছেন কিনা তা দুবার চেক করুন এবং আবার চেষ্টা করুন।

অংশ 2:কিভাবে সংশ্লিষ্ট ফায়ারফক্স ফাইল মুছে ফেলতে হয়

উপরের পদ্ধতিটি ফায়ারফক্স অ্যাপ আনইন্সটল করলে, কিছু ফাইল বাকি আছে যেগুলোও সরিয়ে ফেলতে হবে।

ধাপ 1। ফাইন্ডার চালু করুন৷

ধাপ 2। নেভি বারে "গো" হাইলাইট করুন এবং তারপরে "ফোল্ডারে যান..." এ স্ক্রোল করুন।

ধাপ 3। গন্তব্য হিসাবে ~/লাইব্রেরিতে টাইপ করুন এবং তারপরে Go এ ক্লিক করুন।

কিভাবে ম্যাকে ফায়ারফক্স আনইনস্টল করবেন

পদক্ষেপ 4। ফায়ারফক্স ফোল্ডার খুঁজুন এবং তারপরে সমস্ত সংশ্লিষ্ট ফায়ারফক্স ফাইল মুছে ফেলতে ট্র্যাশে সরান নির্বাচন করুন৷

কিভাবে ম্যাকে ফায়ারফক্স আনইনস্টল করবেন

ধাপ 5। এটি ফায়ারফক্স এবং যেকোনো ফায়ারফক্স প্লাগইনগুলির সাথে সম্পর্কিত সমস্ত ফাইল মুছে ফেলবে৷

উপসংহার

আজকাল সেখানে অনেকগুলি অ্যাপ থাকায়, আমাদের Mac-এ স্থান খালি করার জন্য এবং এটিকে দ্রুত চালানোর জন্য আমরা যখন সেগুলি দিয়ে কাজ শেষ করে ফেলি তখন কীভাবে সেগুলিকে সরিয়ে দেওয়া যায় তা জানা গুরুত্বপূর্ণ৷

একটি অ্যাপের সাথে সম্পর্কিত ফাইলগুলি কীভাবে মুছে ফেলা যায় তা জানার ফলে আমাদের কম্পিউটারে বসে থাকা আর কিছুই নেই তা নিশ্চিত করে যখন আমরা ভেবেছিলাম যে আমরা সবকিছু পেয়েছি।

মোজিলা ফায়ারফক্স আনইনস্টল করার পরে, আপনি ক্রোম বা সাফারির মতো বিকল্প চেষ্টা করতে চাইতে পারেন যা আপনাকে আপনার ওয়েব ব্রাউজার গেম পরিবর্তন করতে এবং নতুন কিছু চেষ্টা করতে সহায়তা করতে পারে।

উপরের ধাপগুলো আমার MacBook Pro-তে সম্পন্ন হয়েছে, কিন্তু উপরের ধাপগুলো আপনার কাছে থাকা যেকোনো Mac মেশিনে একই হবে।


  1. কিভাবে ম্যাকে ড্রপবক্স আনইনস্টল করবেন

  2. কিভাবে ম্যাকে পাইথন আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে Spotify আনইনস্টল করবেন

  4. কিভাবে Mac এ OneDrive আনইনস্টল করবেন