কম্পিউটার

কিভাবে ম্যাকের রক্ষণাবেক্ষণ করবেন এবং আপনার ম্যাককে ভালভাবে চালু রাখবেন

ম্যাক অবশ্যই আমাদের জীবনকে অনেক সহজ এবং পরিচালনাযোগ্য করে তুলেছে, তবে তাদেরও রক্ষণাবেক্ষণ প্রয়োজন। ম্যাক রক্ষণাবেক্ষণ আপনার ডিভাইসকে প্রতিদিন সুচারুভাবে চলতে সাহায্য করে যাতে আপনি কোনো সমস্যা না করেই এর থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন। আপনি যখন আপনার Mac এ রক্ষণাবেক্ষণ করেন না, তখন এটি কিছু সময়ের পরে পারফরম্যান্সের সমস্যা দেখাতে পারে। এই সমস্যাগুলি আপনার ম্যাকের স্বাস্থ্যের অবনতি ঘটাতে পারে। এই নিবন্ধে, আমরা কীভাবে Mac রক্ষণাবেক্ষণ করতে হয় সে বিষয়ে কিছু আশ্চর্যজনক টিপস সংগ্রহ করেছি যা আপনাকে আপনার ম্যাককে মসৃণভাবে এবং বছরের পর বছর ধরে কোনো সমস্যামুক্ত রাখতে সাহায্য করবে।

এটি প্রতিদিন করুন - আপনার ম্যাকের জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করুন

আপনার ম্যাককে মসৃণভাবে চলতে এবং এটির সর্বোত্তম অবস্থায় থাকতে সাহায্য করার জন্য আপনাকে প্রতিদিন যা করা উচিত তা হল আবর্জনা পরিষ্কার করা। আপনার ম্যাক পরিষ্কার করা আপনাকে সেই জায়গাটি ফিরিয়ে দিতে পারে এবং আপনার ম্যাককে দ্রুত এবং আরও ভালোভাবে চালাতে সাহায্য করতে পারে৷ এটি macOS রক্ষণাবেক্ষণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আপনার ম্যাকের নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য আপনার ম্যাকের আবর্জনা পরিষ্কার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন;

  • আপনার ডিভাইসের ডকে ট্র্যাশ আইকনটি খুঁজুন এবং এটিতে ডান-ক্লিক করুন।
  • একটি পপ-আপ মেনু পর্দায় বিভিন্ন বিকল্প সহ প্রদর্শিত হবে, "খালি ট্র্যাশ" নির্বাচন করুন।

আমরা বুঝতে পারি যে কীভাবে প্রতিদিনের ভিত্তিতে পরিষ্কার করা একটি কঠিন কাজ হতে পারে এবং প্রতিদিন এটি করা মনে রাখা কঠিন। সেই ক্ষেত্রে, আপনি একটি সহায়ক টুলে স্যুইচ করতে পারেন যা আপনাকে আপনার ম্যাকের ট্র্যাশ স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে সাহায্য করতে পারে। এই টুলটি Umate Mac Cleaner নামে একটি দুর্দান্ত অ্যাপ . এটি একটি ব্যাপক ম্যাক রক্ষণাবেক্ষণ সফ্টওয়্যার যা আপনাকে প্রতিদিন আপনার ম্যাক ম্যানুয়ালি পরিষ্কার করার দায়িত্ব থেকে মুক্ত করতে পারে। আপনি পার্ট 4 এ অ্যাপ সম্পর্কে আরও বিস্তারিত দেখতে পারেন।

কিভাবে ম্যাক সাপ্তাহিক রক্ষণাবেক্ষণ চালাবেন

আপনার Mac রক্ষণাবেক্ষণ পদ্ধতির একটি অংশ হিসাবে আপনি সাপ্তাহিক ভিত্তিতে করতে পারেন এমন কিছু জিনিস এখানে রয়েছে৷

