কম্পিউটার

ম্যাকে ধীর গতিতে চলমান ইন্টারনেট ঠিক করার জন্য শীর্ষ 7 টিপস

আপনি কি নিজেকে ক্রমাগত এমন পরিস্থিতিতে খুঁজে পান যেখানে আপনার ম্যাকের ইন্টারনেট খুব ধীর গতিতে চলছে? আপনি কি সাফারিতে ওয়েবসাইট লোড হওয়ার জন্য কয়েক মিনিট অপেক্ষা করছেন? চিন্তা করবেন না! এটি অনেক ম্যাক ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন একটি খুব সাধারণ সমস্যা. কয়েক বছর ধরে, অনেক ম্যাক ব্যবহারকারী একই সমস্যা রিপোর্ট করেছেন। চিন্তা করবেন না, Mac এ ধীর গতিতে চলমান ইন্টারনেটের সমস্যার সমাধান করার সমস্ত উপায় এই নিবন্ধটি বর্ণনা করবে .

পর্ব 1:ম্যাকে ইন্টারনেট ধীর গতিতে চলার সম্ভাব্য কারণগুলি

আপনার ম্যাক সিস্টেমে বেশ কিছু কারণ থাকতে পারে যার কারণে ইন্টারনেটে ম্যাকবুক ধীর গতিতে চলার সমস্যা হতে পারে। সমস্যাটি আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন তার সাথে সম্পর্কিত হতে পারে, সিস্টেম বা শুধুমাত্র ইন্টারনেট সংযোগের সমস্যা। এই কারণগুলির মধ্যে অনেকগুলি আপনার ম্যাক সিস্টেমের সাথে কিছু করার নাও থাকতে পারে।

আপনার ম্যাকে ইন্টারনেট ধীরগতির কারণ যাই হোক না কেন, এটি আপনার উত্পাদনশীলতাকে অনেকাংশে হ্রাস করতে পারে। এই কারণেই আমরা এখানে 10টি কার্যকর উপায় সংকলন করেছি যাতে আপনি সহজেই Mac ইন্টারনেট সমস্যাটি সমাধান করতে পারেন।

অংশ 2:ম্যাক ইস্যুতে ইন্টারনেট ধীরগতির সমস্যা সমাধানের জন্য আপনার জন্য 7 টিপস

উপরে যেমন আলোচনা করা হয়েছে, আপনার ম্যাক ইন্টারনেট ধীর গতিতে চলার পিছনে অনেক কারণ হতে পারে। আসুন এই প্রতিটি কারণের দিকে তাকাই এবং সেগুলির সমাধান খুঁজে বের করি।

টিপ 1:আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

অনেক সময়, আপনার Mac সিস্টেমটি যে ইন্টারনেট সংযোগের সাথে কানেক্ট করা আছে সেটি আপনার Mac-এ ইন্টারনেট ধীরগতির কারণ হতে পারে। এটি পরীক্ষা করতে, আপনি দেখতে পারেন যে আপনার Mac-এ ইন্টারনেট সংযোগটি সঠিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে কিনা। আপনি এই ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে আপনার অন্য যেকোনো ডিভাইস সংযোগ করার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে ইন্টারনেট সঠিকভাবে কাজ করছে কিনা। যদি এটি হয়, তাহলে আপনি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে আপনার Mac সংযোগ বিচ্ছিন্ন এবং পুনরায় সংযোগ করতে পারেন এবং আবার চেষ্টা করুন৷

টিপ 2:আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করুন

ভাবছি কেন আমার ম্যাক ইন্টারনেটে ধীর গতিতে চলছে? আপনি হয়ত একটি ধীরগতির ইন্টারনেট সংযোগের জন্য অর্থ প্রদান করছেন৷ আপনি ইন্টারনেট সংযোগ প্রদানকারীর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এটি খুঁজে পেতে পারেন এবং আপনি যে প্ল্যানটি ব্যবহার করছেন তা পরীক্ষা করে দেখতে পারেন। এমনকি আপনি অনলাইনে গতি পরীক্ষা চালাতে পারেন। যদি তা হয়, তবে আপনাকে কেবলমাত্র একটি প্যাকেজে আপগ্রেড করতে হবে যা উচ্চতর ইন্টারনেট গতি প্রদান করে। যদি তা না হয়, তাহলে ইন্টারনেট সংযোগ ঠিক করার জন্য আপনাকে কিছু ব্যবস্থা নিতে হতে পারে।

