কম্পিউটার

কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

একটি DSLR ক্যামেরা কিছু লোকের জন্য অন্য একটি গ্যাজেট হতে পারে, কিন্তু পেশাদার ফটোগ্রাফার, অপেশাদার ফটোগ্রাফার, সাংবাদিক, ভ্লগার এবং ভ্রমণকারীদের জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিভাইস। ডিএসএলআর ক্যামেরাগুলি অত্যন্ত নির্ভরযোগ্য বলে পরিচিত কারণ তারা চরম পরিবেশ এবং তাপমাত্রায় কাজ করে। যাইহোক, নিয়মিত রক্ষণাবেক্ষণ করা তাদের দীর্ঘস্থায়ী করতে এবং আরও নির্ভরযোগ্যভাবে কাজ করতে সহায়তা করতে পারে। ক্যামেরাকে ধুলো এবং আর্দ্রতা থেকে দূরে রাখা থেকে শুরু করে নিয়মিত পরিষ্কার করা এবং মানসম্পন্ন আনুষাঙ্গিক ব্যবহার করা পর্যন্ত, এখানে কিছু গুরুত্বপূর্ণ DSLR ক্যামেরা রক্ষণাবেক্ষণের টিপস দেওয়া হল।

DSLR ক্যামেরা রক্ষণাবেক্ষণের টিপস আপনার অনুসরণ করা উচিত

কিছু সেরা DSLR ক্যামেরা রক্ষণাবেক্ষণের টিপস এর মধ্যে রয়েছে এটিকে ধুলো এবং জল থেকে রক্ষা করা, আকস্মিক ধাক্কা এবং ড্রপ থেকে রক্ষা করা এবং প্রয়োজনে পুরানো ব্যাটারি প্রতিস্থাপন করা। তাছাড়া, আপনার ক্যামেরা মাউন্ট, চার্জার এবং তারের মতো মানসম্পন্ন জিনিসপত্রও ব্যবহার করা উচিত।

1. DSLR ক্যামেরাকে পানি থেকে দূরে রাখুন

কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

আমরা জানি যে বর্ষা হল ট্রেক করার এবং প্রকৃতি অন্বেষণের জন্য সেরা সময়, তবে ইলেকট্রনিক্সগুলি জল বা আর্দ্রতা থেকে দূরে রাখা ভাল। যখন জল ক্যামেরায় প্রবেশ করে এবং ভুল উপাদানগুলিকে স্পর্শ করে, তখন এটি কেবল মরিচা ধরে না বরং ক্যামেরার বোতামগুলিকে অকার্যকর করে দেয়। তাছাড়া ডিএসএলআর ক্যামেরা পানির কাছে রাখা বাঞ্ছনীয় নয়। আপনার DSLR ক্যামেরায় জল প্রতিরোধের জন্য IP67/IP68 রেটিং না থাকলে বা বিশ্বস্ত ব্র্যান্ডের ওয়াটার-টাইট হাউজিং না থাকলে, এটিকে তরল থেকে দূরে রাখুন৷

    আপনি যখন সমুদ্র সৈকত, নদী বা পুলে ছবি বা ভিডিও ধারণ করছেন, তখন আপনার ডিএসএলআর ক্যামেরায় জলের ছিটা পড়তে দেবেন না। আপনি যদি জলাশয়ের কাছাকাছি, আর্দ্র পরিবেশে বা বৃষ্টির সময় ফটোগ্রাফি পছন্দ করেন তবে আপনার ডিএসএলআর সম্পূর্ণ সুরক্ষার জন্য একটি জলরোধী কেস কেনা উচিত। Amazon.in এবং Flipkart-এ ওয়াটারপ্রুফ কেস পাওয়া যাচ্ছে ₹699 থেকে কম।

    আপনার DSLR ক্যামেরার লেন্স ভিজে গেলে কী করবেন ?