2.1 আপনার ডেস্কটপ পরিষ্কার করুন

আপনি আপনার ডেস্কটপে আপনার স্বাচ্ছন্দ্যের জন্য যা কিছু রাখেন তা আপনার র‌্যামে জায়গা নেয়। এই জিনিসগুলির বেশিরভাগই এককালীন ব্যবহার করা যেতে পারে তবে আপনার ডেস্কটপে বসে থাকুন, জায়গা দখল করে দিন দিন। এই ফাইলগুলি আপনার ম্যাকের সংস্থানগুলি ব্যবহার করে এবং নিষ্কাশন করে৷ আপনার ম্যাকের একটি সহায়ক সাপ্তাহিক রক্ষণাবেক্ষণ অনুশীলনের মধ্যে রয়েছে আপনার ডেস্কটপ পরিষ্কার করা এবং যেকোনো অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলা এবং গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে ফোল্ডারে সংগঠিত করা। আপনি আপনার ডেস্কটপে তৈরি ফোল্ডারগুলিকে সহজে নাগালের জন্য এবং আরও উপস্থাপনযোগ্য ডেস্কটপের জন্য গ্রিডে সংগঠিত করতে পারেন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন;

  • আপনার কার্সারটিকে আপনার ডেস্কটপে একটি খালি জায়গায় নিয়ে আসুন এবং এটিতে ডান-ক্লিক করুন।
  • একটি পপ-আপ মেনু আসবে, "নতুন ফোল্ডার" নির্বাচন করুন।
  • আপনার স্ক্রিনে একটি নতুন খালি ফোল্ডার উপস্থিত হবে, আপনি এটিকে আপনার পছন্দসই নাম দিতে পারেন।
  • এখন, আপনার ডেস্কটপের ফাইলগুলিকে এই ফোল্ডারে টেনে আনুন যাতে এটি স্থাপন করা যায়।

2.2 অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন

আপনার ম্যাক থেকে আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন না সেগুলি মুছে ফেলা আপনাকে আরও জায়গা এবং একটি ভাল কার্যকরী ডিভাইস সরবরাহ করতে পারে। আপনার ম্যাকের অপ্রয়োজনীয় অ্যাপগুলি থেকে পরিত্রাণ পেতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  • অ্যাপটির অবস্থান খুঁজুন, আপনি ফাইন্ডার ব্যবহার করতে পারেন।
  • আপনি অ্যাপটিকে ট্র্যাশ ফোল্ডারে টেনে আনতে পারেন বা অ্যাপটি নির্বাচন করতে পারেন, তারপর "ট্র্যাশে সরান" নির্বাচন করুন৷
  • কিছু ​​নির্দিষ্ট অ্যাপের জন্য, আপনার Mac আপনাকে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে বলতে পারে যা আপনি সাধারণত আপনার ডিভাইসে লগ ইন করতে ব্যবহার করেন। পাসওয়ার্ড দিন।
  • অ্যাপটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে, ফাইন্ডার নির্বাচন করুন তারপর "খালি ট্র্যাশ" নির্বাচন করুন।

যারা ব্যস্ত চাকরি নিয়ে তাদের ম্যাকে বিপুল সংখ্যক ফাইল এবং অ্যাপ সঞ্চয় করতে হয় তাদের প্রতি সপ্তাহে তাদের ম্যাক পরিষ্কার করা মনে রাখা কঠিন হতে পারে। আপনার জন্য জিনিসগুলি সহজ করতে, আপনি Umate Mac ক্লিনারও ব্যবহার করতে পারেন। এটি এক ক্লিকে আপনার ম্যাকের সাথে সম্পর্কিত ফাইলগুলির সাথে অপ্রয়োজনীয় অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে এবং সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারে , যা ম্যানুয়াল পদ্ধতির তুলনায় বেশি সময় সাশ্রয় করে।

2.3 আপনার ম্যাকে সফ্টওয়্যার আপডেট করুন

আপনার ম্যাকের সফ্টওয়্যার আপডেট করা ম্যাক রক্ষণাবেক্ষণের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। এটি আপনার ডিভাইসকে বাগ এবং গ্লিচ মুক্ত থাকতে সাহায্য করে। আপনার অ্যাপ স্টোরে নতুন সফ্টওয়্যার আপডেটের উপলব্ধতা পরীক্ষা করা উচিত। সফ্টওয়্যার আপডেট করে Mac এ কীভাবে রক্ষণাবেক্ষণ করবেন তা এখানে রয়েছে।