টিপ 3:আপনার রাউটার পুনরায় চালু করুন

কখনও কখনও, রাউটারের কারণে আপনার Mac-এ ইন্টারনেট ধীরগতির সমস্যা হতে পারে। এটি ঠিক করতে, কয়েক মিনিটের জন্য রাউটারটি বন্ধ করুন এবং এটি আবার চালু করুন। নিশ্চিত করুন যে রাউটার থেকে সংকেতগুলিকে ব্লক করে এমন কোনো বস্তু নেই এবং আবার চেষ্টা করার জন্য আপনার ম্যাককে ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন।

টিপ 4:আপনার সমস্ত ম্যাক পরীক্ষা করুন

আপনার যদি একাধিক ম্যাক থাকে তবে সেগুলিকে ইন্টারনেট নেটওয়ার্কে সংযুক্ত করার চেষ্টা করুন এবং গতি পরীক্ষা করুন৷ ইন্টারনেট ধীরগতির সমস্যাটি শুধুমাত্র একটি নির্দিষ্ট ম্যাকে থাকলে, Wi-Fi মেনুতে যান এবং কয়েক সেকেন্ডের জন্য Wi-Fi বন্ধ করে আবার চালু করুন। এই ধরনের একটি সাধারণ ক্রিয়া আপনার ম্যাক সিস্টেমে ইন্টারনেট সংযোগের গতি পুনরুদ্ধার করতে পারে।

টিপ 5:ওয়্যারলেস নিরাপত্তা সক্ষম করুন

আপনি যদি ইতিমধ্যে ওয়্যারলেস সুরক্ষা সক্ষম না করে থাকেন তবে আপনাকে এখনই এটি করতে হবে! এটি ছাড়া, আপনার অনেক প্রতিবেশী ওয়্যারলেস সংযোগ উপভোগ করতে পারে এবং তারপরে আপনার Mac এ ইন্টারনেট ধীর হতে পারে। রাউটারের ম্যানুয়াল পরীক্ষা করুন এবং একটি উচ্চ-নিরাপত্তা পাসওয়ার্ড সেট আপ করুন যা কেউ অনুমান করতে পারে না।

টিপ 6:অপ্রয়োজনীয় অ্যাপ এবং ব্রাউজার ট্যাব বন্ধ করুন

আপনার যদি ব্যাকগ্রাউন্ডে বেশ কয়েকটি অ্যাপ এবং ব্রাউজার ট্যাব খোলা থাকে তবে সেগুলি সবই ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে এবং সময়ে সময়ে ডেটা সিঙ্ক করবে। আপনার Mac-এর ইন্টারনেট ধীর হয়ে যাওয়ার এবং ওয়েবসাইটগুলি লোডিং পৃষ্ঠায় আটকে যাওয়ার কারণগুলির মধ্যে এটি একটি সম্ভাব্য কারণ। অনুগ্রহ করে পটভূমিতে থাকা সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ এবং ব্রাউজার ট্যাব বন্ধ করুন এবং গতি পরীক্ষা করতে একটি নতুন অ্যাপ খুলুন।

টিপ 7:একটি পেশাদার ম্যাক ম্যানেজার ব্যবহার করা

উপরে উল্লিখিত কারণগুলি ছাড়াও, অন্যান্য প্রধান দিকগুলি রয়েছে যা আপনাকে মনোযোগ দিতে হবে। যেমন সম্পূর্ণ ম্যাক ডিস্ক, অনেক বেশি স্টার্টআপ বা ওভারলোডেড ব্রাউজার এক্সটেনশন, এই সবই ম্যাকে ইন্টারনেট ধীরগতির সমস্যা সৃষ্টি করতে পারে। এই সমস্ত আইটেমগুলিকে ম্যানুয়ালি পরিচালনা করা খুব কঠিন হতে পারে, তবে এটি খুব সহজ হবে যদি আমাদের কাছে একটি বিশেষ টুল থাকে যা শুধুমাত্র এক-ক্লিকে সমস্ত প্রক্রিয়া শেষ করতে পারে৷

