কম্পিউটার

কিভাবে আপনার পিসি সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখা

আপনার কম্পিউটার সফটওয়্যার আপডেট করা গুরুত্বপূর্ণ। নতুন আপডেটগুলি আরও বড় এবং আরও ভাল বৈশিষ্ট্য এবং ব্যবহারযোগ্যতা আনতে পারে, তবে আরও গুরুত্বপূর্ণ, তারা বাগ ফিক্স, কর্মক্ষমতা উন্নতি এবং অন্যান্য নিরাপত্তা-সম্পর্কিত প্যাচগুলিও প্রদান করে৷

নীচের লাইন হল যে আপনি সবসময় আপনার সফ্টওয়্যার আপডেট রাখা উচিত. কিন্তু আপনি এটা কিভাবে? ভাল, দুর্ভাগ্যবশত, Windows আপনার অপারেটিং সিস্টেমে যে আপডেটগুলি সরবরাহ করে তা ছাড়া স্বয়ংক্রিয় আপডেটের উপায়ে অনেক কিছু প্রদান করে না, যা আমরা নীচে যাব৷

    কিভাবে আপনার পিসি সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখা

    অন্যান্য সফ্টওয়্যার হিসাবে আপনি ব্যবহার করেন, যেমন অ্যাপ্লিকেশন এবং গেমগুলি আপনি আপনার কম্পিউটারে ডাউনলোড করেন, স্বয়ংক্রিয় আপডেটের জন্য সমর্থন সাধারণত বেশ পাতলা। কিছু সফ্টওয়্যার আপনাকে স্বয়ংক্রিয় আপডেট সক্ষম করতে দেয় তবে অন্যদের জন্য, কৌশলটি করার জন্য আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপডেটকারীদের উপর নির্ভর করতে হবে৷

    আপনি এইমাত্র একটি নতুন কম্পিউটার পেয়েছেন এবং এটিতে নতুন প্রোগ্রাম লাগাচ্ছেন, বা আপনার কিছু সময়ের জন্য আপনার আছে কিন্তু লক্ষ্য করুন যে আপনি ম্যানুয়ালি জিনিসগুলি আপডেট করতে কতটা ঘৃণা করেন, নীচের টিপসগুলি আপনাকে কীভাবে আপনার পিসি সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা যায় তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

    উইন্ডোজ আপডেট ব্যবহার করুন

    উইন্ডোজ নিজেই, সম্পূর্ণ অপারেটিং সিস্টেম এবং এতে অন্তর্নির্মিত সরঞ্জামগুলি যতবার সম্ভব আপডেট করা প্রয়োজন। মাইক্রোসফ্ট সাপ্তাহিক আপডেট প্রকাশ করে, তাই এটি একটি নো-ব্রেইনার:প্রতি সপ্তাহে নতুন সুরক্ষা পেতে এবং কখনও কখনও নতুন বৈশিষ্ট্যগুলি পেতে এই আপডেটগুলি সক্ষম করুন।

    মাইক্রোসফ্ট একটি টুল সরবরাহ করে, যাকে যথাযথভাবে উইন্ডোজ আপডেট বলা হয়, যা প্রয়োজনের সময় এটি আপডেট করার জন্য ওএসের সাথে আসে।

    দ্রষ্টব্য:Windows 10 চালাচ্ছেন? সেই OS-এর জন্য নির্দিষ্ট নির্দেশাবলীর জন্য এখানে Windows 10 কিভাবে সুরক্ষিত করতে হয় তা জানুন।

    কিভাবে আপনার পিসি সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখা

    ধাপ 1 :উইন্ডোজ আপডেট খুলুন। আপনি Windows Update অনুসন্ধান করে তা করতে পারেন স্টার্ট মেনুর কন্ট্রোল প্যানেলের মাধ্যমে।

    ধাপ 2 :আপডেটের জন্য চেক করুন নির্বাচন করুন লিঙ্ক।

    ধাপ 3 :আপডেট ইনস্টল করুন বেছে নিন আপনার কম্পিউটারে সাম্প্রতিক উপলব্ধ আপডেট আছে তা নিশ্চিত করতে৷

    থার্ড-পার্টি সফ্টওয়্যার আপডেট করুন

    আপনার ব্যক্তিগত অ্যাপ্লিকেশনগুলিকে আপডেট রাখা ততটা সহজ নয় যতটা উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করা। আপনার প্রোগ্রামগুলি আপডেট করা হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনি সর্বদা বারবার পুনরায় ডাউনলোড করতে পারেন, তবে এটি ক্লান্তিকর এবং প্রায়শই এটি সময়ের অপচয় হিসাবে প্রমাণিত হবে কারণ আপনার কিছু সফ্টওয়্যার বিকাশকারী দ্বারা পরিত্যক্ত হতে পারে এবং আপডেটগুলি কখনই প্রকাশিত হয় না।

    কিভাবে আপনার পিসি সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখা

    পরিবর্তে, আপনি ইনস্টল করতে পারেন এমন ডেডিকেটেড প্রোগ্রাম রয়েছে যা আপনার অন্যান্য প্রোগ্রাম আপডেট করবে ! হ্যাঁ, এটি অদ্ভুত বলে মনে হচ্ছে, কিন্তু তারা বিদ্যমান এবং অত্যন্ত সহায়ক হতে পারে। কিছু ভাল বিনামূল্যেরগুলির মধ্যে রয়েছে IObit সফটওয়্যার আপডেটার, প্যাচ মাই পিসি, এবং ফাইলহিপ্পো অ্যাপ ম্যানেজার।

