কম্পিউটার

সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

Siri হল একটি অন্তর্নির্মিত স্মার্ট ভয়েস বুদ্ধিমান সহকারী যা iPhone 4 এবং পরবর্তী সংস্করণ, iPad, iPod Touch, Apple TV এবং Mac-এর জন্য ডিজাইন করা হয়েছে। এই ডিভাইসগুলির যেকোনো একটি ব্যবহারকারী হিসাবে, আমি বিশ্বাস করি যে আপনি এই বুদ্ধিমান সহকারীর সাথে আসা ক্ষমতা এবং দুর্দান্ত বৈশিষ্ট্যগুলি জানেন৷ আপনি ভয়েস কমান্ডের মাধ্যমে একটি সহজ, সুবিধাজনক এবং কার্যকর পদ্ধতিতে বিভিন্ন কাজ সম্পাদন করতে সক্ষম। এর মধ্যে কল করা, বার্তা পাঠানো, অ্যালার্ম সেট করা, আপনার ক্যালেন্ডার পরীক্ষা করা এবং অন্যান্য দুর্দান্ত ফাংশন জড়িত। অতএব, সন্দেহ নেই যে ভয়েস সহকারী আপনার দৈনন্দিন কাজকর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

অবিশ্বাস্য বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, কিছু প্রতিকূল প্রভাবের কারণে সিরি কাজ করতে ব্যর্থ হতে পারে এবং কাজ করা বন্ধ করতে পারে। অনেকগুলি কারণ সহকারীর কাজ করার এবং আপনার ডিভাইসে সঠিকভাবে কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। এটি আপনাকে স্মার্ট ভয়েস সহকারী দ্বারা আনা কার্যকারিতা সীমিত করবে। ভাগ্যক্রমে, এই কারণগুলির বেশিরভাগই সফ্টওয়্যার-সম্পর্কিত, তাই, প্রভাবগুলির জন্য একটি সম্ভাব্য সমাধান রয়েছে৷ আমরা সমস্যার সম্ভাব্য কারণগুলি এবং সম্ভাব্য সমাধানগুলি নিয়ে এসেছি যা সেগুলি সমাধান করতে সক্ষম৷

সিরি কাজ না করার কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং সমাধানের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সাধারণত ব্যবহারকারীরা একই পরিস্থিতিতে নিজেদের খুঁজে পেয়ে সমস্যাটি সমাধান করতে ব্যবহৃত হয়। সিরি কাজ করছে না এমন বেশ কয়েকটি কারণ রয়েছে এবং সেগুলির মধ্যে রয়েছে:

  • ইন্টারনেট সংযোগ সমস্যা: দুর্বল নেটওয়ার্ক সেটিংস এবং রাউটারের সমস্যার কারণে ইন্টারনেট সংযোগ সমস্যা হতে পারে। এই স্মার্ট ভয়েস সহকারী নেটওয়ার্ক সংযোগ ছাড়া কাজ করতে সক্ষম নয়। তাই, সমস্যা সমাধানের জন্য আপনাকে রাউটার এবং নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে হবে।
  • ডিক্টেশন বৈশিষ্ট্য: শ্রুতিলিপি কার্যকারিতা বন্ধ থাকলে ভয়েস সহকারী কাজ করতে পারে না। এটি আপনার ভয়েস কমান্ড শুনতে এবং সাড়া দেওয়া কঠিন করে তুলতে পারে।
  • লো পাওয়ার মোড: কম পাওয়ার মোডে আপনার ডিভাইস পরিচালনা করার সময়, সিরি সহ অ্যাপ্লিকেশনগুলিতে কম পারফরম্যান্সের সম্ভাবনা থাকে। সম্পূর্ণ কার্যকারিতার জন্য এটি বন্ধ করার প্রয়োজন আছে৷
  • ভাষা এবং উচ্চারণ: আপনি স্মার্ট ভয়েস সহকারীর সাথে একই ভাষায় না থাকলে, এটি কাজ করা বন্ধ করে দিতে পারে কারণ এটি আপনি যা বলছেন তা বুঝতে পারে না। আপনি ব্যবহার করার জন্য উপযুক্ত ভাষা এবং লিঙ্গ ভয়েস সেট করেছেন তা নিশ্চিত করুন।
  • ত্রুটিযুক্ত মাইক্রোফোন এবং স্পিকার: এটি হার্ডওয়্যার সমস্যার কারণে হতে পারে। যদি তারা ত্রুটিপূর্ণ হয়, তাহলে ভয়েস সহকারী কার্যকরভাবে কাজ করতে সক্ষম হবে না।
  • iPhone সীমাবদ্ধতা: আপনার আইফোনের সীমাবদ্ধতা সিরি সহ অনেক অ্যাপকে কাজ করা থেকে আটকাতে পারে না। কোন বাধা ছাড়াই এই অ্যাপগুলিকে তাদের কাজগুলি সম্পাদন করার অনুমতি দেওয়া প্রয়োজন৷
  • iOS এর অপ্রচলিত সংস্করণ: যদি আপনার ডিভাইসটি iOS এর সর্বশেষ সংস্করণে আপডেট না করা হয় তবে কিছু অ্যাপ্লিকেশন এবং বৈশিষ্ট্যগুলি কার্যকরভাবে চলতে বাধা দেওয়ার সম্ভাবনা রয়েছে। ভয়েস সহকারীও এর ব্যতিক্রম নয়।
  • বাগস: বাগ এবং গ্লিচের উপলভ্যতা আপনার ডিভাইসে ত্রুটির কারণ হতে পারে। এটি অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যারকে কার্যকরভাবে কাজ করতে বাধা দেয়৷

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন আমরা সমাধানের দিকে এগিয়ে যাব। কোনো দ্বন্দ্ব প্রতিরোধ করার জন্য এগুলিকে যে নির্দিষ্ট ক্রমানুসারে তালিকাভুক্ত করা হয়েছে সেগুলিকে প্রয়োগ করা নিশ্চিত করুন৷

সমাধান 1:রিফ্রেশ করা সিরি

যখন আপনার স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্ট কাজ করছে না, তখন অন্য কোনো প্রক্রিয়ার আগে আপনার প্রথমে যেটা করার কথা বিবেচনা করা উচিত তা হল Siri রিফ্রেশ করা। এটি একটি ছোট সমস্যার কারণে কাজ করছে না যা রিফ্রেশ করে সমাধান করা যেতে পারে। তাই আপনাকে প্রথমে এই ক্রিয়াটি সম্পাদন করতে হবে এবং অন্যান্য সমাধানের দিকে এগিয়ে যাওয়ার আগে আপনার সমস্যার সমাধান হয়েছে কিনা তা নির্ধারণ করতে হবে৷ এটিকে রিফ্রেশ করা এটিকে নতুন করে শুরু করবে এবং অস্থায়ী প্রযুক্তিগততাগুলি পরিষ্কার করবে যা এটিকে কাজ করা থেকে বাধা দিতে পারে। এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে, আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. সেটিংস-এ যান এবংসাধারণ-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. নীচে স্ক্রোল করুন এবং Siri নির্বাচন করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. স্ক্রীনে, Siri বন্ধ করুন-এ ক্লিক করুন . কয়েক সেকেন্ড অপেক্ষা করুন তারপর এটিকে আবার চালু করুন।
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

দ্রষ্টব্য :সিরি চালু করার আগে আপনাকে ধৈর্য ধরতে হবে। একটি সফল পদ্ধতি অর্জন করতে কয়েক সেকেন্ড সময় নিন।