হ্যাঁ, এখানে আমি iMyFone Umate Mac Cleaner নামের টুলটি সুপারিশ করতে যাচ্ছি , এটি আপনার ম্যাকের সমস্ত জাঙ্ক ফাইলগুলি খুঁজে পেতে এবং মুছে ফেলতে পারে, লগইন আইটেমগুলি, ভারী ভোক্তা এবং লঞ্চ এজেন্টদের পরিচালনা করে আপনার ম্যাকের গতি বাড়াতে পারে, অথবা এমনকি আপনার ম্যাকের এক্সটেনশনগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে এবং নিরাপদে সরিয়ে দিতে পারে৷ এখন, এই দিকগুলি থেকে ম্যাক ইস্যুতে ধীর গতিতে চলমান ইন্টারনেট কীভাবে এটি সমাধান করে তা দেখে নেওয়া যাক:

1. ইন্টারনেট চলমান গতি কে উন্নত করতে আরও স্থান মুক্ত করতে আপনার ম্যাক পরিষ্কার করুন

একটি বিশৃঙ্খল সিস্টেম আপনার ম্যাকের কর্মক্ষমতার উপর একটি বড় প্রভাব ফেলতে পারে। আপনি যদি আপনার Mac এ ইন্টারনেট চলমান গতি উন্নত করতে চান, তাহলে আপনাকে সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলতে হবে। কিন্তু আমাদের জন্য সমস্ত জাঙ্ক ফাইল ম্যানুয়ালি খুঁজে পাওয়া কঠিন এবং কোনটি সত্যিকারের জাঙ্ক ফাইল তা জানা কঠিন। এর মানে আমরা নিশ্চিত করতে পারি না যে ফাইলগুলি পরিষ্কার করা ডেটা প্রভাবিত করবে কি না। কিন্তু Umate Mac Cleaner আপনার উদ্বেগ কমাতে পারে। এই টুলটি সহজেই সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলতে পারে যাতে Mac ইন্টারনেটের গতি উন্নত করা যায়। এটি দ্রুত ক্লিন এবং ডিপ ক্লিন মোড উভয়ই প্রদান করে , এবং চতুরভাবে আপনাকে ডেটা নিরাপদে মুছে ফেলা যেতে পারে তা চয়ন করতে সহায়তা করুন . আপনি এইভাবে ইন্টারনেট চালানোর জন্য আরও বিনামূল্যে স্থান পেতে পারেন। ধাপগুলো নিচের মত দেখা যায়:

ধাপ 1:টুলটি ইনস্টল করার পরে, আপনার ম্যাকে টুলটি চালু করুন এবং প্রধান ইন্টারফেস থেকে "ক্লিন আপ জাঙ্ক" নির্বাচন করুন। তারপর "স্ক্যান" বোতামে ক্লিক করুন৷

ধাপ 2:স্ক্যানের অগ্রগতি আপনার জন্য স্ক্রিনে প্রদর্শিত হবে। এর পরে, গভীর পরিষ্কারের জন্য, চালিয়ে যেতে "বিশদ বিবরণ দেখুন" এবং তারপরে "ডিপ ক্লিন" এ ক্লিক করুন।

ধাপ 3:আপনি যে আইটেমগুলি সাফ করতে চান তা নির্বাচন করুন এবং "ক্লিন" এ ক্লিক করুন।

আরও জায়গা ছেড়ে দেওয়ার জন্য আপনার ম্যাকের জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করা কতটা সহজ। এটি তাত্ক্ষণিকভাবে আপনার সিস্টেমে ইন্টারনেটের গতি বাড়িয়ে তুলতে পারে।

২. আপনার Mac এ CPU খরচ, স্টার্টআপস  (লগইন আইটেম) এবং লঞ্চ এজেন্ট পরীক্ষা করুন

অনেকগুলি প্রোগ্রাম থাকতে পারে যা আপনি সিস্টেম চালু করার সাথে সাথেই চালু হতে পারে। সেগুলি ব্যাকগ্রাউন্ডে বিশৃঙ্খল থাকতে পারে যা আপনার ম্যাক ইন্টারনেটের গতি কমানোর সমস্যার কারণ হতে পারে। উপরন্তু, অনেক প্রসেস মূলত CPU খেতে পারে আপনার ইন্টারনেট চালানোর গতি কমাতে। আরেকটি সম্ভাব্য কারণ হল যে কিছু লঞ্চ এজেন্ট তার ব্যাকগ্রাউন্ডে চলবে, এটি আপনার ইন্টারনেট চলার গতিকেও প্রভাবিত করতে পারে। আপনি নিম্নলিখিত উপায়ে iMyFone Umate Mac Cleaner ব্যবহার করে আপনার Mac এ এই সমস্ত আইটেম অক্ষম করতে পারেন।