    1. অবিলম্বে আপনার ক্যামেরা বন্ধ করুন

    যদি আপনার ক্যামেরা ভুলবশত পানিতে পড়ে যায় বা আপনার ডিএসএলআর ক্যামেরায় পানির স্প্ল্যাশ পড়ে, তাহলে অবিলম্বে ক্যামেরাটি বন্ধ করুন। আপনার ক্যামেরা চালু রাখলে এটি আরও ক্ষতিগ্রস্থ হবে।

    2. মেমরি কার্ড এবং ব্যাটারি সরান

    সৌভাগ্যবশত, বেশিরভাগ মেমরি কার্ড আবহাওয়া-প্রতিরোধী, এমনকি ভেজা অবস্থায়ও। যাইহোক, আপনার কোনো সুযোগ নেওয়া উচিত নয় কারণ আপনি কোনো ডেটা হারানোর ঝুঁকি নিতে পারবেন না। ব্যাটারিগুলি অপসারণ করাও অপরিহার্য, সেগুলিকে বের করে নিন এবং শুকানোর জন্য ভাল বায়ুচলাচল সহ কোথাও শুকিয়ে রাখুন৷

    কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

    2. সরাসরি সূর্যালোকের এক্সপোজার এড়িয়ে চলুন বা তাপ দীর্ঘ সময়ের জন্য

    কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

    ডিএসএলআর ক্যামেরাগুলি বিস্তৃত তাপমাত্রার কথা মাথায় রেখে তৈরি করা হয় তবে এর অর্থ এই নয় যে আপনি এটি সম্পর্কে উদাসীন হতে পারেন। আপনি কি জানেন যে 0 - 40 ডিগ্রি সেলসিয়াস হল আদর্শ ভোক্তা সরঞ্জামের তাপমাত্রা পরিসীমা? এর মানে ইলেকট্রনিক উপাদানগুলি এই তাপমাত্রা পরিসরে সম্পূর্ণরূপে কাজ করার গ্যারান্টিযুক্ত। ক্যামেরা যখন প্রসারিত ঘন্টার জন্য সরাসরি সূর্যালোকের সংস্পর্শে থাকে, তখন ধূলিকণা এবং আর্দ্রতা দূরে রাখে এমন সিলগুলি শুকিয়ে যেতে পারে এবং নির্দিষ্ট অংশের তৈলাক্তকরণ বাষ্পীভূত হতে পারে। শুধু তাই নয়, এটি ব্যাটারিকে অতিরিক্ত গরম করতে পারে, যা কোনো ইলেকট্রনিক্স পণ্যের জন্য কখনই ভালো নয়।

    আপনি পরিবর্তে সরাসরি সূর্যালোক থেকে আপনার DSLR ক্যামেরা লেন্স রক্ষা করতে ফিল্টার ব্যবহার করতে পারেন। ফিল্টারগুলি ক্যামেরার লেন্সে প্রবেশ করা থেকে আলোর পরিমাণ কমিয়ে দেয়। যদি সরাসরি সূর্যের আলোতে আপনার ক্যামেরা ক্রমাগত ব্যবহার করা হয়, তবে এটিও সুপারিশ করা হয় যে আপনি অল্প বিরতি নিন এবং আপনার ক্যামেরাকে ঠান্ডা হতে দিন। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ক্যামেরাটি ত্রুটির সামান্যতম লক্ষণও দেখাচ্ছে, তাহলে এটি ব্যবহার করবেন না। ক্যামেরা বন্ধ করুন এবং অবিলম্বে এটি একজন পেশাদারকে দেখান৷

    3. আপনার DSLR ক্যামেরা লেন্সকে বালি থেকে রক্ষা করুন এবং ময়লা

    কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

    ক্যামেরা সংবেদনশীল, বিশেষ করে তাদের লেন্স। সর্বদা লেন্স এবং ক্যামেরা বডি ব্যবহার করার আগে একটি পরিষ্কার কাপড় দিয়ে পরিষ্কার করুন এবং যতটা সম্ভব দীর্ঘ সময় ধরে ময়লা এবং বালিতে শুটিং এড়িয়ে চলুন কারণ ক্যামেরার লেন্স সহজেই ধুলো ধরতে বাধ্য।