সমাধান 2:হেই সিরি সক্ষম করা হচ্ছে

"আরে সিরি" চালু না থাকলে আপনার সিরি কাজ নাও করতে পারে। আপনি বুঝতে পারেন যে আপনি যখন "হেই সিরি" উল্লেখ করেন, তখন আপনি কোনও প্রতিক্রিয়া নাও পেতে পারেন। উদাহরণস্বরূপ, আপনাকে যা করতে হবে তা হল বৈশিষ্ট্যটি চালু আছে কিনা তা পরীক্ষা করা এবং যদি না হয় তবে আপনাকে এটি সক্ষম করতে হবে। এটি চালু করার পরে, আপনি এটির সাথে কথা বলার সময় একটি প্রতিক্রিয়া পেতে সক্ষম হবেন৷ অন্যথায়, সিরি কেন কাজ করছে না তা জানতে পরবর্তী সমাধানে এগিয়ে যান। বৈশিষ্ট্যটি সক্ষম করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস-এ যান এবং Siri &Search-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. স্ক্রীনে, অনুমতি দিন "হেই সিরি"-এ আলতো চাপুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

সমাধান 3:আপনার শ্রুতিলিপি পরীক্ষা করা হচ্ছে

সিরি কাজ করছে না কারণ এটি কথা বলার সময় আপনার ভয়েস তুলতে সক্ষম হয় না। ডিক্টেশন সক্ষম করার বৈশিষ্ট্যটি বন্ধ হওয়ার কারণে এটি হতে পারে। আপনাকে ডিকটেশন বৈশিষ্ট্যটি পরীক্ষা করে আবার চালু করতে হবে। যদি এটি ইতিমধ্যেই চালু ছিল, তাহলে এটি বন্ধ করে আপনার রিফ্রেশ করা উচিত, কয়েক সেকেন্ড অপেক্ষা করুন এবং এটি আবার চালু করুন। এটি সম্পন্ন করতে, আপনাকে নীচে বর্ণিত ধাপগুলি অনুসরণ করতে হবে:

  1. সেটিংস-এ যান এবং সাধারণ-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. কীবোর্ড নির্বাচন করুন বিকল্প।
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. টগল করুন ডিক্টেশন চালু করুন .
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

সমাধান 4:ভাষা এবং উচ্চারণ পরীক্ষা করা

সিরিতে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি ভাষা রয়েছে, তাই, আপনাকে নিশ্চিত হতে হবে যে এটি সঠিক ভাষায় সেট করা আছে। আপনার কাছ থেকে আদেশ শুনতে অক্ষমতার কারণে এটি কাজ নাও করতে পারে। এটি ভাষা এবং কণ্ঠস্বরের লিঙ্গের ভিন্নতার কারণে হতে পারে। তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ভাষা এবং উচ্চারণ এমনভাবে সেট করা হয়েছে যাতে ভয়েস সহকারী ভালোভাবে বুঝতে পারে। এটি নিশ্চিত করতে, আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. সেটিংস-এ নেভিগেট করুন এবং সাধারণ নির্বাচন করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. Siri-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. ভাষা-এ ক্লিক করুন এবং ভয়েস লিঙ্গ এবং উপযুক্ত বৈশিষ্ট্য নির্বাচন করুন।
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

সমাধান 5:ইন্টারনেট সংযোগ পরীক্ষা করা হচ্ছে

এটা সুপরিচিত যে কোন স্থিতিশীল ইন্টারনেট সংযোগ না থাকলে, সিরি অব্যবহৃত হবে। এই ভয়েস সহকারীর সঠিকভাবে কাজ করার জন্য আপনার ইন্টারনেট সংযোগটি কাজ করে তা নিশ্চিত করা উচিত। এছাড়াও, এটা স্পষ্ট যে ওয়াই-ফাই সেলুলার ডেটার চেয়ে বেশি কার্যকর, তাই, ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করার জন্য এটি অত্যন্ত বাঞ্ছনীয়৷

সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে সমস্যা হলে, আপনি আপনার iPhone এবং রাউটার পুনরায় চালু করার চেষ্টা করুন বা আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন৷ আপনি এয়ারপ্লেন মোড চালু করতে পারেন এবং এটি আবার বন্ধ করতে পারেন। এটি সম্ভবত আপনার নেটওয়ার্ক সংযোগ সমস্যা সমাধান করতে পারে। এটি করার জন্য, আপনাকে আপনার ফোনের সেটিংসে যেতে হবে এবং এটি চালু করতে এবং তারপরে বন্ধ করতে এয়ারপ্লেন মোডে টগল করতে হবে।

সমাধান 6:iPhone সীমাবদ্ধতা পরীক্ষা করা হচ্ছে

তাছাড়া, আপনার ফোনে সীমাবদ্ধতার কারণে স্মার্ট ভয়েস সহকারী কাজ নাও করতে পারে। আপনাকে নিশ্চিত করতে হবে যে সিরির জন্য বিধিনিষেধ চালু নেই। যদি সীমাবদ্ধতা চালু থাকে, তাহলে আপনি সহকারী ব্যবহার করতে পারবেন না। আপনার আইফোন সীমাবদ্ধতা পরীক্ষা করতে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

iOS 12 বা তার পরের জন্য:

  1. সেটিংস-এ যান এবং স্ক্রিন টাইম-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ নির্বাচন করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. অনুমোদিত অ্যাপস-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. সিরি এবং ডিকটেশন নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে এটি বন্ধ করা হয়নি।
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

iOS 11 বা তার আগের জন্য:

  1. সেটিংসে যান৷
  2. সাধারণ-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. সীমাবদ্ধতা-এ আলতো চাপুন৷
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. Siri &dictations নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে এটি চালু করা আছে।
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

সমাধান 7:মাইক্রোফোন এবং স্পিকার পরীক্ষা করা হচ্ছে

আপনার মাইক্রোফোন এবং স্পিকার ত্রুটিপূর্ণ হলে, সিরি আপনার কাছ থেকে শুনতে বা আপনাকে প্রতিক্রিয়া জানাতে সক্ষম হবে না। অতএব, স্পিকার এবং মাইক্রোফোনগুলির সাথে সমস্যাটি কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে। প্রথমত, আপনাকে পরীক্ষা করার আগে আপনার ফোন এবং স্ক্রিন প্রোটেক্টরগুলিকে কভার করে এমন কেসগুলি সরিয়ে ফেলতে হবে৷

সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

তারপরে আপনাকে পরীক্ষা করা উচিত যে তারা কাজ করছে কিনা সহকারীকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করে এবং যদি উত্তর না দেয়, একটি হেডসেটকে একটি মাইক্রোফোনের সাথে সংযুক্ত করুন এবং আবার একটি প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং দেখুন এটি উত্তর দেয় কিনা। আপনি আপনার ভয়েস রেকর্ড করার চেষ্টা করতে পারেন এবং আপনি নিজেকে সঠিকভাবে শুনতে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করতে সামগ্রীটি চালাতে পারেন৷

সমাধান 8:কম পাওয়ার মোড বন্ধ করা

যেহেতু লো পাওয়ার মোড আপনার ফোনে অ্যাপ্লিকেশনগুলির কর্মক্ষমতা কমিয়ে দেয়, তাই লো পাওয়ার মোড চালু থাকা অবস্থায় সিরি কাজ করতে পারবে না। এই ভয়েস অ্যাসিস্ট্যান্ট সহ বিভিন্ন অ্যাপের সর্বোচ্চ পারফরম্যান্সের অনুমতি দেওয়ার জন্য আপনাকে এটি বন্ধ করতে হবে। লো পাওয়ার মোড বন্ধ করতে আপনাকে এই ধাপগুলি অনুসরণ করতে হবে:

  1. সেটিংসে যান৷
  2. নীচে স্ক্রোল করুন এবং ব্যাটারি এ ক্লিক করুন .
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. ব্যাটারি স্ক্রিনে, লো পাওয়ার মোড বন্ধ করুন৷
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