  • অ্যাপ স্টোর চালান।
  • আপডেট ট্যাব নির্বাচন করুন।
  • আপনি অ্যাপের পাশে প্রতিটি অ্যাপের জন্য উপলব্ধ আপডেট পাবেন; আপনি তাদের পাশে "আপডেট" এ ক্লিক করে এই অ্যাপগুলি আপডেট করতে পারেন।

কিভাবে ম্যাক মাসে রক্ষণাবেক্ষণ চালাবেন

নিবন্ধের এই অংশটি আপনাকে দেখাবে কিভাবে মাসিক ভিত্তিতে Mac রক্ষণাবেক্ষণ চালাতে হয়।

3.1 আপনার ম্যাক পর্যায়ক্রমে পুনরায় চালু করুন

কেবলমাত্র আপনার ম্যাক পুনরায় চালু করা আপনার ডিভাইসে যে কোনও ছোটখাট সমস্যাগুলির সমাধান করতে পারে। আপনার ডিভাইস রিস্টার্ট করা RAM এ কিছু স্থান খালি করতে এবং কিছু ক্যাশে ফাইল পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। আপনি যখন একটি অ্যাপ্লিকেশন খুলবেন এবং বন্ধ করবেন তখন আপনার Mac মাঝে মাঝে কিছু ভার্চুয়াল মেমরি অদলবদল করে। একটি পুনঃসূচনা সঞ্চালন এছাড়াও আপনার Mac থেকে এই মেমরি অদলবদল অপসারণ করতে পারেন.

আমরা Mac ব্যবহারকারীদের প্রতি দুই সপ্তাহে অন্তত একবার তাদের ডিভাইস পুনরায় চালু করার পরামর্শ দিই। আপনি যদি কোনও সমস্যা বা গতি হ্রাস অনুভব করেন তবে আপনি পুনরায় চালু করতে পারেন।

3.2 চালান ডিস্ক ইউটিলিটি

প্রতি মাসে ডিস্ক ইউটিলিটি চালানো হার্ড ড্রাইভের মেরামত যাচাই এবং অনুমতি দেয়। তাই না;

  • অ্যাপ্লিকেশন-এ যান।
  • ইউটিলিটি ফোল্ডার নির্বাচন করুন।
  • এখানে, আপনি "প্রাথমিক চিকিৎসা" ট্যাবের অধীনে উল্লেখিত দুটি গুরুত্বপূর্ণ পদ্ধতি পাবেন।

-ডিস্কের অনুমতি মেরামত করুন

আপনার প্রতি মাসে এই পদ্ধতিটি চালানো উচিত বিশেষ করে আপনার ম্যাকে কিছু নতুন অ্যাপ ইনস্টল করার পরে বা অ্যাপগুলি মুছে ফেলার পরে। এটি আপনার ম্যাকের সামগ্রিক কর্মক্ষমতা বজায় রাখতে সাহায্য করে।

-মেরামত ডিস্ক

ডিস্ক মেরামত করার সবচেয়ে সুবিধাজনক উপায় হল পুনরুদ্ধার পার্টিশন থেকে বুট করা। আপনি এই ডিস্ক ইউটিলিটি চালানোর জন্য "কমান্ড" + "R" কী চেপে ধরে এটি করতে পারেন। এটি আপনাকে সাহায্য করবে যদি আপনি আপনার Mac এ খারাপ ব্লক খুঁজে পান বা আপনার ড্রাইভ নষ্ট হয়ে গেছে। ড্রাইভে "ভেরিফাই ডিস্ক" চালানোর পাশাপাশি বুট পার্টিশন (ম্যাকিনটোশ এইচডি) নিশ্চিত করুন। যদি আপনার ম্যাক কোনো ত্রুটি জুড়ে আসে, সেগুলি লাল রঙে দৃশ্যমান হবে৷

3.3 নিয়মিতভাবে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

ম্যাক রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে আপনার ম্যাকে আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলির একটি ব্যাকআপ করা খুবই গুরুত্বপূর্ণ। একটি ব্যাকআপ থাকা অনিশ্চিত সময়ে সাহায্য করে যখন আপনার ম্যাক এমন পরিস্থিতিতে পড়ে যা আপনার ডেটাকে প্রভাবিত করতে পারে। ব্যাকআপ প্রক্রিয়া সম্পূর্ণ করতে আপনি টাইম মেশিন টুল ব্যবহার করতে পারেন।