    আরেকটি বিনামূল্যের প্রোগ্রাম আপডেটার যা শুধুমাত্র নিরাপত্তা আপডেটের উপর ফোকাস করে, তা হল থর। CCleaner হল একটি প্রোগ্রামের উদাহরণ যাতে একটি সফ্টওয়্যার আপডেটার রয়েছে, কিন্তু সেই বৈশিষ্ট্যটি বিনামূল্যে নয়৷

    এই প্রোগ্রামগুলি ব্যবহার করতে, কেবল সেগুলি ইনস্টল করুন এবং তারপরে কখন এবং কী পরীক্ষা করতে হবে তা বলার জন্য কয়েকটি সেটিংস কনফিগার করুন৷ এই অ্যাপ্লিকেশনগুলি অন্যান্য সফ্টওয়্যার আপডেট করার জন্য দুর্দান্ত কারণ কোনও প্রোগ্রাম আপডেট করার প্রয়োজন হলে তাদের বেশিরভাগই আপনাকে অবহিত করবে এবং কিছু আপনার জন্য সমস্ত আপডেটও করবে৷

    যাইহোক, স্বয়ংক্রিয়-আপডেটাররা সহজ কারণের জন্য সবকিছু ধরতে পারে না যে তারা পারে না . সেখানে প্রচুর সফ্টওয়্যার রয়েছে এবং কোনও একক আপডেটার তাদের সমস্ত ক্যাটালগ করতে পারে না।

    কিছু আপডেটার বিনামূল্যে সংস্করণের চেয়ে বেশি প্রোগ্রাম সমর্থন করার জন্য ক্রয় করা যেতে পারে, কিন্তু তারপরেও, আপনি এমন পরিস্থিতিতে পড়তে বাধ্য যেখানে আপনার কম্পিউটারে থাকা একটি প্রোগ্রাম (বা দুই, বা দশ) সফ্টওয়্যার আপডেট করার সরঞ্জাম দ্বারা সমর্থিত নয় .

    টিপ:বিভিন্ন প্রোগ্রাম আপডেট বিভিন্ন প্রোগ্রাম সমর্থন করবে। আপনি যদি দেখেন যে আপনি যেটি ব্যবহার করেন সেটি একটি নির্দিষ্ট প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে না যা আপনি এটি সমর্থন করতে চান, একটি ভিন্ন আপডেটার চেষ্টা করুন। সবকিছু ধরার জন্য একবারে কয়েকটি চালাতে নির্দ্বিধায়৷

    আপনার থার্ড-পার্টি প্রোগ্রামগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় তা নিশ্চিত করার আরেকটি উপায় হল সেটিংসে প্রোগ্রামটির একটি স্বয়ংক্রিয়-আপডেট বিকল্প আছে কিনা তা দেখা। কিছু প্রোগ্রাম আপডেটের জন্য চেক করবে কিন্তু আপনার জন্য ইন্সটল করবে না, কিন্তু অন্যরা আপনাকে কিছু না করেই চেকিং এবং ইন্সটল করবে।

    কিভাবে আপনার পিসি সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখা

    উদাহরণস্বরূপ, আপনি যদি সহায়তা খুলুন> Google Chrome সম্পর্কে ক্রোম ব্রাউজারে মেনু, এটি চেক করবে এবং তারপরে উপলব্ধ আপডেট ইনস্টল করবে। এটি Chrome এও স্বয়ংক্রিয়ভাবে, পর্যায়ক্রমে ঘটে।

    অটো আপডেট গেমস

    আপনার পিসি গেমগুলি আপ টু ডেট রাখা সাধারণত গেমের একটি সেটিং দ্বারা নির্ধারিত হয়, যেমন উপরের Chrome উদাহরণে৷

    আপনি যদি গেমগুলি ডাউনলোড করতে এবং খেলতে স্টিম ব্যবহার করেন তবে এতে অন্তর্নির্মিত স্বয়ংক্রিয় আপডেট রয়েছে। ডিফল্টরূপে, প্রতিটি ভিডিও গেম আপডেট হবে যখন বিকাশকারী একটি আপডেট ব্যবহারকারীদের কাছে ঠেলে দেয়, তাই স্টিম গেমগুলিকে আপডেট রাখতে আপনাকে সত্যিই কিছু করতে হবে না।

    কিভাবে আপনার পিসি সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখা

    আপডেটগুলি উপলব্ধ থাকাকালীন একটি স্টিম গেম আপডেট না হলে, লাইব্রেরি থেকে গেমটিতে ডান-ক্লিক করুন প্রোগ্রামের বিভাগ এবং তারপরে বৈশিষ্ট্য-এ যান .

    আপডেটে ট্যাব, নিশ্চিত করুন যে এই বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করা হয়েছে:সর্বদা এই গেমটি আপ টু ডেট রাখুন , যখন আমি এটি চালু করি তখনই এই গেমটি আপডেট করুন , অথবা উচ্চ অগ্রাধিকার:সর্বদা অন্যদের আগে এই গেমটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করুন .


    1. আপনার উইন্ডোজ পিসি এবং অ্যাপস আপ টু ডেট রাখার দ্রুত উপায়

    2. আপনার অ্যাপল এয়ারপডগুলিতে ফার্মওয়্যার আপডেট হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

    3. কিভাবে আপনার iPhone অ্যাপ আপডেট রাখবেন

    4. উইন্ডোজ পিসিতে সফ্টওয়্যার আপডেটগুলি কীভাবে পরীক্ষা করবেন?