সমাধান 9:সর্বশেষ সংস্করণে iOS আপডেট করুন

আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ডিভাইসটি iOS এর সর্বশেষ সংস্করণটি চালাচ্ছে। আইওএসের অপ্রচলিত সংস্করণ সহ কোনও ডিভাইসে সিরি নাও চলতে পারে, তাই, আপনার ডিভাইসের iOS আপডেট করার প্রয়োজন রয়েছে। আপনাকে উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করতে হবে এবং এটি উপলব্ধ থাকলে এটি আপডেট করতে হবে। এটি অর্জন করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নেভিগেট করুন সেটিংসে এবং সাধারণ-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. সফ্টওয়্যার আপডেট-এ ক্লিক করুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. যদি একটি আপডেট উপলব্ধ থাকে, তাহলে ডাউনলোড এবং ইনস্টল করুন এ ক্লিক করুন৷
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন

সমাধান 10:নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করা

এটি সুপরিচিত যে সিরি একটি ভাল ইন্টারনেট সংযোগের সাথে হাতে চলে যায়। নেটওয়ার্ক সেটিংস রিসেট করে এর কাজ না করার সমস্যাটি সমাধান করা যেতে পারে। অতএব, এটি নিশ্চিত করবে যে ইন্টারনেট সংযোগ সমস্যাটি সমাধান করা হয়েছে তাই ভয়েস সহকারীকে ভালভাবে কাজ করতে সক্ষম করে। এটি অর্জন করতে, আপনাকে নীচের পদ্ধতি অনুসরণ করতে হবে:

  1. সেটিংস-এ যান এবং সাধারণ-এ আলতো চাপুন
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. রিসেট করুন৷ আলতো চাপুন৷
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করুন নির্বাচন করুন৷ এই ধাপের পরে আপনাকে আপনার পাসকোড লিখতে হতে পারে৷
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন-এ ক্লিক করুন নিশ্চিত করতে।
সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. আপনার ফোন রিস্টার্ট করুন।
  2. একটি পরিচিত Wi-Fi উত্সের সাথে পুনরায় সংযোগ করুন এবং তারপরে আবার Siri ব্যবহার করে দেখুন৷

সমাধান 11:হার্ড রিসেট আইফোন

হার্ড রিসেট সম্পাদন করা আপনার আইফোনের সমস্ত বাগ এবং ত্রুটিগুলি সাফ করে বেশিরভাগ সমস্যার সমাধান করবে৷ উপরের সমাধানগুলি কার্যকর না হলে এই সমাধানটি সিরি কাজ না করার সমস্যাগুলি সমাধান করতে পারে। হার্ড রিসেট বিভিন্ন ফোনে ভিন্ন; অতএব, এই ক্রিয়াটি সম্পাদন করার সময় আপনাকে অত্যন্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

iPhone X, iPhone 8/8 Plus এর জন্য: প্রথমে ভলিউম আপ টিপুন এবং দ্রুত ছেড়ে দিন এবং তারপরে টিপুন এবং দ্রুত ভলিউম ডাউন বোতামটি ছেড়ে দিন। এর পরে, স্ক্রীনটি বন্ধ না হওয়া পর্যন্ত সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং স্ক্রীনে Apple লোগো দেখায়৷

iPhone 7/7 Plus এর জন্য: ডিভাইসগুলি চালু না হওয়া পর্যন্ত ভলিউম ডাউন এবং স্লিপ/ওয়েক বোতাম একসাথে টিপুন এবং ধরে রাখুন।

iPhone 6/6s বা তার আগের, iPad এর জন্য :যতক্ষণ না আপনি স্ক্রীনে Apple লোগো দেখতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত Sleep and Wake বোতাম সহ পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

সিরি কাজ করছে না কীভাবে ঠিক করবেন
  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ব্লুটুথ কাজ করছে না

  2. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  3. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  4. Windows 11 এ কাজ করছে না ভয়েস টাইপিং কিভাবে ঠিক করবেন