ধাপ 1:প্রধান ইন্টারফেস থেকে, "Speed ​​Up Your Mac" এ ক্লিক করুন এবং "Start Now" বিকল্পটি নির্বাচন করুন।

ধাপ 2:আপনি "লগইন আইটেম", "ভারী গ্রাহক" এবং "লঞ্চ এজেন্ট" ট্যাব দেখতে পারেন। দেখতে এবং নিষ্ক্রিয় করতে অবাঞ্ছিত আইটেম নির্বাচন করতে তাদের প্রতিটিতে ক্লিক করুন।

মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে আপনি সফলভাবে আপনার ম্যাকের স্টার্টআপগুলিকে অক্ষম করতে পারবেন। এর পরে, আপনার ম্যাক সিস্টেমে ইন্টারনেটের গতি উল্লেখযোগ্যভাবে উন্নত হবে।

3. চেক করুন এবং সাফারি এক্সটেনশনগুলি সরান

এমনকি সাফারি এক্সটেনশনগুলি ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে যার কারণে ইন্টারনেট ধীর হয়ে যেতে পারে। iMyFone Umate Mac Cleaner নিম্নলিখিত উপায়ে সমস্ত Safari এক্সটেনশনগুলি সরাতে ব্যবহার করা যেতে পারে।

ধাপ 1:প্রধান ইন্টারফেস থেকে, "অ্যাপস এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন" নির্বাচন করুন এবং "এক্সটেনশনগুলি সরান" এর নীচে "আইটেমগুলি দেখুন" নির্বাচন করুন৷

ধাপ 2:এক এক করে এক্সটেনশন নির্বাচন করুন এবং "রিমুভ" এ ক্লিক করুন।

এইভাবে অপ্রয়োজনীয় সাফারি এক্সটেনশনগুলি সরানো যেতে পারে এবং আসল ইন্টারনেট গতি উপভোগ করা যেতে পারে।

4. আপনার ম্যাকতে ইন্টারনেট চালানোর জন্য ব্রাউজার ক্যাশে পরিষ্কার করুন

আপনি ব্রাউজার ক্যাশে চেক এবং মুছে ফেলার জন্য প্রোগ্রাম ব্যবহার করতে পারেন. সেগুলি হতে পারে HTML5 স্টোরেজ, অটোফিল মান, ব্রাউজার শেষ সেশন, ব্রাউজিং ইতিহাস, কুকি এবং ডাউনলোড ইতিহাস। এই ডেটাগুলি আপনার ব্রাউজারকে ওভারলোড করতে পারে এবং তারপরে আপনার ইন্টারনেট চলার গতি কমিয়ে দিতে পারে। নিচের মত ধাপগুলো সহজে শেষ করা যেতে পারে:

ধাপ 1:প্রধান ইন্টারফেস থেকে, "ইরেজ প্রাইভেট ডেটা" এ ক্লিক করুন এবং "স্ক্যান" বোতাম নির্বাচন করুন

ধাপ 2:স্ক্যান করার পরে, সমস্ত ডেটা এখানে প্রদর্শিত হবে। সমস্ত ব্রাউজার ক্যাশে মুছে ফেলার জন্য "অনলাইন ট্রেস" বেছে নিন।

সারাংশ

ম্যাক নেটওয়ার্ক স্লো একটি বেশ বিরক্তিকর সমস্যা হতে পারে কারণ কোনো অনলাইন প্রক্রিয়া স্বাভাবিক গতিতে কাজ করে বলে মনে হয় না। উপরের 10 টি টিপস এই সমস্যার সমাধান করতে এবং আপনার ম্যাক সিস্টেমে আবার স্বাভাবিক ইন্টারনেট গতি পুনরুদ্ধার করতে দুর্দান্ত হতে পারে। iMyFone Umate Mac Cleaner হল একটি বহুমুখী টুল যা এই ধরনের পরিস্থিতিতে খুবই উপযোগী হতে পারে যেখানে সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করা প্রয়োজন, তাই এটি অত্যন্ত সুপারিশ করা হয়।


  1. ইউএসবি পোর্ট ম্যাকে কাজ করছে না:ঠিক করার জন্য শীর্ষ সমাধান

  2. অটোক্যাড ধীর গতিতে চলছে:ম্যাকে এর গতি বাড়ানোর টিপস

  3. এই কারণে আপনার ম্যাক ধীর গতিতে চলছে

  4. কিভাবে ঠিক করবেন macOS মন্টেরি ইজ রানিং স্লো ইস্যু ইন (2022)