    সমুদ্র সৈকতে বাতাসের দিনে ছবি তোলার সময় অতিরিক্ত সতর্ক হোন, যেখানে বালি অতিরিক্ত শক্তি দিয়ে উড়তে পারে। এছাড়াও, এই জাতীয় দিনে ব্যাটারি বগি খোলা এড়িয়ে চলুন। অথবা বাড়ির ভিতরে একটি জায়গা বা এমন একটি এলাকা খুঁজুন যেখানে আপনি নিরাপদে লেন্স পরিবর্তন করতে পারেন এবং ক্ষয়প্রাপ্ত ব্যাটারি প্রতিস্থাপন করতে পারেন। আপনি একটি বিশেষ ক্যামেরা ব্যাগ কিনতে পারেন এবং লেন্স বা ব্যাটারি পরিবর্তন করার সময় এটি ব্যবহার করতে পারেন।

    এছাড়াও পড়ুনSony Alpha 7 IV ফুল-ফ্রেম মিররলেস ক্যামেরা 33MP সেন্সর সহ, 4K 60fps ভিডিও রেকর্ডিং চালু হয়েছে

    প্রতি কয়েক সপ্তাহে একবার, আপনার DSLR ক্যামেরাকে ধুলোবালি এবং ময়লা থেকে বাঁচাতে লেন্সের পাশাপাশি ক্যামেরা সেন্সর পরিষ্কার করা উচিত। অনলাইনে এবং ক্যামেরার দোকানে ক্লিনিং কিট পাওয়া যায় যেগুলোতে ব্লোয়ার, ব্রাশ, মাইক্রোফাইবার কাপড় এবং ক্লিনজিং ফ্লুইড থাকে। ক্যামেরার লেন্স পরিষ্কার করার জন্য এগুলি অপরিহার্য এবং অত্যন্ত বাঞ্ছনীয়৷ নিশ্চিত করুন যে আপনি লেন্সে কোনো স্ক্র্যাচ এড়াতে শুধুমাত্র একটি মাইক্রোফাইবার পরিষ্কারের কাপড় বা লেন্স টিস্যু ব্যবহার করে লেন্সটি পরিষ্কার করেছেন। এটি লেন্স থেকে দাগ, তেল এবং ধুলো অপসারণ করতে সাহায্য করবে। আপনি লেন্স মোছার আগে গ্রিট অপসারণ করতে একটি ব্লোয়ার ব্যবহার করতে পারেন। একবার হয়ে গেলে, কাপড়ে কিছু পরিষ্কার করার তরল যোগ করুন এবং হালকা চাপ দিয়ে লেন্সটি মুছুন।

    4. ব্যাটারি রক্ষণাবেক্ষণ একটি আবশ্যক

    কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

    আপনি কি জানেন যে আপনার DSLR-এর সাথে আসা লিথিয়াম ব্যাটারিতে সাধারণত 500টি রিচার্জ চক্র থাকে? যদিও এই ব্যাটারিগুলি রিচার্জেবল, তবে সময়ের সাথে সাথে তারা তাদের সর্বোচ্চ ক্ষমতা হারায়। আপনি যখন আপনার ব্যাটারির আয়ুকে ক্ষয় করতে দেখেন, তখন এটি সম্পূর্ণরূপে মৃত না হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। পরিবর্তে, একটি নতুন ব্যাটারি কিনুন। এছাড়াও, এমন জায়গায় ব্যাটারি রাখবেন না যেখানে তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াসের বেশি হতে পারে। এটি ত্রুটির কারণ হতে পারে এবং ক্যামেরাকে বিপন্ন করতে পারে৷