ম্যাক রক্ষণাবেক্ষণের জন্য সর্বোত্তম উপায় - ম্যাক রক্ষণাবেক্ষণ সফ্টওয়্যার ইনস্টল করুন

আপনার ম্যাককে আপ টু ডেট রাখতে, বিরক্তিকর বাগ এবং সমস্যা থেকে মুক্ত, ট্র্যাশ মুক্ত এবং মসৃণভাবে চলতে সাহায্য করার জন্য, আমরা ম্যাক ব্যবহারকারীদের Umate Mac Cleaner-এর মতো Mac রক্ষণাবেক্ষণ সফ্টওয়্যার ইনস্টল করার পরামর্শ দিই৷ এই অ্যাপটিতে রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার Mac-এর কর্মক্ষমতা উন্নত করতে নিয়মিত অপ্টিমাইজেশান এবং রক্ষণাবেক্ষণ চালানোর অনুমতি দেয়। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে;

1,000,000+ ডাউনলোড

শক্তিশালী রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্য:

  • কয়েকটি ক্লিকেই আপনার Mac এ 40+ ধরনের জাঙ্ক ফাইল খালি করুন।
  • অপ্রয়োজনীয় ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করুন যেগুলি মুছে ফেলার জন্য 100% নিরাপদ।
  • আপনার Mac-এর গতি এবং কর্মক্ষমতা উন্নত করুন এবং এটিকে নতুনের মতো ভালো করে তুলুন।
  • আপনার গোপনীয়তা রক্ষা করতে ম্যাক ব্যবহারের ট্রেস এবং ব্যক্তিগত ব্যক্তিগত ডেটা মুছুন৷
  • অতিরিক্ত স্থানের জন্য অবাঞ্ছিত অ্যাপ এবং এক্সটেনশন পরিচালনা করুন।

আপনার ম্যাক পরিষ্কার করতে Umate Mac ক্লিনার কীভাবে ব্যবহার করবেন

ধাপ 1: আনমেট ম্যাক ক্লিনার ইনস্টল করুন এবং এটি চালু করুন।

ধাপ 2: "ক্লিন আপ জাঙ্ক" এর মতো বাম দিকে আপনি যে বৈশিষ্ট্যগুলি চান তা চয়ন করুন৷ তারপর "স্ক্যান" এ ক্লিক করুন। স্ক্যান করার পরে, অ্যাপটি আপনাকে প্রস্তাবিত ফাইলের একটি তালিকা দেখাবে যা আপনি নিরাপদে মুছে ফেলতে পারেন।

ধাপ 3: তারপর এক ক্লিকে নির্বাচিত ফাইল মুছে ফেলতে “ক্লিন” বোতামে ক্লিক করুন।

আপনার ম্যাক ভালভাবে কাজ করতে, আপনি এই নিবন্ধে দেওয়া সহায়ক এবং কার্যকর টিপস ব্যবহার করতে পারেন। যাইহোক, উপরে উল্লিখিত প্রতিটি কাজ ম্যানুয়ালি সম্পাদন করা সময়সাপেক্ষ হতে পারে। Umate ম্যাক ক্লিনার ব্যবহারকারীদের শুধুমাত্র কয়েকটি ক্লিকে ম্যাক রক্ষণাবেক্ষণ করতে দেয়। এই অ্যাপটির একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে এবং এটি ব্যবহার করা খুবই সহজ। এটি একটি অল-ইন-ওয়ান প্যাকেজ অফার করে যাতে ম্যাক রক্ষণাবেক্ষণের জন্য আরও ব্যাপক বৈশিষ্ট্য রয়েছে। শুধু এখন এটি জন্য যান!


  1. আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখতে ম্যাককে কীভাবে ব্যাক আপ করবেন

  2. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?

  3. OnyX for Mac:কিভাবে আপনার সিস্টেমকে মসৃণভাবে চলমান রাখা যায়

  4. মাইনক্রাফ্ট ধীর গতিতে চলছে? কিভাবে আপনার ম্যাক