    আপনার শুটিং শেষ হয়ে গেলে, এটি চালু থাকা অবস্থায় আপনার গলায় ঝুলিয়ে রাখার পরিবর্তে আপনার ক্যামেরাটি বন্ধ করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে দিনের আলোর শটগুলির জন্য ফ্ল্যাশ অক্ষম করা হয়েছে। স্বয়ংক্রিয় ফ্ল্যাশ সেট করা শুধুমাত্র গভীর রাতের ছবিগুলিতে ক্লিক করার জন্য সুপারিশ করা হয় যখন আপনি জানেন যে ISO সেটিং সামঞ্জস্য করা আপনাকে দুর্দান্ত ছবি দেবে না। এটি ব্যাটারি বাঁচাতেও সাহায্য করতে পারে, এবং অবশেষে রিচার্জ চক্র বাঁচাতে পারে, যা ব্যাটারির আয়ুকে দীর্ঘায়িত করে।

    আমরা আপনাকে আরও বলি যে ক্যামেরা ডিসপ্লে মোটামুটি শক্তি নেয়। ডিসপ্লে যত বেশিক্ষণ চালু থাকবে, ডিএসএলআর ক্যামেরা তত বেশি শক্তি ব্যবহার করবে। যতটা সম্ভব অপটিক্যাল বা ইলেকট্রনিক ভিউফাইন্ডার ব্যবহার করার চেষ্টা করুন, উভয়ই কম শক্তি ব্যবহার করে। আপনি যদি LCD চালু না করে শুটিং করতে না পারেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার সাথে একটি অতিরিক্ত ব্যাটারি আছে। এর উজ্জ্বলতা কমিয়ে সাহায্য করা উচিত। খুব আপনি যদি আপনার ক্যামেরা নিয়মিত ব্যবহার না করেন তবে আপনি ব্যাটারি বের করে ক্যামেরা ব্যাগের পকেটে আলাদাভাবে রাখতে পারেন অথবা ক্যামেরায় রেখে দিলে তা ধীরে ধীরে নিষ্কাশন হয়ে যাবে।

    আপনার DSLR ক্যামেরা লেন্স পরিষ্কার করার টিপস

    1. ক্যামেরার ব্যবহারকারী ম্যানুয়ালে ব্যাখ্যা করা দিকটিতে লেন্সটিকে ঘোরানোর মাধ্যমে শরীর থেকে আস্তে আস্তে লেন্সটি ছেড়ে দিন। আপনার ক্যামেরার ধরন বা ব্র্যান্ডের উপর নির্ভর করে, এই ফাংশনের জন্য আপনি একটি রিলিজ বোতাম ব্যবহার করতে পারেন।
    2. একটি ব্লোয়ার ব্যবহার করুন (লেন্স কেয়ার কিটে) এবং লেন্সের সমস্ত ময়লা এবং ধুলো উড়িয়ে দিন।
    3. লেন্স তরল প্রয়োগ করার জন্য একটি পরিষ্কার টিস্যু ব্যবহার করুন।
    4. স্যাঁতসেঁতে মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করে লেন্সের কেন্দ্রের দিকে লেন্সটি মুছুন।
    5. আস্তে আস্তে লেন্স পুনরায় সংযুক্ত করুন এবং লেন্সের ক্যাপ দিয়ে ঢেকে দিন।

    কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন
    5. Protect Your DSLR Camera For Longer With Extended Warranty Plan

    Just like your mobile phone or tablet, digital cameras too come with just 1 or 2 years of manufacturer’s warranty. Since a DSLR is more expensive and a long-term investment for many, it is wise to get it covered with the extended warranty plan.

    What if your digital camera breaks down when you are travelling? If you can’t imagine your trips, parties or other special occasions ruined without your camera, we recommend you buy an extended warranty plan. Be it a flash failure, power button malfunction, charging issue or other in-built lens-related malfunction, the Onsitego Extended Warranty plan covers it all. When your DSLR breaks down, Onsitego can get it fixed from the brand-authorised service centre at a minimal cost.


    1. কিভাবে macOS এ আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবেন?

    2. কিভাবে আপনার অব্যবহৃত স্মার্টফোনকে নিরাপত্তা ক্যামেরা হিসেবে ব্যবহার করবেন?

    3. আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

    4. কিভাবে আপনার আইফোনের সাথে Nikon D3400 সংযোগ করবেন